C++ শিখুন- Easy way (পর্ব- 01)

“C++শিখুন- Easy way” ধারাবাহিকের প্রথম পর্বে আপনাকে স্বাগতম। অনেক দিন ধরেই ভাবছি বর্তমান কালের অত্যান্ত জনপ্রিয় এই সাইট ইনকাম টিউনসের Computer Programming Language ক্যাটাগরিকে একটু সমৃদ্ধ করবো। আজ এই পোষ্ট এর মাধ্যমে আমার চেষ্টার বহিঃপ্রকাশ ঘটছে, আশা করি আপনাদের সব গুলো পোষ্ট ভালো লাগবে। তাই চলুন প্রথমেই C++ এর কিছু মৌলিক বিষয় সম্পর্কে জেনে নিই।

C++ শিখুন- Easy way (পর্ব- 1)

C++ কি?

প্রোগ্রামিং এর অন্যতম ভাষার নাম হল C++। এটি একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা যা বেল ল্যাব-এ Bjarne Stroustrup দ্বারা বিকাশিত। সি ++ তার পূর্বসূরীতে অবজেক্ট-ওরিয়েন্টেড বৈশিষ্ট্যগুলি যুক্ত করে, সি সি ++ গ্রাফিকাল অ্যাপ্লিকেশনগুলির জন্য ?একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা, যেমনঃ Windows এবং Macintosh environments। আরো একটু বিস্তারিত জানতে হলে এইখানে ক্লিক করুন।

C++ প্রোগ্রামিং কীসের জন্য ব্যবহৃত হয় ?

সি ++ একটি সাধারণ ক্ষেত্রের শক্তিশালী একটি প্রোগ্রামিং ভাষা। এটি অপারেটিং সিস্টেম, ব্রাউজার, গেমস এবং আরও অনেক কিছু ডেভেলপ করতে ব্যবহৃত হয়। এটি প্রোগ্রামিংয়ের বিভিন্ন উপায়ে সাপোর্ট করে যেমনঃ পদ্ধতিগত, অবজেক্ট-ওরিয়েন্টেড, ফাংশনাল ইত্যাদি জাতীয়।

গুগল (Google) সার্চে আপনার সাইট আসছে না? জেনে নিন কারন ও সহজ সমাধানঃ (শেষ পর্ব)

এটি শেখা কি কঠিন?

এটির বিশাল ফিচার সাইজ এর কারনে একটু কঠিনই বটে এবং এর মেমোরি পরিচালনাও একটু জটিল। তবে হতাশ হবেন না আমার এই পোষ্টগুলো মনোযোগ সহকারে পড়লে আপনার কাছে ব্যপারগুলো সহজ মনে হবে।

এটি কেন কঠিন?

এটি একটি স্বতন্ত্র প্রোগ্রামিং ভাষার কনসেপ্ট। এখানে অন্যান্য ভাষার তুলনায় সত্যিকারের ফলাফলগুলি দেখার আগে কোডটি লিখতে পারা অত্যন্ত তীব্র এবং দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। এটির কোনও নির্দিষ্ট নকশার প্যাটার্নসও নেই। সর্বোপরি সি ++ শক্ত কারণ এতে এমন কিছু নেই যা আপনাকে কোড লিখতে নির্দেশনা দেয়।

C++ কি নতুনদের জন্য ভাল?

হ্যাঁ, কারন সি ++ হল সেরা প্রথম প্রোগ্রামিং ভাষা। আজকাল, সি ++ বিশ্বের সর্বাধিক শক্তিশালী ভাষা, সুতরাং, সি ++ শেখার চেয়ে সময় এবং প্রচেষ্টার চেয়ে ভাল বিনিয়োগ আর নেই। সি ++ দিয়ে আপনি যে কোনও কিছু প্রোগ্রাম করতে পারেন। সি ++ জানার মাধ্যমে আপনি কীভাবে বর্তমানের সেরা কম্পিউটারটি পরিচালনা করবেন তা জানবেন।

Income Tunes কি ট্রাস্টেড সাইট?

এটি কি পাইথনের চেয়ে ভাল?

সি ++ এর অনেক সিনট্যাক্স রুলস এবং অন্যান্য প্রোগ্রামিং কনভেনশন রয়েছে, অন্যদিকে পাইথনের লক্ষ্য নিয়মিত ইংরেজি ভাষা অনুকরণ করা। এটি যখন তাদের ব্যবহারের ক্ষেত্রে আসে তখন মেশিন শেখার এবং ডেটা বিশ্লেষণের জন্য পাইথন হল অগ্রণী ভাষা এবং গেম বিকাশ এবং বৃহত সিস্টেমে সি ++ হল সেরা বিকল্প ।

এটি শিখতে কত সময় লাগবে?

একদম নতুনদের জন্য, বেসিক বিষয় গুলি শিখতে গড়ে মোটামুটি ২-৩ মাস সময় লাগে। আর জটিল বিষয় গুলির জন্য অনেক বেশি দিতে হয়। তবে প্রোগ্রামিং সমস্যা এবং আরও জটিল পদ্ধতিতে ভাষা বোঝার জন্য এটি আরও অনেক বেশি সময় নেয়, যা প্রায় ১০-১২ মাস।

গুগল কি এটি ব্যবহার করে?

সি ++ প্রধানত উচ্চ কার্যকারিতা, মেশিন লার্নিং এবং অন্যান্য জটিল অ্যালগরিদমগুলি বজায় রাখার জন্য ব্যবহারকারীর পক্ষে সর্বোত্তম সম্ভাব্য সমাধানগুলি নির্ধারণের জন্য ব্যবহৃত হয়। গুগল সার্চ ইঞ্জিন এবং বিশেষত গুগল ক্রোম সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে এটি ব্যবহার করে।

কি পেলাম (Jibonpata) জীবন পাতা থেকে?

C++ শিখার আগে কী শিখতে হবে?

অনেক প্রারম্ভিক প্রোগ্রামাররা ভাষার সরলতার কারণে সি ++ এর আগে সি শিখে। একই পদ্ধতিগত ভাষা হিসাবে, এটি প্রায়শই প্রাথমিকভাবে বুঝা সহজ। এটি কম অপশন সহ একটি সহজ ভাষা ফলে এটি প্রোগ্রামিংয়ের সূচনা লগ্নে শক্ত ভূমিকা হিসাবে কাজ করে।

C না জেনে সি C++ শিখতে পারি?

সি ++ শেখার আগে সি শেখার দরকার নেই, দুটিই ভিন্ন ভাষা। এটি একটি সাধারণ ভ্রান্ত ধারণা যে সি ++ কোনভাবে সি এর উপর নির্ভরশীল এবং সি নিজস্ব কোনও সম্পূর্ণ নির্দিষ্ট ভাষা নয়। সি ++ অনেকগুলি একই সিনট্যাক্স এবং প্রচুর একই শব্দার্থবিজ্ঞান ভাগ করে, এর অর্থ এই নয় যে আপনাকে প্রথমে সি শিখতেই হবে।

লিখাগুলো অনেক গুরুগম্ভীর মনে হচ্ছে তাই না? মোটেও না, এইগুলো হল মোটামুটি বেসিক ধারনা। আসলে আপনি যখন এটি শিখতে শুরু করবেন তখন দেখবেন এটি কত মজার। আর প্রথম প্রথম সবকিছুই একটু জটিল মনে হয়। ধৈর্য নিয়ে এই ধারাবাহিকের প্রতিটি পর্ব পড়তে থাকুন আমার দৃঢ় বিশ্বাস আপনিও হয়ে উঠবেন একজন ভালো প্রোগ্রামার। আমি চেষ্টা করবো আপ্নেদের একদম সহজ ভাবে বুঝাতে।

সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন এবং লগইন থাকুন ইনকাম টিউনসে।

সবাইকে ধন্যবাদ।

আরও পড়ুন > >

LSI কীওয়ার্ডস কি এবং কেন? (শেষ পর্ব)

Pattern লক খোলার 1টি Magical টিপস

Hurray! শপিং করুন একদম Free

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago