চলুন জেনে নিই CTR রেট কি?এটি কিভাবে কাজ করে।


চলুন জেনে নিই CTR রেট কি?এটি কিভাবে কাজ করে। বন্ধুরা আমরা সকলে কম বেশি অ্যাডসেন্সের সাথে পরিচিত, যেমন:YouTube,Website and Admob Apps এর সাথে কাজ করতে হলে অবশ্যই আমাদের adsence প্রয়োজন হয় আর এ মাধ্যমে কিন্তু আমাদের টাকা টা ইনকাম হয়। কিন্তু বন্ধুরা এই অ্যাডসেন্সর কিছু নিয়ম কানুন আছে যে গুলো আপনাকে মেনে চলতে হবে।

অনলাইনে Online টাকা আয়ের ৩টি সহজ উপায়।

আজকের এই পোষ্টে আমি এ বিষয়ে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো আশা করছি এই পোষ্টা পড়ে আপনারা একটা ভিন্ন রকম অভিজ্ঞাতা অর্জন করতে পারবেন।

গুগল কিভাবে ইনকাম করে ? (How Google Makes Income)

চলুন শুরু করা যাক:

বন্ধুরা প্রথম কথা হচ্ছে আপনার YouTube,Website and Admob Apps যা হোক না কেনো আপনাকে প্রথম ফোকাস করতে হবে Adsence সি টি আর এই CTR রেট বেড়ে গেলে YouTube, Website and Admob Apps যা ই হোক সেটা মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।এ ছাড়া
আপনার YouTube,Website and Admob Apps যা হোক না কেনো invalid activity এর জন্য আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যেতে পারে।

যে ৫টি উপায়ে (Youtube) ইউটিউব থেকে আয় করবেন।

আপনি একটা জিনিস মনে রাখবেন যদি আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যায় তাহলে আর কখনো মনিটাইজেশন ফিরে পাবেন না।টোটালি আপনার YouTube,Website and Admob Apps যা হোক সেটা বাদ দিতে হবে তো অবশ্যই এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

গুগল এড-মব এ নিজের তৈরী এপ দিয় ইনকাম করুন(পার্ট-১)

যারা তাদের নতুন করে YouTube,Website and Admob Apps মনিটাইজেশন পেতে যাচ্ছেন তাদের জন্য এই পোষ্টা খুবই গুরুপ্ত পূর্ণ বলে আমি মনে করি।

যদি একটা YouTube চ্যানেলের ৪ হাজার ঘন্টা ও ১হাজার subscribe এর পর মনিটাইজেশন চালুন হয় এবং ছোট্ট একটা ভুলের কারণে মনিটাইজেশন বন্ধ হয়ে যায় তাহলে যে কষ্টা সেটা আর বলে বোঝানো যাবে না,একমাত্র সেই জানে যার এমন ক্ষতি হয়।এজন্য এই পোষ্টা গুরুপ্ত সহকারে দেখুন।

প্রথম মতো একটা বলে যে CTR রেটটা কত থাকা ভালো?
প্রশ্নঃ তো আমি YouTuber কাছে Live chat একথা জিজ্ঞস করি যে একটা চ্যানেলের জন্য কত CTR রেট থাকা ভালো এবং কত হলে চ্যানেলের জন্য ঝুঁকিপূর্ণ হয়, এবং কত সি টি আর রেট থাকলে চ্যানেল টা সেভ থাকবে?

উত্তরঃ YouTube Team আমাকে বললো যে সি টি আর এর কোন আদর্শ মান নাই,অর্থাৎ নিদিষ্ট কোন মান বা % নাই যে টা অতিক্রম করলে আপনার চ্যানেলের মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।YouTube আরো বলেছে যে আপনার যদি imparesson এবং ক্লিক সঠিক ভাবে আসে তাহলে আপনার CTR রেট যত হোন না কেনো আপনার চ্যানেলের কোন মনিটাইজেশন সমস্যা হবে না।
কিন্তু যদি আপনার imparesson এবং click যদি invalid activity এর কারনে আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।

তাহলে আমরা কি ভাবে বুঝবো যে আমাদের imparesson বা click সঠিক ভাবে আসছে কি না বা invalid click হচ্ছে।

তো আপনারা বুঝতে পারছেন যে আমাদের কাছে কোন উপায় নাই যে এটা বুঝতে পারবো বা ইউটিউবের কোন ওয়ে নাই যে এটা আমদের invalid click আসছে বা invalid imparesson আসছে, যার জন্য অধিকাংশ ইউটিউবার বলে থাকে যে ১০% এর মধ্যে আপনার CTR রেট থাকলে কোন সমস্যা হবে না।কিন্তু যখন আপনার ১০% উপরে যাবে তখন এটা invalid click হতে পারে এটা অনেকে মনে করে,তাই আমি ও বলছি ১০% থাকাই ভালো কিন্তু যখন আপনার সি টি আর রেট ১০% উপরে চলে যায় তখন কি ভাবে এটা কমিয়ে নিয়ে আসবেন।

সাধারনত CTR হাই দুটি কারনে।
১.আপনার যখন ভিডিও অ্যাড প্লে হয় তখন যারা অবৈধ ক্লিক করে মানে একের অধিক না বুঝে।
২.আপনার imparesson থেকে click এর সংখ্যা বেশি ঠিক তখন CTR রেট হাই হয়ে যায়।

মানে আপনার ভিডিও তে ১০ অ্যাড শো করছে কিন্তু ৭ বা ৮ ক্লিক পরছে তাহলে আপনার CTR রেট হাই হয়ে গেলো। যখন আপনার ভিডিও তে ১০ অ্যাডস শো করবে কিন্তু ক্লিক হবে ১ টা তখন আপনার CTR রেট থাকবে নরমাল।

এখন আপনাদের কিছু টিপস দেই যদি কখনো আপনার YouTube,Website and Admob Apps CTR রেট হাই হয়ে যায় তাহলে আপনার যে Intersial ads আছে এগুলো বন্ধ করে দিন তাহলে ক্লিক কম পরবে আর ব্যানার অ্যাডস গুলো চালু রাখবেন কারণ CTR রেট টা কমাতে এরা সাহায্য করবে কারণ এগুলো তেমন ক্লিক পরে না কিন্তু Imparesson হয় যা আপনার CTR রেট কে কমাতে খুবই হেল্পফুল হবে।

একটা কথা অনেক ইউটিউবারর বলে CTR রেট বেরে গেলে Ads বন্ধ করলে CTR রেট কমে যায় এটা একটা ভুল ধারণা কারণ Ads যদি বন্ধ থাকে তাহলে imparesson হবে না আর imparesson না হলে CTR রেট ও কমবে না।

Ahasun ahamed Suage

I am a freelancer.

Share
Published by
Ahasun ahamed Suage

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago