Categories: Tips & Tricks

Best Article Writer হতে চান?

আপনি কি একজন Best Article Writer হতে চান? ভাবছেন কিভাবে বা কোন পন্থা অবলম্বন করলে আপনি আপনার এই মনোবাঞ্ছাটি পুরন করতে পারবেন? হ্যাঁ সুপ্রিয় বন্ধু আমার এই পোস্টটি আপনার জন্যই, তো চলুন কালক্ষেপণ না করে মূল আলোচনায় মনোনিবেশ করি।

Best Article Writer হতে চান?

এই ইনকাম টিউনসের মাধ্যমে আমরা ইতিমধ্যেই কিভাবে 1 টি Best Article বা  blog post লিখবেন  জেনেছি এছাড়াও জেনেছি যেভাবে একটি আদর্শ Article আর্টিকেল লিখবেন সহ আরো অনেক শিক্ষণীয় বিষয়। এই পোস্ট গুলো পড়ে আমার মনে হয়েছে আমাদের সবার আগে জানা উচিত কিভাবে একজন Best Article Writer হওয়া যায়। সেই চিন্তার আলোকেই সবার উদ্দেশ্যে নিম্নলিখিত পয়েন্ট গুলো চয়ন করলাম।

১। যে বিষয়ে লিখবেন তার উপর সুস্পষ্ট জ্ঞানঃ

আপনি যেই বিষয়ে লিখবেন বলে মনস্থির করেছেন তার উপর প্রচুর পড়ালেখা করে একটি সুস্পষ্ট ধারনা নিয়ে নিতে হবে। কারন যিনি আপনার লেখাটি পড়বেন তার মনে বিভিন্ন প্রশ্ন আসতে পারে  সেই প্রশ্ন গুলোর উত্তর যাতে আপনি দিতে পারেন সে জন্য আগেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে। তাই আপনি যে বিষয়ে লিখবেন তার উপর সুস্পষ্ট জ্ঞান থাকা আবশ্যক। এতে করে আপনি আপনার পাঠকদের মনে আস্থা অর্জন করে নিতে পারবেন।  

২। অপ্রয়োজনীয় লিখা পরিহার এবং নির্ভুল তথ্য প্রদানঃ

এর আগের পয়েন্টটিতে জেনেছেন, যে বিষয়ের উপরে লিখবেন তা সম্পর্কে জ্ঞান অর্জন করে নিতে হবে, এটির ফলে আপনার লিখায় ভুল হবার সম্ভাবনা অনেকাংশে কমে যায়। তাই সর্বদা চেষ্টা করতে হবে নির্ভুল তথ্য পাঠকদের নিকট তুলে ধরতে। এছাড়াও আমরা পোস্ট এর কন্টেন্ট দীর্ঘ করতে গিয়ে অনেক সময় অপ্রয়োজনীয় কিছু বাক্য কিংবা বাক্যাংশ জুড়ে দেই। যা কিনা পাঠকদের বিরক্তির কারন হয়ে দাড়ায়। তাই আপনার পোস্টে যাতে কোন অপ্রাসঙ্গিক বা অপ্রয়োজনীয় কথা স্থান না পায় সেই বিষয়ে সর্বদা সচেষ্ট থাকতে হবে।

৩। যথোপযুক্ত ব্যকরণের ব্যবহারঃ   

আমরা অনেকেই এটা ভাবি যে, বাংলায় লিখছি যা অন্য এক বাঙ্গালিই তো পড়বে, এখানে এত ব্যকরণ নিয়ে ভাবার কিছু নেই। আরে ভাই লিখার প্রানই তো হচ্ছে শুদ্ধ ব্যকরণ এর ব্যবহার। ইংরেজী লিখতে গ্রামার যেমন প্রয়োজন তেমনি বাংলায় লিখার জন্যও বাক্যের আকাঙ্ক্ষা, আসক্তি, যোগ্যতা, চলিত ও সাধু রীতির মিশ্রন এসব বিষয় ঠিক রাখাও অনস্বীকার্য। তাই একজন Best Article Writer হতে গেলে আপনাকে অবশ্যই এ ব্যপারটি নিশ্চিত করতে হবে।  

Articleলেখার নিয়ম ও সিক্রেট টিপ্স

৪। সঠিক বানান ও বিরাম চিহ্নের ব্যবহারঃ

আমরা আমাদের মনের মাধুরী মিশিয়ে ইচ্ছেমত বাংলা লিখে থাকি কিন্তু অনেকেই বানানের দিকে ঠিক মতো খেয়াল রাখি না। যেমনঃ ট্রাষ্টেট আর ট্রাস্টেড,  করোন আর করুন, রিচার্য আর রিচার্জ, বিশস্ত আর বিশ্বস্থ, সিমীত আর সীমিত, নজরদাড়ি আর নজরদারি। ভুল বানানে ভরপুর লিখাটি আপনার Best Article Writer হওয়ার অন্তরায় হয়ে দারাবে।

শুদ্ধ বানান ছাড়াও সঠিক বিরাম চিহ্নের ব্যবহারও একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়। তাই আমরা যারা দাড়ি কমা ছাড়া বাক্যের পর বাক্য লিখেই যাই যেন এক রেলগাড়ি চলছে তো চলছেই কোন স্টেশনে থামাথামি নেই। তাদের লিখাগুলো  বুঝা যেমন কষ্টসাধ্য তেমনি বিরক্তিকরও বটে। তাই আপনি যদি Best Article Writer হতে চান তাহলে এই বিষয়ের উপরে জোর দিতে হবে। নিশ্চিত করতে হবে বিরাম চিহ্নের সঠিক ব্যবহার।

৫। অনুচ্ছেদ করে লিখাঃ

আপনার লিখাটি কিন্তু আরেকজনের উদ্দেশ্যে লিখা সেই যদি পড়ার সময় খেই হারিয়ে ফেলে তাহলে তা আপনার ভালো লিখার প্রচেষ্টাকে ব্যহত করে। তাই আর্টিকেল লিখার সময় খেয়াল রাখতে হবে যাতে অনেক গুলো বাক্য একটানা হয়ে না যায়। ছোট ছোট অনুচ্ছেদ করে লিখবেন এতে, এতে বিষয় বস্তু বুঝতে সুবিধা হয় পাঠকেরা পড়তে স্বস্তি বোধ করে। তবেই আপনি হতে পারবেন একজন Best Article Writer।

৬।  সঠিক বিভাগ নির্বাচনঃ  

একজন Best Article Writer প্রথমে তার বিভাগ নির্বাচন করে কারন আর্টিকেলতো অনেক ধরনের হয়ে থাকে। যেমনঃ Web Development, SEO and Digital Marketing, Google Analytics  ইত্যাদি। তাই আপনার লিখার বিষয়বস্তুর সাথে সামঞ্জস্যপূর্ণ  বিভাগ নির্বাচন  সঠিক হওয়াটাও বাঞ্ছনীয়। যাতে পাঠক তার পছন্দের বিভাগটি থেকে কাঙ্ক্ষিত আর্টিকেলটি পড়তে পারে।

৭। ছবির ব্যবহারঃ

একটা বিষয় খেয়াল রাখতে হবে যে আপনি যে বিষয়ে লিখবেন সেই সম্পর্কিত এক বা ততোধিক ছবি দেয়ার চেষ্টা করবেন। অন্যের পোস্ট বা ব্লগ থেকে ব্লগ থেকে কপি করে না দেয়ায় উত্তম। যদি বাধ্যতামূলক কপি করাও লাগে তাহলে আপলোড করার আগে অবশ্যই ছবিটি কে নিজের মতো করে এডিট করে নিবেন।

সবচেয়ে বড় কথা নিজে Best Article Writer হতে গেলে অন্য ভালো লেখকদের আর্টিকেল পড়তে হবে বেশি বেশি।

খেয়াল রাখবেন অনলাইনে আর্টিকেল লেখকদের মাঝে কে বেশি ইউনিক পোস্ট লিখছে,  কে বেশি পাঠক পাচ্ছে সবসময় এ নিয়ে একটা প্রতিদ্বন্দ্বিতা লেগেই থাকে। তাই সবসময় দক্ষতার সাথে তীক্ষ্ণ ও সুদূরপ্রসারী চিন্তা ভাবনা নিয়ে এগোতে হবে। মাথায় রাখতে হবে পাঠকের চাহিদা।

এই পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লাগে বা কাজে আসে সেটিই হবে আমার সার্থকতা। তাই আপনার ভালো লাগা, প্রশ্ন বা মতামত কমেন্ট করতে কৃপণতা করবেন না।

সবাইকে ধন্যবাদ।

আরো পড়ুন

LSI কীওয়ার্ডস কি এবং কেন? (পর্ব- ০২)

LSI কীওয়ার্ডস কি এবং কেন? (পর্ব- ০৩)

SEO শিখি (পর্ব-১০)

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago