Categories: Android Apps

Root কি এবং কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন Root করবেন?

প্রিয় পাঠক আপনি কি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছেন? উত্তরটি যদি হ্যাঁ হয় তাহলে আপনার জন্যই আমার এই পোস্ট, এই পোস্টটির মাধ্যমে আপনি জানতে পারবেন Root কি এবং কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন Root করবেন। আর আপনার জন্য উত্তর যদি না ও হয় তাহলেও বলবো পোস্টটি কোথাও টুকে রাখুন কারন এই প্রযুক্তির দুনিয়ায় আপনি ছেড়ে দিলেও অ্যান্ড্রয়েড আপনাকে ছাড়বে না। আজ না হয় কাল অ্যান্ড্রয়েড আপনাকে দখল করবেই সেই দিন আমার এই পোস্টটিকেই আপনার সবচেয়ে বেশি দরকার হবে।

Root কি

একটু খেয়াল করলেই দেখতে পাবেন আপনার অ্যান্ড্রয়েড ফোনের RAM বেশির ভাগ সময়ই ৭০% থেকে ৮০% ব্যবহৃত অবস্থায় থাকে যদিও হয়তো আপনি কোন অ্যাপ ইন্সটলও করেন নি। একটু দাঁড়ান এখুনি চেক করতে যাবেন না, আরে আগে পোস্টটা তো পড়ে নিন। যাই হোক এই যে ৭০% থেকে ৮০% ব্যবহৃত অবস্থায় থাকে যার দরুন আপনার ফোনটির গতি খুবই সীমিত থাকে।

এখন ভাবছেন এটা তো নতুন কেনার পর থেকেই হয়তো এ অবস্থাতেই চলছে আর ডিফল্ট ফাইল গুলিতো আপনার পক্ষে মুছে ফেলা সম্ভব নয় কারন তা করতে গেলে Administrator পারমিশন চায়। জি আপনি একদম সঠিক এর জন্যই আপনাকে আপনার ফোনটিকে Root করে নিতে হবে যাতে আপনি আপনার অপ্রয়োজনীয় ফাইল গুলি আপনার ফোন থেকে মুছে ফেলতে পারেন।

Root কি?

Root হল স্মার্টফোন, ট্যাবলেট এবং অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম চালিত অন্যান্য ডিভাইসগুলির ব্যবহারকারীদের বিভিন্ন অ্যান্ড্রয়েড সাব সিস্টেমে সুবিধামুক্ত নিয়ন্ত্রণ অর্জন করার অনুমতি দেওয়ার প্রক্রিয়া।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন Root করবেন?

শুরুতেই বলে নিই যে রুটিং করার পর ফাইল মুছে ফেলতে গিয়ে এমন কোন সিস্টেম ফাইল ডিলিট করবেন না যাতে আবার unroot করা লাগে। তো চলুন শুরু করা যাক……।

প্রথমেই নিচের লিঙ্ক থেকে Impector নামের সফটওয়্যার টি ডাউনলোড করে নিন https://cydia.saurik.com/api/latest/2 

এরপর আপনার ফোনের Driver টা PC তে ইন্সটল দিন। যদি Driver খুঁজে পেতে সমস্যা হয়, তাহলে জানাবেন, আমি চেষ্টা করব ভাল Download Link দিতে। Driver ইন্সটল দেয়ার পর ফোনটি ডাটা ক্যাবল এর সাহায্যে PC তে সংযুক্ত করুন। এরপর দেখবেন একটি উইন্ডো আসবে।

সেখান থেকে এবার আপনি RAR ফাইল থেকে Impector নামক সফটওয়্যার টি Run করুন, এবং “Start” এ ক্লিক করুন। তখন কিছু Installing Command দেখতে পাবেন, তার মানে ইন্সটল হচ্ছে।

SEO শিখি (পর্ব-১৪)

কিছুক্ষণ পর সব শেষে আবার প্রথম লেখাটা আসবে, তার মানে আপনার ফোনটি এখন রুট করা হয়ে গেল। কি ভাবছেন এত সহজেই! হ্যাঁ একদম সহজ। বিশ্বাস না হলে কিংবা আপনার ফোনটি সফল ভাবে রুট হয়েছে কি না, এ জন্য নিচের APK টা install করে চেক করে নিন।

http://www13.zippyshare.com/d/83719607/69535/Root%20Checker%20Pro.apk

শেষ হয়ে গেল রুট করার কাজ, এখন চাইলে ভাল মানের একটা Uninstaller দিয়ে অপ্রয়োজনীয় Application রিমুভ করে নিতে পারেন। ও ভাল কথা, রিমুভ করার আগে Backup রাখতে ভুলবেন না।

Backup রাখা ও Uninstall এর জন্য নিচের লিঙ্ক থেকে APK টা নামিয়ে নিতে পারেন।

http://www38.zippyshare.com/d/18701808/17549/Root%20Uninstaller%20Pro%20v.4.0.apk 

[NB: একটু বলে দেই যে উপরে যে লিঙ্ক গুলো দেয়া হল সবকয়টি লিঙ্কে ক্লিক করলে সরাসরি কিন্তু ডাউনলোড করা শুরু হবে।]

রুট করার সুবিধাসমুহ জানতে আপানাকে অপেক্ষা করতে হবে আমার এ সংক্রান্ত পরবর্তী পোস্টের জন্য। সত্যিকার অর্থে যারা তাদের অ্যান্ড্রয়েড ফোনটিকে কখনো রুট করে নাই তারা এখনও জানেন না কি জিনিস মিস করে যাচ্ছেন। আর যারা একবার রুট করেছে, তারা নতুন ফোন কিনে বাসায় আসা মাত্রই স্মার্টফোনটি রুট করার জন্য ব্যস্ত হয়ে পরবে । আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে  রুট করলে মোবাইলের কোন সমস্যা হবে কি?- না, রুট করলে কোন সমস্যা হয় না। সমস্যা হয় তখন, যখন আপনি না বুঝে আপনার মোবাইলের সিস্টেম এর ফাইল ডিলিট করে ফেলেন।

আশা করি এখন আপনিও পারবেন আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে রুট করে নিতে। রুট করতে গিয়ে কোন সমস্যার সম্মুখীন হলে কমেন্টে জানাবেন অতি শীঘ্রই রুট করার সুবিধা সমূহ আপনাদের জ্ঞাতার্থে পোস্ট করার চেষ্টা করবো। সেই পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ইনকাম টিউনসসের সাথেই থাকুন।

ধন্যবাদ।

আরো পড়ুন

C++ শিখুন- Easy way (পর্ব- 06)

জনপ্রিয়তার তুঙ্গে থাকা Top Page Ranked ব্লগের তালিকা

গুগল (Google) সার্চে আপনার সাইট আসছে না? জেনে নিন কারন ও সহজ সমাধানঃ (শেষ পর্ব)

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago