Categories: Domain & Hosting

Shared Hosting(শেয়ার্ড হোস্টিং)কি? শেয়ার্ড হোস্টিং সুবিধা অসুবিধা সমূহ-

Shared Hosting(শেয়ার্ড হোস্টিং)কি? শেয়ার্ড হোস্টিং সুবিধা অসুবিধা সমূহ- একটি ওয়েব সাইটটি কে সকলের কাছে তুলে ধরার জন্যে ওয়েব হোস্টিং এর প্রয়োজন। ওয়েব হোস্টিং হল একটি প্রযুক্তি যেখানে ওয়েব সাইট টি কে রাখা হয়।

Cloud Hosting (ক্লাউড হোস্টিং) কি?

Shared Hosting একটি বেশ জনপ্রিয় হোস্টিং সেবা। এটি এমন একটি ওয়েব হোস্টিং সেবা, যেখানে একটি মাত্র সার্ভারের সাথে একাধিক ওয়েব সাইট হোস্ট করা হয়ে থাকে। এবং একটি সার্ভারের (Processor, RAM, storage, CPU ও bandwidth)- সবকিছু অন্যান্য ব্যবহারকারিদের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

IllinHost এ কিভাবে সি প্যানেলে অটো লগিন করবেন

Shared Hosting -এর বিশেষ সুবিধা হল- এর সকল সিকিউরিটি এবং সমস্যা সমাধানের দায়িত্ব থাকে হোস্টিং প্রদানকারীদের উপর, এমনকি হোস্টিং প্রদানকারীদের দেওয়া প্যাকেজ ও ফিচারের উপর নির্ভর করে গ্রাহকদের সার্ভিস কিনতে হয়। যেমন :

7 সবচে ভালো এবং সেরা ওয়েব হোস্টিং কোম্পানি

  • ইমেইল
  • সাবডোমেইন
  • ডাটাবেজ
  • ফ্রি cPanel
  • ফ্রি এস এসএল
  • ৯৯.৯% আপটাইম
  • ব্যান্ডউইথ
  • ডিস্ক স্পেস

শেয়ার্ড হোস্টিং -এর কিছু সুবিধা অসুবিধা নিয়ে নিচে আলোচনা করা হল-
শেয়ার্ড হোস্টিং -এর সুবিধা :

যেসব ওয়েবসাইট(Website) বাংলাদেশ থেকে কোটি কোটি টাকা আয় করে নিয়ে যাচ্ছে।

সাশ্রয়ী : ব্যবসায়ের জন্য কম খরচে ওয়েবসাইট তৈরী করার জন্য শেয়ার্ড হোস্টিং একটি উত্তম পদ্ধতি। শেয়ার্ড হোস্টিং অনেক সাশ্রয়ী কেননা ওয়েব হোস্টিং এর খরচ সার্ভারের অন্যান্য ওয়েবসাইটের সাথে শেয়ার করানো এবং অনেক গুলা ওয়েব সাইটে হোস্ট করাতে পারে বলে প্রদানকারীরা খুবই কম দামে হোস্টিং প্রদান করতে পারে। পেইড হোস্টিং গুলোর মধ্যে, শেয়ার্ড হোস্টিং এ সবচেয়ে কম খরচে যথেষ্ট সুযোগ সুবিধা থাকার কারণে ব্যবসায়ীদের কাছে এটি বেশ জনপ্রিয়।

ডট বিডি ( .BD ) ডোমেইন কি?

ব্যবহারের সুবিধা: শেয়ার্ড হোস্টিং খুব সহজে ব্যবহার করা যায় এবং তার জন্য কোন অভিজ্ঞতার প্রয়োজন হয় না। এটি যে কোন ধরনের ওয়েব সাইটে হোস্ট করা যায়। সবথেকে বেশি ভাল হয় ছোট-ছোট সাইট গুলা হোস্ট করা, যেমন যে সাইটগুলাতে সাধারণত মাসিক ভিজিটর ২০-৩০ হাজারের মত আসে। এছাড়া শেয়ার্ড হোস্টিং-এর প্রদানকারীরা তার ব্যবহারকারিদের একটি কন্ট্রোল প্যানেল দিয়ে থাকে যার মাধ্যমে খুব সহজে ওয়েব সাইটের কার্যক্রম পরিচালনা করা যায়।

ওয়েব হোস্টিং(Web hosting) কেনার আগে সতর্কতা।

সার্ভার মেইনটেনেন্স : শেয়ার্ড হোস্টিং- ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারিকে সার্ভার মেইনটেনেন্স সংক্রান্ত কোন সমস্যা ফেস করতে হয় না, এসকল দায়িত্ব বহন করে হোস্টিং প্রদানকারী। হোস্টিং প্রদানকারীদের থেকে গ্রাহকরা কিছু টেকনিক্যাল সাপোর্ট ও পেয়ে থাকেন।

মোবাইল ডাটা(Mobile Data) অন না হলে যা করবেন।( সকল সিমের জন্য)

শেয়ার্ড হোস্টিং -এর অসুবিধা

লিমিটেড রিসোর্স : বড় ওয়েব সাইট গুলিতে যেখানে প্রচুর ভিজিটর আসে এবং অনেক প্রোডাক্ট বা সার্ভিস আছে সেক্ষেত্রে, তাদের শেয়ার্ড হোস্টিং বাছাই করা বোকামি।

ডোমেইন কি ? কিভাবে ডোমেইন নাম পছন্দ করবেন?

ডাউনটাইম : স্বল্প মূল্য এবং ক্রেতার চাহিদা থাকার কারনে অধিকাংশ কোম্পানী শেয়ার্ড হোস্টিং দিয়ে থাকে কিন্তু নির্দিষ্ট করে কখনোই তাদের সীমা বলে না। যার জন্য বেশীর ভাগ ক্ষেত্রেই দেখা যায় কিছুদিন পর সাইট ডাউন হয়ে গেছে। এছাড়া ওয়েব সাইটে যদি ট্রাফিক বা লোড বেশি থাকে সেক্ষেত্রেও এর প্রভাবে অন্য ওয়েব সাইটগুলা ডাউন হয়ে যাবে, যার ফলে ডাউন হয়ে যাওয়া ওয়েবসাইটে ভিজিটর ঢুকতে পারবে না। এ কারণে অনেক ভিজিটর হারাতে হয়।

গ্রাফিক্স ডিজাইনের(Graphic Designers) জন্য কোন ধরনের কম্পিউটার কিনবেন

অনির্ভরযোগ্য : শেয়ার্ড হোস্টিং-এ নির্দিষ্ট কিছু উপাদান যা অনেকগুলা হোস্টিং ব্যবহারকারির মধ্যে ভাগ করে দেওয়া থাকে, যার ফলে কে কোন ধরনের কি সাইট হোস্ট করছে তা ট্রাক করা যায়না। ফলাফল – এগুলো ম্যালওয়ার ও ভাইরাস দ্বারা সহজেই সংক্রমিত হতে পারে। আর একটি সাইট আক্রান্ত হলে (যেহেতু তারা একই সার্ভার শেয়ার করছে) স্বাভাবিকভাবেই ওই সার্ভারের বাকি সাইটগুলোও আক্রান্ত হয়।

ওয়েব হোস্টিং(Web hosting) কেনার আগে সতর্কতা।

উপরিউক্ত, বিষয়য়গুলা আলোচনা করার পর বোঝা যায় যে, শেয়ার্ড হোস্টিং-এর সুবিধা এবং অসুবিধা উভয়দিক আছে।

PC থেকে Control করুন আপনার Android ফোন।Airdroid

যার জন্য আপনাকে ভালো মানের সার্ভিস পাওয়ার জন্য একটি উন্নত মানের web hosting service provider বেছে নিতে হবে এবং বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হলে তারাই উপযুক্ত ব্যাবস্থার মাধ্যমে আপনার সাইটটিকে সুরক্ষিত রাখবে।

কিছু সেরা সার্চ (Dark Website) যেগুলো দিয়ে ইন্টারনেট এর অন্ধকার জগতে প্রবেশ করা সম্ভব

যে জিনিস গুলো গুগলে(google Search) সার্চ করার সময় সতর্ক থাকবেন

Tawhid

আমি একজন অতি নগণ্য আল্লাহর বান্দা মাত্র।একজন জ্ঞান পিপাসুও বটে। আমি জানি যে প্রথমে লার্নিং তারপর আর্নিং এবং এই সুত্র ধরেই এগিয়ে যাচ্ছি অনেক বড় পথ।

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago