Categories: Computer Information

এন্টিভাইরাস কি ?

অ্যান্টিভাইরাস (ইংরেজি: Antivirus) বলতে সাধারণভাবে কম্পিউটারের ভাইরাস রোধ করার জন্য ব্যবহৃত একধরনের প্রোগ্রাম যা কম্পিউটারের সংরক্ষণ এলাকা বা হার্ডডিস্ক বা যে কোন রিমুভেবল ডিস্ক হতে ভাইরাস সনাক্তকরন, প্রতিরোধ ও প্রতিকার করতে পারে। 

বিস্তারিতভাবে বলতে গেলে- অ্যান্টিভাইরাস হলো সেই সফটওয়্যার যা ম্যালওয়্যারের সাথে সম্পৃক্ত সফটওয়্যারকে আপনার কম্পিউটারে অণুপ্রবেশে বাধা প্রদান করে। ম্যালওয়্যারকে আপনার কম্পিউটারে ঢুকতে না দেয়া বা ঠেকানোর অন্যতম ও প্রধান উপায় হলো অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা। আপনাকে আগে থেকে জানিয়ে দেয়া আপনার কম্পিউটারে ম্যালওয়্যার ঢুকতে চাইছে। অথবা কোন এক্সটার্নাল স্টোরেজ আপনার পিসি’তে প্রবেশের আগে চেক করে নেয়া স্টোরেজে কোনো প্রকার ক্ষতিকারক সফটওয়্যার আছে কিনা। এভাবে একটি ভালো অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপনার কম্পিউটারের সেই সাথে আপনার মূল্যবান ডাটার দীর্ঘমেয়াদি সুরক্ষার ব্যবস্থা করে থাকে।

আপনি যদি একজন সতর্ক কম্পিউটার ,ইন্টারনেট ইউজার হয়ে থাকেন তারপরও আপনাকে অ্যান্টিভাইরাস প্রোগাম ব্যবহারের প্রয়োজন আছে। ব্রাউজারের দূর্বলতা, প্লাগইনস, বিভিন্ন প্রকার লেনদেনে, অপারেটিং সিস্টেম প্রভৃতির জন্য অ্যান্টিভাইরাস সফটওয়্যার থাকা প্রয়োজন। আর আপনি যদি অনলাইনে লেনদেন করেন তাহলে আপনার পিসি’তে অ্যান্টিভাইরাস থাকা অবশ্যই প্রয়োজন, এখন অনেক অ্যান্টিভাইরাস সফটওয়্যার লেনদেনের সিকিউরিটি দিয়ে থাকে।

কয়েকটি অ্যান্টিভাইরাস প্রোগ্রামের নাম নিচে দেয়া হল:

  • রিভ অ্যান্টিভাইরাস
  • কাসপারস্কি
  • ম্যাকফি
  • নরটন
  • পিসিসিলিন
  • এভিজি
  • অ্যাভাস্ট

কম্পিউটার ভাইরাস কি ?

কম্পিউটার ভাইরাস হল এক ধরনের প্রোগ্রাম যা নিজে থেকেই এক কম্পিউরার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে যায় কিংবা বলা ভালো ছড়িয়ে যেতে চেষ্টা করে এবং অধিকাংশ সময়ই কম্পিউটারের ক্ষতির কারন হয়ে দাড়ায় । অনেক সময় ক্ষতি না করলেও বিরক্তিকর পরিস্থীতির কারন হয় । এটি সবচেয়ে বেশি ছড়ায় যেকোন ধরেনের ফ্ল্যাস ড্রাইভ যেমন: পেন ড্রাইভ, ম্যামোরি কার্ড এবং ইন্টারনেটের মাধ্যমে । আবার পাইরেটেড বা চোরাই সফ্টওয়ার গুলোও কম্পিউটার ভাইরাস এর আখড়া ।

এন্টিভাইরাস কি ?

আজ চলুন জেনে নেই এন্টিভাইরাস কি।এর আগে আমরা জেনেছি ভাইরাস কি !কম্পিউটারের ক্ষেত্রে এটি একটি প্রোগ্রাম যা ভাইরাস কে প্রতিরোধ করে এবং ভাইরাস আক্রান্ত পিসি থেকে ভাইরাস মারে ।  ভাইরাসকে প্রতিরোধ করবার কিংবা মারবার জন্য যা ব্যবহার করা হয় তাই এন্টিভাইরাস।

ভাইরাস এর পুর্ণ রুপ:

কম্পিউটার ভাইরাস এর VIRUS শব্দটি আসলে কয়েকটি ইংরেজি শব্দের প্রথম অক্ষর দিয়ে হয় যার পুর্ণ রুপ হল  Vital Information Resource Under Siege 

( Software এর ক্ষেত্রে যার বাংলা দাড়ায় গুরুত্বপূর্ণ তথ্য রিসোর্স অন্য কারো অধীনে। কম্পিউটার ভাইরাসগুলো মাঝে মাঝে পুরো কম্পিউটারের কন্ট্রল নিজের নিয়ন্ত্রনে নিয়ে নেয় ) অথবা  Virtual Information Resource Under Seize 

( Network এর ক্ষেত্রে )।

এন্টিভাইরাস কিভাবে কাজ করে ?

প্রতিনিয়ত এন্টিভাইরাস আপডেট করতে হয় যাতে করে সর্বশেষ ভাইরাসের ডাটাবেস ও তার কাছে থাকে । এটি একটি প্রোগ্রাম যাতে বিভিন্ন ভাইরাসের ডাটাবেস থাকে। ফলে খুব সহজেই ভাইরাস প্রোগ্রাম গুলোকে সনাক্ত করতে পারে এবং সেগুলোকে আপনার মেসিনে ইন্সটল হতে দেয়না ।
ধরুন আপনি আপনার প্রতিষ্ঠানের নিরাপত্যার জন্য একজন প্রহরি রাখলেন এবং যে সময় তাকে নিয়গ দেয়া হয়েছে সেই সময় এবং এর আগের দুর্বিত্তদের ব্যবহৃত টেকনিক সে জানে । কিন্তু কিছুদিন পরে  দুর্বিত্তরা নতুন টেকনিক ব্যবহার করতে শুরু করলো। যদি আপনার প্রহরীকে সেইসব নতুন টেকনিক  সম্পর্কে ধারনা না দেয়া হয়, আপনার প্রহরী কাজে নাও আসতে পারে । ঠিক একই ভাবে এন্টিভাইরাসে প্রতিনিয়ত আপডেট না করলে সেও ঠিক মতা কাজ নাও করতে পারে । তাই রেগুলার আপডেট করাতে হবে এন্টিভাইরাস প্রগ্রাম কে ।

কোন এন্টিভাইরাস ভালো ?

এক এক জনের কাছে এক এক এন্টিভাইরাস ভালো লাগে । আমি বেশ কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করেছি । সবথেকে ভালো লেগেছে অ্যাভাইরা ( Avira  ) । এদের ফ্রি এবং পেইড দুই ভার্সন ই আছে । ফ্রিটাও ভালো তবে নিজেকে একটু সতর্ক থাকতে হয় । আর পেইড টি নিজেই অনেকটা সামলায় । বরাবার ই বলে আসছি – প্রতিরোধ প্রতিকারের চেয়ে ভালো । তাই ভাইরাস আক্রান্ত হওয়ার আগেই ভাইরাস  আক্রান্ত না হবার ব্যবস্থা করুন ।

ভাইরাস মারবো কিভাবে ?

এন্টিভাইরাস প্রোগ্রাম ভেদে ভাইরাস মারার পদ্ধতি গুলো ভিন্ন ভিন্ন হতে পারে তবে প্রতিটাতেই Scan করার অপশন থাকে । ইদানিং কালে ভাইরাস গুলো পেন ড্রাইভ কিংবা যেকোন ফ্ল্যাস ড্রাইভ যেমন মেমোরি কার্ড গুরোর মাধ্যমে সবচেয়ে বেশি ছড়ায় বলে সেগুলো Scan না করে ইউজ না করাই ভালো । আমি এভাইরা ফ্রি এন্টিভাইরাস ইউজ করি বলে সেটা নিয়েই লিখছি ।

অন্য এন্টিভাইরাস গুলোর ক্ষেত্রে ও অনেকটা একই রকম ।
Avira Install দেয়া থাকলে যে কোন পেন ড্রাইভ বা ফ্ল্যাস ড্রাইফ এ যদি কোন Virus নিজে থেকে এক্সেস করতে  চায় , তো সাথে সাথে ই  তাকে আটকিয়ে দেয় । এবার Remove এ ক্লিক করলে সেটিকে Scan করে মুছে ফেলে ।Security Alert from Avira

Pen Drive বা যেকোন Flash Drive পিসিতে এড করে Scan করতে চাইলে সেগুলো লাগানোর পর Computer ( কেন কেন ক্ষেত্রে My Computer  )  এ গিয়ে সে Drive টির উপর রাইট করে Scan Selected Files with Avira ( এন্টিভাইরাস ভেদে এটি চেন্জ হতে পারে ) এ ক্লিক করে একটু ওয়েট করলে একটি নতুন উইন্ডো আসবে । এভাইরার ক্ষেত্রে নিচের মতো আসবে…Scan with AviraFound Some VirusChoose What to do

Apply Now এ ক্লিক করলে ধরা ভাইরাসগুলো Quarantine এ মুভ করে রাখবে  এবং আপনার Scan করা ড্রাইভটি ভাইরাস মুক্ত করবে । উপরের ধাপুগুলো Antivirus ভেদে ভিন্য  ভিন্য  হতে পারে ।  তবে ধারনাটি অনেকটা একই রকম ।

কম্পিউটার ভাইরাস কিভাবে কাজ করে ?

কম্পিউটারের ভাইরাসগুলো আসলে প্রোগ্রাম বা লিখিত নির্দেশনা যা বিভিন্ন কম্পিউটারে ইন্সটল হয়ে কখনও পুরো কম্পিউটারের এক্সেস নিজের অধিনে নিয়ে নেয়। আবার কখনও এটি নিরবে রয়ে যায় আপনার মেশিনে এবং অপেক্ষা করে গুরুত্বপুর্ন তথ্য যেমন ব্যাংক একাউন্ট, পাসওয়ার্ড কিংবা অনলাইলনের কোন প্রফাইলের তথ্য চুরি করার জন্য । অনেক সময় আপনার ওয়েব ব্রাউজারেও থেকে যায় কিছু ভাইরাছ, অনেক সময় বলা হয় ম্যালওয়ার ( Malware যা Malicious Software এর সংক্ষিপ্ত রুপ ), যা আপনার গুরুত্বপুর্ন ওয়েব তথ্যগুলো চুরি করে কিংবা আপনার গতিবিধি পর্যবেক্ষন করে।

**রিলেটেড আর্টিকেল**

বিকাশের পিন ভুলে গেলে রিসেট করার ২টি উপায়

VPN মানে কি?

Sagufta Parveen

Share
Published by
Sagufta Parveen

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago