বিং (Bing) সার্চ ইঞ্জিন

বিং (Bing) হচ্ছে মাইক্রোসফটের তৈরি সার্চ ইঞ্জিন।সার্চ ইঞ্জিন এবং ব্রাউজার সেবার দিক থেকে অনেকটাই পিছিয়ে পড়া মাইক্রোসফট এ খাতে যাত্রা শুরু করতে যাচ্ছে নতুনভাবে। ‘ব্যবসায়িক সার্চ ইঞ্জিন’ হিসেবে নতুন করে বিং এবং এজ ব্রাউজার উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এটি স্ট্যান্ডার্ড ওয়েব সার্চ রেজাল্ট সহ ইমেজ, ভিডিও, শপিং নিউজ প্রভৃতি সার্চ সুবিধাও প্রদান করে থাকে।

গুগল ক্রোমে (Google Chrome) আসতে যাচ্ছে নতুন আপডেট।

Bing বিং এর ঠিকানা bing.com

মাইক্রোসফটের ‘এমএসএন সার্চ’, যা পরবর্তীতে ‘উইন্ডোজ লাইভ সার্চ’ এ পরিবর্তিত হয়, সেটি থেকেই বিং এর উৎপত্তি। ২০০৯ সালে মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্জিনের নাম রাখে ‘বিং’।মাইক্রোসফটের তথ্যমতে গ্রাহক পিসিতে যতটা সময় দেন তার ৬০ শতাংশ ব্যয় হয় ওয়েব ব্রাউজারে। আর এটিই তাদের কাজের শেখার এবং খেলার প্রথমিক মাধ্যম।

একটি ভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন ।(DuckDuckGo)

সম্প্রতি প্রতিষ্ঠানের মডার্ন লাইফ অ্যান্ড ডিভাইসেস বিভাগের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহদি বলেন, ‘ইন্টারনেট এখন দৈনন্দিন কাজের বিষয় হয়ে পড়েছে, আমরা চিন্তা না করে নিজে থেকেই এর অংশ হয়ে পড়ি। এটি চালু হওয়ার দুই দশক পরও আমরা চ্যালেঞ্জ এবং বাধার মুখোমুখি হই যা আমাদের জন্য প্রশ্ন তৈরি করে।’

ব্লগে ভিসিটর নেই ফ্রিতে লক্ষ লক্ষ ভিসিটর (Part-1)

Bing বিং সার্চ ইঞ্জিনটি মাইক্রোসফটের নিজস্ব অ্যালগোরিদম ব্যবহার করে। এটি সার্চ ফলাফল হিসেবে কখনো কখনো সরাসরি উত্তরও সরবরাহ করে থাকে। বিং এর হোমপেজের ব্যাকগ্রাউন্ডে ছবি দেখা যায় প্রতিদিন পরিবর্তিত হয়।

ইয়াহু Yahoo সার্চ ইঞ্জিনের এ পরিণতি কেন?

বিং এর স্লোগান হচ্ছে ‘বিং এন্ড ডিসাইড’- অর্থাৎ, Bing বিং এ সার্চ করুন এবং সিদ্ধান নিন। কেননা, মাইক্রোসফট বিং’কে ‘ডিসিশন ইঞ্জিন’ বলেও পরিচিত করেছে যা ব্যবহারকারীকে কোনো ব্যাপারে সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে।

ব্যাকলিংক তৈরি করা শিখুন

মাইক্রোসফটের পক্ষ থেকে আরও বলা হয়, গ্রাহক যাতে একটি ব্রাউজার এবং সার্চ ইঞ্জিন দিয়েই আরও বেশি গুরুত্বপূর্ণ ডেটা অ্যাকসেস করতে পারেন, সে লক্ষ্যে আমরা বিংয়ে মাইক্রোসফট সার্চের মাধ্যমে গ্রাহকের ইন্ট্রানেটকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করছি।

SeoClerk Best Marketplace

‘গোপনীয়তা রক্ষায় আমরা শক্তিশালী ব্যবস্থা দেব, আপনি চাইলে ওয়েব পার্সোনালাইজেশনের সুবিধাও নিতে পারবেন। আর আপনাকে আরও বেশি কার্যক্ষম করতে আপনি যাতে দারুণ ওয়েব গবেষণাগুলো মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনেই করতে পারেন সে ব্যবস্থাও করা হবে।

SEO শিখি (পর্ব- ১)

লেআউট এবং রেন্ডারিং

অধিকাংশ ওয়েব পেজের লেআউট সাধারণত সিএসএস কর্তৃক ঠিক করা থাকে। প্রতিটি স্টাইল শিটই নিয়মের একটি ধারা, যেটি ব্রাউজার ইঞ্জিন অনুবাদ করে। উদাহরণস্বরূপ, কিছু রুল টাইপোগ্রাফি বিস্তারিত নির্দিষ্ট করে দেয়, যেমন ফন্ট, রং, এবং টেক্সটের আয়তন। ইঞ্জিন সকল সম্পর্কিত সিএসএস রুল একত্রিত করে, চাক্ষুষ উপস্থাপনার জন্যে সুনির্দিষ্ট গ্রাফিকাল সমন্বয় হিসেব করে।

এসইও এর প্রধান কাজ

কিছু ইঞ্জিন পুরো রিসোর্স ডাউনলোড হওয়ার আগেই রেন্ডারিং শুরু করে। যেমন, অপেরার পূর্ববর্তী সংস্করণ যেগুলো প্রেস্টো ব্যবহার করতো, সেগুলোতে ছবি আসতো ধীরে ধীরে ভাঙা ভাঙা ভাবে।

সূত্র: jugantor, wikipedia

mdjobayer68

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago