Categories: Freelancing

freelancing ফ্রিল্যান্সিং সম্পর্কে পাঠকদের জিজ্ঞাসা

freelancing ফ্রিল্যান্সিং সম্পর্কে পাঠকদের জিজ্ঞাসা freelancing ফ্রিল্যান্সিং নিয়ে “কম্পিউটার জগৎ” ম্যাগাজিনে ধারাবাহিক প্রতিবেদন লেখার পর থেকে আমি পাঠকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। প্রায় প্রতিদিন ইমেইল করে আপনারা এর বিভিন্ন দিক নিয়ে জানতে চাচ্ছেন। বেশির ভাগ ক্ষেত্রে প্রায় একই ধরনের ইমেইল আসছে। তার মধ্য থেকে নির্বাচিত কয়েকটি ইমেইল নিয়ে এবারের প্রতিবেদন। অনুমতি না নিয়ে আপনাদের ইমেইলগুলো প্রকাশ করাকে আশা করছি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

জুন ১৬উত্তম কে. দাস, চট্টগ্রামআমি একজন কম্পিউটার প্রশিক্ষক এবং চট্টগ্রামে একটি প্রাইভেট ফার্মে প্রোগ্রামার হিসেবে কাজ করছি। গতকাল গেট-এ-ফ্রিল্যান্সার সাইটে একটি একাউন্ট তৈরি করেছি। কিন্তু কিভাবে শুরু করব তা বুঝতে পারছি না। প্রথম বিড কিভাবে করব তা অনুগ্রহ করে জানাবেন।জাকারিয়া: প্রথম অবস্থায় বিড না করে সাইটটি ভাল করে পর্যবেক্ষণ করুন এবং সময় নিয়ে সাইটটির বিভিন্ন নিয়মকানুন জেনে নিন।

T-shirts টী-শার্ট বিক্রি করে আয় – টীস্প্রিং

প্রথম কাজ পেতে কয়েকদিন বা কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে। কম্পিটার জগতের গত কয়েকটি সংখ্যায়  এ নিয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।  সংখ্যাগুলো সংগ্রহে না থাকলে এই ওয়েবসাইটে সব লেখাগুলো পাবেন।জুন ২১মিরাজুল ইসলাম, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়


আমি একজন ফ্রিল্যান্সার হতে চাই, কিন্তু  এ বিষয়ে  ভাল ধারণা নেই। আমি প্রোগ্রামিং বা গ্রাফিক্স ডিজাইন জানি না। এক্ষেত্রে আমি কোন ধরনের কাজ পেতে পারি? ওয়েবসাইট তৈরি, গ্রাফিক্স ডিজাইন বা নেটওয়ার্কিং এর মধ্যে কোন ধরনের কাজ সবচেয়ে বেশি পাওয়া যায়?জাকারিয়া: অনলাইনে প্রোগ্রামিং এর কাজ সবচেয়ে  বেশি পাওয়া যায়। পরবর্তী স্থানে রয়েছে গ্রাফিক্সের কাজ। আপনি যেহেতু  এদুটি বিষয়ের একটিও জানেন না, আমার পরামর্শ হচ্ছে এই মূহুর্তেfreelancing ফ্রিল্যান্সিং এর চিন্তা করে প্রথমে যে কোন একটি বিষয় ভাল করে আয়ত্ব করে নিন। 

অনলাইন freelancing ফ্রিল্যান্সিং একটি প্রতিযোগীতামূলক ক্ষেত্র। এখানে কোন একটি বিষয় কেবল জানলেই হবে না, সেই বিষয়ে হতে হবে পরিপূর্ণ দক্ষ।জুন ২১ফয়সাল আহমেদ, চট্টগ্রামআমি একজন সাধারণ কম্পিউটার ব্যবহারকারী। কেবলমাত্র গেম খেলা, গান শোনা এবং ইন্টারনেট ব্যবহারের জন্য কম্পিউটার ব্যবহার করে থাকি। গত জুন সংখ্যায় আপনি লিখেছেন ্গগ্দড.PHP শিখতে ১ থেকে ২ সপ্তাহ সময় লাগবে।

আমি তথ্য প্রযুক্তি শিক্ষার্থী নই, আমি কি freelancing ফ্রিল্যান্সিং করতে পারি?জাকারিয়া: আমি আসলে একজন প্রোগ্রামারের দৃষ্টিকোন থেকে বিষয়টি লিখেছিলাম। আপনার যদি একজন প্রোগ্রামার হয়ে থাকেন তাহলে PHP শিখতে খুব বেশি দিন সময় লাগবে না। এটি অনেকটা C এবং Java এর সাথে সাদৃশ্যপূর্ণ। অনলাইনে ফ্রিল্যান্সিং করতে যে শুধু তথ্য প্রযুক্তিবিদ হতে হবে তা কিন্তু নয়। গ্রাফিক্স, ডাটা এন্ট্রি, লেখালেখি, মার্কেটিং, প্রজেক্ট ম্যানেজমেন্ট, বাগ টেস্টিং ইত্যাদি অসংখ্য বিষয় রয়েছে যেগুলোতে আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন।

কেবলমাত্র সাধারণ কম্পিউটার ব্যবহারকারী হয়ে ফ্রিল্যান্সার হওয়া সম্ভব নয়। যেকোন এক বিষয়ে আগে দক্ষ হোন, তারপর freelancing ফ্রিল্যান্সিং শুরু করুন।জুন ২৫আমার চক্রবর্তী, কলকাতাfreelancing ফ্রিল্যান্সিং নিয়ে আমার কয়েকটি প্রশ্ন ছিল – আমি বাসায় ডায়াল–আপ ইন্টারনেট ব্যবহার করি, সাইবার ক্যাফে থেকে কি কাজ করা সম্ভব? freelancing ফ্রিল্যান্সিং এর জন্য ইন্টারনেটের স্পীড কতটা জরুরী?

 আমার কোন ক্রেডিট কার্ড নেই, স্নেইল মেইল কি আমার জন্য ভাল হবে?জাকারিয়া: আপাতত আপনি সাইবার ক্যাফে থেকেfreelancing ফ্রিল্যান্সিং এর বিভিন্ন সাইটগুলো পর্যবেক্ষণ এবং বিড করতে পারেন। কিন্তু কাজ পাবার পর ক্লায়েন্টদের সাথে যেকোন সময় যোগাযোগ রক্ষা করার জন্য আনলিমিটেড ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়বে। ভিডিও বা এ ধরনের বড় কোন ফাইল নিয়ে কাজ করার প্রয়োজন না হলে ডায়াল–আপ অথবা GPRS/EDGE কানেকশন দিয়ে অনায়াসে freelancing ফ্রিল্যান্সিং করতে পারবেন। অর্থ উত্তোলনের ক্ষেত্রে সহজ পদ্ধতি হচ্ছে বিভিন্ন freelancing ফ্রিল্যান্সিং সাইট প্রদত্ত পেওনার ডেবিট মাস্টারকার্ড।

জুলাই ৪বিটোপান বোরাহ, আসাম
একটি বিষয় জানতে চাই, গেট–এ–ফ্রিল্যান্সার সাইটে বিড করার সময় PM এ কি লেখা উচিত? বেশিরভাগ ক্ষেত্রে ফ্রিল্যান্সাররা কেন তাদের বিডে উল্লেখ করে, “See my PM”?জাকারিয়া: PM মানে হচ্ছে, প্রাইভেট মেসেজ যার মাধ্যমে আপনি ক্লায়েন্টের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে পারেন। গেট–এ–ফ্রিল্যান্সার সাইটে উন্মুক্ত পদ্ধতিতে বিড করা হয়। অর্থাৎ একজন ফ্রিল্যান্সারের বিডের মূল্য অন্য ফ্রিল্যান্সার দেখতে পারে। অনেক সময় দেখা যায় ফ্রিল্যান্সাররা বেশি মূল্যে বিড করে।

কিন্তু প্রাইভেট মেসেজ দিয়ে ক্লায়েন্টকে বিডে উল্লেখিত মূল্যের চেয়ে কম মূল্যে কাজটি করে দেবার কথা বলে। এজন্য ক্লায়েন্টকে প্রাইভেট মেসেজটি পড়ার জন্য অনুরোধ করে। এই পদ্ধতিতে অন্য ফ্রিল্যান্সাররা জানতে পারবে না আপনি কতটা কম মূল্যে কাজটি করতে সম্মত আছেন।জুলাই ৫আফজাল ইমাম, পান্থপথ, ঢাকা
আমি জানতে চাই, অর্থ উত্তোলের জন্য ব্যাংকে কিভাবে বৈদেশিক মূদ্রার একাউন্ট খোলতে হবে এবং ওই একাউন্টে কিভাবে টাকা স্থানান্তর করব? 

বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রি সাইটে টাকা দিয়ে রেজিষ্ট্রেশন করতে হয়। আমার কোন আন্তর্জাতিক ক্রেডিট কার্ড নেই, আমি কিভাবে ওই সাইটগুলোতে রেজিষ্ট্রেশন করব?জাকারিয়া: freelancing ফ্রিল্যান্সিং সাইটগুলো থেকে বিভিন্ন পদ্ধতিতে অর্থ উত্তোলন করা যায়। Bank to Bank Wire Transfer এর মাধ্যমে অর্থ উত্তোলন করতে যেকোন ব্যংকে একটি সাধারণ সেভিং একাউন্টই যথেষ্ট। “কম্পিউটার জগৎ“-এর গত কয়েকটি সংখ্যায় এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যেসকল ডাটা এন্ট্রি সাইটে টাকা দিয়ে রেজিষ্ট্রেশন করতে হয়, আপাতত ওইগুলোতে রেজিষ্ট্রেশন করা থেকে বিরত থাকুন। ধরা যাক আপনার আন্তর্জাতিক ক্রেডিট কার্ড রয়েছে। কিন্তু ওই ধরনের সাইটে রেজিষ্ট্রেশন করার পূর্বে আপনি কিভাবে সাইটি সম্পর্কে নিশ্চিত হবেন? এখানে উল্লেখিত সাইটগুলোতে যথেষ্ট পরিমাণে ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায়, যাতে রেজিষ্ট্রেশনের জন্য কোন ফি দিতে হয় না। সাইটগুলো হচ্ছে – www.GetAFreelancer.com, www.ScriptLance.com, www.oDesk.com, www.GetACoder.com ইত্যাদি।


আমি টাঙ্গাইলে বসবাস করি। এখানে ইন্টারনেট অপ্রতুল। ল্যান্ডফোন ইন্টারনেট সংযোগের মাধ্যমে কি freelancing ফ্রিল্যান্সিং করা সম্ভব? আমি মাইক্রোসফট ফ্রন্টপেইজ দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারি, আমি কি একজন ফ্রিল্যান্সার ওয়েব ডেভেলপার হতে পারব? কোন কোন সফটওয়্যার বা বই থেকে আমি প্রোফেশনাল কোডার হতে পারব?
জাকারিয়া: ফ্রিল্যান্সার প্রোগ্রামদের জন্য ইন্টারনেটের স্পীড কোন সমস্যা নয়। ল্যন্ডফোনের ডায়াল-আপ ইন্টারনেটের মাধ্যমেও আপনি কাজ করতে পারেন।

মাইক্রোসফট ফ্রন্টপেইজ দিয়ে বর্তমান যুগের চাহিদা অনুযায়ী ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। ফ্রিল্যান্সার ওয়েব ডেভেলপার হতে আপনাকে PHP, ASP, Python, Perl ইত্যাদি যে কোন একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ভালভাবে জানতে হবে। সাথে প্রয়োজন পড়বে Database, HTML, CSS, Javascript ইত্যাদি বিষয়ে দক্ষতা। আপনি একজন প্রোগ্রামার হয়ে থাকলে বিষয়গুলো শেখা আপনার জন্য সহজ হবে।

প্রোগ্রামার না হলে ওয়েবপেইজ টেম্পলেট ডিজাইনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। ওয়েবপেইজ ডিজাইনার হতে হলে Photoshop, HTML, CSS ইত্যাদি বিষয়ে দক্ষ হতে হবে। অথবা Flash এবং ActionScript শিখতে পারেন যা দিয়ে খুবই আকর্ষণীয় ওয়েবসাইট করা যায়। Flash এর ওয়েবসাইগুলোর মূল্য একটি সাধারণ HTML ওয়েবসাইট থেকে অনেক বেশি হয়ে থাকে। শেখার জন্য ইন্টারনেটে প্রচুর রিসোর্স এবং টিউটোরিয়াল পাওয়া যায় যা থেকে আপনি ঘরে বসেই ওই বিষয়ে প্রোফেশনাল হতে পারবেন।


গেট-এ-ফ্রিল্যান্সারে একটি প্রজেক্টে বিড করার পর “Project Outbid Notice” শিরোনামে ইমেইল পাচ্ছি। এ অবস্থায় আমার করণীয় কি?
জাকারিয়া: এ ধরনের ইমেইলের অর্থ হচ্ছে অন্য একজন ফ্রিল্যান্সার ওই প্রজেক্টে আপনার চেয়ে কম মূল্যে বিড করেছে। এখন আপনি ইচ্ছে করলে আপনার বিডের মূল্য কমিয়ে দিতে পারেন। বিডের মূল্য নির্ধারণ সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। আপনি যদি মনে করেন বিডের মূল্য না কমিয়েও কাজটি পাবার সম্ভাবনা রয়েছে, তাহলে আপাতত কিছুই করার প্রয়োজন নে‌ই। ক্লায়েন্টের পরবর্তী মন্তব্যের অপেক্ষা করুন।


যদি কিছু মনে না করেন, তাহলে একটি প্রশ্ন ছিল – আপনি কি একজন ফ্রিল্যান্সার? হলে কবে থেকে, না হলে কেন নয়?
জাকারিয়া: আমি একজন ফ্রিল্যান্সার ওয়েব ডেভেলপার। আমি ২০০৬ সাল থেকে রেন্ট-এ-কোডার সাইটের মাধ্যমে অনলাইনে freelancingফ্রিল্যান্সিং করে আসছি। সাইটিতে ২ লক্ষ ৫০ হাজার কোডারের মধ্যে আমার বর্তমান রেংকিং হচ্ছে ৪০০ তম এর কাছাকাছি (রেংকিং প্রতিদিন করা আপডেট হয়)। সম্পূর্ণ freelancing ফ্রিল্যান্সিং এর উপর নির্ভর করে আমি ২০০৭ সাল থেকে একটি ওয়েব ডেভেলপমেন্ট টিম পরিচালনা করে আসছি।


একটি লেখায় আপনি XML এর কথা উল্লেখ করেছেন। এটি সম্পর্কে জানার জন্য অনেক চেষ্টা করেছি কিন্তু কিছু বুঝিনি। PHP তে এর গুরুত্ব কি রকম? আপনি আরো উল্লেখ করেছেন – ওয়েবসাইট ক্লোন, টেম্পলেট, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি। বিষয়গুলো জানালে খুব উপকৃত হব।


জাকারিয়া: XML বা Extended Markup Language হচ্ছে বিভিন্ন প্লাটফর্মে তথ্য আদান প্রদান করার জন্য একটি বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় পদ্ধতি। ওয়েবে এর নানাবিধ ব্যবহার রয়েছে। উদাহরণসরূপ বিভিন্ন ওয়েবসাইটে RSS নামে একধরনের লিংক দেখতে পাবেন যা XML দিয়ে লেখা হয়। RSS এর মাধ্যমে একটি সাইটে নতুন কোন তথ্য আসলে সাইটে না গিয়েও জানতে পারবেন RSS Feed Reader ধরনের সফটওয়্যারের মাধ্যমে। একটি সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করার সময় সাইটের ফিচার বৃদ্ধি করতে XML আপনাকে নানাভাবে সাহায্য করবে।

চাকরি না freelancing ফ্রিল্যান্সিং? কোনটি সম্মানের?

ওয়েবসাইট ক্লোন হচ্ছে একটি সাইটের সকল ফিচার অনুকরণ করে আরেকটি সাইট তৈরি করা। এই ধরনের প্রজেক্টের সুবিধা হচ্ছে সাইট তৈরির পূর্বে ক্লায়েন্টের চাহিদা সম্পর্কে আপনার একটি স্বচ্ছ ধারণা থাকবে। ওয়েবসাইট টেম্পলেট হচ্ছে একটি সাইটের ডিজাইন যা Flash, Photoshop, CSS, HTML ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। ফ্রিল্যান্সিং সাইটগুলোতে আপনি এধরনের প্রচুর কাজ পাবেন। গ্রাফিক্সে কাজ করতে আগ্রহীরা ওয়েবসাইট টেম্পলেট তৈরি করে freelancing ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO হচ্ছে একটি সাইটকে এমনভাবে তৈরি করা যাতে আপনার তৈরিকৃত সাইটটির সার্চ ইঞ্জিন রেংকিং অন্য সাইট থেকে বেশি হয়। উদাহরণসরূপ একটি SEO টেকনিক হচ্ছে ওয়েবসাইটের বিভিন্ন পৃষ্ঠার নাম ওই পৃষ্ঠাগুলোর তথ্যের সাথে সামঞ্জস্যপূর্ণভাবে এবং একাধিক শব্দে লেখা। এধরনের কাজ আলাদাভাবে খুব একটা পাবেন না, তবে সাইট তৈরির অংশ হিসেবে এটি আপনাকে বেশিরভাগ ক্ষেত্রে করতে হবে। ওয়েবে এ সম্পর্কে প্রচুর সাহায্য পাবেন।


আপনি কি Google Adsense সম্পর্কে কিছু জানেন?
জাকারিয়া: ওয়েবে বিজ্ঞাপন থেকেও অনেকে ভাল আয় করছেন। গুগল এডসেন্স এরকম একটি সার্ভিস যা আপনার নিজস্ব সাইটে স্থাপন করলে এটি সাইটের বিষয়বস্তুর সাথে সামঞ্জস্যপূর্ণ বিজ্ঞাপন প্রদর্শন করবে। সাইটের ব্যবহারকারীরা ওইসব বিজ্ঞাপনে ক্লিক করলে গুগল আপনাকে প্রতি ক্লিকের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে। তবে আপনার সাইটের ব্যবহারকারী কম থাকলে খুব ভাল একটা আয় করতে পারবেন না। ব্যবহারকারী বৃদ্ধির সাথে সাথে বিজ্ঞাপনে ক্লিকের পরিমাণও বাড়তে থাকবে। এডসেন্স সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই ফোরামে ভিজিট করুন – http://forums.digitalpoint.com/forumdisplay.php?f=27


আপনার প্রতিবেদনটি পড়ে আমি ওডেস্ক সাইটে রেজিষ্ট্রেশন করি। আর ৬০ মিনিটের একটা রেডিনেস পরীক্ষা দেই। কিন্তু আমি পাস করতে পারিনি। এই ওয়েবসাইট থেকে প্রতিদিন আমার মেইলে নতুন নতুন কাজের অফারের ইমেইল আসছে। আমার কোন ব্যংক একাউন্ট নেই। আপনার কাছে আমি পরামর্শ চাচ্ছি আমি কিভাবে রেডিনেস টেস্ট এ পাশ করে এদের সাইট থেকে কাজ পেতে পারি।


জাকারিয়া: রেডিনেস টেস্টে পাশ করতে সাইট কর্তৃক প্রদত্ত বিভিন্ন ধরনের “Test Topics” পড়ে নিন। এই টেস্টের মূল উদ্দেশ্য হচ্ছে সাইটের সকল নিয়ককানুন আপনি ঠিক মত বুঝতে পেরেছে কিনা। কাজ সম্পন্ন করার পূর্বে অর্থ উত্তোলন নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই, পরবর্তীতে বিভিন্ন উপায়ে আপনি টাকা দেশে নিয়ে আসতে পারবেন।


আমি একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং freelancing ফ্রিল্যান্সিং হতে খুবই আগ্রহী। আমি কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী নই এবং কম্পিউটার সফটওয়্যার ও প্রোগ্রাম সম্পর্কে খুব অল্প ধারণা রয়েছে। আমি MS Word ব্যবহারে দক্ষ, কিন্তু Excel, Access বা অন্য কোন এপ্লিকেশন ব্যবহার করতে পারি না। কেবলমাত্র MS Word এর জ্ঞান কি ফ্রিলান্সার হওয়ার জন্য পর্যাপ্ত? না হলে আমার কি করা উচিত?


জাকারিয়া: এই মূহুর্তে আপনি ডাটা এন্ট্রি প্রজেক্টগুলোতে বিড করে দেখতে পারেন। তবে আমার মনে হয় কেবলমাত্র MS Word এর জ্ঞান দিয়ে খুব বেশি সামনে যাওয়া সম্ভব নয়। যত বেশি এপ্লিকেশন জানবেন তত বেশি কাজ পাবার সম্ভাবনা তৈরি হবে। সাথে সাথে ইন্টারনেটের বিভিন্ন টেকনোলজি এবং বিভিন্ন সাইট সম্পর্কে ভাল ধারণা থাকা প্রয়োজন। তবে ডাটা এন্ট্রি থেকে গ্রাফিক্সের প্রজেক্টে কম পরিশ্রমে ভাল অর্থ আয় করা সম্ভব। গ্রাফিক্সের বিভিন্ন প্রোগ্রামের মধ্যে Photoshop, Illustrator, Flash, 3ds Max, Maya ইত্যাদি প্রোগ্রামের যেকোন একটিতে একটু সময় নিয়ে দক্ষ হওয়ার চেষ্টা করুন এবং পরবর্তীতে ফ্রিল্যান্সার হিসেবে আত্মপ্রকাশ করুন।


আমি বাহরাইন এসেছে ২ বছর হল। আমার কাছে খুব ভাল গতির ইন্টারনেট সংযোগ রয়েছে। কম্পিউটারে প্রায় সকল কাজে আমার অভিজ্ঞতা আছে যেমন – অফিস প্রোগ্রাম, গ্রাফিক্স প্রোগ্রামের মধ্যে ফটোশপ, ইলাস্ট্রেটর, ফ্লাশ, সুইশমেক্স, ডাটা এন্ট্রি এরকম আরো অনেকগুলো। কিছুদিন পূর্বে অনলাইনে ইন্ডিয়ান একটা কোম্পানিতে ডাটাএন্ট্রি কাজ করছি। আপনার কাছে জানতে চাই, কিভাবে freelancing ফ্রিল্যান্সিং এ ভাল করতে পারব? কোন কাজ নিলে আমি ভাল করতে পারব?


জাকারিয়া: প্রথমে যেকোন একটি প্রোগ্রামে দক্ষ হয়ে নিন। freelancing ফ্রিল্যান্সিং এ ভাল করতে বিভিন্ন freelancing ফ্রিল্যান্সিং সাইটগুলোতে নিয়মিতভাবে লক্ষ করুন ওই প্রোগ্রামের কি ধরনের কাজ আসছে। তারপর সে অনুযায়ী নিজেকে তৈরি করে নিন। প্রথম দিকে কাজ পেতে একটু সময় লাগবে। কয়েকটি কাজ সফলভাবে সম্পন্ন করার পর একটি ক্লায়েন্টদের কাছ থেকে আরো কাজ পাবেন।

লন্ডনে থেকে এসে দেশে গরুর খামার করে এক কোটি টাকা আয়।

আপনি ফ্লাশ দিয়ে ওয়েবসাইট তৈরি অথবা ফটোশপ দিয়ে ওয়েবসাইটের টেম্পলেট তৈরির কাজ শিখে নিতে পারেন। ইন্টারনেটে এ নিয়ে প্রচুর টিউটোরিয়াল পাবেন।

Abu Tayab

Share
Published by
Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago