থ্রিডি এনিমেশনের জন্য মোডো

লাক্সোলোজির তৈরী মোডো নামের সফটঅয়্যারটি ২০০৪ সালে বাজারে আসার পর অনেকের কাছে থ্রিডি কাজের অন্যতম সফটঅয়্যারে পরিনত হলেও সাধারন ব্যবহারকারীদের অনেকের কাছে  অপরিচিত থেকে গেছে। কারন থ্রিডি ষ্টুডিও ম্যাক্সের জনপ্রিয়তা। উল্লেখ করা যেতে পারে থ্রিডি ষ্টুডিও ম্যাক্স, মায়া, সফটইমেজ থেকে শুরু করে অটোক্যাড পর্যন্ত সবগুলি সফটঅয়্যার বর্তমানে অটোডেস্ক এর নিয়ন্ত্রনে। তাদের সাথে পাল্লা দিয়ে জনপ্রিয়তা অর্জন করা কঠিন। তারপরও মোডোর কথা বিশেষভাবে উল্লেখ করতে হয় বিশেষ কিছু সুবিধের কারনে।

মোডো একদিকে সহজ অন্যদিকে অত্যন্ত শক্তিশালী। অনেক মায়া ব্যবহারকারী মায়ার সাথে মোডো ব্যবহার করেন।

মোডোর ভার্শন কিভাবে উল্লেখ করা হয় সেসম্পর্কে ধারনা থাকা প্রয়োজন। এর নামকরন করা হয় ১০১, ২০১, ৩০১ এভাবে। সবশেষ ভার্শন ৬০১।

মোডো সত্যিকারের জনপ্রিয় হতে শুরু করে ভার্শন ৪০১ থেকে। অন্য থ্রিডি সফটঅয়্যার ব্যবহারকারীরা তখনও এটা ব্যবহারে আগ্রহি হননি কারন প্রত্যেক থ্রিডি এনিমেটরের কাছেই স্বপ্ন ক্যারেকটার এনিমেশনের। বোন/স্কেলেটন বা এধরনের কোন ব্যবস্থা ৪০১ ভার্শনে ছিল না। বর্তমানে সেগুলি যোগ করা হয়েছে। যোগ করা হয়েছে পিক্সার সাব-ডি মডেলিং। ফলে কোন ধরনের এনিমেশন কাজেই কোন সিমাবদ্ধতা নেই।

মোডোর প্রধান সুবিধে, এখানে মডেলিং তুলনামুলক সহজ। খুব জটিল মডেল সহজে তৈরী করা যায়। অনেকে থ্রিডি ষ্টুডিও ম্যাক্সের সাথে মাডবক্স বা জেড-ব্রাস ব্যবহার করেন। মোডোতে সরাসরি থ্রিডি পেইন্ট করা যায় বলে এগুলি প্রয়োজন নেই। টপোলজি পেন টুল নামে একটি বিশেষ টুল যোগ করা হয়েছে ৬০১ ভার্শনে। এতে খুব দ্রুত এবং সহজে মডেল এডিট করা যায়। পার্টিকেল তৈরীর জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে এতে। ২ডি বিটম্যাপকে পার্টিকেল হিসেবে ব্যবহার করা যায়।

অধিকাংশ ক্ষেত্রেই ম্যাটেরিয়াল তৈরী করা প্রয়োজন হয় না। এজন্য রয়েছে বিশাল সংগ্রহ। প্রিসেট থেকে সরাসরি ব্যবহার করে প্রয়োজনে পরিবতর্ন করে নিলেই চলে।

এনিমেশনের জন্য রিজিড এবং সফট বডি ডায়নামিক্স সিষ্টেম আগে প্লাগ-ইন থেকে ব্যবহার করতে হত। বর্তমানে সেটা সফটঅয়্যারের মর্ধেই অন্তর্ভুক্ত করা হয়েছে। এনিমেশনের জন্য যাকিছু টুল প্রয়োজন হয় সবই রয়েছে এখন।

এতদিন ব্যবহারকারীরা অন্য সফটঅয়্যারের সাথে মোডো ব্যবহার করতেন। ৬০১ ভার্শন থেকে এটা নিজেই পরিপুর্ন সফটঅয়্যারে পরিনত হয়েছে।

মোডোর ইন্টারফেস তুলনামুলক সরল। দ্রুত কাজ করে। মডেলিং থেকে রেন্ডারিং সবকিছু একসাথে ব্যবহারের জন্য মোডো বর্তমানে একটি আদর্শ সফটঅয়্যারে পরিনত হয়েছে। এখনই হয়ত মায়ার সাথে তুলনা করা যায় না কিন্তু যেভাবে এবং যেপথে উন্নতি করা হচ্ছে তাতে একসময় জনপ্রিয়তায় ওপরের দিকে এর নাম শোনা যাবে এতে সন্দেহ নেই।

Sending
User Review
0 (0 votes)