Categories: Google

LSI কীওয়ার্ডস কি এবং কেন? (শেষ পর্ব)

সুপ্রিয় পাঠক “LSI কীওয়ার্ডস কি এবং কেন” নামক ধারাবাহিকের শেষ পর্বে আপনাকে স্বাগতম। আগের পর্বে আমরা LSI কীওয়ার্ডস নিয়ে কতগুলো গুরুত্বপূর্ণ বিষয় জেনেছিলাম এবং প্রাসঙ্গিক শব্দ খুঁজে বের করা সম্পর্কে জানাবো বলে প্রতিশ্রুতি দিয়েছিলাম। আজ সেই প্রতিশ্রুতি রক্ষার দিন তো জেনে নেয়া যাক।

LSI কীওয়ার্ডস কি এবং কেন? (শেষ পর্ব)

কিভাবে প্রাসঙ্গিক শব্দ খুঁজে বের করবেন

আপনি যদি কোনো বিষয় সম্পর্কে জানেন তাহলে আপনি স্বাভাবিক ভাবেই  সে সংক্রান্ত শব্দগুলো জানবেন।কিন্তু অনেক সময় জটিলতর বিষয়ে লিখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ জিনিসও মিস করে যাওয়া অস্বাভাবিক কিছু নয়।যেমনঃ sponsored and UGC link attributes এর ব্যাপারে আমাদের guide to nofollow links কিছু উল্লেখ করতে ব্যর্থ হয়

এ ব্যপারগুলো মাথায় রেখেই চলুন প্রাসঙ্গিক শব্দ খোঁজার ৯টি উপায় সম্পর্কে জানা যাক।

১। স্বতঃসিদ্ধ (Autocomplete) ফলাফল দেখুনঃ

Autocomplete results সবসময় গুরুত্বপূর্ণ প্রাসঙ্গিক কীওয়ার্ডস দেখায় গুরুত্বপূর্ণ কিছু সূত্র ধরিয়ে দিতে পারে। যেমন: Income  লিখে সার্চ করলে autocomplete results  হিসেবে Income Tax,  Income Statement, Income Tax bd  ইত্যাদি  দেখা যায় (চিত্রে দেখুন) । এগুলো সরাসরি প্রাসঙ্গিক না হলেও সম্পর্কিত তো বটেই।.

Income Tunes কি ট্রাস্টেড সাইট?

২। বুদ্ধি খাটানঃ

সহজ কোনো বিষয় এড়িয়ে গেছেন কি না, দেখুন। যেমন কোন জনপ্রিয় ব্যক্তির জীবনী সংক্রান্ত কোনো প্রবন্ধে তার অভিশংসনের বিষয়টি বাদ পড়লে যোগ করে নিন।ফলে এ সম্পর্কিত শব্দ, বাক্যাংশ ও বিষয়গুলো এমনিই চলে আসবে।  যদিও গুগল এই শব্দগুলো অর্থগতভাবে সম্পর্কিত হিসেবে দেখে কি না, তা নিশ্চিত করে জানার কোনো উপায় নেই। তবে মানুষ যেসব শব্দ ও অর্থের মাঝে সম্পর্ক এমনিই বোঝে,  গুগল সেগুলো বোঝার চেষ্টা করে। তাই এক দিক দিয়ে মিলও আছে।

৩। সম্পর্কিত অনুসন্ধান দেখুনঃ  

সার্চ রেজাল্টগুলোর একদম নিচে থাকে Related searches (চিত্রে দেখুন)। অটোকমপ্লিট ফলাফলের মতো এখান থেকেও প্রাসঙ্গিক শব্দ-ব্যাক্যাংশ-বিষয়ের সূত্র পাওয়া যায়।

যেমনঃ  Eso Ay Kori দিয়ে সার্চ দিলে নিম্নের চিত্রের ন্যায় কিছু সম্পর্কিত ফলাফল দেখাবে 

৪। যেকোনো একটি LSI keyword কীওয়ার্ড টুল ব্যবহার করে দেখুনঃ

বিখ্যাত “LSI keyword” জেনারেটরগুলোর সাথে LSI এর কোনোই সম্পর্ক নেই। তবে ক্ষেত্রবিশেষে এগুলো কাজেও লাগে। যেমন বিখ্যাত কোনো জনপ্রিয় ব্যক্তির জন্য সার্চ দিলে  এ সংক্রান্ত অন্যান্য মানুষ বা বিষয়ও চলে আসবে। যেমন তার পরিবার বা প্রতিষ্ঠান।

৫। তথ্যভাণ্ডার

Wikidata.org ও Wikipedia হলো পারস্পরিক সম্পর্কিত তথ্যের অসাধারণ ভাণ্ডার। গুগল এই দুটি ভাণ্ডার থেকেও knowledge graph data সংগ্রহ করে।তাই সেখানেও খুঁজে দেখুন।

কি পেলাম (Jibonpata) জীবন পাতা থেকে?

৬। কিছু খুঁজতে গুগলের নেচারাল ল্যাঙ্গুয়েজ API ব্যবহার করুন

কোনো টপ-র‍্যাংকিং পেজ থেকে টেক্সট পেস্ট করে Google’s Natural Language API demo তে রাখুন। আগে চোখে পড়েনি,  এমন প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ বিষয়  এখান থেকে খুঁজে দেখুন।

৭। অন্য কীওয়ার্ড খুঁজুন,যেগুলোর ফলে পেইজগুলো র‍্যাংকিংয়ে ওপরে আসে

পূর্বের পর্বে দেয়া টুলস টি ব্যাহার করে “Also rank for” এ গিয়ে  keyword ideas report ব্যবহার করে দেখুন। পরিমাণ খুব বেশি হয়ে গেলে তিনটি টপ-র‍্যাংকিং পেইজ ব্যবহার করে একটি  Content Gap analysis চালিয়ে দেখুন। তারপর ইন্টারসেকশান নাম্বার “3” সেট করুন।এখানে এমন সব কীওয়ার্ড দেখা যাচ্ছে, যার জন্য সকল পেইজ র‍্যাংক করে। ফলে প্রায়শ প্রাসঙ্গিক শব্দ-বাক্যাংশের আরো নিখুঁত তালিকা পাওয়া যায়।

৮।  Term Frequency-Inverse Document Frequency বিশ্লেষণঃ

TF-IDF এর সাথে LSI বা LSA’র কোনো সম্পর্কই নেই। তবে এড়িয়ে যাওয়া শব্দ,   বাক্যাংশ বা বিষয় উন্মোচিত করতে তা মাঝেমাঝে কাজে লাগে। তাই এটিও ব্যবহার করে দেখুন।

৯। knowledge graph বা জ্ঞানচিত্রঃ

অসংখ্য মানুষ,  জিনিস ও বিষয়ের মাঝে সম্পর্কের তথ্য সঞ্চয় করে রাখে গুগল। এই সঞ্চয়ভাণ্ডারকে বলে knowledge graph. এই knowledge graph প্রায়ই গুগল সার্চে ভেসে ওঠে। আপনার কাঙ্ক্ষিত কীওয়ার্ড সার্চ করে দেখুন নলেজ গ্রাফ দেখায় কি না। যেহেতু গুগলের মতে এই বিষয় ও তথ্যগুলো পরস্পর সম্পর্কিত, তাই জায়গামতো  প্রাসঙ্গিক  ফলাফল দেখানোর ব্যাপার তো আসেই।

যদিও LSI কীওয়ার্ডস বলে আদৌ কিছু নেই, ঠিক আছে। কিন্তু একই অর্থবোধক শব্দ, বাক্যাংশ বা বিষয় ও আছে। আর র‍্যাংকিং বাড়ানোর ক্ষমতাও আছে এদের। তাই শুধু এলোপাতাড়ি না ছিটিয়ে সঠিক জায়গায় সঠিক শব্দ ব্যবহার করুন। কিছুক্ষেত্রে আপনার পেজে নতুন সেকশানও যোগ করা লাগতে পারে।

আশা করি LSI কীওয়ার্ডস নিয়ে আপনাদের কিছুটা হলেও ধারনা দিতে পেরেছি।

LSI কীওয়ার্ডস নিয়ে আপনার যেকোনো প্রশ্ন, মতামত বা মন্তব্য থাকলে জানাবেন।  আর সবচেয়ে সেরা সেরা তথ্যবহুল পোষ্ট গুলো পেতে লগিন থাকুন ইনকাম টিউনসের সাথে।

সবাইকে অসংখ্য ধনবাদ।

আরো পড়ুন > >

Copyright Strike কি?

ফরেক্স (Forex)মার্কেটে বিনিয়োগ করে আয় করি,

সহজে কিভাবে ফাইভারে (Fiverr) কাজ পাবেন?,

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago