Categories: Freelancing

Freelance ফ্রিল্যান্স মার্কেটপ্লেসঃ পিপল পার আওয়ার পর্বঃ ৫ম

Freelance ফ্রিল্যান্স মার্কেটপ্লেসঃ পিপল পার আওয়ার পর্বঃ ৫মঅনলাইন মার্কেটপ্লেস পিপল পার আওয়ার সংক্ষেপে পিপিএইচের অদ্যপ্রান্ত নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের এই পর্বে আজ আপনাদের সামনে পিপিএইচের একটি অনন্য অংশ“আওয়ার্লি” এর পরিপূর্ন বর্ননা তুলে ধরা হবে, অবিচ্ছেদ্য এই আওয়ার্লির ব্যাবহার পিপিএইচকে করে তুলেছে অতুলনীয়

এবং অন্যান্য অনলাইন মার্কেটপ্লেসের থেকে অনেকাংশে ভিন্ন, তাই এর উপর দক্ষতা আপনার এই ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্মে সাফল্য বয়ে নিয়ে আসতে অনবদ্য ভূমিকা পালন করবে।আজকের প্রতিবেদনে আলোকপাত করা হবে পিপিএইচের “আওয়ার্লি” –এর ভিন্ন ভিন্ন বিষয়ের উপরে,

ক. আওয়ার্লি কি?
খ. আওয়ার্লি তৈরী করার সহজ উপায়।
গ. আওয়ার্লি ব্যাবহার করে বায়ারদের আকৃষ্ট করবার দক্ষ কিছু টিপস।

নিজেই করুন এসইও (SEO)

আওয়ার্লি কি?

আওয়ার্লি হচ্ছে মিনিপ্যাক কাজের অফার যা ১ থেকে ৫ দিনেই আপনি আপনার বায়ারকে করে দিতে পারবেন, তা যেই সেবাই হোক না কেনো, ওয়েব, গ্রাফিক্স, প্রোগ্রামিং, বিজনেস প্রোপোজাল সবই আওয়ার্লির আওতায় অফার করতে পারবেন।

মিনিপ্যাক বলে এই আওয়ার্লির কাজ সম্পাদনা হয় খুব কম সময়ে তাই বায়াররা এসব আওয়ার্লি কিনতে আগ্রহী থাকে তুলনামূলকভাবে বেশি।Freelance ৪০% এর উপরে আওয়ার্লি জব আপনাকে পারমানেন্ট বায়ার খুজে পেতে সাহায্য করবে। এটা নিশ্চিত থাকতে পারেন, আওয়ার্লির একটি কাজ সম্পাদনা মানে আপনার পিপিএইচের প্রোফাইলের র‍্যাঙ্কিং উপরে উঠানো তথা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা।

ফাইভার-এ শুরু হোক freelancing ফ্রিল্যান্সিং ক্যারিয়ার – ২য় পর্ব

আওয়ার্লি ব্যাবহার করে বায়ারদের আকৃষ্ট করবার দক্ষ কিছু টিপস

আমি সোজা-সাপটা পাঁচটি টিপস দিবো, নতুন পিপিএইচারসহ অনেকেই আছেন যাদের আওয়ার্লি সেল পড়তে সমস্যা হচ্ছে তাদের জন্যFreelance টিপস-সমুহ ব্যাপক সহায়তা করতে পারে।

১. মার্কেট রিসার্চ করুন, Google এ মার্কেট রিসার্চ কিভাবে করতে হয় এই নিয়ে সার্চ করে কিছু জ্ঞান অর্জন করে নিন, এর পরে যেই আওয়ার্লি অফার করছেন তা বাজারে কতটুকু সাড়া ফেলতে পারে এমন কিছু চিন্তা করে গুছিয়ে নিন, মনে রাখবেন এমন কোনো স্কিলসেটের অফার করা শ্রেয় যার কম্পিটিটর কম, এখন অনেকেই বলতে পারেন, লোগো ডিজাইনের ক্ষেত্রে ইউনিক ভাবে স্কিলসেট অফার করা যাবে কিভাবে, সব কাজই তো এক।

এই ক্ষেত্রে বলব, যারা লোগো ডিজাইন পারছেন তারা ওয়েব লেয়াউট ডিজাইন থেকে অ্যাপ ইন্টারফেস ডিজাইনও করতে পারবেন, Freelance শুধু চাই দুরদর্শী লক্ষ্য আর কাজের নৈপূন্যতার।

২. আপনার আওয়ার্লি ফিচার করার একটি অপশন রয়েছে পিপিএইচে, প্রথমে কিছু টাকা উপার্জনের পরে সেখান থেকে কিছুটা খরচ নিজেকে প্রোমোট করার কাজেও লাগিয়ে দিতে পারেন, এক্ষেত্রে অনেক সাফল্য আসবার কথা। টপ নেভিগেশান বার থেকে Sell Service এ ক্লিক করবার পরেই প্রথম যেই লিঙ্কটি পাওয়া যাবে সেইটি হচ্ছে Promote Yourself এর পাতা,

এখানেই বলে দেয়া আছে নিজেকে ভিন্ন ভিন্নভাবে প্রোমোট করা যেখানে নিজের আওয়ার্লি ফিচার করা যাবে একটি চার্জের বিনিময়ে। নিজেকে প্রোমোট তথা আওয়ার্লি ফিচার করা হলে সকল রেজিস্টারকৃত বায়ারেরা আপনার আওয়ার্লির কথা জানতে পারবে ইমেইল নোটিফিকেশানের মাধ্যমে।

৩. একাধিক আওয়ার্লি তৈরী করতে পারেন, আপনার বায়ার কি ধরনের কাজ খুঁজছে তা আপনার পক্ষে বলা মুশকিল, তবে যদি কাছাকাছি স্কিলের একাধিক আওয়ার্লি তৈরী করতে পারেন তবে আপনার মার্কেটের ব্যাসার্ধ বৃদ্ধি পাবে। Freelance এক্ষেত্রে মনে রাখুন আপনার আওয়ার্লি যেনো কাছাকাছি স্কিলের হলেও যেসব কি-ওয়ার্ড, ছবি ইত্যাদি ব্যাবহার করছেন তা যেনো অনেকটাই ভিন্ন হয়, এতে করে বায়ারেরা আপনার নিজের কাজের প্রতি অসংশয় পরিচয়ের ধারনা লাভ করবে, যা আপনার আওয়ার্লি বিক্রয়ের জন্য অনুকুল।

৪. পিপিএইচে আপনার আওয়ার্লির বর্ননার অংশে চিত্রের বদলে ভিডিও সংযোগ করা যায়, যা আপনি মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন, আর যদি আরো প্রফেশনাল ভিডিও চিত্রের দরকার হয় তা অর্ডার করে বানিয়ে নিতে পারেন অন্য আর্টিস্টের কাছ থেকে।Freelance ভিডিওর মধ্যে আপনি বর্ননা করতে পারেন, সংক্ষেপে, আপনার কাজ যা অফার করছেন, আপনার কাজ কেনো অন্যদের চেয়ে ভালো এবং আপনার আওয়ার্লির বিশেষ কিছু বৈশিষ্ঠ যা বায়ারদের জন্য লাভজনক, এসব বিষয়ে আলোকপাত করে ছোট্ট একটি ভিডিও দিয়ে দিলে আপনার আওয়ার্লির মূল্য অনেক অনেক বেড়ে যাবে।

৫. বাংলাদেশের যত পিপিএইচারেরা আছেন তাদের সকলকে একই সাথে তথ্য দিয়ে সাহায্য করার জন্য একটি ফেইসবুক গ্রুপ রয়েছে, আপনার ব্রাউজারে www.pphhelp.com টাইপ করলেই সেখানে আপনাকে নিয়ে যাওয়া হবে। এই গ্রুপে পিপিএইচ সংক্রান্ত যাবতিয় সকল বিষয় নির্ভুল তথ্যভান্ডারের সহায়তায় সুবিস্তর আলোচনা করা হয়, আওয়ার্লি সেল পড়তে সমস্যাসহ ভিন্ন ভিন্ন বিষয়ে বাস্তবিক সমাধান দেয়া হয় বিনামূল্যে,

ফরেক্স হেজিং নিশ্চিত লাভের সহজ উপায়

আপনি যদি পিপিএইচ নিয়ে সিরিয়াস থাকেন এবং এমন একটি মার্কেটপ্লেসে বাংলাদেশি হয়ে যোগদান করে বৈদেশিক মূদ্রা অর্জন করতে ইচ্ছুক থাকেন, Freelance আপনার আওয়ার্লিকে আরো প্রফেশনালভাবে উপস্থাপনের নিমিত্তে গ্রুপে যোগ দিতে পারেন।

Abu Tayab

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago