Categories: General

Internet ইন্টারনেট ব্যবহার করে সহজেই নিজের পছন্দের বিষয় গুলো শিখে নিবেন যেভাবে।

Internet ইন্টারনেট ব্যবহার করে সহজেই নিজের পছন্দের বিষয় গুলো শিখে নিবেন যেভাবে।Internet ইন্টারনেট হচ্ছে তথ্যের ভান্ডার। সকল প্রকার তথ্যই কম বেশি Internet ইন্টারনেটে রয়েছ। আপনি যদি একে সঠিক ব্যবহার করতে পারেন তাহলে আপনার কোন প্রাতিষ্ঠানিক সাহায্য লাগবে না।

নিজেই নিজের শিক্ষক হয়ে শিখে Internetনিতে পারবেন সব কিছু। এ পদ্ধতি যেকোন বিষয় শেখার জন্যই কাজে দিবে। এবং আপনি যদি কোন প্রতিষ্ঠান থেকে কোন বিষয় শিখতে থাকেন আপনি ও এ পদ্ধতি অনুসরন করতে পারেন কারন তাতে আপনার জ্ঞান অনেক বাড়োবে।

এবং এটা সম্পুর্ন ফ্রী। ফ্রী বলতে পুরোই ফ্রী। তবে আপনার মাসিক Internet ইন্টারনেট বিল ছাড়া। আমি জানি না দক্ষরা কিভাবে শিখে। তবে আমি এ পদ্ধতি অনুসরন করি। এখানে আমি টেকনিক্যাল বিষয় গুলো কিভাবে শিখতে হয়, উদারহণ হিসেবে তা ব্যবহার করেছি। তবে যে কোন বিষয়েই এভাবে শিখে নেওয়া যাবে।

Freelance ফ্রিল্যান্স পূরন করুণ স্বপ্ন গুলো

আমার ভাষা বাংলা। তাই প্রথমে কোন বিষয় সম্পর্কে জানার জন্য ঐ বিষয়ের উপর বাংলা কোন কন্টেন্ট আছে কিনা তা দেখে নি গুগল এর সাহায্যে। যেমন C এর জন্য লিখি ‘C টিউটোরিয়াল‘, বাংলায় সি’, অথবা শুধু ‘সি‘ ইত্যাদি। আবার PHP এর ক্ষেত্রে লিখি ‘PHPটিউটোরিয়াল‘, বাংলায় পিএইচপি‘, অথবা শুধু ‘পিএইচপি ইত্যাদি।

জানি এখনো বাংলায় এত বেশি কন্টেন্ট নেই। তবে যা আছে তাকে এত অবহেলা করার ও কারন নেই। আপনি যদি আজ পাইথন প্রোগ্রামিং শুরু করতে চান বা জানতে চান পিএইচপি কি তাহলে অনেক কাজে দিবে এ বাংলাটা। কারন এসব নিয়ে ইংরেজী টিউটোরিয়াল খুজে আপনি কোন কিনারা করতে পারবেন না।

আর যদি আপনার ঐ কাঙ্কিত বিষয় সম্পর্কে কোন বাংলা কন্টেন্ট না থাকে তাহলে আপনি হয়ে যেতে পারেন পাইওনিয়ার বা অগ্রদূত। কিভাবে জানেন? নিজে নিজে ইংরেজী থেকে শিখে লিখে পেলুন বাংলা কিছু টিউটোরিয়াল। আপনার পরবর্তী প্রজন্ম আপনাকে সন্মানের সহীত সরণ করবে। এবং ঐ সন্মানটা একদম অন্তর থেকে পাবেন। পুরো খাঁটি।

আপনার হয়তো জেনে ভালো লাগবে যে, সার্চ করে কোন তথ্য বের করার ক্ষমতা ও একটা আর্ট, একটা ক্ষমতা. অনেকেরই এ ক্ষমতা নেই। অনেকেকেই বলতে শুনবেন দোস্ত আমি এটা খুজে পাচ্ছি না, আমাকে একটু খুজে দিবি, তখন আপনি দেখবেন আপনি সার্চ করে ৩০ সেকেন্ডের মধ্যেই বের করে দিতে পেরেছেন । হ্যা অনেকেরই এ ক্ষমতা নেই। তাই আপনাকে আগে জানতে হবে কিভাবে সার্চটা করবেন।

কিভাবে আপনার কাঙ্কিত তথ্য খুজে বের করবেন ইন্টারেন্ট/ওয়েবের এই বিশাল রাজত্ত্ব থেকে। আমি জানি আপনি পারবেন, পারতেই হবে।। আপনি যদি সার্চ করে মোটামুটি কিছু তথ্য পেয়ে যান তা পড়তে থাকুন। না বুঝলে ও পড়তে থাকুন। আর তা নিয়েই চিন্তা করুন সব সময়, কি পড়ছেন ঐটা কি, ঐ টা দিয়ে কি করে আমি কেন শিখব আগেই এসব বিষয় জেনে নিন। তাহলে আগ্রহ বাড়বে। আর না হয় আপনি হতাশ হয়ে যাবেন।

আচ্ছা, তা হোক আপনার বন্ধুদের থেকে বা হোক কোন বাংলা ব্লগ থেকে। আপনি এখন একটা বিষয় সম্পর্কে মোটামুটি জানেন, ঐ বিষয় সম্পর্কে আরো বেশি জানতে চান, বাংলায় আর কোন কন্টেন্ট নেই। আপনার বন্ধুদের কেউ জানে না ভালো। বা জানলে ও বেশি জানে, তাদের সময় নেই আপনাকে দেখিয়ে দেওয়ার। তাহলে আপনাকে কি করতে হবে জানেন? পরিশ্রম করার পরিমানটা বাড়িয়ে দিতে হবে।

কিভাবে শেখা যায় তা নিয়েই ভাবতে হবে। এবার ইংরেজিতে ঐ বিষয় সম্পর্কে কন্টেন্ট খুজুন। সর্ব প্রথম উইকিপিডিয়াতে দেখতে ভুলবেন না। উকিপিডিয়ার নিছের দিকে দেখবেন ঐ রিলেটেড অনেক গুলো রেফারেন্স লিঙ্ক দেওয়া রয়েছে। ঐ গুলো প্রত্যেকটা ভিজিট করুন। শেখার পেছনে সময় দিতে একটুও কার্পন্য করবেন না, একটু ও না। আপনার সময়ের দাম যত বেশি হোক না কেন।

পূরণ হওয়া স্বপ্ন গুলো – freelance ফ্রিল্যান্স আউটসোর্সিং

প্রতিটি বিষয়ের ই বিশদ বর্ননা রয়েছে Internet ইন্টারনেটে, বিষেষ করে প্রোগ্রামিং রিলেটেড টপিক্স গুলো। যেমন PHP এর প্রধান ওয়েব সাইটে নামে একটা লিঙ্ক রয়েছে যা একদম পরিপূর্ন। এর জন্য রয়েছে বিশাল Oracle এর ওয়েব সাইটে। এর জন্য তাদের গুলো দেখতে কিন্তু একদম ভুললে চলবে না। MySQL এর জন্য  Microsoft এর সকল ডেভলপিং টুলস এর জন্য রয়েছে বিশাল যা খুব ছোট ছোট পার্টে করে সুন্দর ভাবেই তৈরি করা।

তাছাড়া তাদের ডেভলপিং টুলস এর সাথে অফলাইন টিউটোরিয়াল ও দেওয়া থাকে। এরকম সব গুলো বিষয়ের জন্যই রয়েছে অনেক পরিপূর্ন টিউটোরিয়াল গাইড। এগুলো হচ্ছে আপনার হাতিয়ার। আপনাকে এসবের ব্যবহার সম্পর্কে জানতে হবে। আসলে প্রথমে আপনাকে শিখতে হবে কিভাবে শেখা যায়। তার পর ই শিখতে শুরু করুন।

আপনি যদি নাই জানেন কিভাবে শিখব তাহলে শিখবেন কিভাবে? যারা একটা বিষয় পারে তাদের কাছে গিয়ে “ভাইয়া আমাকে এটা একটূ শিখান প্লিজ” না বলে ভাইয়া আমি এটা কিভাবে শিখব বা কিভাবে শুরু করব। আর তাই আপনার জন্য ভালো হবে।

এলগোরিদম একটি নির্দিষ্ট বিষয় নয়। এটা অনেক বিশাল একটা বিষয়। তার এটার জন্য আপনাকে ঘাটতে হবে অনেক। জানতে হবে অনেক। তেমনি ডাটা স্ট্রাকচার। অনেক গুলো বিষয় মিলেই এসব বিষয় তৈরি। তাই প্রথম প্রথম এসব বিষয় সম্পর্কে না জানলে ও ক্ষতি নেই। আস্তে আস্তেই জানতে পারবেন।

তবে অবশ্যই আপনাকে দৌড় এর মধ্যে থাকতে হবে, আর দৌড়টা হতে হবে জ্ঞানের জন্য। এই দুটি বিষয়ের জন্য উইকিপিডিয়া ঘাটতে হবে ভালো করে। আর বই এর বিকল্প কিছুই নেই। যেকোন একটা বিষয়ের জন্য একটা বই ফলো করতে ভুলবেন না।

আচ্ছা, আপনি যদি টিউটোরিয়াল, ডকুমেন্টেশন পড়ে কিছু না বুঝেন কিন্তু আপনি ঐ বিষয় সম্পর্কে জানতে খুবি আগ্রহী। তাহলে কি করবেন জানেন? ইউটিউব এ ভিজিট করুন। আপনার কাঙ্গিত বিষয়, যেটা আপনি শিখতে চান তা লিখে সার্চ করুন।

দেখবেন অনেক গুলো ভিডিও রয়েছে ঐ সম্পর্কিত। তারা আপনার জন্য কষ্ট করে ভিডিও তৈরি করে রাখছে আপানি শিখবেন বলে। ভিডিও দেখুন বসে বসে। হ্যা, এটা ঠিক কিছুদূর দেখার পর আপনার ঘুম আসবে কিছু না বুঝলে। জোর করে দেখুন। না বুঝলেও দেখুন। পরে টের পাবেন কি উপকারটাইনা আপনার হয়েছে। সবচেয়ে ভালো হয় যদি টিউটোরিয়াল এবং ভিডীও এক সাথে ফলো করেন।

শেষ বুদ্ধি হচ্ছে চুরি করা!! কিছু কিছু ভালো টিউটোরিয়াল রয়েছে Internet ইন্টারনেটে। যে গুলো অনেক ইফেক্টটিভ। রয়েছে কিছু দামী বই। কিন্তু অনেক দাম দিয়ে কিনতে হয়। আপনি কি করবেন তখন? যেমন  কম্পিউটার শেখা, প্রোগ্রামিং, ওয়েব প্রোগ্রামিং সহ কয়েক হাজার টিউটোরিয়াল রয়েছে এদের। টিউটোরিয়াল গুলো অনেক ইনফরমেটিভ। আমি নিজে অনেক আগ থেকেই এদের ভক্ত।

আপনি যদি নিজে নিজে Internet শিখতে চান কোন বিষয় তাহলে এদের টিউটোরিয়াল গুলো দেখতে পারেন। কিন্তু কিভাবে দেখবেন, এদের টিউটোরিয়ালের জন্য তো অনেক টাকা ঘুনতে হবে। এ জন্য আপনাকে চুরি করা শিখতে হবে। আপনার মত জনধরদী অনেকেই এদের ভিডিও গুলো কিনে দেখে অনলাইনে অন্যদের জন্য আপলোড করে দেয়। এখন আপনাকে ঐ ভিডিও গুলো খুজে বের করা শিখতে হবে। তার জন্য টরেন্ট সাইট গুলো অনেক কাজে দেয়।

আমি অনেক গুলো কম্পিউটারের সিডির দোকানে এদের টিউটোরিয়াল গুলোর সিডি/ডিভিডী দেখেছি, সল্প মূল্যে ঐ গুলো কিনে এনে বাসায় বসে দেখেতে পারেন। আর বই, বই সবচেয়ে সহজ লভ্য। বই পড়তে একটূও কার্পন্য করবেন না। বই কিনতে না পারলে Internet ইন্টারনেট থেকে PDF নামিয়ে পড়ুন।

কোন বই লাগলে খুজে না পেলে আমাকে জানাতে পারেন, আমি যদি পারি খুজে দেওয়ার চেষ্টা করব। আর বাংলাতেও কিছু কিছু ভালো টিউটোরিয়ালের ভিডিও রয়েছে। ৩০০ -৫০০ টাকা দিয়ে প্রতিটি প্যাকেজ কিনতে পাওয়া যায়। একটু ব্যয় করুন না। ভালোই হবে। অন্তত সময় বাঁচবে অনেক। আপনি যদি কোন ভালো যাগায় শিখতে চান তারা আপনাকে শুধু গাইড লাইন দেখাবে কি ভাবে কির করতে হবে।

তাই আপনি ওদের কেন মিথ্যে মিথ্যে অনেক গুলো টাকা দিতে যাবেন? Internet ইন্টারনেট এর সঠিক ব্যবহার করতে জানলেই হলো। আমি জানিনা এর থেকে ভালো কোন শিক্ষক আছে কিনা। কোন কিছুর দরকার হলে আল্লাহর কাছে চাওয়ার পাশা পাশি গুগলেও সার্চ করুন। পেয়ে যাবেন। আর আবারও বলি সার্চ করতে শিখুন। ভবিশ্যতে ফ্রিল্যান্সার হতে চাইলে অনেক কাজে দিবে।

ইউডেমির কথা কি মনে আছে? না থাকলে এখানে ও রয়েছে অনেক গুলো বিষয়ের উপর অনেক গুলো টিউটোরিয়াল। রয়েছে অনেক গুলো ভিডিও, যে গুলোর বেশির ভাগই আপনার মত শিক্ষার্থীরাই আপলোড করেছে।

FBS দিচ্ছে $123 বোনাস। নিয়ে নিন এখনই

নিচের লিঙ্কটি অবশ্যই একবার ভিজিট করবেন।

ক্যাটেগরি অনুযায়ী Internet ইন্টারনেট থেকে শিখে নেওয়ার জন্য প্রয়োজনীয় লিঙ্ক গুলোর কালেকশন।  তা ছাড়া টরেন্ট সাইট গুলোতে অনেক প্রিমিয়াম টিউটোরিয়াল, বই ডাউনলোড করা যায়।

ধন্যবাদ সবাইকে। সকলের ইচ্ছে পূরণ হোক। আল্লাহর কাছে এটাই চাওয়া।

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago