Categories: General

Fiverr নিউ রিভিউ সিস্টেম 2020

Fiverr নিউ রিভিউ সিস্টেম ২০১৯

নতুন রিভিউ সিস্টেম

আপনার সবাই জানেন Fiverr ২০১৯ সালে, অর্ডারে রিভিউ দেয়ার জন্য নতুন সিস্টেম চালু করেছে। নতুন রিভিউ সিস্টেম সংক্ষেপে আলোচনা করা হচ্ছে।

Fiverr Tipping Point

১. অর্ডার কমপ্লিট করার পর বায়ার ১০ দিন সময় পাবে রিভিউ দেয়ার। এর পরে আর রিভিউ দিতে পারবে না।

২. বায়ার রিভিউ দেয়ার পর আপনি একটা নোটিফিকেশন পাবেন। কিন্তু বায়ারের রিভিউ দেখতে পারবেন না।

৩. আপনার বায়ারকে রিভিউ দেয়ার পর পরই শুধু বায়ারের রিভিউ দেখতে পাবেন এবং এটা পাবলিকলি আপনার গিগে শো করবে। এর আগে বায়ারের রিভিউ দেখা যাবে না।

৪.সেলার যদি বায়ারকে কোন রিভিউ নাও দেয়, তার পরেও ১০ দিন পার হয়ে গেলে বায়ারের রিভিউ গিগে আটম্যাটিক্যালি শো করবে।

(টিপসঃ যদি মনে করেন বায়ার নেগেটিভ রিভিউ দিতে পারে, তবে বায়ারের রিভিউর কোন উত্তর দেবেন না, ১০ দিন পর বায়ারের রিভিউ আটো পাবলিশ হবে, কিন্তু তত দিনে আপনি আরও ভাল রিভিউ পাবেন অন্য বায়ারদের কাছে থেকে। ফলে এই নেগেটিভ রিভিউ অন্য রিভিউ গুলোর নিচে চলে যাবে। কেউ আপনার গিগ চেক করার সময় হয়ত এই নেগেটিভ রিভিউ খেয়াল করবে না। আর বায়ার যদি আসলেই নেগেটিভ রিভিউ দেয় তবে আপনি এর বিপরীতে উত্তর দিতে পারবেন ৯নং পয়েন্ট খেয়াল করুন)

৫. সেলার ১০ দিনের  মধ্যে বায়ারকে রিভিউ না দিলে এর পরে আর রিভিউ দিতে পারবে না।

৬. রিভিউ দেয়ার পর বায়ার বা সেলার আর রিভিউ চেঞ্জ করতে পারবে না।

৭, Fiverr এর নিয়ম অনুযায়ী, যদি মনে করেন বায়ার অন্যায় ভাবে আপনাকে নেগেটিভ দিয়েছে, টেকনিক্যাল কোন কারনে নেগেটিভ হয়ে গেছে, বা কোন রুলস ভংগ হয়েছ্‌ তবে আপনি সাপোর্টে যোগাযোগ করতে পারেন। (যদিও ৯৯% সম্ভবনা হচ্ছে ফলাফল বায়ারের দিকে যাবে)

Freelancer ফ্রিলান্সার বচন

সাবধানতাঃ  আমার মতে এই রুলস ইউজ করার উচিৎ হবে না।ভুলেও রিভিউ চেঞ্জ করার জন্য,সাপোর্টে যোগাযোগ করা উচিৎ না। এমনকি বায়ারকেও এই ব্যাপারে বলা যাবে না। কারন বায়ার যদি সাপোর্টে যোগাযোগ করে, বা সাপোর্ট যদি ইচ্ছা করে, তবে আপনার রিভিউ ত ডিলিট হবেই না, বোনাস হিসেবে একটা ওয়ার্নিং খাবেন। তাই আমার মতে রিভিউ চেঞ্জ করার চিন্তা বাদ দিয়ে, অন্য কাজ ভাল করে করেন। পরের কাজ গুলতে ৫ স্টার পেলে এই ক্ষতি সহজেই কাটিয়ে উঠবেন। মনে রাখবেন আপনার একাউন্ট রক্ষা করা জরুরী!

৮. সেলার এবং বায়ার রিভিউ দেয়ার পর শুধু সেলারের রিভিউ বায়ারের প্রফাইলে এবং বায়ারের রিভিউ সেলারের প্রফাইলে শো করবে। পূর্বের মত গিগে বায়ার এবং সেলারের রিভিউ এক সাথে শো করবে না।

৯. বায়ার এবং সেলারের রিভিউ পাবলিশ হবার পর, সেলার চাইলে বায়ারের বায়ারের রিভিউর উপর তার নিজের মতামত দিতে পারে। বিশেষ করে বায়ার যদি তার কাজে সন্তুষ্ট না হয়, যদি নেগেটিভ রিভিউ দেয়, তবে সেলারের যদি কোন বক্তব্য থাকে, এই সেকশনে সেটা বলা যেতে পারে। এটা শুধুমাত্র সেলারের প্রফাইলে বায়ারের রিভিউ নিচে শো করবে। নিচের স্ক্রিনশট দেখুন। ১০ দিন পার হবার পরেও আপনি এই অপশন ইউজ করতে পারবেন।

সাবধানতাঃ আমার মতে বায়ার যদি নেগেটিভ দেয় তবে আপনি কাজটি কিভবে করেছেন, কত কষ্ট করেছেন ইত্যাদি এই সেকশনে ব্যাখ্যা করতে পারেন। ভুলেও বায়ারের কোন বদনাম করবেন না। মনে রাখবেন যে কোন মার্কেটপ্লস বায়ারের স্বার্থ রক্ষা করে। কাজেই বায়ার এই ব্যাপারে কোন অভিযোগ করলে আপনার প্রফাইলের ক্ষতি হবে।

কিছু টিপসঃ

১. ভাল করে কাজ করবেন যেন বায়ার নেগেটিভ দেয়ার কোন সুযোগ না পায়।

২. গিগে বলে দিতে পারেন “100% money back Guarantee  ফলে বায়ার কাজে সন্তুষ্ট না হলে রিফান্ড নেবে। আপনার নেগেটিভ পাবার সম্ভবনা থাকবে না।

৩. বায়ারকে সরাসরি ০৫ স্টার রিভিউ দেয়ার কথা বলা যাবে না এবং চালাকি করেও কোন কিছু বলা যাবে না যেমন “Give me 5*” ” Five sta r revi ew” ইত্যাদি ইত্যাদি। এটা এখন পুরাপুরি রুলসের বাহিরে। যারা এখনো এই ধরনের চালাকি করেও ধরা খাননি, তারা দয়া করে সাবধান হয়ে যান। না হলে একদিন সকালে উঠে দেখবেন আপনার সাধের একাউন্ট নেই , Fiverr আমাদের থেকে অনেক বেশি স্মার্ট এই কথা সব সময় মনে রাখবেন।

৪. রিভিউ চাওয়ার জন্য আমি কাজ ডেলিভারি দেয়ার সময় নতুন বায়ারকে এই কথা বলি

“You are my new client. So if you like my work, then I am requesting you to give me a rating according to your satisfaction level, which will keep my profile alive. If you are not satisfied with my work then, I will do your jobs until achieving your 100% satisfaction.”

আপনি এটা ফলো করতে পারেন।

৫. অনেক সময় ০৩ দিন পর কাজ অটো কমপ্লিট হয়ে যায়। নতুন বায়ার যখন Fiverr এ আসে তখন এটা দেখে মনে করে তার ডলার সব বিফলে গেছে, সে মনে হয় আর রিভিউ চাইতে পারবে না। ফলে অনেক সময় ভুল বুঝে নেগেটিভ রিভিউ দিয়ে দেয়। এর থেকে বাঁচার জন্য, তিন দিন পর অর্ডার অটো কমপ্লিট হবার মেসেজ পাবার সাথে সাথে বয়ারকে এই মেসেজ দিতে পারেন।

I was waiting for your reply. This order is showing as automatically completed. However, don’t worry, I am always here. If you need any modification, please inbox me. I will do my best for you.

Tickmill Forex Broker

৬. নেগেটিভ খাওয়ার মত কোন কাজ না করার পরেও, যদি দেখেন যে বায়ার আপনাকে নেগেটিভ দিতে পারে, তবে আমার মতে বায়ারকে ০৫ স্টার রেটিং দিয়ে আপনি কি কি কাজ করেছেন এবং কাজটা যে খুব চ্যালেনজিং ছিল এবং আপনি অনেক কস্ট করেছেন সেটা ব্যাখ্যা দিয়ে একটা রিভিউ দিতে পারেন।

অথবা উপরের ৯ নং পয়েন্ট ফলো করেন। আন্দাজে বায়ারকে নেগেটিভ দেয়ার মত বোকামি এখন থেকে আর করবেন না। কারন মনে রাখবেন “Buyer is Always Right” এই নীতি কথা মেনে চললে আপনি এই লাইনে অনেক ভাল করবেন।৭.মনে রাখতে হবে Fiverr সব সময় আপডেটের মধ্য দিয় যায়।

সবাই ভাল থাকবেন। ধন্যবাদ! 

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago