SEO শিখি (পর্ব-১১)

সবাইকে স্বাগতম ‘SEO শিখি’ ধারাবাহিকের একাদশ পর্বে ।

আমরা যে বিষয় নিয়ে আলোচনা করবো তাহলো “পেইজ র‍্যাঙ্ক কি এবং কেন?” অনেকই পেজ র‍্যাঙ্ক সম্পর্কে জানেন আবার অনেকই পেজ র‍্যাঙ্ক সম্পর্কে জানেন না অনেকে জানলেও কিভাবে চেক করতে হবে তা জানিনা তাই এই পর্বে আমি পেজ র‍্যাঙ্ক নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

পেজ র‍্যাঙ্ক হচ্ছে একটি ইংরেজী শব্দ। পেজ র‍্যাঙ্ক-Page Rank এর একটা সংক্ষিপ্ত নাম আছে, পেজ র‍্যাঙ্ক-Page Rank এর সংক্ষিপ্ত না হলো পি.আর  বা PR। আপনারা এখন পেজ র‍্যাঙ্ক এর সংক্ষিপ্ত নাম জানলেন। এখন পেজ র‍্যাঙ্ক-Page Rank কি তা জানবেন। পেজ র‍্যাঙ্ক-Page Rank সার্চইঞ্জিন গুগলের একটি র‍্যাঙ্কিং টুলস।যার মাধ্যমে গুগল এসইও করা সাইট গুলোকে একটা নাম্বারিং সিস্টেমস এ প্রকাশ করে। আমারা জানি ক্রিকেট, ফুটবল ইত্যাদিতে র‍্যাঙ্কিং সিস্টেমে দল বা খেলওয়াড়দের র‍্যাঙ্কিং প্রকাশ করে। ঠিক তেমনই গুগল অনপেজ এসইও করা সাইট গুলোকে র‍্যাঙ্কিং এ প্রকাশ করে।

আর গুগল এর র‍্যাঙ্কিং টার নাম হচ্ছে পেজ র‍্যাঙ্ক-Page Rank। উপরিউক্ত বিষয়গুলো পেজ র‍্যাঙ্ক কি তা আপনারা বুজতে পেরেছেন বলে আমি আশা করি। এখন আমি যে বিষয় নিয়ে আলোচনা করবো তাহলো কেন পেজ র‍্যাঙ্ক? পেজ র‍্যাঙ্ক এর কারনে ব্যবহারকারিরা খুব সহজে ভালো সাইট টি যাচাই করতে পারে।

কিভাবে পি.আর (পেজ র‍্যাঙ্ক) চেক করতে হয়ঃ

চলুন দেখে নেয়া যাক কিভাবে পি.আর (পেজ র‍্যাঙ্ক) চেক করতে হয়। অনলাইনে পি.আর চেক করার জন্য অনেক গুলো টুলস বা ওয়েবসাইট আছে। তার মধ্যে আজকে আমি আপানাদেরকে দেখাবো খুব জনপ্রিয় ও ভালো একটি টুলস বা ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে পি.আর (পেজ র‍্যাঙ্ক) চেক করা যায়।

তার জন্য আপনাকে চলে যেতে হবে আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজারে। ব্রাউজারে গিয়ে এড্রেসবারে গিয়ে লিখুন http://www.prchecker.info। এই ওয়েবসাইটে গিয়ে দেখবেন নিচের স্ক্রিনশট এর মতো ইন্টারেফেস আসবে। ঐখানে থেকে নিচের স্ক্রিনশট এ মার্ক  করা এড্রেস বারে আপনি যে ওয়েবসাইটের পেজ র‍্যাঙ্ক চেক করবেন সেই ওয়েবসাইটের লিঙ্ক লিখুন। তারপর Check PR বাটন এ ক্লিক করুন। আমি স্ক্রিনশুটে ইনকাম টিউনস এর লিঙ্ক লিখেছি তারপর Check PR বাটন এ ক্লিক করেছি।

তারপর নিচের স্ক্রিনশট এর মতো ইন্টারফেস আসবে তখন আপনাকে নিচের স্ক্রিনশট এ মার্ক করা অপশন অনুযায়ী ক্যাপচা পূরণ করে Verify Now বাটন এ ক্লিক করতে হবে।

তারপর আরেকটি ইন্টারফেস আসবে যেখানে এ সাইটের পেজ র‍্যাঙ্ক দেখাবে।

এইভাবেই আপনি খুব সহজে যে কোনো সাইটের পেজ র‍্যাঙ্ক চেক করতে পারবেন। আর আপনার যারা আমার পোস্টটি পড়ে উপকৃত হয়েছেন তাদের কে অসংখ্য ধন্যাবাদ আর যারা পোস্টটি বুঝেন নি তারা কমেন্ট বক্সে জানাবেন।

পরবর্তী পর্বে অ্যালেক্সা র‍্যাঙ্কিং সম্পর্কে কিছু অসাধারন তথ্য জানবো। সে পর্যন্ত সবাই ভালো থকবেন।

আরও পড়ুন>>

SEO শিখি (পর্ব-৯)

গুগল এনালিটিক্স (পর্ব -৪)

ব্লগ থেকে টাকা আয় করুন

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago