Laptop ব্যবহারের 7 টি সতর্কতা- Caution

পিয় পাঠক ইনকাম টিউনসে আপনাকে স্বাগতম। আপনার কি Laptop রয়েছে? আপনিও কি চান দীর্ঘদিন ধরে এটি ব্যবহার করতে? তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমরা এই পোস্টের মাধ্যমে Laptop ব্যবহারের 7 টি সতর্কতা সম্পর্কে জানবো।

Laptop ব্যবহারের 7 টি সতর্কতা- Caution

বর্তমানে ইন্টারনেট ব্যবহার করার জন্য, পড়াশোনা করার জন্য, যোগাযোগ করার জন্য, ভিডিও বা গান বা ছবি দেখার জন্য অনেকেই Laptop কিনে থাকি। কেউ কেয় ফ্রিল্যান্সিং কাজ করার জন্যও Laptop কিনে থাকে। কিন্তু আমরা যখন ল্যাপটপটি কিনি আমাদের একেবারে অল্প ধারণা থাকে এটার উপর।

তাই আমরা সর্তকতার সাথে এটি ব্যবহার করি না। ফলে কিছুদিনের মধ্যেই দেখা যায় আমাদের ল্যাপটপটি আগের থেকে অনেক ধীর গতি সম্পুর্ণ হয়ে গিয়েছে। তার ফলে আগের মতো আমরা আর ল্যাপটপটিতে ইন্টারনেট ব্রাউজ করতে পারি না। আবার অনেক কারনে এই ল্যাপটপটিকে আমরা অপব্যবহার ও করে থাকি।

ফলে কিছুদিনের মধ্যেই আমাদের ইচ্ছে করে আবার একটা Laptop কিনতে পারতাম। কিন্তু আজকে আমি এমন কিছু উপায় বলবো যেগুলোর মাধ্যমে আপনি আপনার ল্যাপটপটিকে অনেক দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। কিন্তু ল্যাপটপের কিছুই হবে না। তো এরকম কিছু উপায় জেনে নেওয়া যাক।

১. যথাযথ  সফটওয়্যার ইন্সটল করাঃ

ল্যাপটপের মান অনুযায়ী সফটওয়্যার ইন্সটল করতে হবে। অতিরিক্ত গ্রাফিক্সের সফটওয়্যারগুলো সাধারণত ল্যাপটপে ব্যবহার করা যায় না। তার জন্য কম্পিউটারের দরকার হয়। আপনি যদি এগুলো ইন্সটল করেন তাহলে নতুন অবস্থায় হয়তো সমস্যা দেখতে পাবেন না। কিন্তু একটা সময় পর দেখবেন আপনার ল্যাপটপ আর আগের মতো কাজ করছে না।

২. তরল পদার্থ থেকে দূরে রাখাঃ

আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে কোনো তরল জাতীয় পান করার সময় Laptop থেকে যেনো তা একটু দূরে থাকে। কারণ তরল জাতীয় খাবার যদি ল্যাপটপের উপর পরে তাহলে ল্যাপটপের কিবোর্ড অনেক ধীর গতিতে কাজ করবে। তাছাড়াও বিদ্যুতের ভয় ও রয়েছে।

৩. মানসিক দৃঢ়তাঃ

Laptop ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই মানসিকভাবে প্রস্তুত হয়ে তারপর ব্যবহার করা উচিত। অনেক সময় দেখা যায় আমরা কোনো গেমস খেলায় হেরে গেলে, চার্জ একদম কম থাকলে, খেলা দেখার সময় প্রিয় দলটি হেরে গেলে এবং নেট স্পিড একটু ধীর দেখা দিলে আমরা ল্যাপটপটিকে ভেঙে ফেলি যা করা উচিত না। এইসব সমস্যাগুলোর জন্য কোনো সময় ল্যাপটপ দায়ী হতে পারে না।

৪. এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করাঃ

Laptop এর অনেক সফটওয়্যার আছে যেগুলোতে প্রচুর পরিমানে ভাইরাস থাকে। তাই আমাদের উচিত ভালো এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা।

৫. ল্যাপটপের উপর কখনোই ভারী বস্তু না রাখাঃ

ল্যাপটপের উপর কখনোই ভারী বস্তু রাখা উচিত না। অনেকেই ল্যাপটপ এর উপর বই-খাতা রাখে। যদি একটু ভারী বস্তু ল্যাপটপের উপর রাখা হয় তাহলে ল্যাপটপের ডিসপ্লেটা ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

৬. অপ্রয়োজনীয় এ্পস বা সফটওয়্যার আনইন্সটল করে দেওয়াঃ

যেই এপ্পস বা সফটওয়্যারগুলো আপনার আর কোনো প্রয়োজন নেই অবশ্যই সেগুলো ল্যাপটপে রেখে না দিয়ে আনইন্সটল করে দেওয়া উচিত।

৭. প্রতি বছর চেক-আপ করাঃ

Laptop টিকে প্রতি ১ বছর পর একবার অন্তত চেক-আপ করা উচিত। যার ফলে ল্যাপটপের মধ্যে কোনো সমস্যা থাকলে তা সহজেই আমরা জানতে পারবো।

আপনি যদি নতুন ল্যাপটপ কিনে থাকেন বা ভবিষ্যতে ল্যাপটপ কিনার পরিকল্পনা থাকে তাহলে এই ৭ টি সর্তকতা মেনে ল্যাপটপ ব্যবহার করবেন। তাহলে বলা যেতে পারে, আপনি দীর্ঘদিন ধরে ল্যাপটপটি ব্যবহার করতে পারবেন। আশা করি বন্ধুরা পোস্টটি আপনাদের উপকারে আসবে।

আপনার যেকোনো প্রশ্ন, মতামত বা মন্তব্য থাকলে কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে শেষ করছি।

ইনকাম টিউনসের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন …

C++ শিখুন- Easy way (পর্ব- 02)

Digital Marketing করুন ইন্টারনেটের মাধ্যমে

Computer ব্যবহারে সতর্কতা মূলক Basic কিছু কাজ ।

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago