Categories: Online Security

Weak Password ই বিপদের কারণ

প্রিয় পাঠক আপনাকে অনলাইন জগতের অত্যান্ত বিশ্বস্থ ও নির্ভরযোগ্য সাইট ইনকাম টিউনসে স্বাগতম।”Weak Password ই বিপদের কারণ” টাইটেল দেখেই নিশ্চই বুঝতে পেরেছেন যে আমাদের আজকের আলোচনার বিষয় হল Weak Password।

Weak Password ই বিপদের কারণ

Weak Password কি?

Weak Password হল সংক্ষিপ্ত, সাধারণ, একটি সিস্টেম ডিফল্ট, বা কোনও সম্ভাব্য পাসওয়ার্ডের একটি উপসেট ব্যবহার করে যেমন ব্রুট ফোর্স আক্রমণ চালিয়ে দ্রুত অনুমান করা যায়।

প্রিয় পাঠক আপনি কি আপনার অনলাইন অ্যাকাউন্টগুলোতে দুর্বল বা সহজে অনুমাণযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করেন? সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা দ্রুত এ অভ্যাস ছাড়তে বলেছেন। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিকিউর লিংকের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অ্যাকাউন্টে প্রায় ৮০ শতাংশ হ্যাকিং আক্রমণের ঘটনা পাসওয়ার্ড লঙ্ঘন সম্পর্কিত।

সুরক্ষিত রাখার যে পাসওয়ার্ড সেটিই যদি দুর্বল প্রকৃতির হয় তাহলে আপনার আইডি হ্যাক হওয়া থেকে আর বাঁচায় কে। তাই চোরের হাত থেকে আপনার ঘরকে রক্ষা করতে ঘরের দরজায় ব্যবহার করুন ভালো মানের তালা মানে একটি শক্তিশালী পাসওয়ার্ড। আপনার হয়তো মনে হতে পারে যে, আপনি তো খুব Strong পাসওয়ার্ডই ব্যবহার করছেন।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, দুর্বল পাসওয়ার্ড ব্যবহারের ধারা এখনও চলমান রয়েছে। ২০১৭ সালের এক গবেষণায় দেখা গিয়েছিল তখন যে পরিমাণ পাসওয়ার্ড ভেঙে হ্যাকিংয়ের ঘটনা ঘটতো তার পরিমাণ এখনকার মতোই। অর্থাত, মানুষ এখনো দুর্বল পাসওয়ার্ড ব্যবহারের অভ্যাস ছাড়েনি।

গবেষণায় দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারকারীর বিভিন্ন অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিতে ফিশিং আক্রমণকে সবচেয়ে পরিচিতি কৌশল হিসেবে ব্যবহার করে সাইবার দুর্বৃত্তরা। এতে লোভনীয় বা চটকদার কোনো কোনো তথ্য, খবর বা অফার দিয়ে ব্যবহারকারীকে ম্যালওয়্যারপূর্ণ একটি লিংকে ক্লিক করতে বলা হয়। ওই লিংকে নিবন্ধন করা বা বিভিন্ন কৌশলে পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার চেষ্টা করে দুর্বৃত্তরা।

Income Tunes কি ট্রাস্টেড সাইট?

বিশেষ করে এই ধরনের অফার গুলো সোশ্যাল মিডিয়ায় হরহামেশাই চোখে পড়ে। আর আমরাও অতি কৌতুহলি হয়ে পা দিই ওদের পাতানো চটকদার ফাঁদে। তাই আমাদের আরো সতর্ক হয়েই আমাদের অতি প্রিয় সোশ্যাল মিডিয়া গুলোকে ব্যবহার করতে হবে।

সিকিউর লিংকের আরও প্রতিবেদনে বলা হয়, হ্যাকারদের জন্য অ্যাকাউন্টে ঢোকা সহজ উপায় নয়, তবে অ্যাডমিন যদি বিভিন্ন প্ল্যাটফর্মে (পেশাদার এবং ব্যক্তিগতভাবে উভয়ই) অনন্য পাসওয়ার্ড ব্যবহার না করেন তবে তাদের কাছে অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ তথ্য চলে যাবে। সুরক্ষিত অ্যাক্সেস ম্যানেজমেন্টের প্রক্রিয়াটিকে অবহেলা করা ঠিক নয়।

প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে যে, লোকেরা তাদের সুরক্ষা ঝুঁকির মধ্যে রেখে পুরানো অভ্যাস জারি রেখেছে। এর মধ্যে কোথাও একটি পাসওয়ার্ড লিখে রাখা বা সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড ব্যবহার করার অভ্যাসও রয়েছে।

তবে বর্তমানে অনেক গুলো সাইট রয়েছে যেগুলোতে পাসওয়ার্ড সেট করার সময়ই সতর্ক করে দেওয়া হয়। তাই আমাদের উচিত সেই মোতাবেক একটি ভালো পাসওয়ার্ড সেট করা যা সহজেই অনুমেয় নয়।

কি পেলাম (Jibonpata) জীবন পাতা থেকে?

কয়েকটি সহজ Password:

১। 123456.

২। 123456789.

৩। qwerty.

৪। password.

৫। 111111.

৬। 12345678.

৭। abc123.

৮। 1234567.

বিশেষজ্ঞদের অ্যাকাউন্ট নিরাপদ করতে পরামর্শ হচ্ছে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, টু-ফ্যাক্টর-অথেনটিকেশন চালু করা ও অ্যাকাউন্ট একবার হ্যাক হলে অন্য অ্যাকাউন্টের সব পাসওয়ার্ড বদলে ফেলা। সব অ্যাকাউন্টের ক্ষেত্রে একই পাসওয়ার্ড ব্যবহার করা যাবে না।

কয়েকটি Strong পাসওয়ার্ড এর উদাহরনঃ

১। ePYHc~dS*)8$+V-‘ ,

২। qzRtC{6rXN3N\RgL ,

৩। zbfUMZPE6`FC%)sZ.

তাই বন্ধুরা নিজের আইডির সুরক্ষারথে আমার মত প্রিয় মানুষের নাম দিয়ে পাসওয়ার্ড দেয়া থেকে এখুনি নিজেকে বিরত রাখুন। যদিও আমার কোন অ্যাকাউন্ট হ্যাক করে তেমন গুরুত্বপূর্ণ কিছুই পাবে না কারন আমি তেমন গুরুত্বপূর্ণ ব্যক্তি নই। তাই হয়তো আমার অ্যাকাউন্ট কখনো হ্যাকও হয় না। আসলে কম গুরুত্বপূর্ণ মানুষ হওয়ার সুবিধাও অনেক যেমন আমি বেশ আছি বিন্দাস।

তো প্রিয় পাঠকগণ পোস্টটি নিশ্চয়ই আপনাদের ভালো লেগেছে, অনেক সময় ব্যয় করে আপনাদের জন্য পোস্টগুলো লিখি। তাই আপনাদের সুচিন্তিত মতামত বা মন্তব্য পেলে খুব ভালো লাগে। কিন্তু আমার মনে হচ্ছে কমেন্ট বোনাস বন্ধ হওয়ার পর থেকে কমেন্ট এর পরিমাণ আশংখাজনক হারে কমে গিয়েছে। যাই হোক পোস্টটি পড়ার জন্য অশেষ ধন্যবাদ।

সবাই ভালো থাকবেন এবং ইনকাম টিউনসের সাথেই থাকবেন সেই আশাবাদ ব্যক্ত করে এখানেই বিদায় নিচ্ছি।

আরো পড়ুন > >

গুগল (Google) সার্চে আপনার সাইট আসছে না? জেনে নিন কারন ও সহজ সমাধানঃ (শেষ পর্ব)

যে পাসওয়ার্ড ৫০০ বছরেও হ্যাক করা সম্ভব না!

কম্পিউটারের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুব সহজে পাল্টে ফেলুন

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago