ওয়াই-ফাই’র পাসওয়ার্ড ভুলে গেলে

এই জামানায় অনেকেই দিনের লম্বা একটা সময় কাটিয়ে দেন ইন্টারনেটে। এর মধ্যে আবার বেশির ভাগই ওয়াই-ফাই ব্যবহারকারী। কিন্তু মাঝেমধ্যে ওয়াই-ফাই ব্যবহারকারীকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়, যার মধ্যে ওয়াই-ফাইর পাসওয়ার্ড ভুলে যাওয়া অন্যতম। কম্পিউটার বা ল্যাপটপে ওয়াই-ফাই ব্যবহার করলে নিরাপত্তার কারণে পাসওয়ার্ড দিতেই হয়। তবে সমস্যা হলো, প্রয়োজনের সময় এই পাসওয়ার্ড আবার কিছুতেই মনে পড়তে চায় না। ফলে বাধ্য হয়ে রাউটার রিসেট দিতে হয়। শুধু তা-ই নয়, অনেক সময় আবার রাউটারটিকে কনফিগারও করতে হয়। জেনে নিন ওয়াই-ফাইর পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা পুনরুদ্ধার করবেন আর কিভাবে বা রাউটার রিসেট করা যাবে।

পাসওয়ার্ড রিসেট
যদি শুধু ওয়াই-ফাই কানেক্ট করার পাসওয়ার্ড ভুলে যান, তাহলে ব্রাউজারে গিয়ে 192.168.0.1/192.168.1.1 অ্যাড্রেসে গিয়ে Wireless অপশনে গেলেই পাসওয়ার্ড দেখতে পাবেন। 192.168.0.1/192.168.1.1 অ্যাড্রেসে গেলে একটি লগইন পেইজ আসে, যার লগইন আইডি ও পাসওয়ার্ড ডিফল্ট হিসেবে থাকে। টিপি-লিংকের রাউটারের ক্ষেত্রে এই আইডি ও পাসওয়ার্ড হলো ধফসরহ, টেন্ডা রাউটারের জন্য অবশ্য কিছুই লাগবে না। আবার ডি-লিংকের রাউটার হলে ইউজার নেম দেওয়াই থাকে; শুধু রাউটার সেটআপের সময় যে সেটআপ পাসওয়ার্ড দিয়েছিলেন, সেই পাসওয়ার্ডটি দিয়ে লগইন করতে হয়।

রাউটার রিসেট
যদি রাউটারে অ্যাক্সেস করার পাসওয়ার্ডই ভুলে যান—অর্থাৎ ইন্টারনেট ব্রাউজার দিয়ে 192.168.0.1/192.168.1.1 এই অ্যাড্রেসে যাওয়ার পর যে লগইন বা পাসওয়ার্ড চাইবে তা ভুলে যান তাহলে রাউটারের পেছনে দেখবেন একটি কালো বাটন আছে, বাটনের নিচে ছোট করে WPS/Reset লেখা আছে। ওয়াই-ফাই রাউটার চালু থাকা অবস্থায় এই ওয়াই-ফাই ডাব্লিউপিএস বাটনে ক্লিক করে ১০ সেকেন্ডের বেশি সময় ধরে রাখুন। যখন রাউটারের সব বাতি জ্বলে উঠবে, তখন বাটনটি ছেড়ে দিন। এরপর রাউটারের পেছনে লেখা ডিফল্ট ওয়াই-ফাই পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করে আপনার রাউটারটি সেটআপ করুন।

Sending
User Review
0 (0 votes)