Categories: Freelancing

আগে freelancing ফ্রীল্যান্সিং কাজ শিখুন প্লিজ, তার পর কাজ করুন। অন্তত কি করবেন তা সম্পর্কে ধারনা নিন।

আগে freelancing ফ্রীল্যান্সিং কাজ শিখুন প্লিজ, তার পর কাজ করুন। অন্তত কি করবেন তা সম্পর্কে ধারনা নিন।আপনি কাজ করবেন,freelancing ফ্রীল্যান্সিং করবেন কিন্তু কাজ পারেন না, তাহলে কি ভাবে হবে? কেউ আপনাকে কাজ দিবে? কেন দিবে আপনাকে? আপনি ক্লায়েন্টের যাগায় হলে যে কাজ পারে না তাকে কাজ দিতেন? না একটুও না।

কাজ শিখার জন্য এ পোস্ টা দেখতে পারেন। ভালো লাগবে। নিজে নিজেই শিখতে পারবেন। পোস্টের বিষয়ই হচ্ছে “কোন প্রতিষ্ঠানের সাহায্য ছাড়া যেকোন বিষয় ইন্টারনেট থেকে শিখে নেওয়ার পদ্ধতি”, আপনাকে হতাশ করবে না।

কোনটা শুরু করবেন, তাই তো? আপনার যেটা ইচ্ছে সেখান থেকেই শুরু করতে পারেন। তার পর দেখবেন একটা বিষয়ের সাথে আরেকটা বিষয় কত সুন্দর ভাবে ইন্টারকানেক্টেড। আপনাকে অল্প অল্প প্রায় সব কিছুই শিখতে হবে। তাই বলে ঘাবড়িয়ে যাবেন না।

Freelancing ফ্রীল্যান্সিং করা নাকি অন্য কিছু?

কেউ যদি আপনাকে এসে বলে “ভাই, আমি কাজ করতে চাই। কি ভাবে শুরু করব?” তার পর বলল “ভাই আমি তো কিছুই পারি না, কিন্তু আমি কাজ করতে চাই” তখন আপনার কেমন লাগবে? আপনি কি উনাকে বলবেন না যে আগে কাজ শিখুন। হ্যা, আমিও তাই বলছি, আগে কাজ শিখুন প্লিজ, তার পর কাজ করুন। অন্তত কি করবেন তা সম্পর্কে ধারনা নিন। freelancing ফ্রীল্যান্সিং অনেক সহজ আবার সবচেয়ে কঠিন।

কারন কাজ না পারলে আপনাকে কেউ কাজ দিবে না। আবার কাজ পারলেও দিবে না। আপনি যে কাজ জানেন তার প্রমান কি? হ্যা তার জন্য আপনাকে ফ্রী কিছু কাজ করতে হবে। নিজের জন্যই করতে হবে। এটা দেখুন প্লিজ “ freelancing ফ্রীল্যান্সিং করতে চান? তাহলে ফ্রী কিছু কাজ করুন!!”  আমার এ ব্লগটা আমার জন্য না। সবার জন্য। অন্তত নিজে যে সকল সমস্যায় পড়ি অন্যরা যেন একই সমস্যায় না পড়ে

তার জন্যই এ ব্লগ। আপনার একটু কাজে আসলে আমি ধন্য হয়ে যাবো। আপনার উপকারে আসতে পারলেই ভালো লাগবে। তাই বলে আপনি এমন কিছু জিজ্ঞেস করে বসবেন না যেটা আমি পারি না, বা আপনি যেটা চাচ্ছেন তার বাহিরের সমস্যা। আমি যা জানি তা দিয়েই আপনাকে সাহায্য করতে পারব, এর বেশি একটুও না।

আপনি যদি একাউন্টই খুলতে না পারেন বা একাউন্ট না খুলেই কাজ করব করব করেন তাহলে কিভাবে হবে? একাউন্টটা খুলে নিন। তার পর যেখানে মার্কেটপ্লেসে কাজ করবেন তা নিয়ে সময় ব্যয় করুন। একটা কিছু না বুঝলে বার বার চেষ্টা করুন। নিজে নিজেই পারবেন। কাউকে সহজ সহজ বিষয় গুলো জিজ্ঞেস না করার থেকে নিজে নিজে শিখে নেওয়া কি ভালো নয়?

Internet ইন্টারনেট ব্যবহার করে সহজেই নিজের পছন্দের বিষয় গুলো শিখে নিবেন যেভাবে।

আপনি যদি শুধু ব্যাসিক কম্পিউটিং পারেন। তার পর এসেই বলেন আপনি কাজ করবেন। আপনি হয়তো পারবেন। কিন্তু আপনি বেশিদূর যেতে পারবেন না। হতাশ হয়ে পড়বেন। অনেক কাজ করতে হবে আপনাকে, তার পরিবর্তে অনেক কম পারিশ্রমিক। তার চেয়ে কিছুদিন অপেক্ষা করুন। কিছু শিখে নিন। তার পরই কাজ শুরু করুন।

কোন একদিন দেখবেন আপনার কাজের অভাব নেই। নিজের কাজ গুলো আর ঠিক মত সামলাতে পারেন না। তখন চিন্তা করবেন একটা টীম খুললে কেমন হয়। তার পর কিছুদিন পর টীম ও খুলে পেলবেন। বেশিদিন লাগবে না এমন কিছু হতে। হয়তো ৬ মাস ও না। শর্ত হচ্ছে কাজ শিখতে হবে। কাজ করতে হবে, কাজ করার মাঝে মাঝেই আবার কাজ শিখতে হবে। আপনার সফলতা কামনা করি। আপনার সুদিনের অপেক্ষায়। -?জাকির!

একটা রোগের কথা আমার মনে পড়ে গেলো, তাই আবার পোস্টটা এডিট করছি। অন্যকোন দিন এটা নিয়ে একটি পুরো পোস্ট দিবঃ কথাটি হচ্ছে পিটিসি নিয়ে।

আপনার সুন্দর ক্যারিয়ারটা নষ্ট করবেন না পিটিসি এর পেছনে নষ্ট করে। আপনি হয়তো অনেক চেষ্টা করে কিছু ডলার পাবেন, তা এতই সামান্য যে একজন খুব সাধারন ফ্রীল্যান্সার, যে বলতে গেলে কিছুই পারে না সে শুনলেও হাসবে। হ্যা, সত্যি। আমাকে বিশ্বাস করুন।

একাউন্ট করে ৮০ টাকা বোনাস নিন, বিকাশে উইথড্র

আজ হয়তো আপনার হাতে অনেক সময় আছে তাই ক্লিক করতে পারেন, কিন্তু চিন্তা করেন ক্লিক করেই কি আপনার সারাজীবন চলবে? না একটুও চালাতে পারবেন না। একটু কষ্ট হলেও কিছু শিখে freelancing ফ্রীল্যান্সিং শুরু করুন। freelancing ফ্রীল্যান্সিং আর পিটিসি এর মধ্যে পার্থক্য কি তা জানতে চেষ্টা করুন। কিছু না হোক আপনাকে ধোকা খেতে হবে না…

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago