Categories: General

Fiverr এ সেল বাড়ানোর কৌশল

Fiverr এ সেল বাড়ানোর কৌশল  Fiverr এ কাজ করা দিন দিন অনেক কঠিন হয়ে যাচ্ছে। আমার মত যারা পুরাতন আছেন, তারা ভাল বলতে পারবেন। আগে কোন মতে একটা গিগ দিলেই অর্ডার আসা শুরু হয়ে যেত।

প্রতিদিন বায়ারের কত মেসেজ পেতাম সেটা আর নাইবা বললাম। কোন কাজ পাচ্ছি না বা প্রথম অর্ডারের জন্য বসে আছি, এই ধরনের পোস্ট বিভিন্ন Fiverr রিলেটেড গ্রুপে দেখা যেত না বললেই চলে। আর এখনকার অবস্থা যে কি, সেটা আপনারাই ভাল বলতে পারবেন। সামনে আরও খারাপ দিন আসছে।

তাই সময় থাকতে সাবধান হতে হবে। বিভিন্ন ফেসবুক ফ্রিলান্সিং গ্রুপে কিছু নতুন সেলারদের দেখা যায়, কোন একটা অর্ডার পেলে বা ৫/১০ ডলারের টিপস পেলেই তার স্ক্রিনসট শেয়ার করতে। এটা ঠিক না, কারন যারা একেবারেই নতুন, তাদের মনে হবে Fiverr এ মনে হয় ডলার খালি উড়াউড়ি করে।

Online অনলাইন প্রতারণা: ইনবক্সে আসেন

শুধু ধরতে যা বাকি। ফলে তারা কাজ না শিখেই প্রফাইল খুলবে, গিগ দেবে আর মার্কেটপ্লেস নষ্ট করবে।

বলছিলাম সেল বাড়ানোর কৌশল এর কথা। সিমবায়োসিস বলে একটা শব্দ আছে, এর মানে আমরা জানি, সেটা হচ্ছে দুইটি ভিন্ন প্রজাতির জীব, একে অপরকে সাহায্য করার মাধ্যমে বৈরি পরিবেশে সুন্দর ভাবে টিকে থাকার প্রক্রিয়া। আমাদের চারপাশেও এর অনেক উদাহরণ দেখতে পাব। একবার এক ক্লিনিকে গিয়েছিলাম।

দেখি স্বামী স্ত্রী দুই জনেই ডাক্তার, পাশাপাশি চেম্বার। স্ত্রী গাইনি বিশেষজ্ঞ আর স্বামী শিশু বিশেষজ্ঞ। গর্ভবতী নারী যখন মা হন, তখন গাইনি ডাক্তার তার বাচ্চাকে শিশু বিশেষজ্ঞের কাছে রেফার করে। আবার স্বামীও সুযোগ পেলে স্ত্রীর কাছে রোগী পাঠায়। এভাবেই একজন আরেকজনকে সহযোগিতার মাধ্যমে দুই জনেরই জমজমাট ব্যাবসা।

এই রকম উদাহরণ আরও অনেক দেয়া যাবে। আসলে টিকে থাকার জন্যই এটা করতে হয়।

গ্রুপে অনেককেই প্রশ্ন করতে দেখি, একই প্রফাইল থেকে কি একাধিক ক্যাটাগরির সার্ভিস দেয়া যাবে কি না। উত্তর হচ্ছে দেয়া যাবে, কিন্তু সমস্যা অন্যখানে। সেটা হাচ্ছে, যে সবকিছু পারে সে আসলে অদক্ষ, কোন কিছুই ভাল পারে না। তাকে দিয়ে ভাল মানের প্রফেশনাল কাজ সম্ভব না। আর তাই এই ধরনের কাজ করলে, সেল বাড়ার বদলে, আপনার সেল অনেক কমে যাবে। কারন বায়াররা এত বোকা না।

আমাদের স্বভাব হচ্ছে গাছের উপরেরটা খাব, নিচেরটাও খাব, আবার বস্তা বেঁধে বাড়িতে নিয়ে যাব। কিন্তু বাস্তবে এমনটা হয় না। একবার একটা সিনেমায় দেখেছিলাম সিনেমার কমেডিয়ান টেইলারিং এর কাজ করে, পাশাপাশি সে দাঁতের চিকিৎসাও করে। এই ধরনের কমেডিয়ান সেলার Fiverr এ অনেক আছে। সেদিন একজনকে পেলাম, সে লোগোর কাজ করে, আবার আবার ডাটা এন্ট্রির কাজ করে। মাঝে মাঝে ওয়ার্ড প্রেস এর সার্ভিসও দেয়। বুঝেন অবস্থা। এমন হলে ভাল কিছু করা সম্ভব না।

freelance ফ্রিল্যান্স পছন্দ করার কয়েকটি শীর্ষ কারণসমূহ।

বলছিলাম কৌশলে সেল বাড়াবার কথা। আমরা Fiverr এ গিগ সিমবায়োসিস করে বাড়তি কিছু সেল করতে পারি। এটা আমাদের মার্কেটে টিকে থাকতেও হেল্প করবে। আমি একজনকে চিনি তিনি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করেন। কাজ শেষ হলে বায়ারকে অফার দেন এসিও করার। কারন তার SEO এর ভাল একটা টিম আছে। যেহেতু বায়ার তার কাছে থেকে ভাল সার্ভিস পেয়েছে, তাই সে সানন্দে রাজি হয়ে যায়।

Fiverr আরেকজনকে চিনি তিনিও ওয়েবের কাজ করেন। সাইট বানাতে গেলে লোগো লাগবেই। বায়ারের যদি ভাল লোগো না থাকে, তবে তিনি তাকে লোগোর গিগ অফার করেন। কারন তার স্ত্রী একজন প্রফেশনাল লোগো ডিজাইনার। বুঝতেই পারছে্‌ন বায়ার সহজেই রাজি হয়ে যায়।

একজনকে জানি তিনি সাইট ডেভেলপমেন্ট এর পাশাপাশি আর্টিকেল রাইটিং এর কাজ নিয়ে নেন। কারন তার টিমে বেশ কয়েকজন ভাল রাইটার আছে। একজন কে চিনি সে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন। বায়ারের সোশ্যাল মিডিয়ার গ্রাফিক্সের কাজও তিনি নিয়ে নেন। আসলে Fiverr এ এই ধরনের সিমবায়োসিস এর উদারহ অনেক দেয়া যাবে।

তাই বলব আপনি যে বিষয়ে সার্ভিস দেন, চিন্তা করে দেখেন এটার পাশাপাশি আর কোন সার্ভিস বায়ারের লাগতে পারে। একটু স্টাডি করে দেখেন। আশা করি বেশ কয়েকটি অপশন পেয়ে যাবেন। এবার দেখেন সেই কাজ আপনি পারেন কিনা, বা এটা আপনার মুল কাজকে ব্যহত করবে কিনা। যদি সবকিছু পজিটিভ দেখেন, তবে সেটার উপর গিগ দেন।

যদি নিজে সে কাজ না পারেন তবে দক্ষ কাউকে খুজে বের করেন, যে এটা ভাল পারে। তার সাথে একটা লিখিত চুক্তি করেন। আপনার মুল কাজের পাশাপাশি বায়বাকে নতুন সার্ভিসের অফার পাঠান। আশা করি ভাল অর্ডার পাবেন। আপনার পার্টনারকে পেমেন্ট করার পর আপনার ৫০% থাকলেও অনেক কিছু।

আর বায়ার যখন আপনার কাছে থেকে কাছাকাছি, একাধিক বিষয়ে ভাল সার্ভিস পবে তখন সে আর অন্য কোথায় যাবে না। ফলে আপনার সেল নিঃসন্দেহে বাড়বে।

আপনি কেন ফটোশপ শিখবেন তার যুক্তিসংগত ১০টি কারণ

তবে আবারও সাবধান করব, সেটা হচ্ছে আপনার মুল কাজের সাথে যায় এমন বিষয়ের উপরেই গিগ দেবেন। একেবারে ভিন্ন বিষয়ের উপর গিগ দেবেন না। বায়ার বিভ্রান্ত হবে। দক্ষ কাউকে না পেলে গিগ দেয়ার চিন্তা বাদ দেন। যেটা করতে পারবেন না সেটা নিয়ে গিগ দেবেন না। নিজে যেটা ভাল পারেন সেটাই করেন। আপনার ফ্রিলান্সিং যাত্র শুভ হোক!

ধন্যবাদ!

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago