Categories: Business

এলেক্সাঃ কি? কেন? কিভাবে?

আমেরিকান ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজন এর নিজস্ব ডেভেলপ করা একটি ওয়েবসাইট ট্রাফিক এবং র‍্যাংকিং গণনার তথ্য প্রদানকারী সাইট Alexa।

১৯৯৬ সালের এপ্রিলের ১ তারিখে এর যাত্রা শুরু । সার্চ ইঞ্জিনে সাবমিটকৃত ওয়েবসাইটের ডাটা এনালাইসিস করে র‍্যাংকিং অবস্থান আপনাকে জানাবে । আপনি http://alexa.com/siteinfo তে গিয়ে কোন ওয়েবসাইটের লিঙ্ক যদি দেন এবং তা আগে সার্চ ইঞ্জিনে সাবমিট করা সাইট হয়ে থাকে তাহলে আপনাকে ওই সাইটের র‍্যাংক , ব্যাকলিংক , ভিজিটরের পারসেন্ট এবং কোন দেশ থেকে কেমন ভিজিটর সাইটে আসছে তা জানাবে ।

আন্তর্জাতিক এবং দেশে ওয়েবসাইটটির কেমন র‍্যাংক তা উল্লেখ করা হয় । পাশাপাশি সে সাইটের কিছু কিওয়ার্ড যা র‍্যাংকিং তে ভূমিকা রাখছে তা জানাবে । সোশাল সাইট এবং সার্চ ইঞ্জিন থেকে কেমন ভিজিটর আসছে তা জানতে পারবেন এখান থেকে । নারী এবং পুরুষ কেমন ভিজিট করছে ওয়েবসাইট তার ইন্টারনেট গ্রাফ , ব্রাউজিং লোকেশন ও জানায় ।

এলেক্সা:

১৯৯৬ সালে এলেক্সা প্রতিষ্ঠিত হয়। এলেক্সা ইন্টারনেটে তার ব্যবহারকারীদের উন্নতি কল্পে স্থায়ীভাবে কিছু কর্মসূচী শুরু থেকেই হাতে নেয় যা এখনও বহাল আছে। প্রতিষ্ঠার পর থেকে এলেক্সা এর টুলবার মিলিয়ন বারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে, এবং সেই থেকে আজ অবধি বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ওয়েব ক্রিউল। এবং প্রতিনিয়তই প্রতি মুহুর্তে ইউজারদের ডাটা’র উন্নয়ন করে চলছে।

অন্যান্য সার্ভিসের সাথে Alexa.com – এ একটি সার্চ ইঞ্জিন, একটি ডিরেক্টরি এবং একটি টুলবার রয়েছে। এর আরো একটি সার্ভিস রয়েছে যেটি, এলেক্সা ট্রাফিক রেংকিং নামে পরিচিত (Alexa.com এর নেভিগেশ মেন্যু থেকে Site Info), যেটাকে কেন্দ্র করে আমরা এলেক্সাতে প্রবেশ করি যেকোন সাইটের ইনফো নিতে। এখানে আমি যে কোন সাইট এর ঠিকানা ইনপুর করতে পারেন এবং এন্টার প্রেসের মাধমে এলেক্সা আপনাকে সেই ডোমেনইনের বর্তমান রেংক সহ সকল তথ্য আপনার সামনে প্রদর্শন করবে।

উপরের এলেক্সা’র নীল রঙের স্নাপশটটি দ্বারা এলেক্সা-তে একটি সাইটের সম্পূর্ন তথ্য প্রকাশ করে। যেখানে, প্রতিটি অনলাইন ওয়েব সাইটের হিস্টোরী গ্রাফ হিসাবে জমা রাখে যেগুলো এলেক্সা এর সংস্পর্শের এসেছে। এলেক্সা এর অন্তর্ভুক্ত প্রতিটি সাইটের একটি করে ইউনিক রেংক আছে এবং সবচেয়ে কম রেংক-টাই বেষ্ট সাইট। সবচেয়ে মজার ব্যপার হল সেই সাইটি এলেক্সা পঞ্জিকাতে পরবর্তী তিন মাস অবস্থান করবে।

এলেক্সা ট্রাফিক রেংক কি?

এলেক্সা ট্রাফিক রেংকটি নির্ধারিত হয় এলেক্সা কোয়াটার্লি(৩ মাস) পঞ্জিকার সময় অনুযায়ী। যেখানে, মিলিয়ন পরিমান ব্যবহারকারী এলেক্সা টুলবার ব্যবহার করে বিভিন্ন সাইটে ভিজিট করে। প্রথমত, এলেক্সা প্রত্যেহ প্রতিটি সাইটের পেজভিউ হিসাব করে। এলেক্সা রেংক প্রধানত নির্ভর করে আপনার সাইটে কোথায় থেকে বা কোন উৎস থেকে ভিজিটর আসছে এবং তারা কি পরিমান সময় আপনার সাইটে কাটাচ্ছে ও সাথে সাথে এক পেজ থেকে আরে পেজে যাচ্ছে কিনা বা পেজ ভিউ হচ্ছে কি না। বলে রাখা ভাল পেজ ভিউ বাড়ানোর জন্য ইন্টারনাল লিঙ্কিং গুরুপ্তপূর্ন ভুমিকা রাখে। এলেক্সা কোয়াটার্লি(৩ মাস) পঞ্জিকার সময় পার হবার সাথে সাথে আপনার সাইটের রেংক-ও পরিবর্তন হতে পারে (বাড়তেও পারে আবার কমতেও পারে)। উদাহরন স্বরূপ: ধরুন, জুলাই ১ তারিখে আপনার সাইটের রেংক যা প্রদর্শন করছে সেটি বছরের প্রথম কোয়াটার এ ছিল এক রকম এবং দ্বিতীয় কোয়াটার এ এক রকম।

এলেক্সার প্রতিটি সেবা সম্পর্কে বর্ননা করা সময় এবং ক্ষমতা আমার নাই। যদি আপনাদরে ইচ্ছুক হয়ে থাকেন তবে এলেক্সা এর সব সেবাগুলো সম্পর্কে জানতে এখানে ভিজিট করতে পারেন।

এলেক্সা টুলবার:

উপরের বর্ননা অনুসারে বলা যায়, এলেক্সা তার টুলবার ব্যবহারকারীদের ডাটা গুলোকে ব্যবহার করেই এক একটি সাইটের জন্য স্টাটিকস রেকর্ড করে। যদি আপনি Alexa traffic rankings help page টি পড়ে থাকেন তবে বুঝতে পারবেন যে, এলেক্সা সবসময় তার জনপ্রিয় সাইট গুলো ডাটা অতি দ্রূত এবং নির্ভুল ভাবে পড়ে, অন্যদিকে কম রেংক এর সাইটগুলো(১০০,০০০ এর উপরের) ডাটা হয়তো ঠিকভাবে পড়ে কিনা সন্দিহান।

ব্যক্তিগতভাবে আমি কখনও এলেক্সা টুলবার ব্যবহার করি নাই। কারন এলেক্সা সব সাইটের ইনফো সমানভাবে স্টোর করে না, এটা অনেকের মত আমারও একটিই সন্দেহ মাত্র। কিন্তু, এখন যতটুকু মনে করি, এলেক্সা বা এলেক্সা রেংক পাবলিক একটি সাইটের তথ্যের জন্য অনেকটা সাহায্যকারী যা বলার অপেক্ষা রাখে না আর আপনার সাইটের রেংক রাড়াতে এলেক্সা টুলবার অনেক ভূমিকা রাখে।

এলেক্সারেংক বনাম গুগল পেজরেংক:

আমরা জানি যে, একটি সাইটের পেজ রেংক বাড়ানো যায় যদি সেই সাইটের সাথে হাই রেংক এর অন্য কিছু সাইটের লিঙ্কিং থাকে। উদাহরন স্বরুপ: মনে করুন, আপনি একটি পেজ রেংক ৭ অথবা ৮ এর মালিক। এখন আপনার অন্য একটি সাইটের(যেটার তেমন রেংক নাই) সাথে রেঙ্কিং সাইটকে লিঙ্ক করে দিন। কিছুদিন পর দেখেন কিছুটা হলেও উন্নতি বা ভাল রেংক চলে এসেছে সেই সাইটের। ব্যক্তিগতভাবে আমদের বেশির ভাগই যারা একটু হলেও ব্লগ এর সাথে জড়িত আছি বা নিজের একটি ব্লগ আছে, তারা নিজের সাইটের ট্রাফিক উন্নতির ব্যপারে মাথা ঘামাইনা। কিন্তু, যখনই অন্যের সাইট নিয়ে কথা হয় বা একটি সাইট বিক্রয় হবে বলে শুনতে পারি তার রেংক কত, কত ভিজিটর দৈনিক ইত্যাদি নিয়ে আলোচনায় মেতে উঠি। আসলে মূল ব্যাপার হল, দেশীয় একটা রেওয়াজ অনুযায়ী আমরা সবাই এলেক্সা রেংককেই বেশি গুরুপ্ত দেই।

অন্যদিকে এলেক্সা-তে, একটা জিনিস আমি যতটুকু জানি, প্রকৃত পক্ষে এলেক্সা রেঙ্কিং হয় সরাসরি ট্রাফিক ভিজিটের সংখ্যা উপরে। পেজরেংক এর মত ইন্টারনাল লিঙ্কিং দিয়ে নয়। যে সাইটে যত বেশি ভিজিটর তার রেংক এলেক্সাতে তত উপরে। এলেক্সা সাইট থেকে আপনি জানতে পারবেন যে কোন কি-ওয়ার্ড এর সার্চ করে আপনার সাইটে বেশি ভিজিটর আসছে। কোন দেশ, কত থেকে কত বয়সের ভিজিটর আপনার সাইটে আসছি ইত্যাদি। কিন্তু গুগল পেজ রেংক এ এসবের কিছুই জানতে পারবেন না। আপনি কোন হাই পেজ রেংক সাইট থেকে ইন্টারনাল লিঙ্ক এর মাধ্যমে ভিজিট করে অন্র সাইটে এসে দেখেন যে সেই সাইটের এলেক্সা রেংক ভাল না, তবে বুঝতে হবে সবই ইন্টারনাল লিঙ্ক এর মাধ্যমে ট্রাফিক বাড়ানো হচেছ। আর যদি এলক্সা এবং গুগুল পেজ রেংক দুইটিই ভাল থাকে তবে বুঝতে হবে সাইট অনেক জনপ্রিয় এবং তথ্যসমৃধ্য। উৎকৃষ্ট উদাহরন হিসাবে: “বিজ্ঞান প্রযুক্তি এবং টেকটিউনস”।

এলেক্সা রেংক কি আসলেই গুরুপ্তপূর্ণ?

উপরের আলোচনা থেকেই বুঝা যাচ্ছে, এলেক্সা রেংক এর প্রয়োজনীয়তা। অবশ্যই আমার থেকেও অনেকে আরো ভালো অভিজ্ঞতা সম্পন্ন আছেন এলেক্সা নিয়ে। তবে, আমরা গুগল পেজ রেংক নিয়ে যতটা মাতামাতি করি এবং এর উন্নয়নকল্পে কাজ করি ঠিক তেমনটি এলেক্সা রেংক এ ক্ষেত্রেও করাটা জরুরী। কারন আপনার সাইটের জন্য দুই ক্যাটাগরির রেংক অনেক গুরুত্ব রাখে।
———————————————————————————————————

শেষ কথা : এলেক্সা নিয়ে যতটুকু জানি ততটুকুই শেয়ার করলাম আমার ক্ষুদ্র জ্ঞান থেকে। আপনাদের জানা মতে হয়তো কোথায় ভুল হলেও হতে পারে। আপনাদের মূল্যবান মন্তব্যে জানাবেন আশা করি।

আজ এখনেই শেষ করছি।
সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন 

Honest Man

ফ্রীল্যান্সিং করি, লেখালেখি করি। নতুনদের সহযোগীতা করি। আউটসোর্সিং করে আমরা সবাই যদি প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করতে পারি তাহলে দেশ এগিয়ে যাবে উন্নতির শিখরে।

Share
Published by
Honest Man

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago