কম্পিউটারের জন্যে Software সফট্ওয়্যার ডাউনলোডের বিশ্বস্ত ও ফ্রী ৫টি ওয়েবসাইট

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই কম্পিউটার ব্যবহার করে থাকি। অনেক সময় কম্পিউটারের জন্য বিভিন্ন Software, অ্যাপ্লিকেশান ডাউনলোড করতে হয়।

যদিও কম্পিউটারের জন্যে Software অ্যাপ্লিকেশান ডাউনলোডের অনেক ওয়েবসাইট রয়েছে তবে, এসব ওয়েবসাইটগুলোতে আমাদের ডাটা সুরক্ষিত নয়। তাছাড়া ওয়েবসাইট থেকে যে ফাইলগুলো আমারা ডাউনলোড করি সেগুলোর সাথেও ভাইরাস আমাদের কম্পিউটারে প্রবেশ করতে পারে।

ল্যাপটপ Laptop কেনার আগে ১৪ টি বিষয় জেনে নিন

যদিও উইন্ডোজের পেইড সফটওয়্যারগুলোর বিকল্প কিছু ফ্রি Software সফটওয়্যার রয়েছে, তবু অনেকেই উইন্ডোজের সফটওয়্যারই চান। তাই, তারা ফ্রি ডাউনলোড করা যাবে এমন ওয়েবসাইট খুঁজে থাকেন। কিন্তু ফ্রি সফটওয়্যার ডাউনলোডের ওয়েবসাইটগুলো সচরাচর অত্যন্ত বিপদজনক হয়ে থাকে।

এগুলোর অধিকাংশ সাইটেই ফেক ডাউনলোড বাটন যুক্ত করা থাকে। ফলে, ডাউনলোড বাটনে ক্লিক করলে দেখা যায়, যে সফটওয়্যারের জন্যে ডাউনলোড বাটন দেয়া হয়েছে, সেটি ডাউনলোড না হয়ে অন্যকিছু ডাউনলোড হতে শুরু করে দিয়েছে।

আবার দেখা যায়, কাংখিত সফটওয়্যারটিই ডাউনলোড হচ্ছে কিন্তু সেটি ঠিক মতো কাজ করছে না। বরং, আপনার পিসিকে এলোমেলো করে দিয়েছে। অর্থাৎ, ফাইলটিতে ভাইরাস ঢুকানো রয়েছে।

VPN মানে কি?

তাই, আজকে  কম্পিউটারের জন্যে Software সফট্ওয়্যার ডাউনলোডের বিশ্বস্ত ৫টি ওয়েবসাইট আপনাদের সাথে শেরার করতে চলেছি।  

সফট্ওয়্যার ডাউনলোডের বিশ্বস্ত ৫টি ওয়েবসাইট

1. Ninite

যারা Ninite সম্পর্কে জানেন, তারা ইতিমধ্যেই এখান থেকে প্রয়োজনীয় অনেক Software সফটওয়্যার ডাউনলোড করেছেন। আর যারা জানেন না, তাদের জন্যে বলছি Ninite অত্যন্ত নিরাপদ একটি ওয়েবসাইট। মূলত এই সাইটটি নিরাপত্তার জন্যে বেশি পরিচিত।

Ninite থেকে আপনি নিয়মিতই ফ্রিতে প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন। ম্যালওয়্যার কিংবা ভাইরাস নিয়ে ভাবতে হবে না। সে ভাবনা সাইটের সিকিউরিটির দায়িত্বে যারা রয়েছেন, তাদের। এই সাইট থেকে আপনি যেমন যে কোনও সিঙ্গেল Software সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন, আবার কয়েকটি সফটওয়্যার একসঙ্গে সিলেক্ট করেও ডাউনলোড করতে পারবেন।

2. Softpedia

প্রায় ৮ লক্ষ ৫০ হাজার ফাইল নিয়ে বিশাল এক ভান্ডার গড়ে তুলেছে Softpedia। কি নেই এই ফ্রি ওয়েবসাইটটিতে? উইন্ডোজ, ম্যাক, লিনাক্সসহ সব অপারেটিং সিস্টেমের জন্যেই প্রয়োজনীয় সব সফটওয়্যার রয়েছে এই ওয়েবসাইটে। আর প্রতিদিনই শত শত সফটওয়্যার আপডেট করা হয়ে থাকে এখানে।

আপনার অপারেটিং সিস্টেমের জন্যে যত ধরণের ড্রাইভার দরকার, তার সবই পাবেন Softpedia ওয়েবসাইটে। সেই সাথে রয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সব পেইড অ্যাপসও। আরো রয়েছে নতুন-পুরাতন হাজার হাজার গেম।

3. FileHippo

উইন্ডোজ, ম্যাক ও ওয়েভের জন্যে ১৬টি ক্যাটেগরিতে বিভক্ত প্রায় ২০ হাজার সফটওয়্যার রয়েছে FileHippo ওয়েবসাইটে। এই সাইটের একটি বাড়তি সুবিধা হচ্ছে এটি আপনার পিসির সিস্টেম অটোমেটিক ডিটেক্ট করতে পারে। আর ডিটেক্ট করার পরই আপনাকে জানিয়ে দিতে পারে আপনার পিসির কোন কোন সফটওয়্যারের আপডেট করা দরকার।

FileHippo ইউজ করতে গিয়ে আপনি লক্ষ্য করতে পারেন যে আপনাকে তারা তাদের ডাউনলোড ম্যানেজার অপার করছে। আপনার জন্যে বুদ্ধিমানের কাজ হবে সেটিকে অ্যাভয়েড করে যাওয়া অর্থাৎ ডাউনলোড ম্যানেজার গ্রহণ না করা। এই ওয়েবসাইট থেকে কোন সফটওয়্যার ডাউনলোড করার জন্যে ডাউনলোড ম্যানেজারে না গিয়ে সরাসরি ডাউনলোড লিংকে যাওয়াই ভাল হবে বলে মনে করি।

4. Download Crew

যদিও Download Crew ব্রাউজ করতে গিয়ে এর এলোমেলো নেভিগেশন আপনার মাথা ঘুরিয়ে দিতে পারে, তবু আপনি এখানে এমন কিছু সফটওয়্যার পাবেন যা অন্য ওয়েবসাইটে নেই। তবে, এদের প্রতিটি ক্যাটেগরি শর্ট এবং প্রতিটি সফটওয়্যারের সুন্দর রিভিউ রয়েছে।

আপনি যদি নতুন কোন সফটওয়্যার ডাউনলোড করতে চান, তবে আপনাকে “Most Popular Downloads” সেকশনে যেতে হবে। আর যদি অত্যন্ত ভাল মানের সফটওয়্যার পেতে চান, তবে আপনাকে “Editor’s Choice” সেকশনে খুঁজতে হবে।

5. FileHorse

সীমিত সংখ্যক সফটওয়্যার নিয়ে FileHorse ওয়েবসাইটি আপনাকে দিচ্ছে সম্পূর্ণ নিরাপদ ডাউনলোডের নিশ্চয়তা। এখানে আপনি অন্যান্য ওয়েবসাইটের মতো হাজার হাজার সফটওয়্যার পাবেন না। তবে, যেগুলো পাবেন সেগুলোই দরকারি। অর্থাৎ, এই ওয়েবসাইটে শুধুমাত্র জনপ্রিয় সফটওয়্যারগুলোই রাখা হয়েছে। কাজেই, দরকারি সফটওয়্যারটি খুঁজে পেতে আপনাকে খুব বেশি বেগ পেতে হবে না।

টিমভিউয়ার দিয়ে যেকোন কম্পিউটারে প্রবেশ করবেন

আশা করি, এ সাইটগুলো থেকে আপনি আপনার প্রয়োজনীয় সফটওয়্যারগুলো ডাউনলোড করে নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। আর্টিকেলটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

ছাত্রজীবনে (Freelancing) ফ্রিল্যান্সিং ক্যারিয়ার|

Mohammad

I am a student. I love to write.

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago