Categories: General

বাংলায় Swift সুইফট প্রোগ্রামিং

বাংলায় Swift সুইফট প্রোগ্রামিংSwift সুইফট/Swift হচ্ছে অ্যাপলের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, অ্যাপলের চমক বলা যায়। এর আগে রাজত্ব করত অবজেক্টিভ সি।

ইতিমধ্যে সুইফট রাজত্ব শুরু করেছে। সুইফট ফাস্ট, মডার্ন, সেইফ এবং ইন্টারঅ্যাকটিভ অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সিনট্যাক্স খুবি সহজ এবং সুন্দর। এখন শুধু মাত্র ম্যাক ব্যবহারকারীরা সুইফটে কোড লিখতে পারে।

freelancing ফ্রীল্যান্সিং নিয়ে দুই একটি প্রশ্ন এবং তার উত্তর

এখানে খুবি ব্যাসিক কিছু লেখা লিখেছি। ডানপাশের লিঙ্ক গুলো থেকে অধ্যায় অনুযায়ী পড়া যাবে। Swift সুইফট নিয়ে কাজ করার জন্য প্রথমে এক্সকোড ডাউনলোড করে নিতে হবে। অ্যাপ স্টোরে গিয়ে Xcode সার্স করে ডাউনলোড করে নেওয়া যাবে। ইন্সটল হয়ে গেলে আমরা আমাদের প্রথম Swift সুইফট প্রোগ্রাম লেখার জন্য প্রস্তুত।

যাদের ম্যাক নেই [OS X], কিন্তু Swift সুইফট শিখতে আগ্রহী তারা  online.swiftplayground.run সাইটে গিয়ে কোড রান করে ফলাফল দেখতে পারবে। শেখার কাজ হয়ে যাবে।

Xcode ওপেন করলে নিচের মত করে দেখাবে।

এখান থেকে Get started with a playground এ ক্লিক করব। এরপর একটা টেম্পলেট সিলেক্ট করতে বলবে। Blank টেম্পলেট সিলেক্ট করে next এ ক্লিক করব। এবং শেষে একটা নাম দিয়ে প্লেগ্রাউন্ড ফাইল তৈরি করে নিব। আমাদের জন্য ইনিশিয়াল কোড লিখে দিবেঃ

নিচের দিকের প্লে বাটনে ক্লিক করলে ফাইলটি রান হবে। ডান দিকে আউটপুট দেখাবে। এই তো। ওয়েলকাম টু সুইফট!

freelancing ফ্রিল্যান্সিং একাউন্ট কমপ্লিট করে দেওয়া নিয়ে FAQ টাইপ একটি লেখা

ক্যাম্পেইনটিতে কোন মডিফিকেশন করতে চাইলে কিংবা তা একসেস করতে হলে টীস্প্রিং অ্যাকাউন্ট ড্রপডাউন থেকে Campaigns লিংকে ক্লিক করতে হবে। এখানে তৈরি করা সবগুলো ক্যাম্পেইন সন্নিবিষ্ট থাকে। প্রতিটি ক্যাম্পেইনের জন্য আলাদা আলাদা ভাবে মডিফিকেশন করা যায়। সেজন্য ক্যাম্পেইনগুলোর ডানপাশে অবস্থিত এডিট, সেটিং, অ্যানালাইটিক্স প্রভৃতি আইকনগুলোতে ক্লিক করে তা সম্পন্ন করতে হবে।

সাধারণভাবে, অ্যাকাউন্ট ড্যাশবোর্ডে ক্যাম্পেইনের বর্তমান অবস্থা (অর্ডার, পেমেন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য)- সহ সবধরণের সেটিংসই নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু গুরুত্বপূর্ণ সেটিংসগুলো ব্যবহার করতে হলে অবশ্যই সেসব বিষয়ে ভাল দক্ষতা এবং বিশ্লেষন ক্ষমতার প্রয়োগ করতে হবে। সেক্ষেত্রে ধারণা অর্জনের জন্য টীস্প্রিং-এর অফিশিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলসহ অন্যান্য ক্যাম্পেইনারদের ফলো করা যেতে পারে।

রিয়েল আইপি (Real IP) কি এবং রিয়েল কিনা তা বুঝার উপায়

যাইহোক, টীস্প্রিং ক্যাম্পেইনের কার্যকরি অংশটি মূলত প্রোডাক্টটি সম্ভব সকল উপায়ে অনলাইনে মার্কেটিং-এর মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে গোল অর্জন করা। এক্ষেত্রে গুগলসহ অন্যান্য সার্চ ইঞ্জিনের জন্য এবং ফেসবুকসহ অন্যান্য যোগাযোগ মাধ্যমে পেইড/অর্গানিক মার্কেটিং পরিচালনা করতে হবে। আমরা আগামী পর্বে মার্কেটিং সহ অন্যান্য বিষয়গুলো দেখব।

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago