Categories: Freelancing

Freelancing ফ্রিল্যান্সিং সম্পর্কে পাঠকদের জিজ্ঞাসা – ৩য় পর্ব

freelancing ফ্রিল্যান্সিং সম্পর্কে পাঠকদের জিজ্ঞাসা – ৩য় পর্ব freelancing ফ্রিল্যান্সিং সম্পর্কে ইমেইলের মাধ্যমে প্রাপ্ত পাঠকদের বিভিন্ন জিজ্ঞাসা নিয়ে “কম্পিউটার জগৎ” এ ২০০৮ এবং ২০০৯ সালে দুটি লেখা প্রকাশিত হয়েছিল। গত এক বছরে আপনাদের কাছ থেকে আরো কয়েকশত ইমেইল পেয়েছি। সময় স্বল্পতার কারণে সকল ইমেইলের উত্তর দেয়া সম্ভব হয় না।

এদের মধ্যে বেশিরভাগ ইমেইলের বিষয়বস্তু প্রায় একই ধরনের। এগুলো থেকে নির্বাচিত কয়েকটি ইমেইল নিয়ে এবারের প্রতিবেদন। আশা করি এতে সবাই উপকৃত হবেন।

T-shirts টী-শার্ট বিক্রি করে আয় – টীস্প্রিং


মানিবুকার্স নিয়ে আমি একটু সমস্যায় রয়েছি। আমি ১৫ দিন আগে মানিবুকার্স থেকে আমার ব্যাংক একাউন্টে (প্রাইম ব্যাংক, রাজশাহী) টাকা পাঠানোর আবেদন করেছি, কিন্তু এখনও টাকা আসেনি। এক্ষেত্রে আমি কি করতে পারি?

জাকারিয়া: সাধারণত ৭ থেকে ১০ দিনের মধ্যে মানিবুকার্স থেকে ব্যাংকে টাকা চলে আসে। আপনি আর কয়েকদিন অপেক্ষা করে ব্যাংকে গিয়ে খোঁজ নিতে পারেন। আশা করছি আপনি টাকা পেয়ে যাবেন। আর না পেলে মানিবুকারসের সাথে ইমেইলে যোগাযোগ করতে পারেন।



freelancing ফ্রিল্যান্সিং নিয়ে আপনার অবদানের জন্য ধন্যবাদ জানাই। আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে সবাইকে জানিয়ে তাদেরকে অনেক সাহায্য করছেন, তাদেরকে আয়ের বিভিন্ন উপায় দেখিয়ে দিচ্ছেন। তাছাড়া freelancing ফ্রিল্যান্সিং এর বিভিন্ন ক্ষেত্র যেমন ডাটা এন্ট্রি, ওয়েব ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং, গ্রাফিক্স এবং দেশে টাকা আনার বিভিন্ন পদ্ধতির উপর প্রতিবেদন লিখছেন। আপনি যা করছেন তা সত্যি চমৎকার এবং অসাধারণ। এখন আমি মনে করি আপনার যদি oDesk.com সাইটে একটি গ্রুপ তৈরি করেন এবং আমরা সেই গ্রুপে যোগ দিয়ে কাজ করি তাহলে একা একা কাজ করার চাইতে তা অনেক ভাল হয়।

জাকারিয়া: আপনার পরামর্শের জন্য অনেক ধন্যবাদ। প্রথমত আমি oDesk সাইটে কাজ করি না। দ্বিতীয়ত, আমি সিলেটে “ওয়েবক্রাফট বাংলাদেশ” নামে একটি ওয়েব ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান এবং “সিলেট আইটি একাডেমী” নামে একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করছি। তাই এর বাইরে অনলাইনে গ্রুপ তৈরি করে তা ব্যবস্থাপনা করা আমার পক্ষে কঠিন হয়ে পড়বে। oDesk এ অনেকেই এখন গ্রুপ তৈরি করে কাজ করছেন এবং সফল হচ্ছেন। ইচ্ছে করলে আপনি সেরকম একটি গ্রুপে যোগ দিতে পারেন অথবা নিজেও একটি গ্রুপ তৈরি করে অন্যদের নিয়ে কাজ করতে পারবেন।



আপনার freelancerstory.blogspot.com সাইটে freelancing  ফ্রিল্যান্সিং নিয়ে লেখার জন্য ধন্যবাদ। আমি HSC শেষ করেছি এখনো কোথাও ভর্তি হইনি। এক রকম ফ্রী আছি ৩ মাসের জন্য। আমি গত প্রায় দুই বছর যাবত ব্লগিং করছি। তাই বলতে পারেন ইন্টারনেট ও অনলাইনে আয় সম্পর্কে মোটামুটি ধারনা আছে। বর্তমানে আমি আপনার ওয়েবসাইট পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে আগ্রহী হয়ে উঠেছি। আমি মনে করি কোন কিছু করার আগে সেই বিষয়ে দক্ষ হওয়া প্রয়োজনীয়

কিন্তু আমি প্রোগ্রামিং কিংবা গ্রাফিক্স এর কাজ পারি না। তাই আমি যে কোন একটা শিখে তারপর freelancing ফ্রিল্যান্সিং শুরু করতে চাই। নতুন হিসেবে আমি কি ধরনের কাজ দিয়ে আমি freelancing ফ্রিল্যান্সিং শুরু করতে পারি? এক্ষেত্রে কম সময়ে কি গ্রাফিক্স শেখা বেশি সুবিধাজনক হবে নাকি প্রোগ্রামিং শেখা বেশি সুবিধাজনক হবে? এক্ষেত্রে কি কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেয়ার প্রয়োজনীয়তা আছে?

জাকারিয়া: প্রোগ্রামিং এ ভাল করতে অনেক সময় এবং প্রচুর অনুশীলনের প্রয়োজন রয়েছে। আর গ্রাফিক্সের কাজগুলো কয়েক মাসের অনুশীলনের মাধ্যমে শেখা সম্ভব। চেষ্টা করলে নিজে নিজেই ইন্টারনেট থেকে বিভিন্ন টিউটোরিয়াল দেখে শিখতে পারবেন। গ্রাফিক্সের কাজের সাথে সাথে HTML, CSS, Javascript শিখতে পারলে ইন্টারনেট থেকে ভাল আয় করা সম্ভব। প্রোগ্রামিং এবং গ্রাফিক্স হচ্ছে দুটি বিপরীতধর্মী কাজ। একটি সম্পূর্ণ যুক্তি নির্ভর আর অপরটি কল্পনাপ্রসূত।

তবে দুটিতেই নিজের সৃজনশীলতাকে পর্যাপ্ত পরিমাণে কাজে লাগানো যায়। প্রোগ্রামিং এর জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজন রয়েছে। ওয়েবসাইট ডিজাইন এবং গ্রাফিক্সের মাধ্যমে এই দুটি সাইটের মাধ্যমে আয় করা যায় – www.graphicriver.net, www.themeforest.net । শেখার জন্য নিচের কয়েকটি সাইট আদর্শ হচ্ছে – net.tutsplus.com, psd.tutsplus.com, www.w3schools.com ।


আপনি কি আমাকে কয়েকটি বিশ্বস্থ freelancing ফ্রিল্যান্সিং সাইটের ঠিকানা দিতে পারেন?

জাকারিয়া: ইন্টারনেট থেকে ভাল পরিমাণে আয় করা যায় এরকম কয়েকটি সাইট হচ্ছে – odesk.com, freelancer.com, vworker.com, scriptlance.com, elance.com, getacoder.com, joomlancers.com, microworkers.com, activeden.net, themeforest.net, graphicriver.net, audiojungle.net ইত্যাদি, যাদের বেশিরভাগ সাইট নিয়ে “কম্পিউটার জগৎ” ম্যাগাজিনে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।


আমি “কম্পিউটার জগৎ” এ আপনার ফ্রিল্যান্স বিষয়ে লেখাগুলো নিয়মিত পড়ি। আমি এই বিষয়ে মাঝে মাঝে খুব আগ্রহ বোধ করি। কিন্তু অধিকাংশ সময়ে আমাকে ব্যর্থ হতে হয় কারণ আমি ঠিক বুঝতে পারিনা কি করা উচিত। তার উপর বড় সমস্যা হচ্ছে আমাদের এখানকার তেমন কেউ নাই যার কাছ থেকে পরামর্শ নিতে পারি। আর সব থেকে বড় যে সমস্যার সম্মুখীন হই তা হচ্ছে কোন কোন সাইটে রেজিষ্ট্রশন করতে Paypal একাউন্ট চায়। অনেকদিন হল freelancer.com এ একাউন্ট চালু করেছি। ২-৩ বার বিড করে দেখেছি কোন কাজ পাই নাই। আপনার কাছে আমার অনুরোধ আমাকে এমন কোন সহজ পথ বলে দিন যাতে আমি অন্তত আমার মোবাইল আর ইন্টারনেটের বিল পরিশোধ করার নূন্যতম আয় করতে পারি।

জাকারিয়া: বর্তমানে প্রায় সকল জনপ্রিয় সাইট এ Paypal এর বিকল্প হিসেবে Payoneer Debit Mastercard, Moneybookers, Alertpay ইত্যাদি পদ্ধতি চালু আছে। হতাশ না হয়ে নিয়মিত বিড করতে থাকুন। মাত্র ২-৩ বার বিড করে কখনও কাজ পাওয়া সম্ভব নয়। প্রতিদিন বিড করতে থাকুন। চেষ্টা করবেন সবচেয়ে কম রেটে বিড করার। আপনি যদি বিড না করে কাজ করতে চান তাহলে Microworkers.com সাইটে কাজ করেত পারেন। তবে সূদূরপ্রসারী এবং ভাল আয়ের জন্য oDesk.com একটি চমৎকার সাইট। এখানে ঘন্টা হিসেবে কাজ করতে পারবেন।



আমি কম্পিউটার বিজ্ঞানের ৩য় বর্ষের একজন ছাত্র। আপনি কি আমাকে পরামর্শ দিবেন যে, ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়ার জন্য আমাকে প্রথমে কি করা উচিৎ।

জাকারিয়া: বর্তমানে অনলাইনে ওয়েবসাইট ডেভেলপমেন্টের কাজ সবচেয়ে বেশি পাওয়া যায়। আমি তাই আপনাকে শুরুতে PHP, MySQL, HTML, CSS, Javascript শেখার পরামর্শ দিচ্ছি।পরে বিভিন্ন ফ্রেমওয়ার্ক যেমন CakePHP, CodeIgniter, WordPress ইত্যাদি শিখতে পারেন।

চাকরি না freelancing ফ্রিল্যান্সিং? কোনটি সম্মানের?


আমি আপনার কাছে কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস জানতে চাই। ইন্টারনেট থেকে টাকা তোলার জন্য কি কোন ব্যাংক একাউন্ট থাকতে হবে? কোন কোম্পানীর ব্যাংক একাউন্ট থাকতে হবে? আর যদি দয়া করে টাকা তোলার বিস্তারিত কি করতে হবে তাহলে খুব সুবিধা হয়।

জাকারিয়া: ইন্টারনেট থেকে বিভিন্ন পদ্ধতিতে টাকা দেশে আনা যায়, যা নিয়ে এর আগে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পেওনির ডেবিট মাস্টারকার্ড, মানিবুকার্স এবং এলার্টপে। মাস্টারকার্ডটি থেকে টাকা তোলার জন্য কোন ব্যাংক একাউন্টের প্রয়োজন নেই, যে কোন ব্যাংকের ATM (যেগুলো মাস্টারকার্ড সাপোর্ট করে) থেকে যে কোন সময় টাকা তোলা যায়। অন্যপদ্ধতিগুলোর জন্য যে কোন ব্যাংকে একটি একাউন্ট থাকতে হবে।


মাইক্রোওয়ার্কার্স সাইটের ব্যাপারে আমার সাহায্য প্রয়োজন। সাইটটি থেকে ১৫ দিন আগে আমার ঠিকানায় পিন নাম্বারের চিঠি পাঠানো হয়েছে। কিন্তু এখনও চিঠিটি হাতে পাইনি। এক্ষেত্রে কতদিন সময় লাগে?

জাকারিয়া: এটি ডাক ব্যবস্থার উপর নির্ভর করে। কারো কারো ক্ষেত্রে ১৫ দিন আর কারো কারো ক্ষেত্রে এক মাসের উপরও লাগতে পারে। অপেক্ষা করা ছাড়া আপাতত কিছু দেখছি না।


পেওনির কার্ড কোন সাইট থেকে পাবো? ওই সাইটগুলোতে কোন কাজ না করলেও কি তারা আমাকে কার্ড পাঠাবে?

জাকারিয়া: প্রায় সকল জনপ্রিয় আউটসোর্সিং সাইট থেকে কার্ড সংগ্রহ করতে পারবেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে odesk.com, freelancer.com, vworker.com। এক্ষেত্রে ওই সাইটে কোন কাজ না করল অথবা সাইটের একাউন্টে কোন টাকা না থাকলেও আপনাকে একটি কার্ড পাঠানো হবে। এরপর একই কার্ড দিয়ে অন্য সাইট থেকেও টাকা তোলতে পারবেন। প্রথমবার টাকা পাবার পর তা থেকে কার্ডের একটি চার্জ কেটে রাখা হবে।



মাইক্রোওয়ার্কর্সে আমি ক্রেইগসলিস্টের কাজ করতে চাই। এর জন্য যুক্তরাষ্ট্র অথবা কানাডার ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করতে হয়। এর সমাধান কিভাবে করতে পারি?

জাকারিয়া: সাধারণত যুক্তরাষ্ট্র বা কানাডার নাগরিক ছাড়া ক্রেইগলিস্টের কাজ করা যায় না।


আমি অনেকবার চেষ্টা করে “আলফা ডিজিটাল” টিমে যোগ দিতে চেয়েছি। কিন্তু তাদের কাছ থেকে কোন উত্তর পাইনি। এখন কি করতে পারি।

জাকারিয়া: আমি যতটুকু জানি, “আলফা ডিজিটাল” টিমে আর কোন নতুন সদস্য নেয়া হচ্ছে না। তবে তাদের সাথে যোগাযোগ করতে এই গ্রুপে যোগ দিতে পারেন – http://groups.google.com/group/odesk-bangladesh

লন্ডনে থেকে এসে দেশে গরুর খামার করে এক কোটি টাকা আয়।

কম্পিউটার জগৎ ম্যাগাজিনের প্রকাশিত আমার সবকটি লেখা এবং সাথে আরো বিভিন্ন তথ্য জানতে পারবেন আমার ব্যক্তিগত ব্লগ থেকে। সাইটটির ঠিকানা হচ্ছে – www.FreelancerStory.blogspot.com । এছাড়া ফ্রিল্যান্সারদের জন্য BdOSN Outsourcing নামে একটি সক্রিয় গুগল গ্রুপ রয়েছে। freelancing এখানে যোগ দিয়ে অন্যান্য সফল ফ্রিল্যান্সারদের কাছ থেকে দ্রুত সাহায্য পাবেন। গ্রুপটির ঠিকানা হচ্ছে – http://groups.google.com/group/bdosn_outsourcing ।

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago