Categories: Freelancing

কিভাবে আপওয়ার্ক একাউন্ট অনুমোদন করাবেন?

কিভাবে আপওয়ার্ক একাউন্ট অনুমোদন করাবেন?

ইনকাম টিউনস এ স্বাগতম

Upwork আপওয়ার্ক এর সিইও স্টিফেন ক্যাসরিয়েল এর ভাষ্য অনুযায়ী, আপওয়ার্ক প্রতিটি দিন ১০,০০০ নতুন সাইনআপ পেয়ে থাকে।

সাইটটি আরও জনপ্রিয় হওয়ার সাথে সাথে কারা কাজের জন্য আবেদন করতে পারে তা নিয়ে তারা আরও নির্বাচনী হয়ে উঠছে। ইদানীং,Upwork  পাঠকদের কাছ থেকে ক্রমবর্ধমান ইমেল পাচ্ছে যারা তাদের প্রোফাইল অনুমোদন পেতে বেশ কষ্ট পাচ্ছে। এটি আসলেই হতাশাজনক।  

তাই আজ আমি আপওয়ার্কে আপনার প্রোফাইল অনুমোদন হওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য কিছু পরামর্শ তুলে ধরছি…

হতাশায় ডুবে যাওয়ার দেওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা গুরুত্বপূর্ণ:

১। আপওয়ার্কের প্রত্যাখ্যান নীতি একটি ভাল জিনিস। এটি বিশ্বের সেরা ফ্রিল্যান্সিং সাইট হওয়ায় প্রচুর লোকেরা অ্যাকাউন্ট তৈরি করতে চায়। স্ক্রিনিংয়ের প্রক্রিয়াটির অর্থ হল যখন আপনার প্রোফাইল অনুমোদিত হয়ে যাবে তখন আপনি অনেক কম প্রতিযোগিতার মুখোমুখি হবেন এবং আপনার অ্যাকাউন্টটি আরও মূল্যবান হবে।

২. আপওয়ার্ক যখন কোনও প্রোফাইল প্রত্যাখ্যান করে, এটি এলোমেলো বা নির্বিচারে ঘটছে না। যখন কোনও ক্লায়েন্ট ফ্রিল্যান্সারদের অনুসন্ধান করে, তখন কে আগে প্রদর্শিত হবে, কোন ক্রমে প্রদর্শিত হবে তা নির্ধারণ করতে একটি নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে এক ধরনের অ্যালগরিদম ব্যবহার করে।

৩. আপওয়ার্ক যদি আপনার প্রোফাইল প্রত্যাখ্যান করে তবে এটি শেষ নয়। এমনকি আপনি অনুমোদিত না হলেও আপনি সর্বদা কিছু পরিবর্তন করতে পারেন এবং আপনার প্রোফাইল পুনরায় জমা দিতে পারেন। আপনাকে  যদি প্রথম (বা দ্বিতীয় বা তৃতীয়) বার প্রত্যাখ্যান করেন তবে চেষ্টা বন্ধ করার কোনও কারণ নেই।

কীভাবে আপনার আপওয়ার্ক প্রোফাইল অনুমোদিত হবে:

** শুরু থেকেই বুঝান যে আপনি একজন গুরুতর পেশাদারঃ

আপনি যখন আপওয়ার্কের জন্য সাইন আপ করেন, আপনি কেবল একটি অ্যাকাউন্ট তৈরি করেন না। আপনি একটি ফ্রিল্যান্স ব্যবসা তৈরি করছেন। তাই প্রথম  থেকেই আপওয়ার্ক এটি পরিষ্কার করে দেয় যে তারা ফ্রিল্যান্সিংকে তাদের মতোই গুরুত্ব সহকারে নেয় এমন লোকদের সন্ধান করছে। **

আপনি যা করতে পারেন তা আপওয়ার্ককে বলুনঃ

আপওয়ার্ক আপনি যা করতে পারেন তা সব কিছু বলুন, আপওয়ার্ক চায় তার ফ্রিল্যান্সারদের চাকরি দিতে এবং প্রচুর অর্থ উপার্জন করাতে। তাই তারা সর্বদা ফ্রিল্যান্সারদের সংখ্যা এবং চাকরির চাহিদার মধ্যে ভারসাম্য পর্যবেক্ষণ করে থাকে। যদি অনেক ফ্রিল্যান্সার একই ধরণের কাজের জন্য আবেদন করে থাকে তবে এটি বাজারে একটি চাপ সৃষ্টি করতে পারে। এটিকে ছাড়ানোর জন্য, আপওয়ার্ক আপনার প্রোফাইলগুলি এমন ভিত্তিতে প্রত্যাখ্যান করতে পারে যে আপনার বেছে নেওয়া দক্ষতা এবং কাজের বিভাগগুলির সংমিশ্রণের জন্য পর্যাপ্ত সুযোগ নেই। এটির থেকে রোধ করার একটি উপায় হল আপওয়ার্ককে আপনার ক্ষমতা সম্পর্কে যতটা সম্ভব তথ্য দেওয়া বিভিন্ন ধরণের কাজ করার জন্য আপনাকে উন্মুক্ত দেখানো। যাতে তারা সম্ভাব্য কাজের বৃহত্তর পরিধির বিপরীতে আপনার প্রোফাইলটি মূল্যায়ন করতে পারে।

** কখনই কেবল একটি কাজ উপশ্রেণী নির্বাচন করবেন নাঃ

আপওয়ার্ক আপনাকে জিজ্ঞাসা করবে আপনি কোন “ধরণের কাজ” করতে পারবেন। এগুলির মধ্যে আপনি যত বেশি নির্বাচন করুন, এগুলি বেছে নেওয়ার জন্য আপনার কাছে পেশাদার ফ্রিল্যান্সিংয়ের অভিজ্ঞতা থাকার দরকার নেই। যদি আপনি কিছু করতে পারেন তবে আপওয়ার্ককে জানান।

** আপনার অভিজ্ঞতার স্তরটিকে নিচের দিকে রাখবেন নাঃ

বিভাগ এবং দক্ষতা ছাড়াও, আপওয়ার্ক আপনাকে তিনটি অভিজ্ঞতার স্তরগুলির মধ্যে একটি নির্বাচন করতে বলে।

আপনি কোন কাজের জন্য যোগ্য হতে পারবেন তা নির্ধারণ করতে আপওয়ার্ক এই তথ্য ব্যবহার করে।

একটা ভুল আমি দেখি লোকেরা সব সময় তাদের অভিজ্ঞতা নীচের দিকে রাখে মানে Entry Level। আপনার ফ্রিল্যান্সিংয়ের অভিজ্ঞতা না থাকার অর্থ এই নয় যে আপনার কোনও অভিজ্ঞতা নেই।

যদি আপনি কোনও traditional নিয়োগকর্তার সাথে প্রাসঙ্গিক কাজ ধরে থাকেন তবে আপনার সম্ভবত “ইন্টারমিডিয়েট” বা “বিশেষজ্ঞ” নির্বাচন করা উচিত – এমনকি এটি ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে আপনার প্রথম প্রচার।

** আপওয়ার্ক এ একটি ব্যক্তিগতকৃত দর/ঘণ্টা সেট করুনঃ

যদি আপনার ঘণ্টার হার খুব বেশি হয় তবে আপওয়ার্ক মনে করতে পারে যে আপনার প্রোফাইলটি যথেষ্ট পরিমাণে প্রতিযোগিতামূলক নয়।

আপনার হার যদি খুব কম হয় তবে এটি বাড়ান। সস্তা ফ্রিল্যান্সার হওয়া কাজ জয়ের পক্ষে কেবল কৌশল নয়, এটি আপনার অ্যাকাউন্ট অনুমোদিত হওয়ার সম্ভাবনাগুলিকেও আঘাত করবে।

মনে রাখবেন আপনার কাছে বিশেষত ফ্রিল্যান্স অভিজ্ঞতা নেই,এর অর্থ এই নয় যে আপনার কোনও অভিজ্ঞতা নেই। প্রচলিত (এবং অপ্রচলিত) কাজের অভিজ্ঞতাও এখানে বিবেচনা করা হয়।

** নিশ্চিত করুন যে আপনার শিরোনাম খুব অস্পষ্ট নয় (বা খুব নির্দিষ্ট):

আপওয়ার্ক ফ্রিল্যান্সারদের অগ্রাধিকার দেয় যাঁর দক্ষতার স্তরগুলির উচ্চ চাহিদা রয়েছে। যদি আপনার শিরোনাম বিভাগটি অস্পষ্ট হয় (উদাঃ পরামর্শদাতা, এটি নিম্ন-প্রচেষ্টা হিসাবে বিবেচিত হতে পারে। অন্যদিকে যদি এটি খুব নির্দিষ্ট হয় (যেমনঃ শ্রমিক কল্যাণ সংস্থাগুলির জন্য আইনী প্রতিনিধিত্ব। আপওয়ার্ক মনে করতে পারে যে আপনি অন্য কোনও চাকরিতে আগ্রহী নন।

** আপনার প্রোফাইল ওভারভিউ দিনঃ

আপওয়ার্কের অ্যালগরিদম গুরুতর এবং প্রতিশ্রুতিবদ্ধ ফ্রিল্যান্সারদের গ্রহণ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং যারা শর্টকাট নিয়েছে বলে মনে হচ্ছে তাদের রিজেকট করে দেয়।   

লোকেরা প্রায়শই “ওভারভিউ” লিখতে এসে অলস হয়ে যায়,যেহেতু এটি শুধু বোতাম ক্লিক করা বা একটি সংখ্যা টাইপ করার চেয়ে কিছুটা বেশি সময় লাগে।

আপনি যদি নিজের অ্যাকাউন্টটি অনুমোদন করাতে চান তবে আপনি একটি শক্তিশালী প্রোফাইল ওভারভিউ লিখতে প্রয়োজনে সময় নিন। এটি কেবলমাত্র অ্যাকাউন্টটি অনুমোদিত করার জন্য না, শেষ পর্যন্ত আপনাকে কাজ পেতেও সহায়তা করবে।

** আপনার কর্মসংস্থানের ইতিহাস রয়েছে?

যদি আপনি অতীতে কোনও ফ্রিল্যান্সিং কাজ করে থাকেন তবে এটি কর্মসংস্থানের ইতিহাস হিসাবে গণ্য হবে যদিও এটি traditional কাজ

আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে নতুন হন এবং অতীতে কোনও প্রাসঙ্গিক কাজটিতে কাজ না করে থাকেন, তবে আপনার সম্পর্কহীন চাকরিটিকে প্রাসঙ্গিক করার কোনও উপায় বের উদাহরন…

** আপনার সমস্ত শিক্ষা অন্তর্ভুক্ত করুন (কেবলমাত্র কলেজ ডিগ্রি নয়):

যতটা সম্ভব আইটেম অন্তর্ভুক্ত করুন এবং আপনার দক্ষতার সাথে এটির প্রাসঙ্গিকতা প্রদর্শনের জন্য প্রত্যেকের জন্য একটি বিশদ বিবরণ লিখুন।

Traditional শিক্ষার পাশাপাশি, আপনি যে স্কুল প্রকল্পগুলিতে কাজ করেছেন, আপনি যে অনলাইন কোর্স করেছেন তা, আপনি যে মেন্টরশিপ প্রোগ্রাম করেছেন – এমনকি আপনি পড়েছেন এমন প্রাসঙ্গিক বইও অন্তর্ভুক্ত করতে পারেন। আপনার সৃজনশীলতা ব্যবহার করুন।

শিক্ষা মানেই কেবল কলেজ ডিগ্রি নয়

** আপনার প্রোফাইলটিকে একটি জীবনবৃত্তান্তের মতো তৈরি করুনঃ

আপনার আপওয়ার্ক অ্যাকাউন্টটি গুরুত্ব সহকারে নেওয়া দরকার তাই বানান ভুল এবং ব্যাকরণগত ত্রুটিগুলি খুঁজুন (শিরোনাম,ওভারভিউ,শিক্ষা এবং অভিজ্ঞতা সহ) প্রতিটি বিভাগ সাবধানে পড়ুন।

আপনার নিজের ভুলগুলি ধরা শক্ত হতে পারে, তাই আপনি যদি পারেন অন্য কাউকে সহায়তা করতে বলুন। মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো স্পেল-চেক সহ কোনও প্রোগ্রামে আপনার ওভারভিউটি চেক করুন বা আপনার কোনও কিছু মিস হয়েছে কিনা তা দেখার জন্য ব্যাকরণের মতো একটি মাধ্যম ব্যবহার করুন। আপনি যদি বানান চেক ব্যবহার করতে পারেন তবে আপওয়ার্কের অ্যাকাউন্ট অনুমোদনের অ্যালগরিদমও করতে পারে।

** পোর্টফোলিও যুক্ত করুনঃ

কয়েকটি পোর্টফোলিও টুকরো দিয়ে আপনার প্রোফাইলকে সম্পূর্ণ করুন (বা আপনার কাছে কিছু না থাকলে দ্রুত তৈরি করুন প্রয়োজনে অভিজ্ঞ ফ্রিল্যান্সার দের প্রোফাইল চেক করুন। যদি আপনার অতীত কাজের প্রাসঙ্গিক নমুনা থাকে তবে এটি আপনার পোর্টফোলিওতে যুক্ত করুন এবং যতটা সম্ভব তথ্য পূরণ করুন। আপনি একটি কাজের বিভাগ এবং উপশ্রেণী বিভাগ নির্বাচন করতে সক্ষম হবেন, পাশাপাশি দক্ষতার সাথে পোর্টফোলিও আইটেমটি ট্যাগ করতে পারবেন। সুনির্দিষ্ট কী এবং কেন এটি চিত্তাকর্ষক তা ব্যাখ্যা করেএকটি বিশদ বিবরণ লিখতে ভুলবেন না।

** আপনার অন্যান্য পেশাদার অ্যাকাউন্টগুলি যোগ করুনঃ

আপনি একটি আপওয়ার্ক অ্যাকাউন্টের যোগ্য তা দেখানোর একটি সহজ উপায় হল আপনার অন্যান্য পেশাদার অ্যাকাউন্টগুলি লিঙ্ক করা।

এই অ্যাকাউন্টগুলি আপনার প্রোফাইলে সর্বজনীনভাবে প্রদর্শিত হবে না, তবে আপনি কী ধরণের কাজ করতে পারেন সে সম্পর্কে আরও তথ্য পেতে আপওয়ার্ক তাদের ব্যবহার করে। আপনি যদি প্রোগ্রামার হন তবে সক্রিয় গিটহাব অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আপনার নির্বাচন করা দক্ষতা এবং কাজের বিভাগগুলির পরিপূরক হতে পারে। আপনি যদি গ্রাফিক ডিজাইনার হন তবে ড্রিবল অ্যাকাউন্টের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে আপনি একইরকম উত্সাহ পাবেন।

অবশ্যই, আপনি যদি আমার মতো হন এবং কেবল একটি ব্যক্তিগত ফেসবুক পরিবারের ছবিতে ভরা থাকে তবে আপনি সর্বদা এটি এড়িয়ে যেতে পারেন।

** আপওয়ার্কের দক্ষতা পরীক্ষা দিয়ে নিজেকে প্রমাণ করুনঃ

আপওয়ার্ক শত শত দক্ষতার পরীক্ষার প্রস্তাব দেয় যা বিভিন্ন বিস্তৃত ক্ষেত্রকে কভার করে। আপনার পরিষেবার সাথে প্রাসঙ্গিক কয়েকটি নির্বাচন করুন এবং তাদের একটি টেস্ট দিন। উচ্চ স্কোরগুলি ক্লায়েন্টদের কাছে চিত্তাকর্ষক, এবং আপওয়ার্ককেও দুর্দান্ত দেখায়।

** আপনার প্রোফাইলে উন্নতি করে চলুন এবং আবার চেষ্টা করুনঃ

যদি আপনার প্রোফাইলটি প্রথমবার অনুমোদিত না হয় তবে আতঙ্কিত হবেন না। কিছু পরিবর্তন করার পরে আপনি এটি আবার জমা দিতে পারেন। আরও অভিজ্ঞতা যুক্ত করার চেষ্টা করুন এবং বিভিন্ন দক্ষতা, উপশ্রেণীশ্রেণী এবং রেটগুলির সাথে পরীক্ষার চেষ্টা করুন। অতীতে আপনার জমা দেওয়া বিভিন্ন সংমিশ্রনের উপর নজর রাখার বিষয়টি নিশ্চিত করুন এবং আপওয়ার্ক দ্বারা সরবরাহিত কোনও প্রতিক্রিয়া মনে রাখুন।

মনে রাখবেন, আপওয়ার্কে আপনি কতবার আপনার প্রোফাইল জমা দিতে পারবেন তার কোনও সীমা নেই। তাই হতাশ হবেন না।

আপনার আপওয়ার্ক অ্যাকাউন্ট অনুমোদিত হওয়া অনেক বড় অনলাইন ফ্রিল্যান্সিং যাত্রার প্রথম ধাপ।

এই রকম আরো পোস্ট পেতে ইনকাম টিউনস এর সাথেই থাকুন।

**আরো পড়ুন**

Google Adsense কি?

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago