Categories: Business

বিটকয়েন এখন ১১ হাজার ডলারে

১৫ মাসের বেশি সময় পর সোমবার রেকর্ড উচ্চতায় উঠেছে বিটকয়েনের মূল্য। ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি পরিকল্পনা সামনে আসার কয়েকদিনের বিটকয়েনের মূল্য ছাড়িয়েছে ১১ হাজার মার্কিন ডলার।

কয়েনডেস্ক-এর বিটকয়েন প্রাইস ইনডেক্স-এর তথ্যমতে সোমবার এক সময় এর বাজার মূল্য পৌঁছে ১১৩০৭.৬৯ ডলারে। ২০১৮ সালের মার্চ মাসে পর এটিই বিটকয়েনের সর্বোচ্চ দাম। দিনের পরের ভাগে প্রতি বিটকয়েনের দাম কমে হয়েছে ১০৬২৪ ডলার– খবর সিএনবিসি’র।

২০১৭ সালের ডিসেম্বরে রেকর্ড ১৯ হাজার ডলারের বেশি দাম ওঠে প্রতি বিটকয়েনের। সোমবারের দাম বিনিয়োগকারীদেরকে আবারও সেই স্মৃতির কথা কিছুটা স্মরণ করিয়েছে বলে ধারণা করা যেতে পারে। ২০১৮ সাল এবং ২০১৯ সালের শুরুর দিকে অনেক ওঠানামা করেছে বিটকয়েনের মূল্য। এ সময় প্রতি বিটকয়েনের মূল্য তিন হাজার ডলারেও নেমেছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে আবারও বাড়তে শুরু করেছে বিটকয়েনের মূল্য। মূল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ক্রিপ্টোকারেন্সি-সম্পর্কিত প্রকল্পে নজর দেওয়ায় বেড়েছে বিটকয়েনের দাম। মূলত ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার ঘোষণা আসার পরই বাড়তে শুরু করে বিটকয়েন মূল্য।

ব্লকচেইন স্টার্টআপে বিনিয়োগকারী প্রতিষ্ঠান কেনেটিক ক্যাপিটাল সহ-প্রতিষ্ঠাতা জিহান চু বলেন, “দুইটি বড় কারণে মূল্য বেড়েছে, এক বিনিয়োগকারীদের মধ্যে এমন ধারণা তৈরি হয়েছে যে বিটকয়েন হলো ডিজিটাল যুগের মানসম্পন্ন বৈধ সঞ্চয় মাধ্যম। আর দুই ফেইসবুকের লিব্রা ক্রিপ্টোকারেন্সি উন্মোচনের মাধ্যমে প্রত্যেক প্রতিষ্ঠান প্রধান এখন ক্রিপ্টোকারেন্সিকে গুরুত্বের সঙ্গে নিতে বাধ্য হচ্ছেন।”

বিটকয়েনের পেছনের মূল প্রযুক্তি হলো ব্লকচেইন। ইতোমধ্যেই ফেইসবুকের এই প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছেন রাজনীতিবিদ এবং কেন্দ্রীয় ব্যাংকাররা, যারা এই ক্রিপ্টোকারেন্সির অগ্রগতিতে নজর রাখছেন।

চলতি বছর বিটকয়েনের মূল্য বেড়েছে মোট ১৭০ শতাংশ। বিটকয়েনের দাম বাড়ায় ইথেরিয়ামের মতো ডিজিটাল মুদ্রার দামও বেড়েছে। চলতি বছর ইথেরিয়ামের দাম হয়েছে প্রায় দ্বিগুণ।

Sagufta Parveen

Share
Published by
Sagufta Parveen

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago