স্মার্টফোনে চলবে শুধু সরকার অনুমোদিত অ্যাপ

নতুন স্মার্টফোন উন্মোচন করেছে উত্তর কোরিয়া। ডিভাইসটির নাম বলা হয়েছে পিয়ংইয়াং ২৪২৫। আট কোরের প্রসেসরের সঙ্গে মুখ শনাক্তকারী ফিচার এবং তারবিহীন চার্জিং প্রযুক্তি রয়েছে স্মার্টফোনটিতে। বলা হচ্ছে, স্মার্টফোনটিতে চলবে শুধু সরকার অনুমোদিত অ্যাপ। বাইরের বিশ্বের সঙ্গেও যুক্ত হওয়া যাবে না ডিভাইসটি দিয়ে। নতুন স্মার্টফোনটি বানানো হয়েছে চীনে।

বিদেশি ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হতে পারবে না ডিভাইসটি। এমনকি ফোনের সঙ্গে আসা ছবি এবং রিংটোনও খুলতে পারবেন না গ্রাহক। ডিভাইসটি দিয়ে শুধু সরকারচালিত ইন্ট্রানেট নেটওয়ার্ক ‘মিরাই’ ওয়াই-ফাইয়ে যুক্ত হতে পারবেন গ্রাহক। ফলে অনলাইনে সরকারি প্রচারণা দেখা যাবে এর মাধ্যমে।

ইন্টারনেট দুর্লভ হওয়ার কারণে উত্তর কোরিয়ানরা আগে নিজে থেকেই অ্যাপ ডাউনলোড করতে পারতেন না। দোকানে গিয়ে টেকনিশিয়ানের মাধ্যমে সেগুলো ইনস্টল করতে হতো। পিয়ংইয়ং ২৪২৫-এর ক্ষেত্রে এটি পরিবর্তিত হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

নর্থ-ইস্ট এশিয়া কমিউনিটি আইসিটি ফোরামের চালানো এক গবেষণায় দেখা গেছে প্রায় ৪০ শতাংশ উত্তর কোরিয়ান স্মার্টফোন ব্যবহার করেন। স্মার্টফোনগুলো গেইম খেলা, বই পড়া, গান শোনা, রান্না শেখা এবং কৃষি উৎপাদন বাড়ানোর কাজে ব্যবহার করা হয়।

Sending
User Review
0 (0 votes)