যেসব শাওমি ফোন অ্যান্ড্রয়েড কিউ আপডেট পাচ্ছে

বহুব্যবহূত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের (ওএস) সর্বশেষ সংস্করণ ‘অ্যান্ড্রয়েড কিউ’ উন্মোচন করেছে গুগল। শুরুতে নির্দিষ্টসংখ্যক ব্র্যান্ডের ডিভাইস এই ওএসের আপডেট পাবে। চীনভিত্তিক শাওমির ১১টি স্মার্টফোন অ্যান্ড্রয়েড কিউ আপডেটপাবে বলে নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটির সাব-ব্র্যান্ড পোকোগ্লোবালের পোকো এফ১ স্মার্টফোন এ আপডেট পাবে।

রেডমি কে২০
চলতি মাসেই বাজারে ছাড়া হয় শাওমির রেডমি সিরিজের এ স্মার্টফোন। ডুয়াল সিম সমর্থিত ডিভাইসটিতে ৬ দশমিক ৩৯ ইঞ্চির অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ডিসপ্লে রয়েছে। অ্যান্ড্রয়েড ৯ দশমিক শূন্য পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ডিভাইসটির ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট এবং ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। ডিভাইসটিতে ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা সেন্সর এবং ২০ মেগাপিক্সেলের পপ-আপ সেলফি ক্যামেরা রয়েছে।

রেডমি নোট ৭
গত জানুয়ারিতে শাওমির এ ডিভাইস বাজারে ছাড়া হয়। অ্যান্ড্রয়েড ৯ দশমিক শূন্য পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ডিভাইসটিতে ৬ দশমিক ৩ ইঞ্চির আইপিএস এলসিডি ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ডিসপ্লে আছে। ডিভাইসটির ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা রয়েছে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে। এতে ৪৮ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার এবং ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে।

মি৯
গত মার্চে শাওমির এ স্মার্টফোন বাজারে ছাড়া হয়। অ্যান্ড্রয়েড ৯.০ পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ৬ দশমিক ৩৯ ইঞ্চি সুপার অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ত্রিন ডিসপ্লের ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন অক্টা-কোর প্রসেসর আছে। ডুয়াল সিম সমর্থিত ডিভাইসটির ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ এবং ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। ডিভাইসটিতে কোনো কার্ড স্লট নেই। এতে ৪৮ মেগাপিক্সেলের রিয়ার ও ২০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা আছে।

রেডমি নোট ৭ প্রো
শাওমির এ ডিভাইস বাজারে আসে গত ফেব্রুয়ারিতে। অ্যান্ড্রয়েড ৯ দশমিক শূন্য পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ডিভাইসটিতে ৬ দশমিক ৩ ইঞ্চির আইপিএস এলসিডি ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ডিসপ্লে আছে। ডিভাইসটির ৪ গিগাবাইট র্যাম সংস্করণে ৬৪ গিগাবাইট এবং ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা রয়েছে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ২৫৬ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। এতে ৪৮ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার এবং ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে।

মি৮
শাওমির এ ডিভাইস বাজারে আসে গত বছর জুনে। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিওর ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০.১ চালিত ৬ দশমিক ২১ ইঞ্চি সুপার অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ত্রিন ডিসপ্লের ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ অক্টা-কোর প্রসেসর আছে। শাওমি মি৮-এর ৬ গিগাবাইট র‌্যামের ডিভাইসটির অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধার ওপর ভিত্তি করে তিনটি সংস্করণ বাজারে ছাড়া হয়েছে। অন্যদিকে ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে রয়েছে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা। এতে ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা এবং ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে।

রেডমি কে২০ প্রো
শাওমির রেডমি কে২০ ও কে২০ প্রো একই সঙ্গে উন্মোচন করা হয়। ডুয়াল সিম সমর্থিত ডিভাইসটিতে ৬ দশমিক ৩৯ ইঞ্চির সুপার অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ডিসপ্লে রয়েছে। অ্যান্ড্রয়েড ৯ দশমিক শূন্য পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ডিভাইসটির ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ৬৪ গিগাবাইট এবং ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ ও ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। ডিভাইসটিতে ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা সেন্সর এবং ২০ মেগাপিক্সেলের পপ-আপ সেলফি ক্যামেরা রয়েছে।

মি এমআইএক্স ২এস
শাওমির এ স্মার্টফোন গত বছর এপ্রিলে বাজারে ছাড়া হয়। ৫ দশমিক ৯৯ ইঞ্চি আইপিএস এলসিডি ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ডিসপ্লের ৬ গিগাবাইট র্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট এবং ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। এতে কোনো কার্ড স্লট নেই। ডিভাইসটিতে ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে। শিগগিরই অ্যান্ড্রয়েড কিউ হালনাগাদ পাবে এ ডিভাইস।

মি এমআইএক্স ৩
২০১৮ সালের নভেম্বরে বাজারে ছাড়া হয় শাওমির এ স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ৯.০ পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ৬ দশমিক ৩৯ ইঞ্চি সুপার অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ত্রিন ডিসপ্লের ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন অক্টা-কোর প্রসেসর আছে। ডিভাইসটির ৬ ও ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ এবং ১০ গিগাবাইট র‌্যাম সংস্করণে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। এতে কোনো কার্ড স্লট নেই। এতে ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ২৪ মেগাপিক্সেলের ম্যানুয়াল পপ-আপ সেলফি ক্যামেরা আছে।

মি৮ এক্সপ্লোরার
ত বছর জুলাইয়ে বাজারে আসে শাওমি মি৮ এক্সপ্লোরার। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিওর ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০.১ চালিত ৬ দশমিক ২১ ইঞ্চি সুপার অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ত্রিন ডিসপ্লের ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ অক্টা-কোর প্রসেসর আছে। ৮ গিগাবাইট র্যামের ডিভাইসটিতে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। এতে কোনো কার্ড স্লট নেই। এতে ডুয়াল এলইডি ফ্ল্যাশ সুবিধার ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে।

মি৮ স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সংস্করণ
শাওমির ৬ দশমিক ২১ ইঞ্চি ডিসপ্লের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ অক্টা-কোর প্রসেসর আছে। ৬ গিগাবাইট র‌্যামের এ ডিভাইসে ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। ডিভাইসটিতে কোনো মেমোরি কার্ড স্লট নেই। এতে ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা এবং ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে। নিরাপত্তার জন্য ডিভাইসটিতে আছে ফেস আনলক ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

মি ৯এসই
গত মার্চে এ ডিভাইস বাজারে ছাড়ে শাওমি। অ্যান্ড্রয়েড ৯ দশমিক শূন্য পাইয়ের ওপর ভিত্তি করে তৈরি এমআইইউআই ১০ চালিত ডিভাইসটিতে ৬ দশমিক ৯৭ ইঞ্চির সুপার অ্যামোলেড ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ডিসপ্লে আছে। ৬ গিগাবাইট র‌্যামের ডিভাইসটির ৬৪ ও ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণ মিলছে। এতে কোনো কার্ড স্লট নেই। শাওমির এ ডিভাইসে ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা এবং ২০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা আছে।

Sending
User Review
0 (0 votes)