ভিপিএন VPN কি? ভিপিএন কিভাবে ব্যবহার করতে হয়

ভিপিএন (VPN) অর্থ হচ্ছে ভার্চুয়াল নেটওয়ার্ক ভিপিএন মূলত একটি ভার্চুয়াল নেটওয়ার্ক ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করা হয় ভিপিএন এর মাধ্যমে আপনি এক দেশে বসে আরেক দেশের একটি সার্ভারের সাথে কানেক্টেড হয়ে আপনার নিজস্ব স্থান গোপন রেখে এবং আপনার পরিচয় গোপন রেখে আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন ভিপিএন এর মাধ্যমে

অনলাইনে প্রাইভেসি রক্ষার পাশাপাশি সুরক্ষিত থাকতে অনেকেই ভিপিএন সফটওয়্যার ব্যবহার করেন। কিন্তু অনলাইনে সুরক্ষিত রাখার পরিবর্তে আপনার সব তথ্য পাচার করে দিচ্ছে একাধিক ভিপিএন সফটওয়্যার। গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএনের ২৫ শতাংশের বেশি অ্যাপের বিরুদ্ধে তথ্য বিক্রি করার অভিযোগ উঠেছে।

VPN মানে কি ? ভিপিএন এর কাজ এবং এর কিছু লাভ (About VPN)

 ভিপিএন ব্যবহার করে আপনার দেশের যে সাইটটি ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ রয়েছে আপনি সেই সাইটটি ও ভিপিএন এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন আপনার নিজের পরিচয় গোপন রেখে আপনার লোকেশন গোপন রেখে আপনি যেকোনো ওয়েবসাইট ভিজিট করতে পারবেন ভিপিএন এর মাধ্যমে

সেরা কয়েকটি Antivirus এন্টিভাইরাস

যে কাজগুলো ভিপিএন এর মাধ্যমে করা হয় সেই কাজগুলো হচ্ছে মনে করেন আমাদের বাংলাদেশ থেকে একটি ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে সেই ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে একটি ভিপিএন ব্যবহার করতে হবে যেমন ধরুন আপনি একটি ভিপিএন ইন্সটল করেছেন আপনার মোবাইলের মাধ্যমে আপনি অনেকগুলো দেশ পেয়ে যাবেন আপনার ইচ্ছামতো যেকোনো একটি দেশের আইপি কানেক্ট করে আপনি এই ওয়েবসাইটটি খুব সহজে ব্যবহার করতে পারবেন যেমন বাংলাদেশে বসে আপনি আমেরিকা-কানাডার এ সমস্ত রাষ্ট্রের আইপি গুলো ব্যবহার করতে পারবেন

VPN মানে কি?

 আমাদের যে যে নিরাপত্তা প্রদান করে তা হচ্ছে মনে করেন আপনি এটি ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করছেন আপনার নেটওয়ার্ক প্রোভাইডার আপনার চাইলে আপনার কম্পিউটার এর সমস্ত এক্সেস নিয়ে নিতে পারে তার সেই আইপির মাধ্যমে এখন আপনি যদি একটি ভিপিএন ব্যবহার করি সেই ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করেন তাহলে সেই প্রোভাইডার নেটওয়ার্ক আপনার আইপি আর খুজে পাবেনা মনে করুন আপনি একটি কোম্পানির কাছ থেকে ওয়াইফাই নেটওয়ার্ক নিয়েছেন এখন আপনি একটি ভিপিএন কানেক্ট করে অন্য এরিয়ার আইপি দিয়ে ইন্টারনেট ব্যবহার করতেছেন এখন সেই নেটওয়ার্ক দরকারি আপনার কোন তথ্য চুরি করতে পারবে না এবং আপনার কোন ইনফরমেশন নিতে পারবে না এটা হচ্ছে ভিপিএন এর নিরাপত্তা

VPN মানে কি?

যখনি আমাদের ইন্টারনেট স্পিড কোমে যায় বা ফ্রি ইন্টারনেট ব্যবহার করার ভাব আসে, তখন আমাদের ভিপিএন (vpn) এর কথা মনে পরে। এবং, বেশিরভাগ লোকেরাই, vpn কে ফ্রীতে ইন্টারনেট ব্যবহারের একটি মাধ্যম হিসেবে জানেন। কিন্তু, সেটা সত্যি নয়। একটি VPN এর সম্পূর্ণ নাম হলো “virtual private network” এবং এর মানে সম্পূর্ণ আলাদা।

সাধারণ ভাবে, যারা vpn মানে কি সেটা জানেন, তারা এর ব্যবহার কিছু blocked website এ প্রবেশ করার জন্য করেন। মানে, ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলি কিছু বিশেষ দেশ বা জায়গাতে বন্ধ বা ব্লক করা।

এবং, এই blocked website গুলিতে লোকেরা এই VPN এর মাধ্যমে প্রবেশ করে সেগুলি ব্যবহার করতে পারেন।

তাছাড়া, আজকের ইন্টারনেট (internet) এবং অনলাইনের দুনিয়াতে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা যেভাবে দিনের পর দিন বাড়ছে, ঠিক সেভাবে, ইন্টারনেটের মাধ্যমে আপনার personal data বা privacy details চুরি করার মতো সাংঘাতিক হ্যাকার (hackers) দেড় সংখ্যা ও বেড়ে যাচ্ছে।

এক্ষেত্রে, নিজের online privacy এবং data সম্পূর্ণ ভাবে সুরক্ষিত রাখার জন্যও VPN এর ব্যবহার প্রচুর পরিমানে করা হয়।

আসলে, VPN এর ব্যবহারের ফলে, আপনি যেই জায়গার থেকে ইন্টারনেট ব্যবহার করছেন, সেই জায়গাটা লুকিয়ে দেয়া হয়। এবং, তার বদলে অন্য একটি দেশ বা location এর নেটওয়ার্ক দেখিয়ে দেয়া হয়।

এতে, online hacker রা আপনার network এর আসল লোকেশন (location) খুঁজে না পাওয়ার ফলে, আপনার নেটওয়ার্ক (network) হ্যাক করতে পারেনা।

তাই, মনে রাখবেন, আজকের এই ইন্টারনেটের দুনিয়াতে সুরক্ষিত থাকার জন্য ভিপিএন এর ব্যবহার করাটা অনেক জরুরি।

ভিপিএন কিভাবে ব্যবহার করবেন ? কম্পিউটার ও মোবাইলে

ভিপিএন, যেকোনো কম্পিউটারে ও মোবাইলে ব্যবহার করাটা অনেক সহজ। আপনারা, যেভাবে বিভিন্ন apps বা software নিজের মোবাইল ও কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল কোরে ব্যবহার করেন, ঠিক সেভাবেই vpn app বা software ডাউনলোড করতে হবে।

VPN app বা vpn software ইনস্টল করার পর আপনি তার সার্ভিস enable বা on করতে হবে। এর পর, আপনার internet connection নিজে নিজে vpn এর সুরক্ষিত নেটওয়ার্কের দ্বারা কানেক্ট হয়ে যাবে।

যদি, আপনাদের কোনো প্রশ্ন বা সমস্যা থাকে, তাহলে নিচে কমেন্ট করবেন। আমি আপনাদের সাহায্য করবো। তাছাড়া, যদি আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকে, তাহলে শেয়ার করতে ভুলবেননা।

mdjobayer68

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago