Categories: Android Apps

ছোটদের জন্য অংক শেখার সেরা ৫টি অ্যাপ

দেখতে দেখতে আপনার বাচ্চা বড় হয়ে যাচ্ছে। কিছুদিন পর হয়তো তাকে স্কুলে ভর্তি করে দেয়ার কথা চিন্তা করছেন। তাই এখন থেকেই তাকে অল্প অল্প করে বাংলা, ইংরেজী, অংক শেখানোর চেষ্টা করছেন। আজকে যে বিষয় নিয়ে আলোচনা করবো তা আপনার বাচ্চাকে অংক শেখাতে আপনার পরিশ্রম কমাতে সাহায্য করবে।

বাচ্চারা সাধারণত কল্পনা প্রবণ হয়ে থাকে। তারা কল্পনা করতে ভালোবাসে, খেলাধুলা করতে ভালোবাসে। আর এখনকার বাচ্চারা তো মোবাইল পেলেই গেমে মত্ত হয়ে উঠে। এমন যদি হতো যে আপনার বাচ্চা ফোনে গেম খেলছে আবার সাথে সাথে অংক শিখছে! অবাক হচ্ছেন তো? আজ আমি আপনাদের সাথে এমন কিছু মোবাইল অ্যাপ নিয়ে আলোচনা করবো যেগুলো দিয়ে আপনার বাচ্চা গেম খেলার সাথে সাথে অংক শিখতে পারবে।

ছোটদের জন্য অংক শেখার অ্যাপ

এই অ্যাপগুলোর মাধ্যমে আপনি খুব সহজে ঘরে বসে ছোটদের অংক শেখাতে পারবেন । এই অ্যাপগুলো অনেকটা গেমের মত করেই তৈরি করা। ফলে, আপনার বাচ্চা  গেম খেলার মজা পাবার সাথে সাথে অংক শিখেও মজা পাবে। 

এই অ্যাপগুলো শুধু প্রি-স্কুলার থেকে শুরু করে  যে কোন ছোট ক্লাসের বাচ্চাদের জন্যই আদর্শ। প্লে থেকে শুরু করে কেজি পর্যন্ত সব ক্লাসের বাচ্চারাই খুব সহজে এই অ্যাপগুলোর মাধ্যমে খেলতে খেলতে যোগ, বিয়োগ, গুণ, ভাগ শিখে ফেলবে । চলুন তাহলে অংক শেখার অ্যাপগুলোর সাথে পরিচিত হওয়া যাক।

Baby Numbers – Learn to Count

এই অ্যাপটি বাচ্চাদের অংক শেখানোর প্রাইমারি অ্যাপ। অ্যাপটির ব্যবহারের মাধ্যমে আপনার বাচ্চা খেলতে খেলতে নাম্বার চিনতে এবং সহজে গণনা করতে শিখবে। এই অ্যাপটি মজার মজার ছবি এবং অ্যানিমেশনের মাধ্যমে আপনার সন্তানকে স্কুলের জন্য তৈরি করে দেবে ।

Kids Numbers and Math

যে সব বাচ্চারা এখনো স্কুলে যাওয়া শুরু করেনি, তাদের অংক শেখানোর জন্য  এই অ্যাপটি দারুণ কার্যকরী । এটি আপনার বাচ্চাকে খেলার ছলে অংক শিখতে সাহায্য করবে। এই অ্যাপে গণনা শেখা, গনিত শেখার প্রথমিক কৌশল এবং যোগ বিয়োগসহ সবই রয়েছ।

Math Training for Kids

এই অ্যাপটি দিয়ে ছোটদের পাশাপাশি বড়রাও মজা করে অংক শখতে পারবেন। এতে ছোটদের অংক শেখার পাশাপাশি বড়দের  অংক শেখার জন্য অ্যাডভান্সড্ লেভেলের বিভিন্ন অপশন রয়েছে। তাই আপনার বাচ্চাকে শেখানোর পাশাপাশি আপনি নিজেও খেলতে পারবেন।

Kids Math

এটি মূলত অংকের গেম। শিক্ষামূলক এই অ্যাপটি নাম্বার আর অংক শেখানোর দিকে সবচেয়ে বেশি জোর দেয়। আপনার বাচ্চার  মস্তিষ্ককে একটু ঝালাই করা বা পরীক্ষা করে নেয়ার জন্য এই অ্যাপটি বেশ কাজে দিবে। অ্যাপটির বিভিন্ন অনুশীলনীতে অংশ নিয়ে ছোট বড় সব বাচ্চারাই অংক শেখার পাশাপাশি অংক করার গতি বাড়াতে পারবে ।

Let’s Do the Math

এই অ্যাপটিকে আপনার সন্তানকে উচ্চতর অংক সম্পর্কে প্রথমিক ধারণা দিতে ব্যবহার করতে পারেন। বাচ্চাদের ব্যস্ত রাখার জন্য এই অ্যাপটিতে তিনটি ধাপে ১৫টি exercise আছে । যোগ বিযোগে সাহায্য করার জন্য এর সাথে আরও ৫০টি সংখ্যা আছে।এই অ্যাপটি মূলত বড় বাচ্চাদের জন্য হলেও ছোটরাও অ্যাডভান্সড্ লেভেলে প্রবেশ করার জন্য অ্যাপটি ব্যবহার করতে পারবে।

Einstein Math Game

 এটি বড় বাচ্চাদের গেম। গেমটি সহজ ধরণেত কিন্ত খেলাটিতে দক্ষ হওয়া একটু কঠিন। কারণ, খেলার ধাপগুলো খুব কৌশল করে সাজানো হয়েছে। সামনে এগিয়ে যাবার জন্য পরিকল্পনা করতে হবে এবং সময়মতো সঠিক সিদ্ধান্ত নিতে হবে সাথে সাথে দক্ষতা বাড়াতে হবে । এটি একটি মাল্টিপ্লেয়ার ম্যাথ গেম। এই গেমটি অনলাইনে বন্ধুদের সঙ্গে খেলা যাবে। বিজ্ঞানী আইনস্টাইনের নামে করা এই ম্যাথ গেমটি চাইলে আপনি নিজেও আপনার সন্তানের সঙ্গে খেলতে পারেন । এতে সে আরও বেশি মজা পাবে।

আমরা সবাই জানি, অংক ভীতি ছোট বেলায় কাটিয়ে না উঠতে পারলে সারা জীবন এই ভীতি রয়েই যাবে তাই ছোট বেলাতেই মজার ছলে অংক শিখলে আর অংক  ভীতি থাকবে না। তখন বরং তা ভালোবাসার জায়গায় পৌঁছাবে। এখানে যে ৫টি অংক শেখার অ্যাপ নিয়ে আলোচনা করা হয়েছে তার সবকটিই আপনার বাচ্চাকে অংক শিখতে এবং অংকের প্রতি ভয় দূর করতে সাহায্য করবে। যদি আপনার  বাচ্চাকে খেলার ছলে ও মজা দিয়ে অংকের দিকে আগ্রহী করে তুলতে চান,তবে এক্ষুণি অংক শেখার অ্যাপগুলো ডাউনলোড করে নিন। 

Jahid

আমি একজন ছাত্র। বই পড়তে ভালোবাসি। লেখালেখির প্রতি আগ্রহ আছে। প্রতিদিন নতুন কিছু শিখছি এবং শিখে যেতে চাই।

Recent Posts

WhatsApp এ আসতে চলেছে চ্যাট জিপিটি এর মত চ্যাট বট!!

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব কিছুর মধ্যেই পরিবর্তন আসছে এবং বর্তমানে সময় বিভিন্ন অ্যাপ এর প্রতি… Read More

9 months ago

সহজ এফিলিয়েটস থেকে মাসে আয় করুন ২,৩৫,০০০ টাকা

সহজ এফিলিয়েট হচ্ছে বাংলাদেশের ১ নাম্বার এফিলিয়েট প্লাটফর্ম। এখানে কাজ শুরু করতে কোন টাকা পয়সা… Read More

2 years ago

৫ টি গ্যাজেট যা অবাক করে দিয়েছে পুরো পৃথিবীকে

হ্যালো বন্ধুরা সায়েন্স এবং টেকনোলজির সম্পূর্ণ নতুন দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি সুমন আছি আপনাদের সাথে,… Read More

3 years ago

প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকামের রিয়াল একটি সাইট।

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের মাঝে আমি এমন একটি ইনকাম অ্যাপস… Read More

3 years ago

আপনার এ্যান্টিভাইরাস কাজ করে কি না চেক করুন খুব সহজেই

১।নোটপ্যাড ওপেন করুন।২।নিচের লেখা কোডটি কপি করে আপনার নোটপ্যাডএ পেস্ট কর... X5O!P%@AP[4\PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H* ৩।নোটপ্যাডটি সেভ করুন।৪।এখন… Read More

3 years ago

ডোমেন কিনুন সহজে আর পেমেন্ট করুন বিকাশে

 তৈরীর আগে যেমন জমির কথা মনে পড়ে, একটি স্থানের কথা মনে পড়ে। তেমনি ওয়েবসাইট তৈরীর… Read More

3 years ago