ব্লগ কি?

একটি ভাল ব্লগ কিঃ

সংক্ষেপে বলা যায়, ব্লগ এমন একটি ওয়েবসাইট যা মূলত লিখিত কন্টেন্ট এর উপর ভিত্তি করে গড়ে ওঠে। এছাড়াও এটি ব্লগ পোস্ট হিসাবে পরিচিত। আপনি হয়ত অনেক বড় বড় তারকাদের ব্লগের নাম শুনেছেন যেমনঃ

1. Lauren Conrad

2. Tori Spelling

3. Meghan Markle

ব্লগাররা প্রায়ই ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে লেখেন যা তাদের পাঠকরা পড়ে মজা পায়। সব ব্লগে কমেন্ট বক্স আছে যেখানে পাঠকরা মন্তব্য করতে পারে।

সাধারন কথায় ব্লগ মূলত আপনি মানুষের পরার জন্য কোন ওয়েবসাইট এ কিছু লিখলেন এবং মানুষ সেসব পড়ে উপকৃত হল বা মজা পেল। আপনি যে কোন বিষয়ের উপর লিখতে পারেন।

আপনার কি ব্লগ শুরু করা উচিত?

ব্লগ শুরু করার ভুল ধারণাগুলির মধ্যে একটি হল যে আপনাকে একজন দুর্দান্ত লেখক হতে হবে। পাঠকরা ব্লগ পড়ে তাদের বাক্তিগত দৃষ্টিকোণ থেকে। তাই বেশিরভাগ ব্লগার খুব অনানুষ্ঠানিক এবং কথোপকথনমূলক হিসেবে লিখেন। উপরন্তু, একটি সফল ব্লগ করার জন্য আপনার অনেক বেশি বিষয়ের উপর বিশেষজ্ঞ হতে হবে না। উদাহরণস্বরূপ, একটি রান্নার ব্লগ পাঠক খাদ্য বিজ্ঞানীর বই কিনে পড়তে চান না। তারা আগে খোঁজে ভাল কোন ব্লগ আছে কি না? তারা দেখতে চায় যে প্রকৃতপক্ষে কিছু বাস্তব খাবার রান্না করেছে কি না?

একজন ব্লগার হিসাবে সফল হওয়ার জন্য আপনার দরকার কেবল যেকোন বিষয়ের উপর ভাল জ্ঞান। উদাহরণস্বরূপ, আপনার খেলাধুলা  ভাল লাগে অনেক বেশি কিছু জানেন খেলা ধুলা সম্পর্কে। হ্যাঁ আপনার এটাই দরকার। আপনি খেলাধুলা সম্পর্কে একটা ভাল ব্লগ শুরু করতে পারেন।

কিন্তু আপনি যদি মনে করেন মানুষ কি মনে করবে আমি তো ভাল লিখতে পারি না তাহলে আপনি অনেক বড় ভুল করতিছেন। কারন যারা ব্লগ পরতে আসে তারা এত্ত কিছু মনে করে না।

বিশ্বের শীর্ষস্থানীয় ব্লগাররা শুধু তাদের শখ হিসাবে ব্লগিং শুরু করেছিলেন।

আপনি চাইলে বিশ্বের শীর্ষ 10 ব্লগারদের তালিকা এবং তাদের উপার্জন দেখে নিতে পারেন।

ব্লগিং কেন করবেন? লাভ কি?

আপনি ব্লগিং করার কথা চিন্তা করলে প্রথমেই মনে করতে পারেন ব্লগ এর লাভ কি? আমার কেন ব্লগিং করা উচিত? তাহলে আমি বলব আপনি নিচের কিছু বিষয় দেখে নিন।

১। বাড়িতে বসে অর্থ উপার্জন করার একটি অনেক বড় মাধ্যমঃ

সঠিকভাবে সম্পন্ন হলে ব্লগিং বেশ লাভজনক হতে পারে। বিশ্বের শীর্ষ ব্লগার বেশ কিছুটা উপার্জন করে তাদের উপার্জন আপনি হয়ত উপরের পোষ্ট থেকে দেখেছেন। তাদের উপার্জন কিন্তু খুব কম না তারা মাসে অনেক টাকা আয় করে থাকেন। এটি সম্পর্কে সবচেয়ে ভাল বিষয় হল ব্লগিং প্যাসিভ আয়ের একটি বড় জায়গা।

২। আপনার গল্পগুলো শেয়ার করুনঃ

আপনি যদি আপনার গল্প শেয়ার করেন তাহলে আপনি আপনার গল্পটি সমগ্র বিশ্বের সাথে ভাগ করতে পারবেন। ব্লগাররা ব্লগগুলি লিখে একটি ডায়েরি হিসাবে যেখানে ব্লগার তাদের দৈনন্দিন অভিজ্ঞতা সম্পর্কে লিখেন যাতে বন্ধ , পরিবার এবং অন্যান্যরা তাদের জীবনের অংশ হতে পারে।

তো আপনি একটি ব্লগ শুরু করুন।

আপনি কিভাবে একটি ব্লগ শুরু করবেন?

কিভাবে ৬ টি ধাপে একটি ব্লগ শুরু করবেনঃ

নিচের এই পদক্ষেপগুলি অনুসরণ করলে আপনি খুব সহজে একটি ব্ল শুরু করতে পারবেন।

১। একটি ব্লগের নাম নির্বাচন করুনঃ

আগেই বলেছি আপনি যে বিষয় খুব ভাল জানেন খুব ভাল ভাবে লিখতে পারবেন এবং মানুষকে খুব ভাল ভাবে বুঝাইতে পারবেন সেই বিষয় টি নির্বাচন করুন। যাতে আপনার কন্টেন্ট লিখতে কোন সমস্যা না হয়।

২। অনলাইনে আপনার ব্লগ নির্বাচন করুনঃ

আপনার ব্লগটির জন্য একটা ডোমেইন এবং একটা হস্টিং লাগবে। এগুলো কিনে নিন অনলাইন থেকে। আপনি কিভাবে ডোমেইন বা হস্টিং কিনতে পারবেন আমি পরের পোষ্টে বিস্তারিত  আলোচনা করব।

৩। আপনার ব্লগ কাস্টমাইজ করুনঃ

আপনি ডোমেইন এবং হস্টিং কেনার পর ওয়েবসাইট তৈরি করতে হবে বা ব্লগ কাস্টমাইজ করতে হবে। পরের পোষ্টে বিস্তারিত  আলোচনা করব।

৪। পোষ্ট লিখুন এবং পোষ্ট করুনঃ

আপনার যেসব বিষয়ে  লিখতে পারবেন সেসব বিষয়ে লিখে পোষ্ট করুন। আপনি যেসব বিষয় মানুষকে ভাল বুঝাতে পারবেন সেসব পোষ্ট করুন। প্রথম অবস্তায় মানুষ আপনার পোষ্ট নাও পরতে পারে কিন্তু এতে হতাশ হবেন না। লেগে থাকুন সফলতা আসবেই।

৫। আপনার ব্লগ প্রচার করুনঃ

আপনার ব্লগ প্রচার করুন যত বেশি পারবেন। মানুষ আপনাকে যা ইচ্ছে মনে করুন আপনি আপনার পোষ্ট লিখুন এবং তা প্রচার করুন।

৬। ব্লগিং করে অর্থ উপার্জন করুনঃ

যখন আপনি ব্লগ লিখতে থাকবেন তখন আপনি আপনার ওয়েবসাইট এ গুগল অ্যাড থেকে আয় করতে পারবেন। আপনি গুগল অ্যাড ছাড়াও অনেক উপায়ে আয় করতে পারেন।

বিঃদ্রঃ কিভাবে ৬ টি ধাপে একটি ব্লগ শুরু করবেন এগুলোর প্রতিটি ধাপের বিস্তারিত আলোচনা করব পরের পোষ্টে আশা করি সবায় সাথেই থাকবেন। 

আশা করি, আমার পোস্ট আপনাদের  অনেক ভালো লেগেছে এবং উপকৃত হয়েছেন, আপনাদের কোন জিজ্ঞাসা কিংবা এই পোস্ট সংক্রান্ত মতামত জানাতে পারেন আমাদের এই কমেন্ট বক্সে, আপনিও চাইলে আমাদের মত আপনার জ্ঞানকে লিখে শেয়ার করতে পারেন সবার মাঝে তাহলে দেড়ি না করে এখনই আমাদের টিউনার হয়ে যান এবং শেয়ার করুন আপনার জানা তথ্যবহুল লিখা।।

Sending
User Review
0 (0 votes)