আপনি কি ধরণের ফরেক্স ট্রেডার?

ফরেক্স মার্কেট একটি সার্বজনীন বাজার যেখানে কমবেশি সবধরনের পেশাজীবীর মানুষ যুক্ত রয়েছে। একটা সময় ছিল যখন মুদ্রা বিনিময়ের এই বাজারে কেবলমাত্র সরকার এবং সরকারি প্রতিষ্ঠান ছাড়া অন্য পক্ষ অনুপ্রবেশ করতে পারতো না। যখন থেকে ফরেক্স মার্কেটকে সাধারণ জনগণ এবং ব্যবসায়ীদের জন্য উন্মুক্ত করা হয়েছে তখন থেকে ফরেক্স মার্কেট অন্য সমস্ত ব্যবসার সীমা অতিক্রম করতে শুরু করে। আর বর্তমানে ফরেক্স মার্কেট সমগ্র পৃথিবীর সবচেয়ে জনবহুল এবং জনপ্রিয় একটি ব্যবসায় প্রতিষ্ঠান। এই ব্যবসায়ে চাকুরীজীবী হতে শুরু করে বড় বড় ব্যবসায়ী এমনকি শিল্প প্রতিষ্ঠানও ট্রেড করে।

Types of Forex Trader



ফরেক্স মার্কেটে ট্রেডিং এর ধরন, মূলধনের পরিমাণ এবং অন্যান্য বিষয়কে মাথায় রেখে ট্রেডারকে মোট চার ভাগে ভাগ করা হয়। এখন জানার বিষয় হলো আপনি কোন ধরণের ট্রেডার?

# স্ক্যালপার

# ডে ট্রেডার

# সুইং ট্রেডার

# পসিশন ট্রেডার

স্ক্যালপারঃ স্ক্যাল্পার হচ্ছে যারা সবসময় বর্তমান মার্কেটের বিশ্লেষণের ভিত্তিতে তাৎক্ষনিক সিদ্ধান্তের উপর ট্রেড করে। স্ক্যাল্পিং ট্রেডিং এ ট্রেডাররা অতি স্বল্প সময়ের জন্য পেয়ার ক্রয় অথবা বিক্রয়ের সিদ্ধান্ত নেয় এবং অতি অল্প লাভ করেই পসিশন ছেড়ে দেই। মূলত এই ধরণের ট্রেডাররা অনেক বেশি বিশ্লেষণ করে ট্রেডিং করতে অভ্যস্ত না। তারা লাইভ মার্কেটের উপর অল্প বিশ্লেষণ করেই একটা সিদ্ধান্ত নেই। স্ক্যালপাররা সাধারণত সারাদিনই ট্রেড করতে পছন্দ করেন এবং এর জন্য অনেকসময় বিভিন্ন টেকনিক্যাল টুলস অথবা সিগন্যালের ব্যবহার করে থাকেন।

খুচরা ব্যবসায়ী, চাকুরীজীবী, পার্ট টাইম ট্রেডাররা স্ক্যাল্পিং ট্রেডিং বেশি করে। তাদের মূলধন কম হয় এজন্য তারা অধিকমাত্রাই ঝুঁকি নিতে চান না বা পারেন না। স্ক্যাল্পিং ট্রেডিং করার জন্য কিছু বিষয় আপনার বিবেচনা করতে হবে, যেমনঃ কম স্প্রেড রেট, দ্রুত এবং নির্ভুল এক্সিকিউশন সিস্টেম ইত্যাদি। যার জন্য স্ক্যালপারের ভালো মানের ব্রোকার প্রয়োজন। কম স্প্রেড রেটে ট্রেড করতে- এখানে ক্লিক করুন।

ডে ট্রেডারঃ ডে ট্রেডার হচ্ছেন যারা দৈনিক ভিত্তিতে ট্রেড করেন। এটিও একটি স্বল্পমেয়াদী ট্রেডিং সিস্টেম, যা স্ক্যাল্পিং এর চেয়ে তুলনামুলকভাবে বড় আকারের হয়। এই সিস্টেমে ট্রেডার দিনে একটি ট্রেড করে এবং দিন শেষে সেই ট্রেড লাভ হোক অথবা লস হোক বন্ধ করে দেই। ডে ট্রেডাররা একদিনের বেশি তাদের ট্রেড পসিশন ধরে রাখেন না। ডে ট্রেডিং মূলত তাদের জন্য উপযুক্ত যাদের সারাদিন মার্কেট বিশ্লেষণ করা, ট্রেড নেওয়া এবং সেই ট্রেড পরিচালনা করার সময় আছে।

খুচরা ব্যবসায়ী, মধ্যবিত্ত বিনিয়োগকারী, সরকারি চাকুরীজীবী ইত্যাদি মূলত ডে ট্রেডিং করেন। এদের মূলধন স্ক্যালপারদের তুলনায় বেশি হয় এজন্য তারা বড় মাপের ট্রেড নিতে পারেন। ডে ট্রেডিং করা সময় কিছু বিষয় বিবেচনায় রাখতে হয়। যেমনঃ দৈনিক ফান্ডামেন্টাল নিউজ, অর্থনৈতিক খবর, সুদের হার, ট্রেন্ড, কাউন্টার-ট্রেন্ড ইত্যাদি।

সুইং ট্রেডারঃ সুইং ট্রেডিং হচ্ছে একটি দীর্ঘমেয়াদী ট্রেডিং সিস্টেম যেখানে একজন ট্রেডারকে কয়েকদিন পর্যন্ত তার ট্রেডিং পসিশন ধরে রাখতে হয়। মূলত যাদের সারাদিন মার্কেট বিশ্লেষণ করার সময় নেই এবং দিনে কয়েক ঘণ্টা সময় পান মার্কেটের পরিস্থিতি বিশ্লেষণের তারাই সুইং ট্রেডিং করে থাকেন। এই ট্রেডিং সিস্টেম যারা ফুল টাইম চাকুরীজীবী, মধ্যম আয়ের ব্যবসায়ী, পড়ালেখা করা ছাত্র ইত্যাদি মানুষের জন্য উপযুক্ত। যারা তাদের মূল কাজের ফাকে অল্প সময় দিয়ে ফরেক্স ট্রেডিং করতে চায়। এই ট্রেডিং সিস্টেমে ট্রেডাররা মার্কেটের মূল্য পরিবর্তনের প্রবণতা/ট্রেন্ড এর সুইং অনুমানের চেষ্টা করেন এবং সেই অনুযায়ী ট্রেড নেন।

এই ট্রেডিং সিস্টেমে যেহেতু একজন ট্রেডারকে তার ট্রেড পসিশন অনেকদিনের জন্য ধরে রাখতে হয়, সেহেতু স্টপ লসের মার্জিনটাও বড় হতে হয়। সুইং ট্রেডিং এর জন্য একজন ট্রেডারের স্প্রেড এর চেয়ে বেশি যে বিষয়টি বিবেচনা করতে হয়, তা হলো তার একাউন্ট মার্জিন। একাউন্ট মার্জিন বড় করার জন্য প্রয়োজন হয় ভাল লেভারেজ মার্জিনের।

পসিশন ট্রেডারঃ পসিশন ট্রেডাররা হচ্ছেন ফরেক্স মার্কেটের হাঙ্গর মাছ। এরা সাধারণত তাদের ট্রেড পসিশন কয়েক সপ্তাহ, মাস এমনকি কয়েক বছর পর্যন্ত ধরে রাখেন। পসিশন ট্রেডাররা মার্কেটের টেকনিক্যাল বিশ্লেষণ না করে মৌলিক বা ফান্ডামেন্টাল বিষয়ের ভিত্তিতে ট্রেড করেন। তারা জানেন একটি মুদ্রার মূল্য পরিবর্তন মৌলিক বিষয়গুলোর উপর ভিত্তি করেই হয়। এজন্য তারা মার্কেটের স্বল্প পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন হোন না। পসিশন ট্রেডাররা ফরেক্স মার্কেটে তেমন সক্রিয়ভাবে ট্রেড করেন না। তারা বছরে অল্প কয়েক ট্রেড নিয়ে তা অধিক সময়ের জন্য ধরে রাখেন।

বড় শিল্পপতি, বড় বিনিয়োগকারী এরা হচ্ছেন ফরেক্স মার্কেটের পসিশন ট্রেডার। এরা স্বাভাবিক নিয়মে সাপ্তাহিক বা মাসিক চার্ট দেখে স্টক, বন্ড অথবা অন্যান্য সম্পদ বিশ্লেষণ করে একটি প্রাথমিক ট্রেন্ড অনুমান করার চেষ্টা করেন এবং সেই অনুযায়ী একটি দীর্ঘমেয়াদী ট্রেড নেন।

একজন ট্রেডারের উচিত তার ট্রেডিং জীবন শুরু করার পূর্বে অবশ্যই নিজের ট্রেডিং সিস্টেম পছন্দ করা। একজন ট্রেডারকে বুঝতে হবে তার ব্যক্তিত্বের সাথে কোন ট্রেডিং সিস্টেম সবচেয়ে বেশি উপযুক্ত। উপরুক্ত আলোচনা থেকে বুঝার চেষ্টা করুন কোন ট্রেডিং সিস্টেম আপনার দৈনিক এবং সামাজিক জীবনের সাথে বেশি মানানসই এবং আপনি মূলত কোন ধরনের ফরেক্স ট্রেডার হতে চান।

Honest Man

ফ্রীল্যান্সিং করি, লেখালেখি করি। নতুনদের সহযোগীতা করি। আউটসোর্সিং করে আমরা সবাই যদি প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করতে পারি তাহলে দেশ এগিয়ে যাবে উন্নতির শিখরে।

Share
Published by
Honest Man

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago