OEM, ODM ও OBM কি?

প্রিয় পাঠক আপনাকে ইনকাম টিউনসের ভুবনে স্বাগতম। আপনি OEM, ODM ও OBM সম্পর্কে জানেন কি? এই পোস্টের মাধ্যমে আমরা জানতে পারবো OEM, ODM এবং OBM কি, আরো জানতে পারবো ইলেক্ট্রনিক্স এর দুনিয়ায় কিভাবে প্রোডাক্ট বা গ্যাজেটস তৈরি করা হয়, আসল পার্টস প্রস্তুতকারক কারা ও আসল ডিজাইন প্রস্তুতকারক কারা। তো বন্ধুরা চলুন আর দেরি না করে শুরু করা যাক।

OEM, ODM ও OBM কি?

OEM (Original Equipment Manufacturers):

আসুন প্রথমেই আলোচনা করা যাক OEM নিয়ে। ধরুন আপনাকে একটা প্রোডাক্ট বানাতে হবে, প্রোডাক্টটি হতে পারে একটা সিম্পল সাউন্ডবক্স, মনিটর, স্মার্টফোন, মাদারবোর্ড বা এ ধরনের কোন কিছু। এখন সমস্যা হচ্ছে আপনার কাছে এমন ফ্যাসিলিটি নেই যে আপনি এই প্রোডাক্ট গুলো বানাতে পারবেন। কিন্তু আপনার কাছে এ বিষয়ের উপর সম্পূর্ন আইডিয়া আছে এবং সম্পূর্ন কনসেপ্টও আছে যে আপনি কি বানাবেন, আপনি এও জানেন যে কিভাবে কাজ করবেন। আপনি সহ আপনার টীম প্রোডাক্ট এর ওপর গবেষনা করছেন, ল্যাব এর ভার্চুয়ালি ডিজাইন করে সিমুলেট করছেন। এমনও হতে পারে যে আপনারা একটি কপি তৈরিও করলেন।

তারপর সেটাকে দিলেন অন্য একটা কোম্পানিকে, তাদের বললেন আমি এই ডিজাইন এর, এই স্পেসিফিকেশন এর প্রোডাক্ট ডিজাইন করেছি, আপনারা এটা তৈরি করেন বা উতপাদন করেন এবং বাস্তবে রূপান্তর করেন। এখানে সহজভাবে বলতে গেলে ব্যাপারটা এরকম, কাঠের চেয়ার বানাতে হবে, আপনি জানেন চেয়ারের ডিজাইন কেমন হবে, হাতল থাকবে কিনা তারপর ফার্নিচাররের দোকানে গিয়ে আপনার কনসেপ্ট তাদের জানিয়ে দিয়ে কিছু চেয়ারের অর্ডার দিয়ে আসলেন।

এখানে OEM এর কনসেপ্টটাও এরকম এখানে ক্লায়েন্ট প্রোভাইড করে, কেমন ডিজাইন হবে, স্পেসিফিকেশন কেমন হবে এগুলো, এখানে প্রোডাক্ট এর যত আইপি, স্বতাধিকার, ডিজাইন এর কন্ট্রোল এটা যারা অর্ডার দিচ্ছে বা ক্লায়েন্ট তাদের কাছেই থাকে । OEM এর কাজ হল তারা শুধু সেটা টাকার বিনিময়ে বানিয়ে দেয় ।

উদাহরন হিসেবে Foxconn হল অ্যাপল এর OEM তারা অ্যাপল এর সব প্রোডাক্ট বানিয়ে দেয়। এখানে ডিজাইন সহ যাবতীয় সব কনসেপ্ট হল অ্যাপলের, শুধু ম্যানুফোকচার বা প্রস্তুতকারক হল Foxconn। এটাই হল মূলত OEM এর কনসেপ্ট। আবার কখন কখনও OEM কে আালাদা ভাবেও নেয়া হয়, যেমন আপনার ডিভাইস এর প্রসেসর হল মিডিয়াটেক এর তাহলে এক্ষেত্রে সে প্রোসেসর এর OEM হল মিডিয়াটেক।

Temporary e-mail কি?

ODM (Original Design Manufactures):

এখন আসা যাক ODM এর কনসেপ্ট এ। ধরুন আপনার প্রোডাক্ট এর জন্য আপনার আইডিয়া আছে, যে আপনার প্রোডাক্ট এ এই এই করা যাবে, কিন্তু আপনার কাছে ডিজাইন নেই। তখন আপনি একটা কোম্পানির কাছে গিয়ে আপনার আইডিয়া জানালেন, এবং তাদের বললেন ডিভাইসটা বা প্রোডাক্টটা কেমন হবে সেটা তৈরি করতে। তারপর সেই কোম্পানি বা ODM আপনাকে বলবে হ্যা আমরা এই এই ডিজাইন করেছি বা প্রোডাক্ট এই এই রকমের হতে পারে, এভাবে তারা আপনার সামনে নানা ডিজাইন- গঠন তুলে ধরবে।

তারপর আপনার পছন্দ হলে আপনি অর্ডার দেবেন, তারপর আপনি যে লোগো দিবেন, যে বক্স দিবেন, যে মাদারবোর্ড দিবেন তার ভেতরই তারা সেই প্রোডাক্ট প্রস্তুত করে আপনাকে দিয়ে দেবে। তবে এখানে ডিজাইন নিয়ে কোনো কন্ট্রোল বা স্বতাধিকার থাকে না। এখানে ডিজাইন এর সব পেটেন্ট থাকে ওই ODM এর কাছে। উদাহরন হিসেবে Quanta এর নাম নেয়া যায়, যারা Dell, HP, Lenovo এর মত বড় বড় কোম্পানির ল্যাপটপ প্রস্তুত করে দেয়।

এখন Dell তাদের Inspiron মডেল এর নতুন ল্যাপটপ বানাবে, এখানে তারা কিন্তু নিজে থেকে কোন ডিসিশন নিতে পারবে না। তাদের এজন্য Quanta এর সাথে মিটিং করতে হবে তাদের বলবে, দেখ আমামদের এই এই আইডিয়া, এখন তোমরা বল কিভাবে এটা তৈরি করা যায়। তারপর Quanta ল্যাপটপ প্রস্তুত করে দেয়, Dell সেটা মার্কেটিং করে।

OBM (Original Brand Manufacturing):

OBM এর অধীনে, প্রস্তুতকারকের ব্র্যান্ডের মালিকানা রয়েছে এবং পণ্যটি ডিজাইন, প্রকৌশলী, উত্পাদন, এবং বাজারজাত করার জন্য সম্পূর্ণ দায়বদ্ধ। এই ক্ষেত্রে, উত্পাদন এবং ইঞ্জিনিয়ারিং কার্যক্রমের কোনও আউটসোর্সিংয়ের মধ্যে সীমাবদ্ধ নেই। ওডিএম হল নিম্ন প্রযুক্তির পণ্যগুলির জন্য ব্যবহৃত একটি কৌশল, কিন্তু ওবিএম অত্যন্ত পরিশীলিত পণ্যগুলির জন্য একমাত্র বিকল্প যার জন্য নকশা, প্রকৌশল ও উত্পাদন কার্যক্রমের সম্পূর্ণ সুবিধা প্রয়োজন।

সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। এই রকম আরো শিক্ষণীয় পোস্ট পেতে লগইন থাকুন ইনকাম টিউনসে, সবসময়।

C++ শিখুন- Easy way (পর্ব- 03)

LSI কীওয়ার্ডস কি এবং কেন? (শেষ পর্ব)

Income Tunes কি ট্রাস্টেড সাইট?

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago