Categories: Earn From Online

ঘরে বসে আয় করার দারুণ কিছু উপায়।

ঘরে বসে আয় করার দারুণ কিছু উপায়। এখনকার এই  স্মার্ট যুগে প্রায় সবাই কম বেশী পার্টটাইম জব করেন ছাত্রজীবন থেকে। কেউ কেউ টিউশনি করায়। অনেকেই আছেন যারা গৃহিনী অথবা অধিকাংশ সময়ে বাড়িতে থাকেন। ছাত্র ছাত্রীরাও ছুটিতে বাসায় কাটায়। আমরা সবাই জানি যে এখন করোনা ভাইরাসের মাহামারি চলছে। আর এই ছুটিতে আমরা সবাই ঘরবন্দী জীবনযাপন করছি।

এই অবসর সময়কে কাজে লাগিয়ে আমরা ঘরে বসেই অনলাইনে আয় করতে পারি।  আজ আপনাদের জন্য আমি শেয়ার করছি কিছু উপায় ও টিপস যার সাহায্যে ঘরে বসেই আপনি উপার্জন করতে পারবেন, চলুন জেনে নেয়া যাক –

ফ্রিল্যান্সার জব:

ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে ভালো রকমের আয় করতে  পারেন।  ফ্রিল্যান্স এর অনেকরকম সেক্টর আছে  যেমন –Content Writer, Web designer, Graphics designer ইত্যাদি। প্রথমে কোন প্রতিষ্ঠানের অধীনে অথবা নিজ উদ্যোগে ফ্রিল্যান্সিং কাজ শিখুন। একবার দক্ষ হয়ে গেলে শুরু করুন অনলাইন ভিত্তিক কাজ৷ আস্তে আস্তে অভিজ্ঞতা বাড়লে ও পোর্টফোলিও ভারী হলে অনেক ভালো ভালো কাজ পাবেন। আয়টাও বেশ ভালো হবে তখন।

কনটেন্ট রাইটিং :

কনটেন্ট রাইটিং জব সারা বিশ্বে দারুন জনপ্রিয়। প্রায় প্রতিটা কোম্পানী ও প্রতিষ্ঠান এ পোস্টে পার্ট টাইম ও ফুল টাইম ভিত্তিক কর্মী নিয়োগ করে৷  তাছাড়া অনলাইন ভিত্তিক কাজ তো আছেই৷ কিছু সাইটের সাহায্য নিতে পারেন কাজের জন্য যেমন- UPwork, WriterBay, Freelance writing, text broker, Expresswriters.com ইত্যাদি। এছাড়া কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতে পারেন কোন অনলাইন পোর্টাল অথবা দৈনিক পত্রিকার জন্য। লিখতে পারেন কোন ম্যাগাজিনে। এতে ঘরে বসে লিখবেন আপনি, আর আয় ও হবে ঘরে বসে।

ব্লগিং :

আরেকটি অভিনব ও আকর্ষনীয় সেক্টর  হলো ব্লগিং। ইদানিং অনেকেই ব্লগিং এর সাথে জড়িয়ে পড়ছেন আর এটা উপভোগ ও করছেন। ঘরে বসে আপনি বিউটি ব্লগার ও ফ্যাশন ব্লগার হিসেবে লিখতে পারেন। হতে পারেন লাইফস্টাইল ব্লগার, যার মাধ্যমে নিজের জীবন যাত্রা তুলে ধরতে পারবেন আপনার অডিয়েন্স এর সামনে। তাছাড়া যে কোন শিক্ষনীয় বিষয় নিয়ে লিখতে পারেন ব্লগ। কাজটা যেমন উপভোগ করা যায়, বিনিময়ে উপার্জনটাও বেশ ভালো।

ইউটিউবিং:

এটা এখন বহুল পরিচিত একটি শখ ও পেশা। আজকাল অনেকেই  বেশ কিছু ইউটিউবারদের দ্বারা অনুপ্রাণিত হয়ে ঝুঁকছেন ইউটিউব এর ভিডিও বানাতে৷  ফ্যাশন, মেকআপ, বিউটি এন্ড হেল্থ টিপ্স, চিকিৎসাবিদ্যা, গেমিং, ফানি ভিডিও, পড়াশোনার ভিডিও,  শিক্ষনীয় নানা বিষয়, Travelling videos, food reviews, Music cover & original music production, instrument playing, Cooking,  DIY videos ইত্যাদি নানাবিধ বিষয়ে আপনি ভিডিও বানাতে পারেন।

তবে লক্ষ্য রাখতে হবে যে বিষয়ে ভিডিও বানাবেন ঐ বিষয়ে আপনি পারদর্শী কিনা আর আপনার ভিডিও কোয়ালিটির উপর জোর দিতে হবে। ইউটিউব এর ভিডিও বানিয়ে মাসে লাখ লাখ টাকা কামাচ্ছেন এমন ইউটিউবার বাংলাদেশেই আছেন। আর বিদেশে এই আয়ের অংকটা বিলিয়ন, মিলিয়ন ও ছাড়িয়ে যায় অনেক ইউটিউবারের ক্ষেত্রে।

অনলাইন ক্লাস:

হয়ে যেতে পারেন একজন অনলাইন শিক্ষক। নিজের বিদ্যাকে ছড়িয়ে দিতে পারেন ইন্টারনেটের মাধ্যমে হাজার হাজার ছাত্র ছাত্রীর মাঝে।  এক্ষেত্রে নিজস্ব ওয়েবসাইট, ফেসবুক ও ইউটিউবকে ব্যবহার করতে পারেন প্ল্যাটফর্ম হিসেবে। আপনি কি শিখাবেন তা পুরোপুরি নির্ভর করবে আপনার দক্ষতার উপর।  আপনি শিখাতে পারেন পড়াশোনার কোন টপিক থেকে শুরু করে যেকোন কিছু। এভাবে ঘরে বসে উপার্জনটা ভালো অংকের হতে পারে৷  খান একাডেমী খুব সুন্দর একটি  উদাহরন অনলাইন ক্লাসের।

সাবলম্বী হোন

হয়ে যান একজন আর্টিস্ট:

আমরা সবাই কোন না কোন কাজে দক্ষ, বিশেষ করে ক্রিয়েটিভ কাজগুলা। যেমন অনেকে খুব সুন্দর মেহেদী দিতে পারেন, অনেকে মারাত্মক মজার ও আকর্ষণীয় ডিজাইনের কেক বানান, অনেকে কাগজ কেটে কেটে বানিয়ে ফেলেন খুব সুন্দর নানা গিফ্ট বা DIY stuffs। অনেকেই খুব সুন্দর ছবি আঁকে ও তা বিক্রি করে।।

তাই আপনার মধ্যে এ ধরনের প্রতিভা থাকলে তা ব্যবহার করেন  হালকা উপার্জন করতে পারেন। এতে মনের আনন্দ ও পাবেন। ইদানিং কালে অনেক অনলাইন শপ আছে যারা খুব সুন্দর কেক বানিয়ে দেয়, খুব সুন্দর মেহেদী লাগিয়ে দেয় অথবা মারাত্মক সুন্দর ক্র্যাফ্টিং এর কাজ করে। চাইলে নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে আপনিও কাজ শুরু করতে পারেন ।  

ফ্যাশন ডিজাইনার :

অনেকে আছেন যাদের পোশাক ও ফ্যাশনের ব্যাপারে ধারনাটা খুব ভালো থাকে৷ আপনি যদি এমন কেউ হোন খুলে ফেলুন নিজের ফ্যাশন লাইন। সুন্দর সুন্দর জামা ডিজাইন করা ও তা বিক্রি করা, একদিকে যেমন নিজের কাছে ভালো লাগবে, তেমনি অল্প কিছু মূলধন খাটিয়ে বাড়িতেই করতে পারেন এই ব্যবসা। লাভটাও ভালো আসবে।

Progamming/ Coder Job:

এ কাজটির ক্ষেত্র ব্যাপক। এটি বেশ জনপ্রিয় পেশা। কোড হলো, কম্পিউটারএর ভাষা লেখা যা কম্পিউটার বুঝতে পারে। যারা কম্পিউটার ইন্জিনিয়ার কিংবা এ ব্যাপারে ধারনা রাখেন  ও কোডিং এর কাজ পারেন তাদের জন্য অপেক্ষা করছে হাজার হাজার কাজের সুযোগ। তাই কাজ না পারলে, আজই শিখে ফেলুন কোডিং এর কাজ, শুরু করুন অনলাইনে কাজ করে উপার্জন।

Resume/CV writer:

এ পেশাটি  বাংলাদেশে শুরু হয়েছে সম্প্রতি।যদিও এটি সারা বিশ্বে ব্যাপকভাবে প্রচলিত। আপনি যদি  সিভি লিখতে পারদর্শী হোন তবে ঘরে বসেই সিভি লিখে দিতে পারেন মানুষের জন্য, পারিশ্রমিক এর বিনিময়ে।  এ কাজটি বেশ মজার এবং সথে সাথে  লাভজনকও।

তো আমরা জেনে  গেলাম , বেশ কয়েকটি পেশার কথা, যার মাধ্যমে আমরা ঘরে বসেই আয় করতে পারবো। সাথে সাথে সময়টাও ভালো কাটবে আপনার। আশা করছি, কাল থেকে আপনারা অলস বসে না থেকে ঘরে বসে আয় করতে শুরু করবেন। আবার  নিজের ভালো লাগা থেকেও কাজগুলো করা যেতেই পারে।  আশা করি লেখাটি আপনাদের কাজে লাগবে। লেখাটি শেয়ার করে অন্যদেরকেও দারুণ উপায়গুলো জানিয়ে দিন।

আরও পড়তে পারেনঃ সাবলম্বী হোন, বেকারত্ব দূর করুন।

Jahid

আমি একজন ছাত্র। বই পড়তে ভালোবাসি। লেখালেখির প্রতি আগ্রহ আছে। প্রতিদিন নতুন কিছু শিখছি এবং শিখে যেতে চাই।

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago