Categories: General

Fiverr Tipping Point

Fiverr Tipping PointFiverr একটা অদ্ভুত মার্কেটপ্লেস। এখানে কে কখন উপরে উঠবে আর কে কখন নামবে কেউ বলতে পারে না। কয়েকদিন আগে একজন সেলারের কথা শুনেছিলাম। তিনি সেই ২০১৪ সাল থেকে অত্যন্ত সাফল্যের সাথে কাজ করছিলেন। টপ রেটেড সেলার হবার কথা ছিল।

কিন্তু টপ রেটেড দেয়ার বদলে Fiverr তাকে ব্যান করে দিল  আবার একজনকে চিনি, তিনি হঠাৎ করে এত বেশি অর্ডার পাচ্ছেন যে কাজ করে কুলিয়ে উঠতে পারছেন না। আবার ভাল কাউকে পাচ্ছেন না অর্ডার করিয়ে নেয়ার জন্য।তাই বাধ্য হয়ে তাকে অর্ডার লিমিট অপশন চালু করে দিতে হয়েছে। স্বাভাবিক ভাবে প্রশ্ন আসে, কেন একজন সেলার, হঠাৎ কেন এভাবে প্রচুর অর্ডার পাওয়া শুরু করে?

বলছিলাম টিপিং পয়েন্ট এর কথা। টিপিং পয়েন্ট বলতে বুঝায়, আপাত কোন কারন ছাড়াই বড় কোন পরিবর্তন ঘটে যাওয়া। ইংরেজিতে যাকে বলে “Little Things Can Make a Big Difference” একটা বাস্তব উদাহরণ দিয়ে এটা বুঝাতে পারি। এক ইটালিয়ান ছোট জুতার ব্র্যান্ড। খুবই অল্প তাদের বেচাবিক্রি, মানে কোন মতে দিন চলে যায়। সপ্তাহে হয়ত হাজার দুয়েক জোড়া জুতার অর্ডার হয়।

একজন যোদ্ধা freelancer ফ্রিলান্সার! তাকে সালাম!

Fiverr একদিন তাদের জুতার অর্ডার অনেক বেড়ে গেল। প্রায় ১০/১২ গুন। তারা সাপ্লাই দিতে হিমসিম খেতে লাগল। মালিক মহা খুশি। দেখতে দেখতে সে একেবারে আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে গেল। তারা এর কোন কারন খুজে পেল না। একেই আমরা টিপিং Fiverr পয়েন্ট বলতে পারি। আপাত দৃষ্টিতে কোন কারন ছাড়াই অনেক বড় কিছু ঘটে যাওয়া। অনেক পরে সেই জুতার ব্র্যান্ডের টিপিং পয়েন্ট এর কারন গবেষণা করে বের করা হয়েছিল। সেটা পরে বলছি।

Fiverr এর টিপিং পয়েন্ট আছে। এর বাস্তব উদাহরণ আমি নিজেই। Fiverr এ কাজ শুরু করার পর প্রথম বছর তেমন কিছুই করতে পারিনি। হঠাৎ একদিন ১০/১২ টা অর্ডার হাজির। আমিত পুরাই অবাক, এর পর অর্ডারের বন্যা বয়ে যেতে লাগল। ২০১৬/১৭ তে প্রচুর কাজ করেছি। এখন অবশ্য সেই শুরুর অবস্থায় আছি 

 আমি এর কারন অনেক পরে খুজে পেয়েছি। তেমনি ভাবে আমার পরিচিত অনেকেই আছেন এই ধরনের অভিজ্ঞতা হয়েছে। Fiverr আমি নিশ্চিত গ্রুপের এমন অনেকেই আছেন যাদের এই ধরনের টিপিং পয়েন্টের অভিজ্ঞতা হয়েছে। আপাত কোন কারন ছাড়াই অর্ডারের বন্যা বয়ে গেছে।

এখন প্রশ্ন হচ্ছে কেন টিপিং পয়েন্ট ক্রিয়েট হয়। আসলে বিভিন্ন কারনে টিপিং পয়েন্ট শুরু হতে পারে। শুরুতে এটা না বুঝতে পারলেও একটু মাথা খাটালে সহজেই বের করা যায়। যেমন সেই জুতার ব্র্যান্ডের হঠাৎ সেল বৃদ্ধির কারন ছিল, সেটা হচ্ছে একজন বড় সেলিব্রেটি গায়ক তাদের ব্র্যান্ডের জুতা পরে পারফর্ম করেছিল।

অনলাইন freelancing ফ্রিলান্সিং এর বাস্তব অবস্থা

Fiverr যেহেতু তার অনেক ফলোয়ার রয়েছে তাই তারা সেই জুতা খোঁজ করে কিনতে লাগল। ফলে বাজারে চাহিদা অনেক বেড়ে গেল। তেমনি ভাবে আমার হঠাৎ অর্ডার পাবার কারণও খুজে বের করেছিলাম। সেটা হচ্ছে Fiverr আমার গিগ প্রথম পেজে ফিচারড করেছিল। ফলে এই অর্ডার বৃদ্ধি।

আসলে আগে থেকেই অনুমান করে বলা যাবে না কার টিপিং পয়েন্ট কখন ক্রিয়েট করবে। তবে গবেষণায় বলে যারা বেশি বেশি সুযোগকে কাজে লাগায় তাদের এই টিপিং পয়েন্ট ক্রিয়েট হবার সম্ভবনা বেশি। Fiverr তাই আপনাকে বলব আপানার Fiverr প্রফাইল সাজাবার, প্রমট করবার, সেল করবার সম্ভব সব ধরেনের সুযোগ আপনি কাজে লাগান। কোনটা কোন সময় কাজে লাগবে কেউ বলতে পারে না।

আমার পরিচিত একজন তার গিগ ইডিট করে রাঙ্ক হায়ার। সাপোর্টে যোগাযোগ করে তার গিগ সার্চে আনার জন্য রিকয়েস্ট করে। সাপোর্ট পারসন ভাল ছিল। তার গিগে কিছু একটা মনে হয় করেছিল, ফলে সেদিনই সে অনেক গুলো অর্ডার পায়।Fiverr এবং চলতেই থাকে। একজন তার একটা ব্লগ সাইট খুলে তার গিগ প্রমোশন করতে লাগলেন।

একাউন্ট করে ৮০ টাকা বোনাস নিন, বিকাশে উইথড্র

এর পর থেকেই অর্ডারের বন্যা। আসলে সব নিয়ম সবার ক্ষেত্রে খাটবে এমন নয়। কথা হচ্ছে সব ধরেনের সুযোগের সর্বচ্চ ব্যবহার করতে হবে। Fiverr কোন একটা ক্লিক করবেই করবে। আর সাফল্য এভাবেই ধরা দেয়। শর্ত হচ্ছে ধৈর্য ধরে সবর করতে হবে। সবরকারীর উপর আল্লাহর রহমত সব সময় থাকে।

ধন্যবাদ!

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago