নতুন আইফোনে যুক্ত হচ্ছে ইউএসবি সি পোর্ট!

নতুন আইফোনে দীর্ঘদিন থেকে ব্যবহার হওয়া লাইটনিং কানেক্টর বাদ পড়তে পারে। যুক্ত হতে পারে ইউএসবি সি পোর্ট। আইফোন ১১-এ লাইটনিং পোর্ট বাদ দেওয়ার বিষয়ে অনেক দিন ধরেই গুজব চলে আসছে।

এবার নতুন আইওএস ১৩-এও পাওয়া গেছে একই ইঙ্গিত দিয়ে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের জানিয়েছে, নতুন আইফোন থেকে বাদ দেওয়া হতে পারে লাইটনিং কানেক্টর। এর বদলে নতুন ডিভাইসে যোগ হতে পারে ইউএসবি-সি পোর্ট।

২০১২ সালে প্রথমবারের মতো আইফোনে যোগ হয় লাইটনিং পোর্ট। সেসময় থেকে আইফোনের মূল ফিচারগুলোর মধ্যে একটি এই পোর্ট। এবার নতুন আইফোনের ক্ষেত্রে বিকল্প পথেই হাঁটছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

অ্যাপলের নতুন আইওএস ১৩-এর রিকাভারি মোডে দেখা গেছে ইউএসবি-সি এর ছবি। এর আগে আইওএস ১২-এ এই মোডে দেখানো হতো লাইটনিং কানেক্টরের ছবি।

বর্তমানে অ্যান্ড্রয়েড ফোন থেকে ট্যাবলেটসহ অনেক ডিভাইসেই দেখা যায় ইউএসবি-সি। আগের সংস্করণের ইউএসবি থেকে এই পোর্টের মাধ্যমে চার্জও হয় দ্রুত।

২০১৮ সালে নতুন আইপ্যাড প্রো-তেও ইউএসবি-সি যোগ করেছে অ্যাপল। এরপর থেকেই অ্যাপল ভক্তরা আশা করছেন নতুন আইফোনেও যোগ হবে এই সংযোগ প্রযুক্তি।

এর আগে আইএস ১২-এর বেটা সংস্করণেও ভুলবশত আইফোন Xএস ম্যাক্স-এর নকশার পাশাপাশি ডুয়াল সিম এবং স্প্লিট স্ক্রিন ফিচার ফাঁস করেছিল অ্যাপল। এ ছাড়াও আইওএস ১১-এর বেটা সংস্করণে হোমপড এবং আইফোন X-এর ফেইস আইডি ফিচার ফাঁস হয়েছিল।

Sending
User Review
0 (0 votes)