Categories: Freelancing

Fiverr থেকে প্রতিদিন 1000+ টাকা আয় করুন

বর্তমানে যারা অনলাইন থেকে আয় করেন ফাইবার শব্দটি তাদের অজানা নয়। যে সমস্ত ওয়েবসাইট থেকে অনলাইনে আয় করা যায় তার মধ্যে অন্যতম একটি ওয়েবসাইট হল www.fiverr.com।

ওয়েবসাইট টি টেলি এভিভ নামে এক ব্যাক্তি পহেলা ফ্রেব্রুয়ারী 2010 সালে যাত্রা শুরু করেন। বর্তমানে একটি English Language, Spanish Language, French language, Dutch language, Portuguese Language এ পরিচালিত হচ্ছে।

এই ওয়েবসাইট থেকে বর্তমানে লক্ষ লক্ষ ফ্রিল্যান্সাররা বিভিন্ন কাজ করে ঘরে বসে ইনকাম করছে। আপনি যদি একজন চাকরিজীবী বা ছাত্র হয়ে থাকেন তাহলে আপনি কাজের পাশাপাশি অথবা পড়ালেখার পাশাপাশি অবসর সময় কাজ করে এখান থেকে ঘরে বসে প্রতিদিন খুব ভালো পরিমাণে আয় করতে পারেন।

স্টেপ বাই স্টেপ :

  • Fiverr থেকে কিভাবে আয় করা যায়
  • Fiverr গিগ কাকে বলে?
  • কে পেমেন্ট করবে
  • Fiverr এর একাউন্ট তৈরি
  • Fiverr প্রোফাইল সাজানো
  • Fiverr এর গিগ তৈরি করবেন
  • Fiverr এর বায়ারদের সাথে যোগাযোগ স্থাপন করবেন
  • যেভাবে Fiverr এ অর্ডার পাবেন
  • যেভাবে Fiverr এ  আপনার প্রজেক্ট ডেলিভারী দিবেন
  • যেভাবে Fiverr থেকে টাকা তুলবেন

Fiverr থেকে কিভাবে আয় করা যায়:

আপনি যদি Fiverr থেকে টাকা ইনকাম করতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে Fiverr অ্যাকাউন্ট ক্রিয়েট করে আপনার দক্ষতার আলোকে একটি Gig তৈরি করতে হবে। যখন কোন বায়ার সেই কাজটি করাতে ফাইবারে ঢুকবে কাজ করানোর জন্য, তখন আপনার দক্ষতা অনুযায়ী আপনার গিগ কি তাদের সামনে প্রদর্শিত হবে। এবং তখন তারা আপনাকে অর্ডার করবে। আপনি অর্ডার অনুযায়ী কাজ করে সে বায়ারকে ডেলিভারি দিবেন। ডেলিভারি দেয়ার সাথে সাথে মায়ের কাছে আপনার কাছে চলে যাবে। যখন বায়ার আপনার কাজটি বুঝে পাবে এবং বুঝে পাওয়ার পর আপনাকে রিপ্লাই করবে, তখন আপনার একাউন্টে সে কাজের পেমেন্ট জমা হয়ে যাবে।

Fiverr গিগ কাকে বলে?

গিগ হলো আপনি যখন ফাইবারে কাজ করবেন আপনার দক্ষতা অনুযায়ী আপনার দক্ষতার একটি চার্ট বা একটি থামনিল ইমেজ আপলোড করতে হবে যেটা দেখে এবার বুঝবে যে আপনি এই কাজটি করেন। ফাইবারের ভাষায় এটাকে কি বলা হয়।

Fiverr থেকে প্রতিদিন 1000+ টাকা আয় করুন
  • ফাইভারে প্রদত্ত সেবাগুলোকে Gig® বলা হয়।
  • গিগের মাধ্যমে যারা সব সার্ভিস বা সেবা প্রদান করে থাকেন তাদের Sellers বলা হয়।
  • যারা এই সার্ভিসগুলো কেনে তাদেরকে Buyer বলা হয়।
  • Gig Page হচ্ছে সেই যায়গা যেখানে একজন সেলার কি কি সেবা দিতে চান (বা কাজ করতে চান) সেগুলোর বিস্তারিত বর্নান দেয়া থাকে, আর ক্লায়েন্ট সেখান থেকে গিগ কিনে সেবা (বা কাজ) অর্ডার করেন।
  • Gig Extra হচ্ছে মুল কাজের সাথে সম্পর্কযুক্ত অতিরিক্ত কিছু সেবা যেগুলো গিগের নিচে আলাদা ভাবে একজন সেলার যুক্ত করেন। (এই সেবার জন্য ক্লায়েন্টকে আলাদা চার্জ করা হয়)
  • একাধিক সেবার জন্য Gig Extras থেকে অর্ডার না করে যদি একই গিগ বার বার অর্ডার করা হয় তবে তাকে Gig Multiples বলে।
  • Gig Packages হচ্ছে একাধিক সার্ভিস একত্রে অফার করা। এর সুবিধা হচ্ছে একই গিগে ভিন্ন ভিন্ন দামে ভিন্নি ভিন্ন সার্ভিস সাজিয়ে রাখা যায়। অনেকটা আমরা মোবাইলে যেমন বান্ডেল প্যাক কিনি তেমন। ফাইভারে একটা গিগে সর্বোচ্চ ৩ টা পেকেজ এড করা যায়।
  • Custom Offers হলো এমন বিশেষ প্রস্তাব (Price Quote) যেটা ক্লায়েন্টের কিছু নির্দিষ্ট চাহিদার প্রেক্ষিতে একজন সেলার ক্লায়েন্ট কে অফার করে।
  • একজন সেলারের কাছ থেকে Custom Offer পাবার জন্য একজন বায়ার যখন তার চাহিদার বিস্তারিত বিবরন দিয়ে সেলার কে মেসেজ দেয় তখন তাকে Custom Order বলে। কিন্তু বায়ার যদি গিগ ভিজিট করে “Contact me” অপশন থেকে মেসেজ দেয় তবে সেটা সাধারন মেসেজ। আর যদি প্রফাইল ভিজিট করে সর্বশেষ গিগের পাশে “Request a Custom Order” অপশন থেকে মেসেজ দেয় তবে সেটা হবে Custom Order (এদের মাঝে মৌলিক কোন পার্থক্য নেই) উভয় ক্ষেত্রেই রিপ্লাই দেয়ার সময় কাস্টম অফার পাঠানো যাবে।
  • Order হচ্ছে ক্লায়েন্ট ও সেলারের মাঝে আনুষ্ঠানিক চুক্তি (যখন কোন গিগ অর্ডার করা হয়)
  • Disputes হচ্ছে একটি অর্ডার চলাকালীন সময়ে বায়ার ও সেলারের মাঝে চলমান মতবিরোধ যেকোন ধরনের ঝগড়া বা মতবিরোধ।
  • Revenue হচ্ছে সেই পরিমান টাকা যেটা একজন সেলার অর্ডার কমপ্লিট হবার পর উপার্জন করেন।
  • Sales Balance হচ্ছে সেই পরিমান Revenue যেটা ক্লিয়ার হয়ে একাউন্টে জমা হয় এবং সেলার চাইলে যেকোন সময় তুলতে অথবা (ফাইভারে) খরচ করতে পারেন। (উল্লেখ্য ফাইভারে অর্ডার কমপ্লিট করার ১৪ দিন পর ডলার Sales Balance এ যোগ হয়। তবে টপ রেটেড সেলারদের ৭ দিন পর যোগ হয়)
  • Shopping Balance হচ্ছে ফাইভার থেকে কেনাকাটা করার মত ক্রেডিট যেটা পূর্বের কোন অর্ডার কেন্সেল হবার ফলে ক্লায়েন্টের একাউন্টে ফিরে এসেছে। এছাড়া ফাইভারের পক্ষ থেকে গিগের মাধ্যমে সার্ভিস কেনার জন্য যে প্রমোশনাল অফার দেয়া হয় তাকেও Shopping Balance বলে।

SELLERS:

  • সেলাররা গিগ বানানোর মাধ্যমে ক্লায়েন্ট কে তার সার্ভিস কেনার অনুমতি দিয়ে থাকেন।
  • বায়ারের সাথে কথা বলার পর সেলার চাইলে ক্লায়েন্টকে ইনবক্সেই সরাসরি “Custom Offer” সেন্ড করতে পারেন।
  • প্রতিটি কাজ সফল ভাবে সম্পন্ন হবার পর অর্ডারের ২০% ফাইভার ফি হিসেবে কেটে রাখে এবং ৮০% সেলারের একাউন্টে জমা হয়। (অর্ডার নিয়ে বিস্তারিত আলোচনা সামনে আসবে ইনশা আল্লাহ্‌!)
  • কোন অর্ডার যদি কোন কারনে কেন্সেল হয়ে যায় তবে সেই অর্ডারের ডলার ক্লায়েন্টের শপিং বেলেন্সে যোগ হবে।
  • কোন অর্ডার কমপ্লিট হবার ১৪ দিন পর সেলার সেই অর্ডার থেকে আয়কৃত রেভিনিউ তুলতে পারবেন। তবে টপ রেটেড সেলাররা ৭ দিন পর তুলতে পারবেন। এই সময়ের মাঝে যদি কোন ক্লায়েন্ট ফিরে এসে কাজ নিয়ে কমপ্লিন করে আর সেটি যথাযথ হয় তবে সম্পূর্ণ ডলার তাকে ফেরত দেয়া হবে। (আসল কথা হচ্ছে ক্লায়েন্ট সাপোর্টে কমপ্লিন করলেই সব ফেরত দিতে হবে)
  • সেলার “AdWords platform” এর মাধ্যমে গিগ প্রমোট বা মার্কেটিং করতে পারবে না। (AdWords platform কি সেটা না বুঝলে গুগলে সার্চ করুন)
  • ফাইভারের রেভিনিউ তোলার জন্য ফাইভার নির্ধারিত যেকোন মেথড ব্যাবহার করা যাবে।
  • প্রতিটা অর্ডার কমপ্লিট হবার পর ক্লায়েন্ট অর্ডার পেজে রিভিউ দিতে পারবে। এবং ক্লায়েন্টের রিভিউর উপর নির্ভর করে সেলারের রেটিং পরিমাপ করা হবে। যে কোন লেভেল (রেঙ্ক) পেতে হলে নির্দিষ্ট পরিমান রেটিং থাকতে হবে। (রেঙ্ক সেকশনে এটা নিয়ে আরো বিস্তারিত আলোচনা করা হবে)

কে পেমেন্ট করবে:

ফাইবারে আপনি একাউন্ট করার পর আপনি আপনাকে যখন কোন বাইরে কোন কাজের অর্ডার দিবে এবং সে কাজটি আপনি করে বায়ারকে ডেলিভারি দিবেন ডেলিভারি দেয়ার পর বার যখন ফিডব্যাক দিবে সাথে সাথে আপনার একাউন্টে টাকা জমা হয়ে যাবে। টাকাটা আসবে মূলত আপনি যার কাজ করেছেন তার অ্যাকাউন্ট থেকে ফাইবার একাউন্টে চলে আসবে, এবং ফাইবার একাউন্ট থেকে আপনার একাউন্টে আসবে এবং মাঝখানে ফাইবার অল্পকিছু কমিশন কেটে নেবে তাদের সার্ভিস চার্জ হিসেবে, এমনকি আপনার ইনকামের নিরাপত্তা হিসেবে বলতে পারেন।

যেভাবে Fiverr এ অর্ডার পাবেন:

আপনার ফাইবারে গিগ তৈরি হওয়ার পর, দ্রুত অর্ডার পেতে কিছু কাজ করতে পারেন। সেগুলো হলো আপনার কি একটি সম্পর্কে বিভিন্ন সোশ্যাল মিডিয়া ইউটিউব বা আপনার ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন। আপনার প্রযেক্ট সম্পর্কে যত লোক জানবে ততই আপনার অর্ডার পাওয়ার পসিবিলিটি বেড়ে যাবে ।

যেভাবে Fiverr এ  আপনার প্রজেক্ট ডেলিভারী দিবেন:

যখন আপনার কাজটি শেষ হয়ে যাবে তখন বায়ারকে নক করে কাজটি জমা দেবেন। জমা হয়ে গেলে বায়ারকে বলবেন আপনাকে একটি ভালো ফিডব্যাক দিতে কেননা বায়ার যখনই আপনাকে ভালো ফিডব্যাক দেবে পরবর্তীতে অর্ডার পাওয়ার জন্য সেইফ্রিড ব্যক্তি আপনাকে সহায়তা করবে। এবং ভাইয়ের যখন আপনাকে ফিডব্যাক দিবে তখন এই কাজে টাকাটা আপনার একাউন্টে পুরোপুরিভাবে চলে আসবে।

যেভাবে Fiverr থেকে টাকা তুলবেন:

ফাইবার একাউন্ট থেকে আপনি পেপাল, মাস্টার কার্ড, বা এই ধরনের অনেকগুলো অনলাইন ট্রানজেকশন মেথডে আপনি আপনার টাকা তুলতে পারবেন এমনকি আপনি চাইলে ব্যাংক একাউন্টে ফাইবার থেকে টাকা নিতে পারবেন সেক্ষেত্রে আপনার কয়েকদিন সময় লাগবে।

এই পোস্ট সম্পর্কে কোনো প্রশ্ন, অভিযোগ, মতামত বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করুন। আমরা সকল কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি। সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন।

>আরো পড়ুন<

বাংলাদেশে কীভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায় !

Upwork এ কিভাবে একাউন্ট করবেন

Sagufta Parveen

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago