কাঠের টেক্সট তৈরি

সবাইকে স্বাগত জানাচ্ছি আমার ফটোশপের ধারাবাহিক টিউনে। আজ টিউনটির ২৪তম পর্ব। কয়েকদিন বিরতি আবারো লিখতে বসলাম। আর ইতোমধ্যে আশা করছি আপনারাও ফটোশপের আগের পর্বের প্রজেক্টগুলো ভালোভাবে রপ্ত করে ফেলেছেন। পর্ব-২১ এ আমি দেখিয়েছিলাম কিভাবে কাচের টেক্সট তৈরি করা যায় তা দেখিয়েছিলাম। আজ দেখাব কিভাবে কাঠের টেক্সট তৈরি করা যায়। উল্লেখ্য, কাচের টেক্সট তৈরির পন্থা এ ক্ষেত্রে প্রজোয্য নয়।

একটি নতুন ডকুমেন্ট খুলুন। পর্ব-২৩ এর মত করে কাঠ তৈরি করুন।

এই কাঠের লেয়ারের উপরে যেকোনো রঙের টেক্সট লিখুন।


এখন কাঠের লেয়ারটি আবার সিলেক্ট করুন। এ অবস্থায় ctrl ধরে রেখে টেক্সট লেয়ারের থাম্বনেইল এর উপর ( লাল বৃত্ত দ্বারা দেখানো স্থানে ) একটি ক্লিক করুন। এর ফলে কাঠের লেয়ারে টেক্সট এর আকৃতির সিলেকশান তৈরি হবে।

এখন টেক্সট লেয়ারটি hide করুন উক্ত লেয়ারের পাশে থাকা চোখের আইকনে ক্লিক করে, চাইলে টেক্সট লেয়ারটি ডিলিটও করতে পারেন ( কাঠের লেয়ারটি সিলেক্ট করে রাখুন। ) নিচের মত সিলেকশান পাবেন।

Shift+ctrl+I প্রেস করে ইনভার্ট সিলেকশান করুন। এর ফলে আপনার সিলেক্ট করা অংশটি আনসিলেক্ট হবে আর আনসিলেক্ট করা অংশটি সিলেক্ট হবে। Delete প্রেস করুন।

কাঠের টেক্সট তৈরি হয়ে গেলো। আপনি ইচ্ছা করলে নিচের মত লেয়ার স্টাইল সেট করতে পারেন। এজন্য কাঠের যে লেয়ারটি সিলেক্ট করা আছে তাতে ডাবল ক্লিক করুন অথবা এই লেয়ারের উপর মাউসের রাইট বাটন ক্লিক করে প্রাপ্ত মেনু থেকে blending option সিলেক্ট করুন। একটি বক্স আসবে তাতে bevel and emboss সিলেক্ট করে নিচের মত মান সেট করুন। এর ফলে আপনার টেক্সট কিছু উচু হবে।

এই পর্বে আমরা শিখলাম

কাঠের টেক্সট তৈরি

bevel and emboss এর ব্যবহার।

Sending
User Review
0 (0 votes)