মাইক্রোসফট অফিস ওয়ার্ডের কিছু ট্রিক্স

মাক্রোসফট এর অন্যতম জনপ্রিয়  প্রোগ্রাম হল মাইক্রোসফট অফিস । বর্তমানে প্রায় অধিকাংশ প্রতিষ্ঠানেই এই অফিস প্রোগ্রাম ব্যাবহার করা হয় ।  মাইক্রোসফট অফিস প্রোগ্রাম অনেক সমৃদ্ধ , এর অনেক সুবিধাই আমাদের অজানা , অফিসের কাজকর্ম ছাড়া অন্য ছোটখাট কাজে আমরা অফিস প্রোগ্রাম ব্যাবহার করি  আজ এখানে আমরা দেখব মাইক্রোসফট অফিস ওয়ার্ড এর কিছু  সুবিধা সমুহ যা হয়ত আমরা অনেকেই জানি না ।

পাসওয়ার্ড দিয়ে ফাইল সংরক্ষনঃ
সাধারনত ওয়ার্ড ফাইলগুলো তে ক্লিক করেই আমরা ভিতরে প্রবেশ করে ফেলি ।  ওয়ার্ড ফাইলগুলোর নিরাপত্তার জন্য চাইলেই এতে পাসওয়ার্ড ব্যাবহার করা যায় , ফলে কেও  ফাইলে ক্লিক করলে প্রথমেই পাসওয়ার্ড চাবে এবং সঠিক পাসওয়ার্ড দিলেই ডক ফাইলের লেখাগুলো পড়তে পারবে । এর জন্য প্রথমেই আপনার ওয়ার্ড ফাইলটি File অপশনে ক্লিক করুন । সেখানে প্রথমেই পাবেন Protect Document ( ছবিতে দেয়া আছে ) 


সেই অপশনে ক্লিক করলে ড্রপডাউন মেনু আসবে সেখান থেকে Encrypt with password অপশনে ক্লিক করলেই আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে সেখানে পাসওয়ার্ড দিয়ে ওকে দিলেই পরবর্তীতে সেই ফাইলটি ওপেন করতে গেলেই পাসওয়ার্ড চাইবে ।
( মাইক্রোসফট ওয়ার্ডের পুরাতন ভার্শনে Tools–> option–> security তে গেলেই পাসওয়ার্ড দিতে পারবেন )

বর্নের স্পেস নির্ধারনঃ


ওয়ার্ড ফাইলের ফন্ট অপশনে যান ( ছবিতে  লাল দাগ দিয়ে চিহ্নিত করা আছে ) । সেখানে ক্লিক করলেই একটি পপ আপ বক্স আসবে । সেখানে এডভান্স ট্যাব এ ক্লিক করে সেখান থেকে আপনি পছন্দমত লেটার এর জন্য স্পেস নির্ধারন করতে পারবেন

পিডিএফ ফাইল তৈরীঃ
মাইক্রোসফট ওয়ার্ড ফাইলকে  পিডিএফ ফাইল ও তৈরী করা যায়। এর জন্য এডোবি এক্রোব্যাট  সফটওয়্যারটি ইন্সটল করা থাকতে হবে ।  আপনার ফাইল  এর সমস্ত লেখা সহ তৈরী করুন ,  এবার ফাইল মেনু থেকে প্রিন্ট কমান্ডে ক্লিক করুন । printer name এ acrobat Distiler সিলেক্ট করুন। ওকে বাটনে ক্লিক করে বেড়িয়ে আসুন ।

Sending
User Review
0 (0 votes)

Comments (No)

Leave a Reply