Categories: General

Odesa ওডেস্কে আমি যেভাবে কাজ পাই – ১ম পর্ব

Odesa ওডেস্কে আমি যেভাবে কাজ পাই – ১ম পর্ব[*** বি.দ্র: তথ্যপ্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তনশীল এবং সবর্দা আপডেট হয়ে থাকে। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেও তাই, আমরা এখন যা দেখছি তা কয়েকবছর পর হয়ত নাও থাকতে পারে, এখন Odesa ওডেস্কের যে ইন্টারফেসে কাজ করছি তা কিছুদিন পর হয়ত তা পরিবর্তন হয়ে যাবে, কিন্ত বেশীরভাগ ক্ষেত্রেই পরিবর্তনের সময় মেীলিক বিষয়গুরো টিক থাকে।

যেমন পূর্বে অনেক মার্কেটপ্লেস ছিল যেমন রেন্ট-এ-কোডার , ভি-ওয়ার্কার নামে যা বর্তমানে নেই এই মার্কেপ্লেসগুলো Freelancer.com এর সাথে একত্রিত হয়েছে। এই টিউটরিয়ালটি লেখা হয়েছিল ২০১১ সালে তখন ওডেস্ক নামে মার্কেটপ্লেস ছিলো, ২০০৩ সালে চালু হওয়া ওডেস্ক মার্কেটপ্লেসটি ২০১৫ সালে অন্য আরেকটি জনপ্রিয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ইল্যান্সের সাথে একত্রিত হয়ে এটি আপওয়ার্ক নামে পরিচালিত হয়।

ওয়েবসাইট designing ডিজাইনিং – পেশা হিসেবে অসাধারণ

তাই বর্তমানে ওডেস্ক নামে কোন মার্কেটপ্লেস খুজে পাওয়া যাবে না এবং এই টিউটরিয়ালটিও কার্যকর হবে না। আপওয়ার্কের আপডেটেয এই টিউটরিয়ালটি খুজে পেতে নিচের লিকংগুলো ভিজিট করুন  ]

১) আপওয়ার্কে ফ্রিল্যান্সিং করবেন কিভাবে? – ১ম পর্ব

আমি মো: নাজমুল হক মূলত একজন ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপার এবং সার্ভার এডমিনিস্ট্রেটর । বর্তমানে সিলহোস্ট  এ কাজ করছি। এই প্রতিষ্ঠানে কাজ করার পাশাপাশি Odesa ওডেস্কে ফ্রিল্যান্সিং করছি। আজ আমি আপনাদের সাথে আমার ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার অভিজ্ঞতা শেয়ার করব। আমি ধারাবাহিকভাবে কিছু কাজ পাওয়ার পন্থা বর্ণনা করছি। যারা ওডেস্কে ওয়েব ডেভলাপমেন্টের কাজ পেতে চান তারা এই নির্দেশনাগুলো অনুসরণ করে দেখতে পারেন।

আমি ধরে নিচ্ছি আপনার একটি ওডেস্ক একাউন্ট আছে । প্রথমে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে Odesa ওডেস্কে লগইন করুন। লগইন করার পর এরকম একটি হোমপেজ আসবে:


এখন আপনার প্রথম কাজ হচ্ছে আপনার একাউন্টকে ১০০% কমপ্লিট করা । আমার পরামর্শ হচ্ছে প্রথমে আপনার প্রোফাইলকে ১০০% করুন তারপর আপনি যে ধরনের ওয়েব ডেভেলপমেন্ট কাজ করতে চান সে কাজগুলো ভালকরে বুঝে বিড করুন । আমি প্রথমেই দেখাচ্ছি কিভাবে আপনার প্রোফাইলকে ১০০% কমপ্লিট করবেন । তারপর আপনাদের কিছু বুলেট টিপস দিব যেগুলো অনুসরণ করলে ইনশাল্লাহ অপনারা Odesa ওডেস্কে কাজ পেয়ে যাবেন।

ওডেস্ক প্রোফাইল ১০০% কমপ্লিট করার উপায়:
আমার পরামর্শ হছে প্রথমে আপনার প্রোফাইলকে ১০০% কমপ্লিট করুন। প্রোফাইল ১০০% কমপ্লিট হলে নিচের ছবির মত তথ্য দেখতে পাবেন –
ওডেস্ক একাউন্ট খুলার পরেই প্রোফাইলকে ১০০% কমপ্লিট করাটা জরুরী । যদিও আমি দেখেছি যে অনেক expert developer রা প্রোফাইলকে ১০০% কমপ্লিট না করে কোন ওডেস্ক টেস্ট না দিয়েই কাজ পেয়ে যান। তাদের কথা আলাদা, যারা মোটামুটি কাজ পারেন তাদের জন্যই এই ব্যবস্থা ।

তো আসুন প্রোফাইলকে ১০০% করার প্রক্রিয়ায়। অমি ক্রমানুসারে বিষয়টি দেখাচ্ছি:

১) লগিন করার পর হেমপেজ এর ডান দিকে ইউজারনেম এর Account & Profile settings এ ক্লিক করুন

২) এবার আপনার Security Question এর উওর দিন

৩) এখন Profile & Settings Option আসবে –


৪) চিত্রে দেখুন বামদিকে Profile & Settings মেনু রয়েছে এবং User Info show হচ্ছে । এখান থেকে User Info, My Contractor Profile, My Test মেনুর অপশনগুলো ভালভাবে ফিলআপ করলেই হবে। তাহলেই আপনার প্রোফাইল কমপ্লিটনেস ০% থেকে বাড়তে থাকবে।

৫) Fill up User Info: ইউজার ইনফোতে দুটি সেকশন রয়েছে, একটি হচ্ছে Your Account info আন্যটি Your Location Info

ওয়েবসাইট development ডেভেলপমেন্ট টুলস

৬) Your Account info পরিচিতি: এখানে প্রথমে রয়েছে User ID, First Name, Last Name এটি আপনি যখন প্রথম একাউন্ট খুলেছিলেন তখনকার ইনফরমেশন।

৭) তারপর রয়েছে Verification Status, এটি অত্যন্ত গুরুত্বপুর্ণ, এটিও কাজ পেতে সাহায্য করে। এটি ভেরিফাই করতে verify your identity লিংকটিতে ক্লিক করুন। এখানে তিনটি স্টেপ রয়েছে, প্রথমে আপনার একটি ক্লিয়ার ফটো দিতে হবে, দ্বিতীয় স্টেপে আপনার পাসপোর্ট বা ন্যাশনাল আইডি কার্ডের ফটো এবং তৃতীয় স্টেপে আপনার ব্যংক স্টেটমেন্ট দিতে হবে । তখন ওডেস্ক আপনাকে কিছুদিনের মধ্যে আইডি ভেরিফাই করে দিবে।

৮) তারপর রয়েছে Odesk Email, Personal Email এবং Security Email

৯) তারপর রয়েছে Portrait এখানে আপনি আপনার ফটো দিবেন। ফটো দেোয়ার সাথে সাথেই আপনার প্রোফাইল কমপ্লিটনেস ১০% বাড়বে।

১০) Your Location Info পরিচিতি: এখানে আপনি অপনার Timezone, Address, City, Country, Postal Code / Zip, Phone নাম্বার ইত্যাদি দিবেন।

FBS দিচ্ছে $123 বোনাস। নিয়ে নিন এখনই

আজ এপর্যন্তই, আমরা আগামী পর্বে এই পরবর্তী দুটি মেনুর Details আলোচনা করে ১০০% প্রোফাইল কমপ্লিটনেসের দিকে এগিয়ে যাব এবং তারপর স্পেশাল কিছু টিপস দেয়া যাবে।

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago