Categories: Apps Development

Search Engine তৈরি করুন নিজেই- Easy Way

প্রিয় পাঠকবৃন্দ অতি সহজেই google এর মত Search Engine তৈরি করুন নিজে নিজেই। অবাক হচ্ছেন? না অবাক হওয়ার কিছু নেই এবার আপনিও তৈরি করতে পারবেন Search Engine তাও আবার google এর মত।

Search Engine তৈরি করুন

সত্যি বলতে কি আজও আমরা অনেকে ইন্টারনেট মানে শুধুই Google আর Facebook বুঝে থাকি অথচ এই বিশাল ইন্টারনেট জুড়ে আছে ডিপ ওয়েবের গভীর গর্ত ডার্ক ওয়েব আর বিতর্কিত মায়াময় মারিয়ানা ওয়েব, ইন্টারনেটের মায়াজালে যে কতো কি আছে তা আমরা চিন্তাতেও আনতে পারি না।

যে 25 App ফেসবুকের তথ্য চুরি করছে

তো চলুন বন্ধুরা বৃথা সময় ব্যয় না করে সিম্পল ২ টা দুইটা পিএইচপি কোড আর মাইএসকিউএল দিয়ে কিভাবে Google এর মতোন সার্চ ইঞ্জিন বানাবো টা দেখে নেয়া যাক।

সবার আগে index.php নামে একটা ফাইল তৈরী করুন:

<html> <head> <title>Title of your search engine</title> </head> <body> <form action='search.php' method='GET'> <center> <h1>My Search Engine</h1> <input type='text' size='90' name='search'></br></br> <input type='submit' name='submit' value='Search' ></br></br></br> </center> </form> </body> </html>

[আপনার সার্চ ইঞ্জিনের নাম কাস্টমাইজ করতে পারেন]।

এবার search.php নামে আরেকটা ফাইল তৈরি করুন:

<?php $button = $_GET [‘submit’]; $search = $_GET [‘search’]; if(!$button) echo “you didn’t submit a keyword”; else { if(strlen($search)<=1) echo “Search term too short”; else{ echo “You searched for <b>$search</b> <hr size=’1′></br>”; mysql_connect(“localhost”,”your mysql username”,”password”); mysql_select_db(“search”); $search_exploded = explode (” “, $search); foreach($search_exploded as $search_each) { $x++; if($x==1) $construct .=”keywords LIKE ‘%$search_each%'”; else $construct .=”AND keywords LIKE ‘%$search_each%'”; } $construct =”SELECT * FROM searchengine WHERE $construct”; $run = mysql_query($construct); $foundnum = mysql_num_rows($run); if ($foundnum==0) echo “Sorry, there are no matching result for <b>$search</b>.</br></br>1. Try more general words. for example:

If you want to search ‘how to create a website’ then use general keyword like ‘create’ ‘website'</br>2. Try different words with similar meaning</br>3. Please check your spelling”; else { echo “$foundnum results found !<p>”; while($runrows = mysql_fetch_assoc($run)) { $title = $runrows [‘title’]; $desc = $runrows [‘description’]; $url = $runrows [‘url’]; echo ” <a href=’$url’><b>$title</b></a><br> $desc<br> <a href=’$url’>$url</a><p> “; } } } } ?>

Top 10 Free ভিপিএন সার্ভিস

উপরের MySQL কানেক্ট সংশোধন করতে ভুলবেন না যেন, যেমন আপনার হোস্ট, ইউজারনেম,পাসওয়ার্ড।

এইবার আপনি আপনার MySQL ডাটাবেজ প্রবেশ করে Search নামে একটি ডাটাবেজ তৈরী করুন এবং searchengine নামে একটি টেবিল ক্রিয়েট করুন যার 5 টি কলাম থাকবে।
প্রথম কলমের নাম দিন id টাইপ INT, index > primary এবং Auto Incriminate সিলেক্ট করুন। পরের কলাম title, টাইপ varchar, লেন্থ 100।
এরপর description > Text; url> Text; keywords > varchar, লেন্থ 100 দিয়ে Save করুন।

মোটামুটি ভাবে সবই তো হইলো কিন্তু আপনার সার্চ ইঞ্জিন তো একদমই জ্ঞানহীন, এবার তাকে পড়াশোনা করিয়ে শিক্ষিত করতে হবে। আপনি insert অপশনে গিয়ে নির্দিষ্ট টাইটেল, ডিসক্রিপশন, কিওয়ার্ড দিয়ে ওয়েব লিংক ইনডেক্স করতে থাকুন। ব্যাস আপনার সার্চ ইঞ্জিন একদম রেডী।

আপনি হয়তো ভাবতে পারেন, ইস… গুগলের মতোন সার্চ ইঞ্জিন কি কখনো আপনি বানাতে পারবেন? তাহলে শুনুন Google এর ডাটাবেজের চেয়েও আরও ইলাবোরেট ডাটা তো আপনার মাথাতেই আছে, খালি SQL (S=success ; Q=quality ; L=Legend) ফরম্যাটে import করতে পারলেই হলো।

ভুলে যাবেন না Search Engine গুলো কিন্তু মানুষেরই তৈরি।

তো প্রিয় বন্ধুরা চেষ্টা করে দেখুন হয় কিনা, আর অনুভুতির কথা শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও যদি কোন সমস্যা হয় কমেন্ট করে জানাতে কৃপণতা না করার অনুরোধ রইল। আরো অনুরোধ রইল ইনকাম টিউনসের সাথে থাকার। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন, পোস্টটি পড়ার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুন >>

C++ শিখুন- Easy way (পর্ব- 09)

ফ্রিল্যান্সিং24 থেকে আয় করুন।

Search Engine কিভাবে কাজ করে?

Jowel Das Provas

আমার সাথে জীবন পাতায় যুক্ত হতে পারেন। https://www.jibonpata.com/jowel আমার ফেসবুক পেজে যুক্ত হতে পারেন। www.facebook.com/joweldasprovas Income Tunes এ যুক্ত হতে। https://www.incometunes.com/register?mref=joweldas52

Share
Published by
Jowel Das Provas

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago