Categories: Science & Technology

5G সম্পর্কে বিস্তারিত জানুন

5G সম্পর্কে বিস্তারিত জানুন, আমরা প্রত্যেকেই কিন্তু দুর্দান্ত গতির ইন্টারনেট পেতে ভালোবাসি, আর এই জন্য টেলিকম কোম্পানির ইন্টারনেট স্পীড আরো বৃদ্ধি করার জন্য প্রযুক্তির উপর কাজ শুরু করছে। মোবাইল থেকে শুরু করে গাড়ি, বাড়ি ইত্যাদি সব কিছুতেই ইন্টারনেট অনেক প্রয়োজনীয় হয়ে পড়েছে এবং অবশ্যই এগুলোর সাথে আরো অনেক বেশি ব্যান্ডউইথ খরচ করছে।

৫ টি মোবাইল এপ্লিকেশন, যা আপনার দৈনন্দিন জীবনকে করে তুলবে আরো স্মার্ট

তাই ইন্টারনেটকে আরো সমৃদ্ধ পূর্ণ করতে এবং একসাথে আরো বেশি Bandwidth ব্যবহার করার উপযোগী করে তুলতে ৫জি কিছু অসাধারণ প্রযুক্তি নিয়ে আসছে আমাদের সামনে। তবে একজন Techy ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জানা প্রয়োজন —কি কি রয়েছে এই প্রযুক্তিতে? এটি 3G বা 4G থেকে কতটা আলাদা?

5G কি?

এখানে “G” মানে অবশ্যই “Generation” কে বোঝানো হয়েছে আর ওয়্যারলেস কোম্পানিরা সেই 1G থেকে তাদের যাত্রা শুরু করেছিল। এরপরে আসলো 2G যেখানে প্রথমবারের মতো দুইটি মোবাইল Device এর মধ্যে Text Massage পাঠানো সম্ভব হয়েছিলো। তারপরে এসেছিলো 3G, যা আমাদেরকে টেক্সট ম্যাসেজ, কল, ইন্টারনেট ইত্যাদি আগের তুলনায় অনেকটা ভিন্নভাবে ব্রাউজ করার সুবিধা করে দিয়েছিল। 4G তে 3G এর সব সুবিধাই রয়েছে, শুধু আরো ইন্টারনেট স্পীড বৃদ্ধি করে দেওয়া হয়েছে, যাতে সহজেই যেকোনো বড় সাইজের ফাইল ডাউনলোড করা সম্ভব হয়। এরপরেই 4G কে আরো দ্রুত করার জন্য এলটিই প্রযুক্তি আমাদের সামনে চলে আসে, যেটা 4G প্রযুক্তিকে করেছিলো আরো বেশি শক্তিশালী।

বর্তমান 4G প্রযুক্তি থেকে 5G তে Bandwidth স্পীড 4G এর তুলনায় কয়েকগুনে বেশি। সাধারণত এই প্রযুক্তিতে ১-১০+ গিগাবিট/সেকেন্ড স্পীড পাওয়া সম্ভব এবং সবচাইতে খুশির খবর হচ্ছে এতে থাকবে মাত্র ১ মিলি সেকেন্ডের লেটেন্সি। তো বুঝতেই তো পারছেন, 5G প্রযুক্তি ব্যবহার করে কি পরিমান ইন্টারনেট স্পিড পাওয়া যাবে! এই 5G প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই 4K ভিডিও ডাউনলোড বা আপলোড করা যাবে। 5G প্রযুক্তিতে আরেকটি বড় ফিচার হচ্ছে এটি 90% কম এনার্জি ব্যয় করে কাজ করবে। যারা 3G বা 4G তে সেলুলার ইন্টারনেট ব্যবহার করেন তারা অবশ্যই জানেন যে, ইন্টারনেট কানেক্ট হওয়ার পড়ে কত দ্রুত পরিমাণ চার্জ ফুরিয়ে যায়। কিন্তু ৫জিতে এমনটা আর হবে না, এই 5G প্রযুক্তি ব্যবহারে অনেকটা ওয়াইফাই ব্যবহার করার মতো চার্জ ব্যয় হতে পারে বলে জানা গেছে।

সাথে 5G প্রযুক্তি প্রদান করছে প্রচণ্ড পরিমানে Bandwidth ইউজ করার ক্ষমতা—এখন মোবাইল অপারেটররা আমাদের কতোটুকু দিবে সেটা তাদের উপর নির্ভর করবে। আর যেহেতু 5G তে প্রশ্ন আসে Bandwidth নিয়ে, তাহলে এখন আশা করা যায় যে মোবাইল ইন্টারনেট কোম্পানিরা আর ১০০-২০০ টাকাই ১জিবি বিক্রির কথা চিন্তা করবে না, তাদের Bandwidth দাম কমাতেই হবে, তাছাড়া Public এতো Bandwidth খরচ কীভাবে করবে? আমরা যদি সত্যিই অনেক ভাগ্যবান হয়ে থাকি তাহলে 5G আসার পরে মোবাইল ইন্টারনেটে সত্যিকারের আনলিমিটেড প্ল্যান দেখতে পাওয়া যেতে পারে।

কীভাবে কাজ করে?

আপনি যখন মোবাইল ব্যবহার করে কাওকে কল করেন বা কাওকে কোন ম্যাসেজ করেন, তখন আপনার মোবাইল থেকে একটি ইলেক্ট্রো ম্যাগনেটিক তরঙ্গ বেড় হয়ে আপনার নিকটস্থ মোবাইল টাওয়ারে আঘাতহানে। মোবাইল ফোন টাওয়ার সেই সিগন্যালকে আপনার বন্ধুর মোবাইল ফোন পর্যন্ত পৌঁছে দিতে সাহায্য করে। শুধু কল করা বা টেক্সট ম্যাসেজ নয়, আপনি যখন অন্যান্য যেকোনো ডাটা (যেমন— ছবি, ভিডিও) Send বা Received করেন তখনও কিন্তু ঠিক একই পদ্ধতিতে কাজ হয়।

কখন আসবে 5G?

আশ্চর্য হওয়ার মত কিছু নেই—কেনোনা এই 5G প্রযুক্তি আমাদের মাঝে অলরেডি কিন্তু এসেই গেছে এবং অ্যামেরিকার বিভিন্ন স্থানে টেস্ট করার জন্য এই সেবা চালু করে দেওয়া হয়েছে। তো যাইহোক, বেশিরভাগ বিশেষজ্ঞগনের মতে ২০২০ সালের আগে এই 5G প্রযুক্তি ওয়ার্ল্ডওয়াইড ভাবে লভ্য হবে না। তবে আশা রাখা যায় যে, ২০২০-২০৩০ সালের মধ্যে অনেক দেশের অনেক অপারেটর এই নতুন 5G প্রযুক্তি সেবা চালু করবে।

Ahasun ahamed Suage

I am a freelancer.

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago