Categories: Affiliate Marketing

এফিলিয়েট মার্কেটিং শিখে ক্যারিয়ার গড়ুন !

এফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে affiliate marketing করে টাকা আয় করবেন ?

সহজ ভাষায় বলতে হলে  (Affiliate Marketing) হল নিজের কোন Website, Facebook Page, Facebook Profile, YouTube Channel ইত্যাদির মাধ্যমে অন্য কোন প্রতিষ্ঠানের পণ্যের প্রচারণা বা promote করা

এবং আপনার Websiteএর মাধ্যমে বিক্রিত পণ্যের উপর কমিশন/commission আয় করা।

আপনি যদি  Affiliate Marketing করতে চান তাহলে  আপনার নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে যতগুলো পণ্য বিক্রি হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন।

অনলাইনে আয় এই বিষয়টি নিয়ে আমাদের দেশের তরুণ তরুণীদের মাঝে ভীষণ আগ্রহ রয়েছে। বিশেষ করে যারা চাকরি প্রার্থী অথবা ছাত্র, যারা কিনা নিজের আয়ে চলতে চায়। কেনই বা থাকবেনা, আমাদের দেশে চাকরির যে অবস্থা তাতে একজন গ্র্যাজুয়েটের প্রাইভেট কোম্পানিতে সেলারি শুরু হয় ১০-১৫ হাজারের মধ্যে আর সরকারি চাকরিতো সোনার হরিণ।

যাইহোক অনেকেই শুনেছেন অলনাইনে অনেক টাকা আয় করা যায় (মাসে ১ থেকে ৫ লক্ষ টাকা ইত্যাদি) তবে কি ভাবে এই টাকা আয় করা যায় তা জানেনা আবার অনেকে আছে জানেন তবে পরিপূর্ণ ধারণা নেই। যদি আপনি অনলাইনে ক্যারিয়ার গড়ার চিন্তা করে থাকেন তবে আপনি এই পোস্টের শেষ পর্যন্ত পড়বেন আশাকরি একটা ভালো ধারণা পাবেন।

শুরু করার আগেই আমি আপনাদের একটা কথা জানিয়ে দিতে চাই। এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করার জন্য বা এর লাভ নেয়ার জন্য আপনাদের একটি “ব্লগ“, “ইউটিউবের চ্যানেল” বা “ওয়েবসাইটের” প্রয়োজন হবে।

হে, আপনি চাইলে ফেসবুক পেজ বা যেকোনো সোশ্যাল মিডিয়া পেজে affiliate marketing করতে পারবেন। কিন্তু, সেটা বেশি কার্যকর বা লাভ দায়ক হবেনা।আমি, কেন এইটা বললাম সেটা আপনারা এই আর্টিকেলটা পুরো পড়লেই বুঝে যাবেন।

কেন শিখবেন এফিলিয়েট মার্কেটিং?

ভালো মানের ইনকামঃ

প্রথম দিকে ইনকাম কম হবে ধরে নিলাম আপনি তিন মাসে এফিলিয়েট মার্কেটিং শিখে কাজ শুরু করলেন আপনার আয় হতে পারে ২০০ থেকে ৩০০ ডলার, ছয় মাস পরে আয় ১০০০ ডলারের উপরে হবে। তবে বলে রাখা ভালো এই আয় নির্ভর করবে সম্পূর্ন আপনার কাজের উপর, আপনার কাজ ও পরিশ্রম যত ভালো হবে আপনার আয়ও তত ভালো হবে উপরের আয়ের সংখ্যাটা ধারণা দেয়ার জন্য বলা।

এফিলিয়েট মার্কেটিং এর ভবিষ্যৎ উজ্জলঃ

মানুষ যত বেশি অনলাইন ব্যাবহারে অভ্যস্ত হচ্ছে, অনলাইন বিজনেস তত বাড়ছে। আর তার সাথে সাথে এফিলিয়েট মার্কেটিং এর কাজের পরিধিও বেড়েই চলেছে। এমনকি বাংলাদেশও পিছিয়ে নেই , এখন অনেক বাংলাদেশি সাইট আছে যারা এফিলিয়েট মার্কেটিং অফার করে।

এফিলিয়েট মার্কেটিং টিউটোরিয়াল – যদি আপনি একটি ব্লগ ও ওয়েবসাইট চালাচ্ছেন বা আপনার একটি ইউটিউবের চ্যানেল আছে, তাহোলে এফিলিয়েট মার্কেটিং আপনার অনলাইন ইনকাম এর সেরা মাধ্যম হিসেবে প্রমাণিত হতে পারে। 

এফিলিয়েট মার্কেটিং করে আয় করাটা আজ সব থেকে বেশি লাভ জপনক এবং ব্লগার দেড় মধ্যে সবচে প্রচলিত উপায় হিসেবে আমরা বলতে পারি। (Affiliate marketing Bangla tutorial).

এফিলিয়াতে মার্কেটিং কিভাবে শুরু করবেন ?

নিচে আমি ৬ টি সোজা পয়েন্ট বা স্টেপস বলবো, যেগুলি পুরো কোরে আপনারা এফিলিয়াতে মার্কেটিং এর মাধ্যমে কাজ শুরু করতে পারবেন।

  1. সবচে আগেই, আপনার একটি ব্লগ, ইউটিউবের চ্যানেল, ফেসবুক পেজ বা অন্য সোশ্যাল মিডিয়া পেজ থাকতে হবে।এবং, সেই পেজ, ব্লগ বা ইউটিউবের চ্যানেলে অনেক ট্রাফিক, ভিসিটর বা লাইক থাকতে হবে। কারণ, যেকোনো প্রোডাক্টের (product) এর মার্কেটিং করার জন্য সবচে জরুরি অডিয়েন্স (audience)যাদের কাছে আপনি প্রোডাক্ট শেয়ার বা মার্কেটিং করবেন। এবং, যেকোনো জিনিস অনলাইনে মার্কেটিং করার এই ৪ টি মাধ্যম সেরা।
  2. এখন আপনার একটি ব্লগ, ইউটিউবের চ্যানেল বা ফেসবুক পেজ, এগুলির মধ্যে যদি একটিও আছে, তাহোলে এখন আপনি একটি ভালো “Affiliate program” জয়েন করতে হবে। যেকোনো অনলাইন affiliate program জয়েন করার পর আপনি তাদের সামগ্রী বা প্রোডাক্ট প্রোমোট বা শেয়ার করতে পারবেন।
  3. এখন affiliate network বা affiliate program জয়েন করার পর, আপনি কেমন সামগ্রী বা প্রোডাক্ট লোকেদের সাথে শেয়ার করবেন সেটা আপনার নির্ধারিত বা বাছাই করতে হবে।
  4. আপনার বেঁচে নেয়া প্রোডাক্ট বা সামগ্রীর বিনিময়ে আপনাকে একটি affiliate link দেয়া হবে। এই, এফিলিয়েট লিংকের মাধ্যমে লোকেরা আপনার শেয়ার বা প্রোমোট করা প্রোডাক্টের পেজে আসতে পারবে। এবং, এখানথেকেই তারা সেই প্রোডাক্টটি ডাইরেক্ট কিনে নিতে পারবেন।
  5. এরপর আপনাকে দেয়া প্রোডাক্টের এফিলিয়েট লিংক আপনি নিজের ব্লগ, ইউটিউবের চ্যানেল, ফেসবুক পেজ বা অন্য যেকোনো মাধ্যমে লোকেদের সাথে শেয়ার কোরে মার্কেটিং করতে পারবেন।
  6. এখন, আপনার শেয়ার করা প্রোডাক্টের এফিলিয়েট লিংকের মাধ্যমে যদি কেও সেই সামগ্রী মা প্রোডাক্ট টি কিনেন, তাহলে আপনি affiliate network টির তরফ থেকে টাকা পাবেন commission হিসেবে।

এফিলিয়েট মার্কেটিং দ্বারা কত টাকা আয় করা যাবে ?

এফিলিয়েট মার্কেটিং দ্বারা আপনি কত টাকা আয় করবেন, সেটা পুরো আপনার ওপরে। আজ, লোকেরা কেবল এই মাধ্যমে মাসে লক্ষ লক্ষ টাকা কমিশন হিসেবে কামিয়ে নিচ্ছেন আর তাই আপনি চেষ্টা করলে মাসে কয়েক হাজার তো আরামেই ইনকাম করতে পারবেন। কিন্তু, এই affiliate marketing এর খেলা বুঝতে আপনার অল্প সময় নিশ্চই লাগবে। এই মাধ্যমে আপনি বেহিসাব টাকা আয় করতে পারবেন। কিন্তু, আপনার কিছু জায়গায় এক্সপার্ট (expert) হতে হবে।

যিহেতু, আপনি blogging এর সাথে জড়িত আর্টিকেল লিখেন বা ভিডিও নিজের ইউটিউবের চ্যানেলে আপলোড দেন, তাই আপনার ব্লগে বা চ্যানেলে আশা বেশির ভাগ ভিসিটর্সরা ওয়েব হোস্টিং (web hosting) এবং ডোমেইন (domain) কেনাতে রুচি রাখতে পারে।

এখন, আপনার করতে হবে কি, আপনি ভালো একটি domain এবং hosting কোম্পানিতে গিয়ে নিজেকে affiliate হিসেবে রেজিস্টার কোরে তাদের প্রোডাক্ট নিজের ইউটিউবের চ্যানেল বা ব্লগের আর্টিকেলে এফিলিয়েট লিংকের মাধ্যমে প্রোমোট করতে পারবেন এবং নিজের ভিসিটর্স দেড় সেই প্রোডাক্ট গুলি কিনতে বলতে পারবেন। আপনি প্রত্যেক purchase এ ১০% থেকে ২০% অব্দি কমাতে পারবেন।

এখন, যদি আপনার প্রোমোট করা এফিলিয়েট লিংকের মাধ্যমে আপনার ভিসিটর্স রা মাসে ২০ টা প্রোডাক্ট যেমন ডোমেইন বা হোস্টিং কেনে ,  এবং একটি হোস্টিং প্যাকেজের দাম বছরে ৭০০০ হয় আর প্রত্যেক কেনাতে আপনাকে ২০% কমিশন দেয়া হয় তাহলে আপনার মোট ইনকাম হবে –

৭০০০*২০ = ১,৪০,০০০/-

১,৪০,০০০*২০/১০০ = ২৮,০০০/-

তাহলে আপনি মোট ২৮,০০০ টাকা এক মাসেই আয় করতে পারবেন।

এফিলিয়েট মার্কেটিং থেকে আয় পুরো পুরি নির্ভর করে,

  • আপনি কত দামি জিনিস এর মার্কেটিং করছেন।
  • প্রত্যেক বিক্রিতে আপনাকে কত টাকা দেয়া হচ্ছে কমিশন হিসেবে।
  • আপনি কতটি প্রোডাক্ট এফিলিয়েট লিংকের মাধ্যমে বিক্রি করিয়েছেন।
  • যেই প্রোডাক্ট আপনি মার্কেটিং করছেন তার চাহিদা আছে কি না।

ইন্ডিয়ার (India) বিখ্যাত (famous) ব্লগার “Mr.Harsh agarwal” তার একটি আর্টিকেলে লিখেছেন যে, তিনি এফিলিয়েট প্রোগ্রামের দ্বারা মাসে ৩০,০০০ ডলার ($30000) ইনকাম করেন। এবং, তিনি এটাও বলেছেন যে, আমরা এর দ্বারা limitless (unlimited) টাকা আয় করতে পারি। শেষে, এটাও Harsh agarwal বলেছেন যে affiliate product মার্কেটিং করার তার উপায় হলো ব্লগের মাধ্যমে।তিনি ১০ বছর থেকে ব্লগের মাধ্যমেই প্রোডাক্ট গুলি মার্কেটিং করছেন এবং লক্ষ লক্ষ টাকা মাসে আয় করছেন।

SD Dipu Roy

Hi, I am SD Dipu Roy, A Professional Web Designer, and WordPress Specialist. With more than 2+ YEARS of working experience in creating a designing and responsive website. I build high-end, user-friendly, and responsive custom websites. I am an expert in Website designing Using HTML5, CSS3, Bootstrap, Mysql, jQuery, PSD, XD, SKETCH, WordPress Customize, and FIGMA to HTML landing pages, etc. I am also an expert in My code Responsive, Mobile friendly, and W3C Validated. You need my service Contact me. Regards, SD Dipu Roy

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago