Categories: Google

সকল ডাটা ফ্রিতে রাখুন অনলাইনে।

আপনার সকল ডাটা ফ্রিতে রাখুন অনলাইনে।

Online Cloud Storage.

অনলাইন ফাইল শেয়ারিং সঙ্গত কারণেই বেশ জনপ্রিয়। আবার ফাইল শেয়ারিং সাইটগুলোতে শেয়ার না করে শুধু স্টোর করার সুবিধাও রয়েছে, যার জন্য এই সেবাটি এখন বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়। আজ আমরা সেরকমই বিশ্বখ্যাত কিছু ফাইল শেয়ারিং ও স্টোরেজ সার্ভিস প্রোভাইডারের কথা জানব যারা বিনামূল্যে অনেক জায়গা দিয়ে থাকে।

অবশ্য পূর্বে আমরা বিভিন্ন ফাইল স্টোরেজ সাইটের সাথে পরিচিত হয়েছি কিংবা বর্তমানে এখনো ব্যবহার করছি তার মধ্য অন্যতম হল মিডিয়া ফায়ার, জিদ্দু, গুগল ড্রাইভ, ড্রপ বক্স, এ- ড্রাইভ ইত্যাদি। ব্যবহার করার ফলে এই নামগুলো মগজে গেঁথে গেছে। তথাপি অনেকেই খুঁজছেন ইহা ব্যতিত আরো কিছু অনলাইন স্টোরেজ আছে কি? হ্যা বন্ধুরা! বর্তমান সময়ে আরো কিছু কোম্পানী অনলাইন স্টোরেজ সার্ভিস চালু করেছে সেইগুলো সম্পর্কেই আপনাদেরকে ধারনা দিব । আলোচনার পূর্বে সংক্ষেপে জেনে নিই অনলাইন ক্লাউড স্টোরেজ কি?

What is Online Cloud Storage?

ক্লাউড স্টোরেজ এখন ব্যবহার করে সকলেই। তবে ক্লাউড স্টোরেজের যে স্টোরেজ ছাড়াও বাড়তি বিভিন্ন ফিচার রয়েছে, সেটা জানেন না অনেকেই। ক্লাউড স্টোরেজকে কীভাবে নানা কাজে ব্যবহার করা যায় এবং স্টোরেজের ফাইলগুলোকে নিজের পছন্দমতো সাজিয়ে রাখা যায়, এমন কিছু পদ্ধতি এই ফিচার।সাধারণ অর্থে ক্লাউড স্টোরেজ বলতে এমন সেবার কথা বুঝানো হয়, যেখানে ক্লাউডে ফাইল সংরক্ষণ করার সুবিধা রয়েছে।

তবে নিছক ফাইল সংরক্ষণ করা ছাড়াও ক্লাউড স্টোরেজগুলোতে রয়েছে বাড়তি নানা ধরনের ফিচার। অনলাইন এবং অফলাইনে ক্লাউডে রাখা ফাইলগুলো এডিট করা, ইমেইল অ্যাটাচ করা, সামাজিক যোগাযোগের সাইটগুলোতে সরাসরি আপলোড করা কিংবা সামাজিক যোগাযোগের সাইট থেকে সরাসরি ক্লাউডে ডাউনলোড করা এরকম নানা ধরনের সুবিধা পাওয়া যায় ক্লাউড থেকে। নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ধরনের কাজ করা যায়

নতুন কিছু জনপ্রিয় ক্লাউড স্টোরেজ এর পরিচয়

১। Microsoft One Drive

গুগল ড্রাইভের মতই এটি একটি সমান জনপ্রিয় সাইট। অবশ্য এর পূর্বের নাম ছিল স্কাই ড্রাইভ। বর্তমানে ১৫ জিবি ফ্রি স্টোরেজ সুবিধা প্রদান করছে। মাসে ২ ডলার খরচ করলে ১০০ জিবি এবং ৭ ডলার খরচ করলে ১ টিবি স্টোরেজ পাওয়া যাবে। এখানে আরেকটি সুবিধা হল আপনার পরিচিতদের মাঝে শেয়ার করলে অতিরিক্ত ৫ জিবি ফ্রি জায়গা পাবেন।

২। Box Cloud Storage

এখানে 10 জিবি ফ্রি জায়গা পাওয়া যাবে। বন্ধুবান্ধবদের রেফার করলে সর্বোচ্চ ২২ জিবি পর্যন্ত জায়গা পেতে পারেন। যদি পেইড ব্যবহার করতে চান তাহলে মাসে ৫ ডলারে ৫০ জিবি এবং ৫০ ডলারে ৫০০ জিবির সুবিধা পাওয়া যাবে। এই সার্ভিসটি পরিচালনা করছে হোস্ট ভিপিএন সেবাদাতা প্রতিষ্ঠান গোল্ডেন ফ্রগ।

৩। হাইভ (Hive)

হাইভের সবথেকে বড় আকর্ষন হল আনলিমিটেড ফ্রি স্টোরেজ, যেখানে অন্য সব ভেন্ডররা সহজেই প্রদান করেনা। এটি ফ্রি ও আনলিমিটেড হলেও দুটি সমস্যা রয়েছে তাহলো প্রচুর বিজ্ঞাপণ অত্যাচার সহ্য করতে হবে এবং ডেস্কটপ কিংবা মোবাইলে ব্যবহার উপযোগী কোন অ্যাপস্ নাই।

৪। হাই ড্রাইভ (Hidrive)


হাই ড্রাইভ নামের এই প্রতিষ্ঠান পরিচালনা করছে স্টার্টো এজি নামের একটি জার্মান ভেন্ডর। এখানে সাইনআপ করলে ফ্রিভাবে ৫ জিবি জায়গা পাবেন। অতিরিক্ত যেমন ৫০০ জিবি নিতে গেলে আপনাকে মাসে ১২ ডলার গুলতে হবে।

৫। আমাজন ক্লাউড ড্রাইভ (Amazon Cloud)

আমাজন ক্লাউড ড্রাইভ পূর্বে সার্ভিস ফ্রি দিলেও বর্তমান সময়ে ফ্রি সেবা দিচ্ছে না। তবে এখানে আমাজন প্রাইম কাষ্টমারেরা পাবেন ফ্রি আনলিমিটেড ফটো স্টোরেজ সুবিধা। তবে আমাজনের বিজনেস ওরিয়েন্টড ক্লাউড স্টোরেজ সেবার গ্রাহকরা সিম্পল স্টোরেজ সার্ভিসেস সামের প্যাকেজের আওতায় ৫ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ ‍সুবিধা পাবেন।

**আরো পড়ুন**

আপনার ফোনটি যে কারণে বিস্ফোরিত হতে পারে!

Tawhid

আমি একজন অতি নগণ্য আল্লাহর বান্দা মাত্র।একজন জ্ঞান পিপাসুও বটে। আমি জানি যে প্রথমে লার্নিং তারপর আর্নিং এবং এই সুত্র ধরেই এগিয়ে যাচ্ছি অনেক বড় পথ।

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago