Categories: Crypto Currency

Ethereum কি?

Ethereum বোঝার আগে, এটি প্রথমে ইন্টারনেট বুঝতে সাহায্য করে। আজ, আমাদের ব্যক্তিগত তথ্য, পাসওয়ার্ড এবং আর্থিক তথ্য সব অনেকটাই অন্যান্য মানুষের কম্পিউটারে সঞ্চিত হয় – মেঘ এবং সার্ভার এর মালিকানাধীন অ্যামাজন, ফেসবুক বা Google এর মত কোম্পানি. এমনকি এই কোয়েন্ডেস্ক নিবন্ধটি একটি কোম্পানী দ্বারা নিয়ন্ত্রিত একটি সার্ভারে সঞ্চিত হয় যে চার্জ এই ডাটা ধরে রাখার জন্য এটি বলা উচিত.

এই সেটটির একটি সংখ্যা কনভেনিয়েন্স, যেহেতু এই সংস্থাগুলি বিশেষজ্ঞদের দল মোতায়েন করে এবং এই ডেটা সুরক্ষিত রাখতে সাহায্য করে এবং হোস্টিং এবং আপটাইম সঙ্গে আসা খরচ অপসারণ করে ।

কিন্তু এই সুবিধার সঙ্গে সঙ্গে দুর্বলতার কথাও রয়েছে । আমরা যেমন শিখেছি, একটি হ্যাকার বা একটি সরকার আপনার অজান্তে আপনার ফাইলের জন্য একটি তৃতীয় পক্ষের পরিষেবা প্রভাবিত বা আক্রমণ দ্বারা আপনার ফাইলে অজানাই প্রবেশাধিকার লাভ করতে পারে-মানে তারা চুরি, ফাঁসের বা গুরুত্বপূর্ণ তথ্য পরিবর্তন করতে পারে ।

অ্যাপাচে ওয়েব সার্ভারের স্রষ্টা ব্রায়ান বেহলেরেনডর্ফএই কেন্দ্রীকৃত নকশাটি ইন্টারনেটের ‘ মূল পাপ ‘ লেবেল করার জন্য এত দূর এগিয়ে গেছেন । অনেকে বেলোরেনডর্ফ -এর মত তর্ক করে যে ইন্টারনেট সব সময় বিকেন্দ্রিত ছিল, এবং একটি স্প্লিটেড মুভমেন্ট এই লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য ব্লকচাইন প্রযুক্তি সহ নতুন টুল ব্যবহার করে চারিদিকে তৈরি হয়েছে ।

এথেরিয়াম এই আন্দোলনে যোগ দেওয়ার জন্য নতুন প্রযুক্তির একটি ।

যখন বিটকয়েন এবং অনলাইন ব্যাংকিং ব্যাহত করার লক্ষ্যে, এথেরিয়াম ইন্টারনেট তৃতীয় পক্ষগুলির পরিবর্তে একটি ব্লকচাইন ব্যবহার করার লক্ষ্য রয়েছে — যারা ডাটা সঞ্চয় করে, বন্ধকের স্থানান্তর করে এবং জটিল আর্থিক ইন্সট্রুমেন্টে নজর রাখে ।

এথেরিয়াম:

২০১৫ সালে তৈরি হয় এথেরিয়াম। বিটকয়েনের মতো এই মুদ্রারও নিজস্ব হিসাবব্যবস্থা আছে। বিনিময় মূল্যের দিক থেকে এটি দ্বিতীয় অবস্থানে আছে। জনপ্রিয়তার দিক থেকে বিটকয়েনের পরই আছে এথেরিয়াম। গত ডিসেম্বর মাস পর্যন্ত এই ভার্চ্যুয়াল মুদ্রার বাজারে পুঁজির পরিমাণ প্রায় ৬৭ বিলিয়ন ডলার। তবে ২০১৬ সালে হ্যাকিংয়ের শিকার হওয়ার পর এটি দুটি মুদ্রায় বিভক্ত হয়ে গিয়েছিল। সাম্প্রতিক সময়ে এর বিনিময় মূল্য ৮৪০ ডলারে পৌঁছেছিল। তবে হ্যাকিংয়ের শিকার হওয়ার পর প্রতিটি এথেরিয়াম মুদ্রা ১০ সেন্টে বিক্রির ঘটনাও ঘটেছিল।

Ethereum কি?

ওয়ার্ল্ড কম্পিউটার

সংক্ষেপে, এথেরিয়াম একটি ‘ বিশ্ব কম্পিউটার ‘ হতে চায় যা ডিসেন্টালাইজ করবে-এবং অনেকে তর্ক করবে, গণতন্ত্রহীন – বিদ্যমান ক্লায়েন্ট-সার্ভারের মডেল ।

এথেরিয়াম, সার্ভার এবং মেঘের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন প্রান্তের স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত কয়েক হাজার তথাকথিত “নোড” দ্বারা প্রতিস্থাপিত হয় (এইভাবে “বিশ্ব কম্পিউটার”) ।

এই ভিশন হচ্ছে যে এথেরিয়াম সারা বিশ্বের যেকোন জায়গায় মানুষের কাছে এই একই কার্যকারিতা সক্রিয় করবে, তাদের এই অবকাঠামোর উপরে সেবা প্রদানের জন্য প্রতিযোগিতা করতে সক্ষম হবে ।

একটি টিপিক্যাল অ্যাপ্লিকেশন স্টোরের মাধ্যমে স্ক্রলিং, উদাহরণস্বরূপ, আপনি ব্যাঙ্কিং থেকে ফিটনেস মেসেজিং অ্যাপস পর্যন্ত সবকিছুর প্রতিনিধিত্ব করে বিভিন্ন রঙিন চৌকো দেখতে পাবেন । এই অ্যাপগুলি কোম্পানির উপর নির্ভর করে (বা অন্য তৃতীয় পক্ষের পরিষেবা) আপনার ক্রেডিট কার্ডের তথ্য, ক্রয় ইতিহাস এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করতে-কোথাও, সাধারণত তৃতীয় পক্ষের দ্বারা নিয়ন্ত্রিত সার্ভারে ।

আপনার অ্যাপ্লিকেশানগুলি অবশ্যই তৃতীয় পক্ষগুলির দ্বারা পরিচালিত হয়, যেমন অ্যাপল এবং Google রক্ষণাবেক্ষণ এবং কার্য়েট (বা কিছু ক্ষেত্রে, সেন্সর) আপনি যে নির্দিষ্ট অ্যাপগুলি ডাউনলোড করতে সক্ষম ।

এভারনোট বা গুগল দস্তাবেজ-এর মতো অনলাইন ডকুমেন্ট সার্ভিসের উদাহরণ নিন ।

এথেরিয়াম, যদি সব পরিকল্পনা অনুযায়ী চলতে থাকে, তাহলে তার মালিক এবং তার লেখকের সৃজনশীল অধিকারের ক্ষেত্রে এই ধরনের পরিষেবাগুলির তথ্য নিয়ন্ত্রণ ফিরে আসবে ।

ধারণা করা হচ্ছে যে একটি সংস্থার আপনার নোটের উপর আর নিয়ন্ত্রণ থাকবে না এবং কেউ হঠাৎ করে অ্যাপটি নিষিদ্ধ করতে পারবে না, সাময়িকভাবে আপনার নোটগুলো অফলাইনে নিয়ে যাবে । শুধুমাত্র ব্যবহারকারী পরিবর্তন করতে পারেন, অন্য কোনো সত্তা নয় ।

তত্ত্বে বলা হয়েছে, ডিজিটাল যুগে আমরা যে সহজ-সরল প্রবেশাধিকার নিয়ে অভ্যস্ত, তার সঙ্গে অতীতে মানুষের তথ্য-তথ্যে যে নিয়ন্ত্রণ রয়েছে, তা সমন্বয় করে । প্রতিবার আপনি সম্পাদনা সংরক্ষণ করুন বা নোট যোগ বা মুছে ফেলুন, নেটওয়ার্কের প্রতিটি নোড পরিবর্তনটি তৈরি করে ।

মনে করা হচ্ছে, এই ধারণা নিয়ে সংশয়ও দেখা দিয়েছে ।

যদিও অ্যাপগুলো সম্ভব হতে দেখা যায়, তবে এটা স্পষ্ট নয় যে ব্লকচাইন অ্যাপ্লিকেশন আসলে দরকারী, নিরাপদ, বা আঁশযোগ্য, এবং তারা যদি কখনো আমাদের ব্যবহার করা অ্যাপস হিসাবে ব্যবহার করা সুবিধাজনক হবে ।

ইথার কি?

যেমনটা আমরা আবিষ্কার করেছি “এথেরিয়াম কি?”, এথেরিয়াম এক ধরনের বিকেন্দ্রিত ইন্টারনেট এবং একটি বিকেন্দ্রীকৃত অ্যাপ্লিকেশন স্টোর হিসাবে কাজ করে, একটি নতুন ধরনের অ্যাপ্লিকেশন (একটি” dapp “) সমর্থন করে ।

কিন্তু কেউ এথেরিয়াম মালিক না হলেও যে সিস্টেম এই কার্যকারিতা সমর্থন করে তা বিনামূল্যে নয় । বরং, নেটওয়ার্কের প্রয়োজন ‘ ইথার ‘, একটি অনন্য কোড যা একটি অ্যাপ্লিকেশন বা প্রোগ্রাম চালানোর জন্য প্রয়োজনীয় কম্পিউটেশনাল রিসোর্সের জন্য ব্যবহার করা যেতে পারে ।

বিটকয়েন মত, ইথার একটি ডিজিটাল বাহক সম্পদ (একটি নিরাপত্তার অনুরূপ, একটি বন্ড মত, শারীরিক আকারে জারি). ঠিক মত নগদ, এটি একটি লেনদেন প্রক্রিয়া বা অনুমোদনের জন্য একটি তৃতীয় পক্ষের প্রয়োজন হয় না ।

কিন্তু ডিজিটাল মুদ্রা বা পেমেন্ট হিসেবে পরিচালনার পরিবর্তে, ইথার নেটওয়ার্কে বিকেন্দ্রীকৃত অ্যাপসের জন্য “জ্বালানী” প্রদান করতে চায় ।

যদিও এটি জটিল শব্দ হতে পারে, আপনি কিভাবে টোকেন একটি ব্যবহারকারীর অভিজ্ঞতা ক্ষমতা হতে পারে তার আরো কংক্রিট উদাহরণ ভাবতে পারেন ।

ফিরে যাওয়া যাক একটি বিকেন্দ্রীকৃত অনলাইন নোটবুকের উদাহরণে । একটি নোট পোস্ট, বিলোপ বা পরিবর্তন করতে, আপনাকে নেটওয়ার্ক পরিবর্তনের প্রক্রিয়া পেতে ইথার-এ একটি ট্রানজেকশন ফি দিতে হবে ।

এই ভাবে ‘ ইথার ‘-কে কখনও ‘ ডিজিটাল অয়েল ‘ বলা হয়ে থাকে, আর এই উপমা আরও গ্রহণ করে, এথেরিয়াম ট্রানজেকশন ফি হিসাব করা হয় এই কাজের জন্য কতটা ‘ গ্যাস ‘-এর প্রয়োজন হয় তার উপর ভিত্তি করে ।

প্রতিটি কর্মের জন্য একটি পরিমাণ গ্যাস খরচ হয় যা প্রয়োজনীয় কম্পিউটেশনাল পাওয়ার উপর ভিত্তি করে এবং কতদিন চালাতে লাগে । একটি লেনদেন খরচ 500 গ্যাস, উদাহরণস্বরূপ, যা ইথার প্রদান করা হয় ।

অর্থনৈতিক ব্যবস্থা হিসেবে ইথার অর্থনীতির নিয়ম খানিকটা খোলা-শেষ । বিটকয়েন 21,000,000 বিটকয়েন হার্ড ক্যাপ আছে, ইথার একটি অনুরূপ সীমা নেই ।

এর মধ্যে যে ইথার রয়েছে, ৬০ মি 2014 ক্রাউডফান্ডিং অভিযানে ব্যবহারকারীদের ক্রয় করা হয় ।

আরেকটি ১২ম ইথার চলে গেছে এথেরিয়াম ফাউন্ডেশনে, একদল গবেষক ও ডেভেলপারের অন্তর্নিহিত প্রযুক্তিতে কাজ করে । প্রতি ১২ সেকেন্ডে ৫টি এন্টার্স (ইথ) যে খনিগুলো নেটওয়ার্কে লেনদেন যাচাই করে তার জন্যও বরাদ্দ থাকে ।

18,000,000 ইথার, সবচেয়ে বেশি, প্রতি বছর আহরিত হয় । পাঁচটি ইথার তৈরি হয় মোটামুটিভাবে প্রতি ১২ সেকেন্ডে, যখনই কোনো খনিকর্মী একটি ব্লক আবিষ্কার করে, অথবা লেনদেনের একটি বান্ডিল ।

সুতরাং, এখনও পর্যন্ত মোট এথার সংখ্যা কেউ জানে না, এবং 2017 পরে যখন এথেরিয়াম একটি নতুন প্রমাণ-পণ ঐকমত্য অ্যালগরিদম সরানোর পরিকল্পনা করে, তখন ইথার সৃষ্টির গতি কম পরিষ্কার হবে । এর ফলে হয়তো ইথার তৈরির নিয়মে পরিবর্তন আসবে, আর এইভাবে খনির ভর্তুকি কমতে পারে ।

এথেরিয়াম ওয়ালেট :

প্রথমত, আপনি নিরাপদভাবে আপনার ইথার (অথবা অন্তত আপনার ব্যক্তিগত চাবি সংরক্ষণ করার একটি জায়গা) স্টোর করার জন্য একটি জায়গা প্রয়োজন । এটি আমাদের এথেরিয়াম ‘ ওয়ালেট ‘ -এ নিয়ে আসে ।

একটি গুহা যে আপনার ব্যক্তিগত চাবি হারাচ্ছে একটি পাসওয়ার্ড ভুলভাবে স্থাপন করার চেয়ে অনেক বড় চুক্তি: এটা আপনার ইথার হারানোর মানে, চিরতরে.

বিশ্বস্ত দলগুলিকে সরিয়ে দু ‘ ধার তলোয়ার । যদিও মধ্যস্থতাকারী আর লেনদেন যাচাই করার প্রয়োজন নেই, আপনার গোপন চাবি পুনরুদ্ধার সাহায্যের জন্য চালু করার জন্য কোন সাহায্য ডেস্ক নেই.

সে কথা মাথায় রেখেই ক্রিপ্টোকারেন্সি স্টোর করার জন্য ওয়ালেট-এর প্রচুর অপশন রয়েছে: ডেস্কটপ ওয়ালেট, ওয়েব ওয়ালেট, হার্ডওয়্যার ওয়ালেট এবং পেপার ওয়ালেট ।

একটি চয়ন আপনার সুবিধার এবং নিরাপত্তার জন্য আপনার পছন্দগুলি উপর নির্ভর করে. সাধারণত এই দুটি ধারণা একটি অপরের সাথে মতভেদ হয়: আরো সুবিধাজনক, নিরাপত্তা সবচেয়ে খারাপ (এবং তদ্বিপরীত).

ডেস্কটপ ওয়ালেট:

ডেস্কটপ ওয়ালেট আপনার পিসি বা ল্যাপটপে চলে । এক বিকল্প একটি এথেরিয়াম ক্লায়েন্ট (সমগ্র এথেরিয়াম ব্লককেনের একটি অনুলিপি) ডাউনলোড করতে হয় ।  বিভিন্ন প্রোগ্রামিং ভাষায় এবং বিভিন্ন পারফরমেন্স ট্রেডঅফের সাথে কয়েকটি এথেরিয়াম ক্লায়েন্ট লেখা আছে ।

এই প্রক্রিয়াটি একটি দম্পতি দিন পর্যন্ত নিতে পারে, এবং শুধুমাত্র এথেরিয়াম বৃদ্ধি পাবে । ওয়ালেট তারপর blockchain উপর সর্বশেষ লেনদেনের সঙ্গে সিঙ্ক থাকা প্রয়োজন.

মোবাইল ওয়ালেট:

মোবাইল ক্লায়েন্ট, বা ‘ হালকা ‘ ক্লায়েন্ট, নেটওয়ার্কে সংযোগ এবং লেনদেন করতে ডাউনলোড করতে কম ডাটা প্রয়োজন, তাই তারা একটি স্মার্ট ফোন ডাউনলোড করার জন্য বেশি উপযুক্ত.

হালকা ক্লায়েন্ট অপশন বেশি সুবিধাজনক, কিন্তু খুব নিরাপদ নয় । সম্পূর্ণ এথেরিয়াম ক্লায়েন্টরা লেনদেন প্রাপ্তির আরো নিরাপদ উপায় প্রদান করে কারণ তাদের সঠিক তথ্য পাঠানোর জন্য খনি বা নোডের উপর আস্থা রাখার প্রয়োজন নেই-তারা নিজেরাই লেনদেনের বৈধতা যাচাই করে ।

ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন একটি ডিভাইসে ব্যক্তিগত চাবি সংরক্ষণ করা (একটি পদ্ধতি ‘ কোল্ড স্টোরেজ ‘ নামে পরিচিত) হ্যাক করা কঠিন এবং বড় ইথার হোল্ডিংস সংরক্ষণের জন্য সবচেয়ে ভাল ব্যবহার করা হয় ।

তবে এই পদ্ধতি যেমন সহজে ব্যবহার করা যায় না, তেমনই ইথার কখন স্মার্টফোন বা ইন্টারনেটযুক্ত কম্পিউটারে স্টোর করা থাকে ।

হার্ডওয়্যার ওয়ালেট:

হার্ডওয়্যার ওয়ালেট, যা প্রায়শই আঙ্গুল বা দুই হিসাবে ছোট হয়, বলা হয় উভয় বিশ্বের সেরা প্রস্তাব. এই নিরাপদ ডিভাইস যা প্রায়ই ইন্টারনেট থেকে সরে যেতে পারে, এবং অনলাইন না হয়ে লেনদেন সাইন করতে পারে ।

কিন্তু আবার এই আমানত-বাক্সের মতো সিস্টেম খুব ঘনঘন বা চালে ইথার ব্যবহার করতে চাইলে ভাল বিকল্প হয় না ।

পেপার ওয়ালেট:

আরেকটি কোল্ড স্টোরেজ অপশন হল কাগজের একটি স্লিপ, একটি ‘ পেপার ওয়ালেট ‘-এর উপর একটি ব্যক্তিগত চাবি প্রিন্ট বা সাবধানে হ্যান্ডলেখা, এবং জমা বাক্সের মতো নিরাপদ কোথাও লক করে দেওয়া । অনলাইন টুলস আপনার কম্পিউটারে সরাসরি কী জোড়া তৈরি করতে পারে-কোন ওয়েবসাইটের সার্ভারে নয়, যা কী অরক্ষিত অবস্থায় রেখে যেতে পারে যদি সাইটটি হ্যাক করা হয় ।

এটি কমান্ড লাইন ব্যবহার করে কী জেনারেট করা সম্ভব, আপনার পছন্দসই ভাষার জন্য ইনস্টল করা প্রয়োজনীয় ক্রিপ্টোগ্রাফিক প্যাকেজসমূহ প্রদান করা হয়েছে ।

সব যে বললাম, আবার যদি আপনার প্রাইভেট চাবি হারিয়ে যায়, তা হলে ভালোর জন্য চলে গিয়েছে ।

তাই, সবচেয়ে ভাল অভ্যাস হল ব্যক্তিগত কী একাধিক কপি তৈরি করে কিছু অতিরিক্ত সময় ব্যয় করা এবং তাদের বিভিন্ন নিরাপদ স্থানে নিয়ে যাওয়া, ক্ষেত্রে একটি হারিয়ে বা ধ্বংস হয় ।

ইথার ক্রয় :

ইথার প্রাপ্তি দেশ দ্বারা পরিবর্তিত হয়, অথবা অন্তত মুদ্রা দ্বারা । আপনি অনলাইন বা ইন-পার্সন যিনি ইথার আছে এবং ট্রেড করতে চান কাউকে খুঁজে পেতে হবে.

ইথার ক্রয় বা বিক্রয় করার জন্য সব সময় সেখানে মিটিং করার অপশন আছে, বিশেষ করে যদি একটি শহরে বাস করে, যেমন নিউ ইয়র্ক বা টরোন্টোর মতো প্রায়শই এথেরিয়াম বৈঠকি ।

যা কম জনবহুল এলাকায় সব সময় বিকল্প হয় না । এক্সচেঞ্জ ব্যবহারকারীদের সরাসরি ডলার বা বিটকয়েন দিয়ে ইথার কিনতে অনুমতি দেয় । সাধারণত রয়েছে সাইন-আপ প্রক্রিয়াও ।

অন্য মুদ্রার সাথে ইথার ক্রয় একটি বাড়তি পদক্ষেপ নিতে পারে ।

বিটকয়েন সবচেয়ে বেশি ব্যবহৃত ক্রিপ্টোকারেন্সি, এবং সারা বিশ্বের মানুষ তাদের মুদ্রায় এর জন্য ট্রেড করতে চান বেশি । সুতরাং, যদি আপনি রুবেল জন্য ইথার কিনতে চান, উদাহরণস্বরূপ, সবচেয়ে সহজ উপায় হতে পারে একটি এক্সচেঞ্জ বিটকয়েন ক্রয় এবং তারপর ইথার জন্য যে ট্রেড.

একবার ইথার থাকলে তা সরাসরি অন্য ব্যক্তির কাছে পাঠাতে পারেন (‘ পিয়ার-টু-পিয়ার ‘) এতে সম্ভবত খনিশ্রমিকদের দেওয়া ছোট লেনদেন ফি খরচ হবে ।

**আরো পড়ুন**

রিপল কি এবং রিপল এর পরিচয়

Sohoj Affiliates মাসে লাখ টাকা আয়ের সবচেয়ে সহজ পথ

Sagufta Parveen

Share
Published by
Sagufta Parveen

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago