ফরেক্স সম্পর্কে যা জানলে আপনি ট্রেডিং শুরু করতে পারবেন

মানুষ সব পেশায় নিজের দক্ষতা দেখাতে পারে না। আবার সব পেশাই সকলের জন্য নয়। কিছু কিছু পেশায় নিয়োজিত হতে হলে নির্দিষ্ট যোগ্যতা এবং দক্ষতা থাকা প্রয়োজন। যে কেউ চাইলেই উকিল, ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে পারবেন না। কিন্তু ফ্রিল্যান্সিং এমন একটি মুক্তপেশা যেখানে আপনি আপনার ইচ্ছানুযায়ী দক্ষতা অর্জনের মাধ্যমে নিজের সেরাটা দিতে সক্ষম হবেন।

ঠিক একইভাবে আপনি যদি একজন ফরেক্স ট্রেডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য মনস্থির করেই থাকেন, তাহলে অবশ্যই আপনার জানা দরকার ফরেক্স ট্রেডিং কি আর এটি আসলে কিভাবে কাজ করে। এমনকি, ফরেক্স ট্রেডিং শুরু করার আগে এর উপকারিতা এবং কেন এটি আপনার জন্য উপযোগী তা জানা উচিৎ।

প্রতিদিন প্রায় ৪ ট্রিলিওনেরও বেশি মুদ্রা লেনদেন হওয়ার কারণে এটিকে বিশ্বের অন্যতম বৃহত্তর মুদ্রা বাজারে পরিণত করেছে। আর এত বিশাল অংকের মুদ্রা লেনদেন মুদ্রার দাম স্থির থাকার সম্ভাবনাকে অনেক বেশি বাড়িয়ে তোলে। এর মানে হল আপনি যদি আজকে কোন মুদ্রা ক্রয় করেন, তাহলে খুব তাড়াতাড়ি সেটির মূল্যমান কমে যাবে এমন আশংকা থেকে আপনি মুক্ত বললেই চলে।

আপনি যদি লাভ নাও করেন, তবুও আপনাকে লোকসান গুনতে হবে না। আপনি যেই দামে মুদ্রা ক্রয় করেছেন, চাইলে সেই একই দামেও বিক্রি করে দিতে পারেন।

ফরেক্স, এটি ফরেন এক্সচেঞ্জ নামেও অনেকে কাছে পরিচিত এবং এটিই পৃথিবীর সবচেয়ে বড় লিকুইড মানি মার্কেট। আগের দিনে যে কেউ চাইলেও ফরেক্স ট্রেডিং করতে পারতো না। কিন্তু তথ্য ও প্রযুক্তির বৈপ্লবিক উন্নতি ও ইন্টারনেটের কল্যাণে এখানে বিনিয়োগ করা বা ট্রেডিং করা আমাদের হাতের মুঠোয় এসে পৌছেছে।

এখন ক্লায়েন্টরা চাইলেই কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে ফরেক্স ট্রেডিং করে ঘরে বসেই কাজ শুরু করতে পারেন। মোবাইলের মাধ্যমে ইন্টারনেটে আয় করতে চান যারা, তাদের জন্য এটি অনেক বড় একটি সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। কিন্তু ট্রেডিং এর এইসব সুবিধা ছাড়াও ফরেক্স এর আরও বেশ কিছু বৈশিষ্ট রয়েছে যা একে অনলাইন জগতের একটি সম্ভাবনাময় পেশার স্থান করে দিয়েছে। আসুন, ফরেক্স ট্রেডিং করার উপকারিতা সম্পর্কে জানি।

ফরেক্স ট্রেডিং এর উপকারিতা

সাধারণ মানুষের সম্পৃক্ততা:

ফরেক্স ট্রেডিং এর জন্য আপনি আগে কি করতেন বা আপনার শিক্ষাগত যোগ্যতা কোন বিষয়ের উপর তা জরুরী নয়। যেটি জরুরী তা হলো ট্রেডিং বোঝা, সেই মোতাবেক মুদ্রা কয় বা বিক্রয় করা।

এছাড়া আপনার যদি কোন শিক্ষাগত যোগ্যতা নাও থাকে, তবুও আপনি ফরেক্স এর জন্য উপযুক্ত। কারণ এটা সেই বাজার যেখানে পুরষ্কার কোন কাগজের সার্টিফিকেট এর উপর নয় বরং মেধার উপর সম্পূর্ণ নির্ভরশীল।

স্থান নির্ভরশীল নয়:

শিক্ষাগত যোগ্যতার মতই আপনি কোথায় বসবাস করেন, তার উপর এই কাজটি নির্ভরশীল নয়। হ্যাঁ, তবে আপনি সব জায়গাতেই এটি করতে পারবেন না। কাজটি করার জন্য আপনাকে এমন স্থান বেছে নিতে হবে বা ট্রেডিং করার সময় এমন স্থানে উপস্থিত থাকতে হবে যেখানে নিরবিচ্ছিন্ন এবং দ্রুতগতির ইন্টারনেট সংযোগ রয়েছে।

কম বিনিয়োগে শুরু করা যায়:

বিশ্বের যে কোন বাজারে কাজ শুরু করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকার প্রয়োজন হয়। বেশিরভাগ ক্ষেত্রেই অল্প পরিমাণ টাকায় এসব বাজারে কাজ করা সম্ভবপর হয় না। কিন্তু ফরেক্স এর ক্ষেত্রে ব্যাপারটি ভিন্ন। মাত্র ১০০ ডলার বিনিয়োগ করেই আপনি আপনার ট্রেডিং এর যাত্রা শুরু করতে পারেন।

পাশাপাশি প্রথম পর্যায়ে ফ্রি ভার্চুয়াল মানি ট্রেডিং তো থাকছেই। ১০০ ডলারের মধ্যে আপনি চাইলে ন্যানো লটস ট্রেডিং করতে পারের যেখানে লোকসানের ঝুঁকি ১ শতাংশেরও কম।

ব্যক্তিগত স্বাধীনতা:

অন্যান্য ফ্রিল্যান্সিং এর মত এটিও একটি মুক্তপেশা। বাধা ধরা কোন সময়ে অফিসে উপস্থিত থাকার মত কোন ব্যাপার এখানে নেই। আপনি চাইলেই আপনার খুশি অনুযায়ী ট্রেডিং করতে পারেন।

তবে ফরেক্স ট্রেডিং প্রতিদিন করা যায় না। প্রতি সোম থেকে শুক্রবার ট্রেড মার্কেট খোলা থাকে। ফলে শনিবার ও রবিবার আপনি ট্রেডিং করতে পারবেন না।

প্রযুক্তিগত সহজলভ্যতা:

আপনি যে ধরনের কাজেই অনলাইনে আয় করতে চান না কেন, তার জন্য আপনার দক্ষতার পাশাপাশি উক্ত কাজের উপযোগী কম্পিউটারের প্রয়োজন পড়বে। পাশাপাশি বেশির ভাগ অনলাইনের কাজই মোবাইলের মাধ্যমে করা সম্ভব হয় না। আর এখানেই অন্যদের চাইতে ফরেক্স এক ধাপ এগিয়ে।

ট্রেডিং এর জন্য খুব দামী কোন কম্পিউটার বা ল্যাপটপের প্রয়োজন হয় না। এমনকি আপনি চাইলে মোবাইল দিয়েও অনায়াসে ট্রেডিং করতে পারবেন। ব্রোকার থেকে প্রাপ্ত ফ্রি সফট্ওয়্যারের মাধ্যমে আপনি ঘরে বসেই প্রাকটিস করতে পারবেন। আর অতি সাধারণ কম্পিউটারেও এসব সফট্ওয়্যার খুব ভালোভাবে চলে।

আমরা আগেই ফরেক্স মার্কেটে এর বিশাল পরিমাণ মুদ্রার বিনিময়ের কথা জেনেছি। কখনো কি ভেবে দেখেছেন যে কেন এই মুদ্রা বাজার এত বিশাল? এত অর্থই বা আসে কোথা থেকে?

বিশ্বের বড় বড় মাল্টিন্যাশনাল ট্রেড কোম্পানী, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য কোম্পানীর তাদের ব্যবসা পরিচালনা করার জন্য বৈদেশিক মুদ্রার প্রয়োজন হয়। যেহেতু ফরেক্স ট্রেডিং এ একটি মুদ্রার বিপরীতে অন্য মুদ্রার বিনিময়ের কথা আপনারা আগেই জেনেছেন, সেহেতু এই বিপুল অর্থ বিনিময় থেকে মুনাফা তৈরীর সুযোগ সম্পর্কে নিশ্চয়ই আপনি অবগত।

ফরেক্স ট্রেডিং এর উপকারিতা অল্প কথায় বলে শেষ করা যাবে না। ১৯৯০ সালের দিকে ফরেক্স বিনিয়োগের জন্য ইন্টারনেটে তার দুয়ার উন্মোচন করে এবং এটিই সেই সময় যখন থেকে বিভিন্ন অনলাইন ব্রোকার ওয়েবসাইটের মাধ্যমে সাধারণ মানুষদেরকে ট্রেডিং করার সুযোগ করে দেয়।

পাশাপাশি বর্তমানে ভার্চুয়াল মানি থাকার সুবিধার কারণে একজন সাধারণ ব্যবহারকারী আসল টাকার পরিবর্তে ভার্চুয়াল মানি ব্যবহার করে প্রথমে পুরোপুরিভাবে শিখে নিয়ে তারপর আসল মুদ্রা দিয়ে ট্রেডিং করতে পারেন যা এই পেশায় সাধারণ মানুষের সম্পৃক্ত হওয়ার সম্ভাবনাকে আরো বাড়িয়ে দেয়।

**আরো পড়ুন**

সোশ্যাল অ্যাড ওয়ার্ল্ড থেকে প্রতি মাসে ইনকাম করুন ৫ থেকে ১০ হাজার টাকা

Sagufta Parveen

Share
Published by
Sagufta Parveen

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago