Categories: General

নতুন ওয়েব Developers ডেভলাপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনা (৩য়/শেষ পর্ব)

নতুন ওয়েব Developers ডেভলাপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনা (৩য়/শেষ পর্ব)সিপ্যানেল টিউটরিয়ালের শেষ পর্বে অপনাদের স্বাগতম ।

গত পর্বে আমরা বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় সার্ভার ম্যানেজমেন্ট এপ্লিকেশন সিপ্যানেল হোস্টিং কন্ট্রোল প্যানেলে ডাইনামিক/ডেটাবেইজ নির্ভর ওয়েবসাইটি আপলোড করা, ওয়েবমেইল তৈরি করা, এফটিপি তৈরি করা দেখেছিলাম। Developers আজ আমরা সিপ্যানেলের আরো কিছু গুরুত্বপূর্ন বিষয় আলোচনা করব ।

আপওয়ার্কে freelancing ফ্রিল্যান্সিং করবেন কিভাবে?

Preferences ট্যাব আলোচনা:

সিপ্যানেল এর মূল অংশের প্রিফারেন্সেস ট্যাবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।এর বিভিন্ন অপশনগুলো ব্যাবহার করে সহজেই সিপ্যানেল সম্পর্কে ধারনা লাভ করা যায় বা সিপ্যানেল এর বর্তমান তথ্যের পরিবর্তন করা যায়।
 

Getting Started Wizard
এই উইজার্ড এ ক্লিক করে আপনি সিপ্যানেল সম্পর্কে একটি প্রথমিক ধারনা লাভ করতে পারেন । Developers এখানে সিপ্যানেল এর বিভিন্ন বিষয় সম্পর্কে একটি সহজ ধারনা দেওয়া হয়েছে।
 

Video Tutorials
এখানে সিপ্যানেল এর বিভিন্ন বিষয়ের উপর কিছু ভিডিও রয়েছে, ভিডিওগুলোতে সিপ্যানেল এর নানান অপশন কিভাবে ব্যাবহার করতে হবে তা দেখানো হয়েছে ।
 

Change Password
এর মাধ্যমে আপনি আপনার সিপ্যানেলের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।
তার পরবর্তী তিনটি অপশনে বর্তমান কন্টাক্ট ইনফো পরিবর্তন করা, ভাষা পরিবর্তন করা এবং সর্টকোড ব্যাবহার করার জন্য ব্যাবহৃত হয়।

ওয়েবমেইল এর কিছু এডভান্সড ফিচার:

গত পর্বে আমরা Developers ওয়েবসাইটের নামে ইমেইল তৈরি করা দেখেছিলাম। সাধারনত মেইল ট্যাবের Email Accounts অপশনটি দিয়ে ইমেইল খোলা হয় এবং webmail অপশনটি দিয়ে কি কি মেইল একাউন্ট আছে সেগুলো দেখা যায় । মেইল ট্যাবে Spam Assassin অপশনটি ব্যাবহার করে সহজেই মেইলের স্পাম মেইল চিন্নিত করা যায় এবং স্পাম মেইল ডিলিট করা যায় ।
 

মেইল ট্যাবের আরএকটি গুরুত্বপূর্ণ অপশন হচ্ছে Forwarders আপনি এটি ব্যাবহার করে POP3 ইমেইলকে আপনার জিমেইল, ইয়াহুমেইল বা অন্য কোন ইমেইলে ফরওয়ার্ড করতে পারবেন। ধরুন আপনার প্রতিষ্ঠানের ইমেইল হচ্ছে info@sportstimebd.com আপনি চাচ্ছেন এই ইমেইলে কোন মেইল আসলে আপনি যেন আপনার পার্সোনাল ইমেইলে এই মেইলের এককপি পেয়ে যান, তাহলে আপনার পার্সোনাল ইমেইটি Forwarders অপশনে Add Forwarder এ ক্লিক করে যোগ করে দিন ।
 

Forwarders অপশনের মতো আরেকটি গুরুত্বপূর্ণ অপশন হচ্ছে Auto Responders অপশন ।Developers আপনি ইচ্ছে করলে একটি অটো রেসপন্স মেসেজ এখানে তৈরি করে রাখতে পারেন । কেউ আপনাকে আপনার POP3 ইমেইলে মেইল দেওয়ার পরপরই মেইলদাতা আপনার একটি মেসেজ পেতে পারে এই অপশনের মাধ্যমে । অনেক কোম্পানিই এভাবে একটি মেইল তৈরি করে রাখে যা তাদের যোগাযোগকে আরো সহজ করে তোলে ।

freelancing ফ্রিল্যান্সিং বা অনলাইনে আয় শুরু করার জন্য গাইড লাইন।

সাবডোমেইন তৈরি করা:

আপনি আপনার ওয়েবসাইটের সাবডোমেইন, এডঅন ডোমেইন, পার্কড ডোমেইন তৈরি করার কাজটি করতে পারেন Domain ট্যাবের অপশনগুলো ব্যাবহারের মাধ্যমে মাধ্যমে । আপনার ওয়েরসাইটের সাবডোমেইন করার জন্য subdomains অপশনে ক্লিক করুন তারপর Create a Subdomain সেকশনে আপনার কাঙ্কিত

সাবডোমেইনের নামটি দিন । Developers যেমন ধরুন, আপনার মূল সাইটের ইউআরএলটি হচ্ছে http://www.shop.com আপনি চাচ্ছেন এই সাইটের একটি ফোরাম করতে, তাহলে আপনার ফোরামের সাবডোমেইনটি হবে http://www.forum.shop.com আপনি যখন সাবডোমেইনটি লিখবেন তখন Document root এ আপনার সাবডোমেইনটির নামে একটি ফোল্ডার তৈরি হবে, forum.shop.com সাবডোমেইন এর জন্য

আপনার সিপ্যানেলের পাবলিক এইচটিএমএল ফোল্ডার এর ভিতরে forum নামের একটি ফোল্ডার তৈরি হবে। Developers আপনার ফোরাম ওয়েবসাইট এর সকল ফাইল forum ফোল্ডার এর মধ্যে রাখলে আপনি ফোরাম সাবডোমেইনে ওয়েবসাইটটি দেখতে পাবেন।

ওয়েবসাইটি এর সিকিউরিটি বাড়ানো:

আপনার Developers ওয়েবসাইটের সিকিউরিটি বাড়াতে পারেন সিপ্যানেলের সিকিউরিটি ট্যাবের অপশনগুলো ব্যাবহার করে আপনি ইচ্ছে করলে ওয়েবের ভিবিন্ন ফোল্ডারগুলো প্রয়োজনমত Password Protected Directories অপশন ব্যাবহার করে লক করে রাখতে পারেন IP Deny Manager অপশন ব্যাবহার করে আপনার ওয়েবসাইট এর আইপি এড্রেসের নিরাপত্তা দিতে পারেন ।

SSL Manager অপশন ব্যাবহার করে আপনি আপনার সাইটের অধিক নিরাপত্তা দিতে পারেন ।SSL CERTIFICATES কিনে ব্যাবহার করতে হয়, আমরা যদি আমাদের http://www.shop.com ওয়েবসাইটেDevelopers এসএসএল সার্টিফিকেট যুক্ত করি তাহলে আমাদের ওয়েব এড্রেসটি হবে 

https://www.shop.com সাধারনত যেসকল সাইটে মানি ট্রানসেকশন হয় সেসকল সাইটে এসএসএল সার্টিফিকেট ব্যাবহার করা হয় ।Developers যেমন – ইকমার্স সাইটগুলো, পেপাল, এমাজান, ইবেই, আবার বড় বড় সাইটগুলোতেও এসএসএল সার্টিফিকেট ব্যাবহার করে নিরাপওা বাড়ানো হয় যেমন – গুগল, ফেসবুক ।

সিপ্যানেল থেকে পপুলার স্ক্রিপ্ট ইন্সটালেশন/ওয়ান ক্লিক ইন্সটলার:

সিপ্যানেলে সফটাকুলার এপস ইন্সটলার Developers নামে একটি ট্যাব রয়েছে, সিপ্যানেলের এই ট্যাবটি অনেক গুরুত্বপূর্ণ, এর ভিবিন্ন অপশন ব্যাবহার করে আপনি ভিবিন্ন পপুলার স্ক্রিপট যেমন – জুমলা, ওয়ার্ডপ্রেস, পিইচপিবিবি, ড্রুপাল, ওপেনকার্ট ইত্যাদি সরাসরি আপনার সাইটে ইন্সটল করতে পারবেন।

আমরা সাধারনত কোন স্ক্রিপট দিয়ে আমাদের ওয়েব সাইট করতে চাইলে স্ক্রিপটটি প্রথমে ডাউনলোড করি তারপর সিপ্যানেলের পাবলিক এইচটিএমএল ফোল্ডার এর ভিতরে আপলেড করে ইন্সটল করে থাকি কিন্তু সিপ্যানেলের এই অপশনটি ব্যবহ্রের মাধ্যমে আপনি পপুলার স্ক্রিপটগুলো ডাউনলো আপলোড না করেই এখান থেকে ইন্সটল করতে পারবেন ।
 বাংলাদেশ Freelancing ফ্রিল্যান্সিং শুরু করতে মাস্টারকার্ড কেন প্রয়োজন

আমাদের সিপ্যানেল হোস্টিং টিউটরিয়াল এখানেই শেষ করছি । আশা করছি নতুন লোকাল এবং ফ্র্রিল্যান্স ওয়েব Developers ডেভলাপারা আমাদের এই তিন পর্বের টিউটরিয়াল থেকে সিপ্যানেল হোস্টিং ব্যাবহারের প্রাথমিক ধারনা পেয়ে গেছেন।

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago