Active App বন্ধ করুন এখুনি- Protect Your Facebook

আপনার কি আমার মত ফেসবুক ছাড়া একদম চলে না? আপনিও কি কোন নতুন মজাদার অ্যাপ দেখলেই একটু হলেও ক্লিক করে দেখেন? তাহলে আপনার ফেসবুকেও নিশ্চয় কিছু Active App রয়েছে যেগুলো আসলে আপনার কোন কাজেই আসছে না বরং ক্ষতিই করছে। কিছু কি ভাবতে শুরু করলেন? লাভ নেই, আসুন আগে ব্যপারটা কি জেনে নিই।

Active App বন্ধ করুন

যে 25 App ফেসবুকের তথ্য চুরি করছে এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের অনেক গুলো অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দিয়েছিলাম এবং কিছুটা ধারনাও দিয়ে রেখেছিলাম Facebook অ্যাকাউন্ট এ তথ্য সুরক্ষার ব্যপারে। এই পোস্টে আমরা অপ্রয়োজনীয় Active App সমূহ কিভাবে ফেসবুক থেকে ডিলিট করবেন সেই সম্পর্কে বিস্তারিত জানবো যা পূর্বের ঐ পোস্টটিতে সল্প আকারে বলা হয়েছিল।

আপনি Facebook অ্যাকাউন্ট ব্যবহার করে যদি অন্য কোনো ওয়েবসাইট বা অ্যাপে সাইনইন করে থাকেন, তবে তা শিগগিরই কিছু সিকিউরিটি সেটিংস হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। ফেসবুক সম্প্রতি স্বীকার করেছে যে বেশ কিছু অ্যাপ ফেসবুকের স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিচ্ছে। ৯০ দিন কোনো অ্যাপ ব্যবহার না করার ফলে স্বয়ংক্রিয়ভাবে মুছে গেলে বা তা ব্যবহারকারী সরিয়ে দিলেও তা অগোচরে ফেসবুকের তথ্য সংগ্রহ করতে পারে। ফেসবুকের ব্লগ পোস্টে সম্প্রতি এ তথ্য জানানো হয়েছে। এ বিষয় নিয়ে এখন তাই সতর্ক থাকতে হবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বিশেষ নিরাপত্তাত্রুটি বা বাগের কারণে এ সমস্যা সৃষ্টি হয়েছিল। এ নিরাপত্তাত্রুটি কাজে লাগিয়ে সাইবার দুর্বৃত্তরা ফেসবুক থেকে তথ্য হাতিয়ে নিতে পারে। তবে ফেসবুক ওই নিরাপত্তাত্রুটি হালনাগাদ করে ফেলেছে। ফেসবুক দাবি করেছে, কোনো তথ্য বেহাত হয়নি।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করা যায়—এমন অ্যাপ যদি ব্যবহারের প্রয়োজন না পড়ে, তবে তা দ্রুত সরিয়ে ফেলা উচিত। এতে নিরাপদে থাকা যাবে।

ভয়েস দিলেই টাকা দিবে ফেসবু্ক

ফেসবুক থেকে এসব ঝুঁকিপূর্ণ Active App রিমুভ করবেন যেভাবেঃ

আইওএস বা অ্যান্ড্রয়েড থেকে ফেসবুক অ্যাপ চালু করুন বা ব্রাউজার থেকে http://www.facebook.com এ যান। সেখান থেকে সেটিংস মেনুতে গিয়ে ‘অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটস’ ক্লিক করুন।

এতে নতুন একটি মেনু পাবেন। সেখানে ফেসবুক ব্যবহার করে সাইনইন করা সব থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইটের তালিকা পাবেন। যেসব অ্যাপে আর ফেসবুকের সংযোগ চান না, সেটি সরিয়ে দিন মানে সিলেক্ট করে Remove বাটনে ক্লিক করুন। যদি কোনো অ্যাপের তালিকা না পান, তবে আপনি ফেসবুক ব্যবহার করে কোনো অ্যাপে লগইন করেননি। অথবা ফেসবুক আগেই তা সরিয়ে ফেলেছে।

ফেসবুক সাধারণত কোনো অ্যাপ ৯০ দিন ব্যবহার না করলে তা সরিয়ে ফেলে। মুছে দেওয়া অ্যাপে আগে সংগ্রহ করা তথ্য থেকে গেলেও নতুন করে আপনার ওপর নজরদারি করবে না। অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটস মেনু থেকে অ্যাকাউন্টের ডিফল্ট ইন্টারঅ্যাকশন সম্পাদনা করাও সুবিধা পাবেন। এডিট বাটনটি থেকে অ্যাপস, ওয়েবসাইটস ও গেম প্যানেল চালু ও বন্ধ করার সুবিধাও পাওয়া যাবে। এটি বন্ধ করে দিলে অ্যাপস, ওয়েবসাইটস ও গেম সব বাইরের অ্যাপের সঙ্গে অ্যাকাউন্টের সংযোগ বন্ধ করে দেবে। এতে অন্য অ্যাপের বা সাইটের কনটেন্টের সঙ্গে ফেসবুকের যুক্ত হওয়ার সুবিধা কমে যাবে। তবে এতে আপনার কার্যক্রম অন্য কোনো সাইট নজরদারি রাখতে পারবে না।

ফেসবুক আরও জানিয়েছেন যে, আপনারা ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করবেন এবং বিভিন্ন রকম চোখ ধাঁধানো গেমস বা অন্য কোন ধরনের অ্যাপ এ ফেসবুকের মাধ্যমে লগইন করা থেকে বিরত থাকতে। তাই আসুন সকলে ফেসবুক ব্যবহারে সচেতন হই।

তো প্রিয় বন্ধুরা আশা করি এই পোস্টটি পড়ার পর ফেসবুক ব্যবহারে সতর্ক হবেন। আর আমি বলবো ফেসবুক একটি বিদেশী সাইট তাই তার উপর নির্ভর হয়ে না পড়ে চলুন বিকল্প হিসেবে বাংলাদেশী সোশ্যাল সাইট জীবনপাতা ব্যাবহার করি। তাতে করে আমাদের মিডিয়ার কাজটিও হবে পাশাপাশি সাইটটিও এগিয়ে যাবে। একবের ভাবুন আমাদের দেশীয় একটি সাইট যদি বিশ্ব দরবারে পরিচিতি পায় তাহলে আমাদের ভাবমূর্তিই উজ্জ্বল হবে। তাই আসুন অন্তত একটা অ্যাকাউন্ট করে রাখি মাঝে মাঝে খুলে দেখি আপনাদের অবশ্যই ভালো লাগবে এবং তখন দেখবেন ফেসবুক ব্যবহার না করে জীবনপাতায় ব্যাবহার করবেন।

আর দীর্ঘ করবো না, পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ, সবাই ভালো থাকুন সুস্থ থাকুন ইনকাম টিউনসের সাথে থাকুন

আরো পড়ুন > >

Weak Password ই বিপদের কারণ

Facebook বা সোশ্যাল মিডিয়ায় চ্যাটিংয়ের সময় সতর্ক থাকুন

কিভাবে Facebook আইডি কে ফেসবুক Page এ রুপান্তর করবেন?

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago