Categories: Tips & Tricks

You-tube থেকে Video Download করার সহজ মন্ত্র-১

জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব থেকে আমরা সরাসরি পিসিতে কিংবা মোবাইল ডিভাইসে ভিডিও গুলো ডাউনলোড করতে পারিনা। কিন্তু কেন? কারণ ইউটিউবে আপলোডকৃত সকল ভিডিওই ইউটিউবের আইনের মতে ইউটিউবের একটি ডিজিটাল সম্পত্তি হয়ে যায় এবং একমাত্র ইউটিউবের পারমিশন ছাড়া সেটা অন্যত্র ব্যবহার করা যায় না।

তাই প্রথম দিকে অফলাইনে দেখার ফিচারটি না থাকলেও এখন শুধুমাত্র অ্যান্ড্রয়েড এবং আইওএস এর জন্য ইউটিউব এপ্লিকেশনে অফলাইন ফিচারটি গুগল সম্প্রতি যুক্ত করেছে।  কিন্তু আমরা চাইলে সহজেই অন্য মাধ্যম বা পদ্ধতি বা উপায় ব্যবহার করে সরাসরি পিসিতে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারি। কিন্তু সবথেকে বড় কথা হলো এটি কি বেআইনি?

কারণ ইউটিউবের সকল ভিডিওই গুগলের ইউটিউব আইনের মাধ্যমেই আপলোড এবং স্টোর করা হয়ে থাকে। আর ইউটিউবে ডাউনলোডের ক্ষেত্রে এই আইনটি বর্তমানে প্রযোজ্য রয়েছে:

“You shall not download any Content unless you see a ‘download’ or similar link displayed by YouTube on the Sercie for that Content.”

মানে ইউটিউব নিজে থেকে যতদিন না ডাউনলোড বাটন আনছে ততদিন আমরা অফিসিয়ালী ইউটিউব থেকে কোনো ভিডিও নামাতে পারবো না। কিন্তু আজকে আমি ইনকামটিউনসে নিয়ে এসেছি যে সকল সব উপায়  যেগুলো আপনি ফলো করে সহজেই ইউটিউব থেকে আপনার পছন্দের ভিডিও টি পিসিতে ডাউনলোড করতে পারবেন। কথা না বাড়িয়ে সরাসরি টিউনে চলে যাই।

আমি পোস্ট টি খুব বড় করব না ভেবে কয়েকটা পর্বে  ভাগ করেছি প্রথম পর্বে থাকছে ।

1-YTD Video Downloader:

এই সফটওয়্যারটি প্রায় ৫০টির বেশি ভিডিও হোস্টি সাইট থেকে ভিডিও ডাউনলোডকে সার্পোট করে থাকে। ফ্রি সংষ্করণে এটি তেমন একটা ফরম্যাটকে সার্পোট করে না তবে বাৎসরিক ফি দিয়ে প্রিমিয়াম সাবক্রিপ্টশন কিনে নিলে আপনি আরো বেশি ফাংশন পেয়ে যাবেন, যেমন একই সাথে একাধিক ভিডিও ডাউনলোড, ডাউনলোড একসেলেরেশন, এড ফ্রি ইত্যাদি। সফটওয়্যারটির অ্যান্ড্রয়েড এবং আইওএস এপপ থাকলেও শুধুমাত্র অ্যান্ড্রয়েড এপপটি কাজ করে।

2- YouTubeByClick

আগের সফটওয়্যারটির মতোই এটিও প্রায় ৫০টির বেশি ভিডিও হোস্টি সাইটকে সার্পোট করে যেখান থেকে আপনি সফটওয়্যারটির সাহায্যে ভিডিওগুলো আপনার পিসিতে ডাউনলোড করে নিতে পারবেন। সফটওয়্যারটি ইউটিউব প্লেলিস্ট সার্পোট করে এবং সাবস্ক্রাইবকৃত পুরো একটি চ্যানেলকে ডাউনলোড করার অপশনটিও সফটওয়্যারটিতে রয়েছে।

সাধারণত কোনো ভিডিও হোস্ট থেকে সর্বোচ্চ কোয়ালিটিতেই সফটওয়্যারটি ভিডিও ডাউনলোড করে নিবে কিন্তু আপনি চাইলে ডাউনলোডের আগেই নির্দিষ্ট কোয়ালিটি সেট করে নিতে পারবেন। এবং এটিও সরাসরি ক্রোম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার এবং Edge ব্রাউজারের সাথে সহজেই ইন্ট্রিগ্রেট হয়ে যেতে পারবে। সফটওয়্যারটি নন কর্মাশিয়াল ভাবে ফ্রি তে আপনি ব্যবহার করতে পারবেন কিংবা প্রিমিয়াম সংস্করণটি ৪০ ডলার দিয়ে আপনাকে কিনে নিতে হবে।

**আরো পড়ুন**

বিজ্ঞাপণ তৈরি করে ডলার আয় করুন

Tawhid

আমি একজন অতি নগণ্য আল্লাহর বান্দা মাত্র।একজন জ্ঞান পিপাসুও বটে। আমি জানি যে প্রথমে লার্নিং তারপর আর্নিং এবং এই সুত্র ধরেই এগিয়ে যাচ্ছি অনেক বড় পথ।

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago