স্বল্পমূল্যের নকিয়ার দুই ফিচার ফোন উন্মোচন

ফিনল্যান্ডভিত্তিক এইচএমডি গ্লোবাল নকিয়া ব্র্যান্ডের নতুন দুই ফিচার ফোন উন্মোচন করেছে। এগুলো হলো নকিয়া ১০৫ ও নকিয়া ২২০ ফোরজি। এর মধ্যে নকিয়া ২২০ ফোরজি চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক সমর্থন করবে। উভয় ডিভাইসের বিক্রি শুরু হবে আগামী মাসে। নকিয়া ১০৫ ফোনে ব্যবহার করা হয়েছে পলিকার্বোনেট বডি। নকিয়া সিরিজ ৩০ প্লাস অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসটি তিনটি ভিন্ন রঙে পাওয়া যাবে। অন্যদিকে নকিয়া ২২০ ফোরজি ফোনটিতে সম্পূর্ণ নতুন ডিজাইন ব্যবহার করা হয়েছে।

২০১৩ সালে ১ দশমিক ৪৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লেসহ প্রথম বাজারে ছাড়া হয়েছিল নকিয়া ১০৫। ২০১৫ সালে ডিভাইসটির প্রথম হালনাগাদ সংস্করণ বাজারে ছাড়া হয়। অন্যদিকে ২০১৪ সালে বাজারে ছাড়া হয়েছিল নকিয়া ২২০। এর পরে ডিভাইসটির আর কোনো হালনাগাদ সংস্করণ আনা হয়নি। নকিয়া ২২০-এর হালনাগাদ সংস্করণ ফোরজি সমর্থন করলেও নকিয়া ১০৫ ডিভাইসটি টুজি সমর্থন করবে।

নকিয়া ১০৫ ও নকিয়া ২২০ ফোরজির দাম: বৈশ্বিক বাজারের জন্য নকিয়া ১০৫ ফিচার ফোনের দাম নির্ধারণ করা হয়েছে ১৩ ইউরো। আগস্টে ডিভাইসটির বিক্রি শুরু হবে। নীল, গোলাপি ও কালো রঙে ডিভাইসটি পাওয়া যাবে। কোন দেশে প্রথম ডিভাইসটির বিক্রি শুরু হবে তা প্রকাশ করেনি এইচএমডি গ্লোবাল। অন্যদিকে নকিয়া ২২০ ফোরজির দাম নির্ধারণ করা হয়েছে ৩৯ ইউরো। আগামী মাসে নীল ও কালো রঙে ডিভাইসটির বিক্রি শুরু হবে।

ডিভাইস দুটির স্পেসিফিকেশন: নকিয়া সিরিজ ৩০ প্লাস অপারেটিং সিস্টেমচালিত নকিয়া ১০৫ ডিভাইসটিতে ১৬০–১২০ পিক্সেল রেজল্যুশনের

১ দশমিক ৭৭ ইঞ্চির ডিসপ্লে রয়েছে। কানেক্টিভিটির জন্য ডিভাইসটিতে আছে মাইক্রো ইউএসবি পোর্ট, টুজি ও এফএম রেডিও। পাশাপাশি ডিভাইসটিতে একটি ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক রয়েছে। ৮০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারিসংবলিত ডিভাইসটিতে দীর্ঘ সময় পাওয়ার ব্যাকআপ মিলবে।

অন্যদিকে নকিয়া ২২০ ফোরজিতে আছে ১৬০–১২০ পিক্সেল রেজল্যুশনের ২ দশমিক ৪ ইঞ্চির ডিসপ্লে। ফিচার অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসটিতে কানেক্টিভিটির জন্য আছে একটি মাইক্রো ইউএসবি পোর্ট, ন্যানো সিম স্লট, ফোরজি, ব্লুটুথ ও ভিজিএ ক্যামেরা। এর ১২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি দীর্ঘ সময় পাওয়ার ব্যাকআপের নিশ্চয়তা দেবে।

বিশ্বব্যাপী স্মার্টফোনের ব্যবহার ধারাবাহিকভাবে বাড়ছে। এর অর্থ এমন নয় যে ফিচার ফোনের দিন ফুরিয়ে গেছে। এমন বিশ্বাসকে পুঁজি করে নকিয়া ব্র্যান্ডের ফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল গত সপ্তাহে অ্যান্ড্রয়েডচালিত ফিচার ফোন আনার ঘোষণা দিয়েছে। অনলাইনে প্রকাশিত একটি ছবিতে এমনটাই দেখা গেছে।

বিভিন্ন প্রযুক্তি সাইটে বলা হয়, এইচএমডি গ্লোবালের তৈরি নকিয়া ব্র্যান্ডের নতুন ফোনটি দেখতে হবে নকিয়া ২২০ মডেলের মতো। এতে ডি-প্যাড, টি৯ কি-বোর্ড ও ফিচার ফোনের অন্যান্য সুবিধা থাকবে। নতুন ফোনটিতে গুগল অ্যাসিস্ট্যান্টের সুবিধাও পাওয়া যাবে। ডিভাইসটিতে ভয়েস নিয়ন্ত্রিত নানা ফিচার থাকবে। অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা গেছে ডিভাইসের নিচের দিকে ইউটিউব, ক্রোম ব্রাউজার ও ক্যামেরার আইকন।

বিশ্লেষকদের ভাষ্যে, বাস্তবেই যদি নকিয়া ব্র্যান্ডের অ্যান্ড্রয়েডচালিত ফিচার ফোন উন্মোচন করা হয়, তা দারুণ হবে। অ্যান্ড্রয়েডের কোন সংস্করণে চলবে ডিভাইসটি, সেটা দেখার বিষয়। অবশ্য এইচএমডি গ্লোবাল এরই মধ্যে কাইওএসভিত্তিক ফোন নকিয়া ৮১১০ ফোরজি বা ‘ব্যানানা ফোন’ বিক্রি করছে।

Sending
User Review
0 (0 votes)