Categories: Online Security

Firewall কি এবং কেন?

Firewall সম্পর্কে আমরা খালি শুনেই এসেছি। কিন্তু এটি আসলে কি এবং কেন ব্যবহার করা হয় সে সম্পর্কে কি আমরা জানি? আজ আমরা এই পোস্ট এর মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানবো।অনলাইনে নিরাপদ থাকতে আমাদের সবারই বিষয়টি জানা উচিত তো চলুন বন্ধুরা জেনে নেয়া যাক।

Firewall কি এবং কেন?

ফায়ারওয়াল কি?

একটি ফায়ারওয়াল আসলে কী। আপনারা এর মধ্যেই বুঝাে গেছেন যে এটা কোন স্পার্ক, কোন অগ্নিশিখা, কোনো জ্বালানী কিংবা এরকম জাতীয় দাহ্য পদার্থের মত কিছুর সাথে সম্পর্কযুক্ত না।

ফায়ারওয়াল হল একটি  ঢাল বা অন্তরাল, যেটা তথ্য-ভিত্তিক ম্যালওয়্যারের বিপদ (যা ইন্টারনেটে সর্বত্র ছরিয়ে আছে) থেকে আপনার পিসি, ফোন বা ট্যাবলেটকে রক্ষা করে।

যখন আপনি ইন্টারনেট ব্যবহার করছেন তখন সাইবারস্পেসের মধ্যে ডেটা সাধারণত আপনার কম্পিউটার, সার্ভার এবং রাউটার ইত্যাদির মধ্যে বিনিময় করা হয়। ফায়ারওয়াল এর মুল উদ্দেশ্যে হল এই তথ্য (sent in packets) মনিটর করা এবং পরীক্ষা করা যে, এটা নিরাপদ কী না।

ফায়ারওয়াল এই কাজ করে যখন নিয়মগুলি step up হয়। তখন এটা প্রয়োগকৃত rules গুলো চেক করে দেখে যে যেই Data প্যাকেট এর মধ্যে দিয়ে যাচ্ছে সেটা গ্রহনযোগ্য না প্রত্যাখ্যানযোগ্য।

অধিকাংশ অপারেটিং সিস্টেমে (ডেস্কটপ এবং মোবাইল) একটি basic ফায়ারওয়াল বিল্ট ইন থাকে, কিন্তু ভাল ফলাফলের জন্য একটি ডেডিকেটেড ফায়ারওয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করে দেখা যেতে পারে। নিচের ৫ কারণে আপনার একটি ফায়ারওয়াল ব্যবহার করা উচিত।

১। আপনি একটি ফায়ারওয়াল দিয়ে অনুপযুক্ত Content ব্লক করতে পারেন।

মানে, আমরা হ্যাকার এবং ম্যালওয়্যার মত remote access -এর threats -কে ব্লক করার কথা বলছি। কিন্তু ফায়ারওয়াল শুধু যে এই কাজ করতে সক্ষম তা নয় এটা আরো কিছু করতে পারে। এছাড়া এটা ransomware ডিরেক্টরি থেকে আপনাকে রক্ষা করেতে পারে। ফায়ারওয়াল অ্যাপ্লিকেশনে এছাড়াও একটা option আছে যেটা দিয়ে বিশেষ online location -কে ব্লক করা যায়।

OEM, ODM ও OBM কি?

২। একটি ফায়ারওয়াল অননুমোদিত (Unauthorized) রিমোট অ্যাক্সেস থেকে আপনার কম্পিউটার রক্ষা করতে পারে।

কম্পিউটার ব্যবহারকারীর কাছে সবচেয়ে খারাপ জিনিস হবে যদি কেউ দূরবর্তী অবস্থান থেকে তার কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করে, যদি আপনার মনিটরে আপনার পিসির মাউস পয়েন্টার স্বয়ংক্রিয়ভাবে নড়াচড়া করছে এবং যদি আপনার ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

একটি ভাল কনফিগার করা ফায়ারওয়াল (এবং একটি আধুনিক অপারেটিং সিস্টেম) আপনি দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস অক্ষম করে দেয়, এবং এইভাবে আপনার কম্পিউটার এর ডেটা গ্রহণ করা থেকে হ্যাকারদের প্রতিরোধ করে।

৩। ফায়ারওয়াল অনলাইন গেমিং নিরাপদ করে।

ভিডিও গেম ইতিহাসে, অনলাইন গেমিং একটি গুরুত্বপূর্ন অংশ। Multiple মুডে গেম খেলে অনেক মজা পাওয়া যায়। GTA ONLINE এর মধ্যে একটা এছারা অনেকে Stream এও অনেক গেম খেলে। কিন্তু এতে ডেটা নিরাপত্তা ঝুকির সম্ভাবনা আছে, যেই অনলাইন গেমাররা একটি অসুরক্ষিত বা সংকটাপূর্ন গেম সার্ভার ব্যবহার করে। ফায়ারওয়াল এটা হতে দেয় না। এটা অনলাইন গেমিং -কে আরো নিরাপদ করে।

৪। ফায়ারওয়াল অবাঞ্ছিত বিষয়বস্তুর সাথে সংযোগস্থাপন করা Content -কে ব্লক করতে পারে।

এখনও অনেক মানুষ উইন্ডোজের পুরোনো সংস্করণগুলি ব্যবহার করছে। আরও খারাপ বিষয় যে তারা এক্সপি -তে কোনো ফায়ারওয়াল ব্যবহার করছে না, এবং বিল্ট ইন ফায়ারওয়াল ডিফল্টভাবে সক্রিয় করা থাকেনা।

আপনি ঠিকই পড়েছেন। ইন্টারনেটে অনেক ম্যালওয়্যার সাইবারস্পেসকে ঢোঁড়ন করে থাকে। অপেক্ষায় থাকে অরক্ষিত পিসির জন্য, পেলেই ছোঁ মেরে দেয়। যদিও আপনার ISP সাহায্য করতে পারে এটি প্রতিরোধ করতে, কিন্তু এটি অসম্ভাব্য যে তারা এটি দীর্ঘ রান করতে সক্ষম হবে। আর ফায়ারওয়াল এই দরকারি কাজটি সম্পাদন করে।

ইন্টারনেটের মালিক কে?

৫। ফায়ারওয়াল হার্ডওয়্যার বা সফটওয়্যার হতে পারে।

যেমনটি আমি উপরে বললাম, ফায়ারওয়াল অগত্যা শুধু সফটওয়্যারে থাকতে হবে না। এছাড়াও হার্ডওয়্যার ফায়ারওয়াল অধিকাংশ বাড়িতে পাওয়া যাবে, বুঝলেন না, আপনার রাউটারে। আপনি রাউটারের এটা access করতে পারেন  administrative -এর credentials দিয়ে, এবং একবার আপনি সাইন ইন করলে আপনি এর option গুলো রিভিউ করতে পারবেন এবং প্রয়োজনে তাদের পরিবর্তন করতে পারবেন।

কয়েকটি Software Firewall

    Norton Internet Security

    Kaspersky Internet Security

    Macafee Internet Security

    Comodo Internet Security

    Agnitum Outpost Firewall Free

    Filseclab Personal Firewall Professional Edition etc.

এছারা এখন আধুনিক অপারেটিং সিস্টেম গুলোতে (কম্পিউটার এবং মোবাইল) Firewall বিল্ড ইন থাকে। এবং এটা ডিফল্টভাবে অ্যাকটিভ থাকে। এবং এগুলা অনেক কাজের। তাই আলাদা করে Security -র দরকার পড়ে না যদি নিয়মিত আপডেট করা যায়। কিন্তু আরো বেশি Security -র জন্য আপনে Extranal Security গুলো ব্যবহার করতে পারেন। বিশেষ করে Kaspersky Internet Security. তাছাড়া ZoneAlarm Free Firewall ব্যবহার করতে পারেন। অবশ্য আমি কোনো Extranal Security ব্যবহার করি না, windows -এর ডিফল্টটা দিয়েই হয়ে যায়।

কয়েকটি Hardware Firewall

    Cisco PIX

    WatchGuard

    Check Point

    NETscreen etc.

আশা করি এই লিখাটি আপনাদের একটু হলেও উপকারে আসবে। পোস্টটি পড়ে কেমন লাগলো কমেন্ট করে জানাতে ভুলবেন না।

সবাইকে ইনকাম টিউনসের সাথে থাকার আকুল আবেদন জানিয়ে শেষ করছি।

ধন্যবাদ।

আরো পড়ুন > >

অনলাইনে নিরাপদ থাকার উপায়

Facebook বা সোশ্যাল মিডিয়ায় চ্যাটিংয়ের সময় সতর্ক থাকুন

কম্পিউটার নেটওয়ার্ক (Network) নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago